নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

বাংলা ছবি না দেখার কারণ !!!

০৮ ই মে, ২০১৬ রাত ১০:১৭

বাংলা ছবি না দেখার কারণ এখন আর সংখ্যায় সীমাবদ্ধ নেই। এর স্থান হয়েছে আরো উপরে। কিছু বিষয় তুলে ধরার চেষ্টা করছি।

১। নামকরণ সমস্যাঃ ক্যাভেন্ডিস বলেছিলেন, "A beautiful name is better than a lot of wealth.'' একটি ভালো নাম এক গাধা সম্পত্তির চেয়ে অনেক ভালো। কিন্তু লাস্ট কয়েক বছরের বাংলা মুভির অধিকাংশ নাম দেখলেই তা বুঝতে পারা যায়।
"বউ বড় না ডার্লিং বড়, জোর করে ভালোবাসা হয়না, জিদ্দি বউ, অন্তরে প্রেমের জ্বালা'' এগুলোকেই কেন মুভির নাম দিতে হবে? এর চেয়ে ভালো নাম কি ছিল না? নাকি দেওয়া যেত না? বাণিজ্যের কথা চিন্তা করে? ব্যাপার গুলো আরও ভালো হতে পারতো।

২। কাহিনী বিন্যাসে সমস্যাঃ বাংলা মুভির সেই গতানুগতিক কাহিনী বিন্যাস থেকে এখনও বের হয়ে আসতে পারি নি।
"মারামারি শেষ হওয়ার পর পুলিশের আগমন, নায়কদের অধিকাংশ ক্ষেত্রেই লটারি জিতে বড়লোক হওয়ার স্বপ্ন দেখা, চৌধুরী সাহেবরা সবসময়ই বড়লোক হওয়া।
সবসময় চৌধুরী সাহেব কেই কেন অনেক টাকা পয়সার মালিক হিসেবে দেখাতে হবে? কেউ কি আমাকে একটু বলবেন প্লিজ ! এর চেয়ে ভালো কিছু কি এড করা যায় না?

৩। অদ্ভুত ধরনের ডায়লগঃ বাংলা মুভির ডায়লগগুলো এমন ভাবে উপস্থাপন করা হয় যে শুনলে হাঁসতে হাঁসতে পেট ব্যথা শুরু হয়ে যায়। ডিরেক্টর নির্মাণ করে একশন মুভি, কিন্তু তা হয়ে যায় কমেডি মুভি।
ছেড়ে দে শয়তান কাল আমার বিয়ে, বদমায়েশ তুই আমার দেহ পাবি তো মন পাবি না, সুন্দরী তোর দেহটাই তো চাই মন দরকার নেই,। ও সখিনা গেছোস কিনা ভুইলা আমারে আমি এখন গুন্ডাগিরি করি ঢাকার শহরে। চৌধুরী সাহেব আমি গরীব হতে পারি কিন্তু ছোটলোক না। ঐ তরে আমি কেলাবেলা কইরা দিমু, শুনেছি আইনের হাত অনেক লম্বা তো যার হাত এত লম্বা হতে পারে তাহলে তার অন্যান্য জিনিস কত লম্বা।
কেন, এর চেয়ে ভালো কোন ডায়লগ কি এড করা যায় না?

তারপর যদি ধরি তাহলে,
''ড্যান্স কোরীওগ্রাফিতে সমস্যা, ফিনিশিং এ সমস্যা, ব্যানার এ সমস্যা, পোষ্টারিং এ সমস্যা আরও কত কি?

সবচেয়ে ধ্রুব সত্য হচ্ছে, এপার বাংলা ওপার বাংলা মিলে যৌথ প্রযোজনায় ছবি করাতে বাংলাদেশ হয়তো আর্থিক ভাবে লাভবান হচ্ছে কিন্তু সব কিছু বিবেচনা করলে ওপার বাংলাই অধিক হারে লাভবান হচ্ছে।

তবে আশার কথা আগে আমাদের বাংলা চলচ্চিত্র টা এক নায়ক-নায়িকা মুখি হলেও এখন তা অনেকটাই পরিবর্তিত হচ্ছে। নতুনত্ব আসছে চরিত্রে, চিত্রণে, কাহিনী বিন্যাস থেকে শুরু করে সবখানে।

আরও আশার কথা হচ্ছে, এখন যারা ডিরেক্টর কিংবা এক্টর-এক্ট্রেস তারা সবাই শিক্ষিত। তারা নিজেরা শুধু অভিনয় করেই না বরং অভিনয় টা আবিস্কারও করে। তারা প্রতিনিয়ত ভালো কিছু দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আমরা চাই, আমাদের দেশে বিশ্বমানের মুভি তৈরি করা হোক। আগামীর বাংলাদেশ কে যারা অচিরেই বিশ্ব দরবারে স্থান করে দিবে সৃজনশীলতার মাধ্যমে তাদের কয়েকজন কে সৌভাগ্যবশত আমি তাঁদের চিনি, খুব ভালো করেই চিনি। আমি সত্যি ই এই মানুষ গুলোকে নিয়ে গর্ব করতে পারি।

আগামীর বাংলাদেশ টা শুধুই সম্ভাবনার, শুধুই এগিয়ে চলার !!!

---গোলাম রাব্বানী

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.