নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার কারো কাছে নেই কোন অভিমানের দেনাপাওনা, নেই কোন কষ্টের হিসাব, তবুও লুকিয়ে থাকা হাহাকার পরম যতনে আগলে রাখি-- প্রথম পাওয়া চিঠির মত, আমি এই রকমই বন্ধু ।

জিএম হারুন -অর -রশিদ

আরেকটা জীবন যদি পেতাম আমি নির্ঘাত কবি হতাম

জিএম হারুন -অর -রশিদ › বিস্তারিত পোস্টঃ

"আমরা সংখ্যা বুঝি মানুষ বুঝি না"

০১ লা নভেম্বর, ২০১৬ রাত ৯:৩৯

ইদানিং নিজেকে নিয়ে খুবই লজ্জা লাগছে যে, আমি নিজেকে নিয়েই ব্যাস্ত আছি-- সেলফি, কবিতা, গান বা আবেগী সস্তা লেখা-যেটা পড়ে কিছু লাইক কমেন্টস পরবে আর আমি গরুর মত আত্মতৃপ্তি নিয়ে সারাদিন জাবর কাটবো। আমি তো এই জীবন কখনি চাইনি, আশেপাশের মানুষের দুঃখ দুর্দশার ঘটনা দেখেও না দেখার ভান করে আছি।
আচ্ছা আপনারাই বলুন মানুষ কখনো সংখ্যালঘু হয়। যদি তাই হয়, তবে আমার মত যারা গড় পরতা মানুষের চেয়ে একটু লম্বা অথবা খাটো তারা এদেশে সংখ্যালঘু, অথবা যাদের গায়ের রং খুব ফরসা অথবা খুবই কালো তারা , যারা অন্যের ভালোর জন্য নিজেকে বিলিয়ে দেয় তারাও সংখ্যালঘু। আসলে আমাদের মন ,মানবিকতা ও চিন্তা এখন সবই সংখ্যালঘু ।
ভাগ্যগুনে আমরা বিভিন্ন ধর্মের অধিকারী, এখানে নিজের কোন হাত নাই। বিধাতা যাকে যে মায়ের গর্বে দিয়েছে, সেই মা যে ধর্মে জীবন যাপন করে আমরাও তাই করি। এখানে মানুষের কোন হাত নেই, অথচ তাতেই কতো না গর্ব।
এই ধর্ম পরিচয় নিয়ে মানুষ যখনই বড় বাড়াবাড়ি করে তখনই হয়ে যায় দানব, আর মানুষ থাকেনা।
আপনি নিজে চিন্তা করে দেখেন শুধু মাত্র ধর্মের কারনে কেউ আপনার ঘরবাড়ি, আপনার পরিবার, সন্তান, অথবা অপনার ধর্মীয় স্হান পুড়িয়ে দিচ্ছে, অথবা যে কোন উছিলায় আপনার ধর্মীয় পরিচয় নিয়ে সুযোগ পেলেই আপনাকে তাচ্ছিল্য করে কথা বলছে আপনার কেমন লাগবে?
----------------------------
আমার জীবনে কিছু ভালো মানুষের সাথে পরিচয় হয়েছে যাদের বেশীর ভাগই হিন্দু ধর্মের অনুসারী, এদের মধ্যে আছে আমার বন্ধু, বড়ভাই, ছোট ভাই, ব্যাবসায়ী, এমন কি একজন বড় মাপের জাতীয় রাজনৈতিক নেতা।
আমার গ্রামের এক চাচাতো ভাইয়ের (এতিম) একটা ঘটনা বলি, তার পিয়ন পদে সরকারী চাকুরির জন্য স্হানীয় এক বড় মুসলিম ধর্মের নেতার কাছে গিয়েছিল, তখন তিনি হিন্দু ধর্মের নেতার কথা বলে ওর কাছ থেকে ৬ লক্ষ টাকা চায় ।যে কোন ভাবে খবরটা আমার কাছে আসলে আমি ওকে নিয়ে নেতার বাসায় যাই এবং উনি বিনা টাকায় কাজটা করে দেয়, এখন ও সরকারী চাকুরীটা করছে। মঝার ব্যাপার হচ্ছে সেই সময় ওর গ্রামের বাড়ী থেকে ঢাকা আসা যাওয়ার খরচ ও উনি দিয়ে দেন।
-----------------------------
গত কয়েকদিন দুঃস্বপ্নে ঘুম ভেংঙ্গে যাচ্ছে , দেখছি আমি এমন একটি রাষ্ট্রে থাকি যেখানে মুসলমান ১০ ভাগ । গভীর রাতে আমার ঘরবাড়ি, পরিবার, সন্তান আমার মসজিদ পুড়িয়ে দিচ্ছে ,সব কিছু জ্বলছে আর আমি অক্ষমের মত দাড়িয়ে দেখছি আর বিলাপ করে নিজের জন্মকে দুষছি কেন তথাকথিত সংখ্যালঘু হয়ে জন্মালাম।
---------------------------
আমার কেন যেন মনে হচ্ছে এদেশের বেশীর ভাগ মানুষ আমার মতো শুধু নিজেকে নিয়েই ব্যাস্ত , সবাই বধির আর অন্ধ হয়ে গেছে । চিন্তা করছি যতক্ষন আমার শরীরে তাপ না লাগছে সব পুড়ে গেলেই আমার কি। আগুন খুব খারাপ জিনিস , আগুন ধর্ম চিনে না, মানুষ ও দেখেনা , সবই পোড়ায় । আগুন যদি লাগে বেশীদিন না দেখার ভান করে বাঁচা যাবেনা , নিজেকে ও পুড়তে হবে।
সব শেষে আমি আমার ব্যাক্তি পক্ষ থেকে, আমার পরিচিত , অপরিচিত সকল হিন্দু ধর্মালম্বী মানুষের কাছে নিজের অক্ষমতার জন্য ক্ষমা চাই।
আমাদের অবস্হা এখন “ আমরা সংখ্যা বুঝি মানুষ বুঝি না"

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.