নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

রামপাল বিদ্যুৎকেন্দ্র কার স্বার্থে হচ্ছে?

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১২:০৬



রামপাল বিদ্যুৎকেন্দ্র কার স্বার্থে হচ্ছে ???

প্রথমেই কিছু ইনফো দিয়ে রাখি। ২০১০ সালে ভারতের (এনটিপিসি) এবং বাংলাদেশের (পিডিবি) বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করার জন্য প্রাথমিক চুক্তিতে সাক্ষর করে। পরিকল্পনা অনুযায়ী ভারতের পক্ষ থেকে ২ টি জায়গার নাম বাচাই করা হয়। ১। চট্টগ্রামের আনোয়ারা এবং ২। খুলনার লবণচোরা।
ভারত ঘটনা কোন দিকে নিয়ে যাবার প্ল্যান করে রেখেছে, বুঝতে পেরেছেন?

অবশ্য, বুঝার কথা ও না। কারণ আমরা বাঙালি রা কামের চেয়ে আকামে বেশি বুঝি।

আচ্ছা এইবার বলেন তো, প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত ২ টি জায়গার নাম কি? উত্তর, কক্সবাজার সমুদ্র সৈকত, এবং খুলনার সুন্দরবন। ঘটনা কোন দিকে এগোচ্ছে, কিছু মাথায় ঢুকেছে?

বিদ্যুৎকেন্দ্রের জন্য ভারত এই ২ টি জায়গার নাম বাছাই করেছে। তার কারণ হচ্ছে, ভারত ভালো করেই জানে বাংলাদেশের মানুষ যে কোন ব্যাপার নিয়ে আন্দোলন করে। টাই এখানেও আন্দোলন করবে। তারা এই ২ জায়গা কে টার্গেট করেছে। কারণ বাংলাদেশের মানুষ না হয় আন্দোলন করে ১ টি জায়গা কে বাতিল করাতে পারবে। কিন্তু ২ টি তো ভারতের পক্ষে যাবে।

হয়েছেও তাই। চট্টগ্রামের বিক্ষুব্ধ জনতা অনেক আগেই আন্দোলন করে তাদের চট্টগ্রাম থেকে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধ করেছে। এবার ভারতের একমাত্র লক্ষ হল খুলনা। আসলে খুলনা নয়, লক্ষ হচ্ছে বিশ্বের ব্রিহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন। তারা কোন ভাবে যদি খুলনায় বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে পারে তাহলে ধীরে ধীরে সুন্দরবন ধ্বংস হয়ে যাবে। এতে প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে ভারত এগিয়ে যাবে। ভেরি সিম্পল ম্যাটার।

কথা হচ্ছে, ভারতের বর্ডারের পাশে তো আরও অনেক জায়গা আছে। তারা সেখানে বিদ্যুৎকেন্দ্র না নির্মাণ করে এখানে করার জন্য উঠে পড়ে লাগছে কেন? রামপাল কার স্বার্থ আশা করি এতক্ষণে উত্তর খুঁজে পেয়েছেন।

ব্যাপার টি খুব ভালো ভাবেই অনুমিত যে, কয়লা দ্বারা বিদ্যুৎ উৎপাদন করতে গেলে সেটা নিঃসন্দেহে ভালো উদ্যোগ। কিন্তু ভুলে গেলে চলবে না এর পেছনে অসংখ্য খারাপ দিক লুকিয়ে আছে। কয়লা দ্বারা বিদ্যুৎ উৎপাদন করতে গেলে সেখানে পরিবেশের পর নেতিবাচক প্রভাব পড়বে। কিন্তু ভারত বলছে তারা উন্নত প্রযুক্তিতে সব কিছু করবে। এখানে বাংলাদেশের কোন ক্ষতি হবে না। ভেরি গুড! আপনারা হয়তো জেনে থাকবেন ভারত গত জুন মাসের প্রথম সপ্তাহে ভারত ১৬০০০ মেগাওয়াট উন্নত পপ্রযুক্তির চারটি কয়লা বিদ্যুৎ প্রকল্প বাতিল করল। এখন প্রশ্ন হচ্ছে, ভারত যদি এতই উন্নত প্রযুক্তিতে বিদ্যুৎ উৎপাদন করে থাকে তাহলে তাদের ১৬০০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্প বাতিল করলো? কেন করলো? কেউ এর উত্তর দেন!

রামপাল বিদ্যুৎ কেন্দ্র হলে আরও কি কি ক্ষতি হতে পারে বলুন তো!
এখানে যেহেতু কয়লা দ্বারা বিদ্যুৎ উৎপাদিত হবে, সেহেতু কয়লা এখানে মূল কাঁচামাল। তার মানে বিদেশ থেকে কয়লা আসবে জাহাজে করে। সেক্ষেত্রে তা সুন্দরবনের উপর দিয়ে আসবে যাবে। তখন যদি কোন জাহাজ ডুবে যায়, তখন সুন্দরবনের কি অবস্থা হবে ভাবুন তো! গত কয়েকবছরে কয়েকটি জাহাজ ডুবেছে সুন্দরবন এলাকায়। আপনারা নিশ্চয়ই খবরে দেখেছেন। কি অবস্থা হয়েছিল মনে আছে? পানির কি অবস্থা হয়েছিল ভুলে গেছেন?

এক কথায় বলতে গেলে, বাংলাদেশ এখনও টিকে আছে সুন্দরবনের উপর নির্ভর করে। বাংলাদেশে এত বড় বড় ভুমিকম্প হয়, তাতেও বাংলাদেশের মানুষ অনেকটাই নিরাপদ থাকে। এর অনেকগুলো কারনের মধ্যে সুন্দরবন একটি। কয়েক দিন আগেই তো বাংলাদেশে ৬.৭ রিকেটার স্কেলে ভুমিকম্প হয়েছে। আমাদের তেমন কোন ক্ষতি হয় নি বললেই চলে। কিন্তু আমাদের চেয়ে কোন ৬.২ রিকেটার স্কেলে ইতালি তে ভুমিকম্প হয়েছিল। কত মানুষ মারা গিয়েছিল তাদের? খবরে দেখেছেন নিশ্চয়ই।

তার মানে হচ্ছে, যে কোন মূল্যে আমাদের সুন্দরবন কে বাঁচাতে হবে। যদি কেউ বাংলাদেশ কে অন্য কোন দেশের কাছে বন্ধক রেখে নিজের স্বার্থ উদ্ধার করতে চান। তাহলে আল্লাহর কাছে দোয়া করা ছাড়া আর কিছুই করার নেই।

এর বেশি আর কিছুই বলার নেই। সবাই সব কিছু বুঝেন। কেউ স্বীকার করে, কেউ অস্বীকার করে। এতকিছুর পরেও সরকার যদি বলে রামপাল বিদ্যুৎকেন্দ্র হলে বাংলাদেশের জন্য উন্নয়ন হবে। তাহলে আব্রাহাম লিঙ্কন এর কথা দিয়ে তাদের কথার উত্তর দিবো। তিনি বলেছিলেন,
‘আপনি কিছু মানুষ কে কিছু সময়ের জন্য ভুল বুঝাতে পারেন,
কিংবা আপনি সব মানুষ কে কিছু মানুষের জন্য ভুল বুঝাতে পারেন।
কিন্তু আপনি কখনোই সব মানুষ কে সব সময়ের জন্য ভুল বুঝাতে পারেন না।’

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১২:২৬

চাঁদগাজী বলেছেন:




হাউকাউ বিশ্লেষণ, বাংলাদেশ সরকারের ইচ্ছানুযায়ী যায়গা নির্বাচন হয়েছে।
কেন বাংলাদেশ সরকারের মাথামোটা ইন্জিনিয়াররা সুন্দরবনের কাছাকাছি জায়গা নিয়েছে, সেটা শেখ হাসিনা বলতে পারবেন, আপনি পারবেন না।

২| ২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১২:২৮

চাঁদগাজী বলেছেন:




আপনার মাথায় সস্তা ভারত-সমস্যা আছে; সুন্দরবনের কাছে যায়গা কেন, সেটা সরকার থেকে বের হয়ে আসার দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.