নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

আসলেই কি ঈশ্বর বলে কেউ আছেন নাকি নেই !!!

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৭

একজন মুসলমান বিশ্বাস করে, আল্লাহ বলে একজন আছেন যিনি সবকিছু নিয়ন্ত্রণ করেন। একজন হিন্দু বিশ্বাস করে, ভগবান বলে একজন আছেন যার সব কিছু করার ক্ষমতা আছে। একজন খ্রিষ্টান বিশ্বাস করে, ফাদার বলে একজন আছে যিনি সর্বজ্ঞানী।
তাহলে বৌদ্ধ ধর্মের কি অবস্থা? বৌদ্ধ ধর্মে স্রষ্টার স্বীকৃতি দেওয়া হয় না। তাদের ধর্মগ্রন্থ "ত্রিপিটক" এ স্রষ্টার ধারণা না থাকলেও কিছুর দরকার হলে প্রভুর কাছেই চায়। এমনটাই জানি আমি।

সকল ধর্মের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি আল্লহ, ভগবান, ফাদার, প্রভু সবাই একজন। একেক ধর্মের মানুষ একেক নামে ডাকে। মুসলমান যাকে আল্লাহ বলে ডাকেন, হিন্দু তাঁকে ভগবান, খ্রিষ্টান তাঁকে ফাদার কিংবা বৌদ্ধ তাঁকে প্রভু বলে জানে।

তার মানে হচ্ছে, যারা বিশ্বাস করে স্রষ্টা আছেন তারা আস্তিক, আর যারা স্রষ্টাতে বিশ্বাস করেন না তারা নাস্তিক। নাস্তিক যে কোন ধর্মের মানুষ ই হতে পারে।

চলুন, একটু বাস্তবতায় চলে যাই,
---আগে বিশ্বাস শব্দটির জন্ম হয়েছে নাকি অবিশ্বাস শব্দটির জন্ম হয়েছে?
অবশ্যই আগে বিশ্বাস শব্দ টির জন্ম হয়েছে। ওকে ফাইন! তার মানে হচ্ছে আগে মনে করা হত স্রষ্টা আছে, আর এখন মনে করা হয় স্রষ্টা নেই। কি ঠিক তো !!!
তার মানে স্রষ্টার প্রতি বিশ্বাস আর অবিশ্বাস এর মাঝে যে তর্ক টি আছে তাই হচ্ছে স্রষ্টার অস্তিত্ব! আর স্রষ্টার অস্তিত্ব আছে মানে স্রষ্টা আছে।

চলুন, একটু বোধে চলে যাই,
---যদি পৃথিবীতে ঈশ্বর না ই থেকে থাকে তাহলে দিন শেষে ঘুমানোর আগেআপনার মনের অপূর্ণতার কথাগুলো, আপনার অভিযোগগুলো কার কাছে মনে মনে তুলে ধরেন, যেগুলো কোন মানুষের সাথে শেয়ার করতে পারেন না? নিচ্ছই অদৃশ্যমান কোন সত্তার কাছে! যে সত্তার কাছে অভিযোগ-অনুযোগ গুলো তুলে ধরেন তার নিচ্ছয়ই কোন বিশেষ ক্ষমতা আছে? সে নিচ্ছয়ই মানুষ নয়?
তাহলে সে কে? সে কি প্রভু নয়? হ্যাঁ, তিনি ই আমাদের স্রষ্টা। যা কারো সাথে শেয়ার করা যায় না তার সবটাই স্রষ্টার সাথে শেয়ার করা যায়। তার মানে,নাস্তিক রা গোঁড়ামির কারণে স্রষ্টা কে স্বীকার না করলেও তাদের মন কিন্তু ঠিক ই স্বীকার করছে পৃথিবীতে "প্রভু" বলে একজন আছে।

চলুন, একটু বিশ্বাসে তে চলে যাই,
নাস্তিক রা হয়তো বলবেন "স্রষ্টা" কে চোখে দেখা যায় না, তাই স্রষ্টা কে বিশ্বাস করি না। তাহলে শুনুন, আমরা কেউই চোখে দেখি নি যে আমাদের বাবা কে? কিন্তু তারপরেও মা যাকে বাবা বলে পরিচয় করিয়ে দেয় তাঁকেই আমরা বাব বলে জানি, কারণ বিশ্বাস। অনেকেই হয়ত বলবেন "ডিএনএ টেস্ট" করলেই জানা যাবে বাবা কে। যদি তাই হয়, তাহলে আপনি নিজের বাবার সম্বন্ধেই প্রশ্ন তুলছেন যে "ডিএনএ টেস্ট" ছাড়া বাবা ডাকবেন না, তাহলে বলতেই হয় "ইউ আর সিক।"

চলুন একটু যুক্তিতে চলে যাই,
আচ্ছা, যারা "বলছেন "ডিএনএ টেস্ট" করালেই বাবার পরিচয় জানা যাবে, তাদের ক্ষেত্রে কোথা হচ্ছে, "ডিএনএ" আবিস্কার হয়েছে কবে? ১৯৮৪ এর দিকে আবিষ্কৃত হয়েছে। তাহলে "ডিএনএ" আবিস্কার হবার আগে মানুষ তাহলে কিভাবে বাবা বলে ডাকতো? ডেফিনিটলি বিশ্বাসের উপর! তাছাড়া যারা এ কথা বলেন তারা নিচ্ছয়ই "ডিএনএ টেস্ট" করানোর পর আপনার বাবাকে বাবা বলে ডাকেন নি?
যেদিন থেকে কথা বলা শিখেছেন সেদিন থেকেই "মা বলার পাশাপাশি বাবা বলে ডেকেছেন।"

চলু একটু পেঁচাই,
যদি কারো কথা পেঁচাইতে মন চায় তাহলে আসুন, আমিও পেঁচাই !!!
আমি যদি আস্ক করি মুরগি আগে নাকি ডিম আগে? তখন আপনি হয়তো বলবেন ডিম আগে, তখন আমি বলবো তাহলে মুরগি আসছে কোথা থেকে? আপনি বলবেন ডিম থেকে। আমি বলবো সে ডিম আসছে কোথা থেকে? আপনি বলবেন মুরগী থেকে। এভাবে বছর এর পর বছর চলে যাবে কিন্তু সমাধান আর হবে না।

ঠিক তেমনিভাবে "ঈশ্বরতত্ত্ব" নিয়ে আমি যদি আপনাকে বলি স্রষ্টা মানুষ কে সৃষ্টি করেছেন । তখন নাস্তিক মানুষ টি হয়তো বলবে স্রষ্টা বলে কেউ নাই। কারণ স্রষ্টা চোখে দেখা যায় না। ওকে ফাইন !!! একদম সহজ সমাধান দিচ্ছি !!!
-আমি নাস্তিক মানুষটিকে বললাম আপনি পৃথিবীতে আসছেন কিভাবে?
-তখন সে বলবে আমার বাবা-মায়ের কারণে।
-আপনার বাবা-মা পৃথিবীতে আসছে কিভাবে?
-সে আবার বলবে তাদের বাবা মায়ের কারণে।
-তাদের বাবা-মা পৃথিবীতে এসেছেন কিভাবে?
-সে আবারো তেনা পেঁচাবে তাদের বাবা মায়ের কারণে।
-ওকে ফাইন! ধরেন "বাবা-মা পর বাবা-মা" এভাবে আসতে আসতে পৃথিবীর একদম প্রথম মানুষ "আদম (আঃ)" কথায় আসি। বলেন তো তিনি পৃথিবীতে আসছেন কিভাবে?
-তিনি ও তাঁর বাবা-মা থেকে আসছেন।
-উঁহু, এটা হবার কোন সম্ভাবনা নেই। কারণ পবিত্র "আল-কোরআন" কিন্তু তাই বলে। এবং সাইন্স "আল- কোরআন" কে মিত্থা প্রমাণ করতে পারে নি। তাঁর মানে বিজ্ঞান ও মেনে নিচ্ছে পৃথিবীর একদম প্রথম মানুষ "আদম (আঃ)"। এখন বলেন, তাঁর যেহেতু কোন বাবা-মা নেই, তাহলে তিনি এসেছেন কোথা থেকে?
-নাস্তিক টি তখন হয়তো আর কিছুই বলার জন্য খুজে পাবে না। কারণ সে সাইন্স এর উপর যাওয়ার ক্ষমতা রাখে না।

এবার আমি বলি শুনুন, যেহেতু মানুষ মুরগীর মত ডিম ফেটে বের হয় নি। সেহেতু কোন না কোন ঐশ্বরিক ভাবেই মানুষের জন্ম হয়েছে। এবং সে একই ভাবেই পৃথিবীর জন্ম হয়েছে। তাঁর মানে পৃথিবীতে স্রষ্টা বলে কেউ একজন অবশ্যই ছিলেন, আছেন এবং থাকবেন।

কোন এক মনিষী বলেছেন, "ধর্মের প্রতি অজ্ঞতাই মানুষ কে নাস্তিক বানায়।"
আর মনে রাখবেন, সত্য কখনও প্রমাণ করতে হয় না কিন্তু মিত্থার ক্ষেত্রে সবসময় প্রমাণের প্রয়োজন হয়। তার মানে এটা আর নতুন করে প্রমাণের কিছু নেই যে ঈশ্বর বলে পৃথিবীতে একজন আছেন। এটা চিরন্তন সত্য !!!

সবশেষে কেউ যদি আমাকে ঈশ্বর কে বিশ্বাস না করার পেছনে ৫ টি পিউর লজিক দেখাতে পারে তাহলে আমি ব্যাপার টি ভেবে দেখবো। আগেই বলে নিচ্ছি কেউ চোখে দেখেন নাই তাই বিশ্বাস করবেন না এই "এবসার্ড লজিক" দেখাবেন না প্লিজ!

আপনি মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান যে ই হয়ে থাকেন না কেন, দিনের শেষে এটাই প্রমাণ করে স্রষ্টা বলে একজন পৃথিবীতে আছে, অবশ্যই আছে। নাস্তিক কে আস্তিক বানানোর দায়িত্ব আমার না, কিন্তু আস্তিকের ভাণ্ডার ভারী করার দায়িত্ব আমার। তাই এ লেখা টি লেখা। লেখা টি ভালো লাগলে লাইক না দিয়ে শেয়ার করতে পারেন। এক্ষেত্রে কোন অনুমতির প্রয়োজন নেই। কারণ আপনার শেয়ার করা পোস্ট দেখে যদি কেউ ভুল বুঝতে পেরে সঠিক পথে আসে, তাতেই আমার লেখার সার্থকতা !!!

জয় হক সৃষ্টির, জয় হক স্রষ্টার !!!

---গোলাম রাব্বানী

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:১০

ঝালমুড়ি আলা বলেছেন: চলুন একটু যুক্তিতে চলে যাই,
আচ্ছা, যারা "বলছেন "ডিএনএ টেস্ট" করালেই বাবার পরিচয় জানা যাবে, তাদের ক্ষেত্রে কোথা হচ্ছে, "ডিএনএ" আবিস্কার হয়েছে কবে? ১৯৮৪ এর দিকে আবিষ্কৃত হয়েছে। তাহলে "ডিএনএ" আবিস্কার হবার আগে মানুষ তাহলে কিভাবে বাবা বলে ডাকতো? ডেফিনিটলি বিশ্বাসের উপর! তাছাড়া যারা এ কথা বলেন তারা নিচ্ছয়ই "ডিএনএ টেস্ট" করানোর পর আপনার বাবাকে বাবা বলে ডাকেন নি?
যেদিন থেকে কথা বলা শিখেছেন সেদিন থেকেই "মা বলার পাশাপাশি বাবা বলে ডেকেছেন।"


আমি যেটুকো মনে করি এখানে একজন সন্তানের সঠিক পরিচয় তার মা আর বাবা সঠিক বিশ্বাসই সব থেকে বড় ডিএনএ টেস্ট ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২১

প্রিয় বিবেক বলেছেন: সহমত

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৫

ডঃ এম এ আলী বলেছেন: লেখক কে ধন্যবাদ । লেখাটি ঈশ্বরে বিশ্বাস জম্মানোর ক্ষেত্রে বেশ সহায়ক তাতে কোন সন্দেহ নেই । নীজে নীজে কিছুই সৃস্টি হতে পারেনা । সৃস্টি সে জড় বিংবা অজর যা কিছুই হোক না কেন, তার সৃস্টি সম্পর্কে চুড়ান্ত গবেষণায় দেখা গিয়েছে যে এতে দৃশ্য কিংবা অদৃশ্য কোন না শক্তির হাত রয়েছে । যে কোন সৃস্টির গোড়া অন্বেষণে দেখা যায় যে এর পিছনে চুড়ান্ত পর্যায়ে একটি অদৃশ্য সৃস্টি কর্তা রয়েছেন । আর এই অদৃশ্য সর্বশেষ সৃস্টি কর্তাই হলেন ঈশ্বর, তাতে কোন সন্দেহের অবকাশ নেই । যে বা যারা ঈশ্বরে বিশ্বাস করতে চায়না তারা সৃস্টি রহস্য নিয়ে গবেষনা করলে এর সত্যতা অনুধাবনে সক্ষম হবেন ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২১

প্রিয় বিবেক বলেছেন: ঠিক বলেছেন

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৩

সোজোন বাদিয়া বলেছেন: '... মানে বিজ্ঞান ও মেনে নিচ্ছে পৃথিবীর একদম প্রথম মানুষ "আদম (আঃ)"।' - এমন বৈজ্ঞানিক গবেষণার খবরটি জানালে আমার উপকার হতো।
'ডিম আগে না মুরগী আগে' তার উত্তর বিজ্ঞানে আছে, খুব সুন্দরভাবে আছে। কিন্তু উত্তরটি বোঝার জন্য অনেকখানি কষ্ট করতে হবে, মানে অনেকখানি পড়াশুনা করতে হবে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২২

প্রিয় বিবেক বলেছেন: ্যাটার, আপনার কাছে এ ব্যাপারে সঠিক তথ্য থাকলে আমাকে দেন। চেক করে দেখি। আমি না হয় পরে দিলাম।

৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:১০

হাসান কালবৈশাখী বলেছেন:
আপনি বার বার বলছেন পৃথিবীতে ঈশ্বর আছে কি নেই?
ঈশ্বর সুধু পৃথিবীর হবেন কেন? ঈশ্বর বা শ্রষ্টা থেকে থাকলে তিনি পৃথিবী সহ সব সৌরজগত, সকল ছায়াপথ, নেবুলা সহ সমগ্র বিশ্বভ্রমান্ডের।
এই বিশাল শক্তির ঈশ্বর বা খোদা সামান্য একজন বান্দার বিশ্বাসের জন্য কাঙ্গাল নাকি?
লেখক, আপনার এত দুশ্চিন্তা অস্থির কেন? এই বিশাল শক্তির ঈশ্বর বা খোদা বান্দার আস্থা আনার জন্য নিজেই যতেষ্ঠ।

খোদায় কি বলছে - বা কোন কিতাবে বলছে - "কিছু অবুঝ বান্দায় 'আমি আছি' বিশ্বাস করেনা, হেইগুলারে কোবা"

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২৩

প্রিয় বিবেক বলেছেন: পনি বধহয় বুঝতে পারেন নি ভাইয়া আমি কি বলতে চেয়েছি।

৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৩

নুর ইসলাম রফিক বলেছেন: আচ্ছা ভাই নাস্তিকরা যদি সৃষ্টিকর্তা বা ধর্ম বিশ্বাস না করেন তবে উনাদের মৃত্যুর পরে উনাদের দেহ কি ভাবে ইতি গটাবেন।
যেমন মুসলমানরা কবর, হিন্ধুরা দাহ ইত্যাদি।
তবে নাস্তিকেরা কি বলে দিতে পারবেন মৃত্যুর পরে উনাদের দেহ কিভাবে ধংষ করা করতে হবে?
কথাটা ততটা গুছিয়ে লিখতে পারিনি।
একটু কষ্ট করে বুজে নেবেন।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২৪

প্রিয় বিবেক বলেছেন: মি বুঝেছি। সেটাও একটা প্রশ্ন। কিন্তু কে দিবে এর উত্তর।

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:২০

সোজোন বাদিয়া বলেছেন: ডঃ আলী লিখেছেন; "নীজে নীজে কিছুই সৃস্টি হতে পারেনা ।" - এখানে নাস্তিকেরা প্রশ্ন করে যে তাহলে ঈশ্বর কীভাবে নিজে নিজে সৃষ্টি হলেন। আপনি হয়ত উত্তর দেবেন, 'ঈশ্বর অনাদী-অনন্ত'। তখন নাস্তিকেরা বলবে এই 'মহাবিশ্বই অনাদি অনন্ত'। ডক্টর সাহেব বিষয়টা এতটা সহজ নয়!

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২৫

প্রিয় বিবেক বলেছেন: তাহলে আপনি সহজ করে দেন প্লিজ !!!

৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১৫

সোজোন বাদিয়া বলেছেন: যা সহজ করার নয় তা কীভাবে সহজ করা যাবে। উত্তরটা অবশ্যই জটিল। কার্ল স্যাগান-এর তৈরি করা বিখ্যাত টিভি সিরিয়াল 'কসমস' (১৩ খণ্ডে) দেখুন। অথবা একই শিরনামের বইটাও পড়তে পারেন।
আপনাকে আগে আমি প্রশ্ন করেছি এবং আপনি এই বিষয়টার উদ্যোক্তা তাই আমার আগের প্রশ্নের উত্তরটা আগে আপনাকেই দিতে হবে। ধন্যবাদ।

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২১

প্রিয় বিবেক বলেছেন: কিছুই বলার নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.