নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

১লা ফাল্গুন নাকি ভ্যালেন্টাইন্স ডে? ক্যোন দিবসটি আপনাকে নস্টালজিক করে?

২৪ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩৬



ফেব্রুয়ারী মাস আমাদের দেশের মানুষের কাছে ভাষা দিবসের জন্য খুবই শোকের। শুধুমাত্র বাংলা ভাষায় কথা বলার জন্য প্রাণ দেয়ার অহংকারে বুক ফুলে যায় আমাদের।ফেব্রুয়ারীর ১৩ তারিখে ১লা ফাল্গুনের উৎসব হয় দেশের উল্লেখযোগ্য স্থানগুলোতে।মেয়েরা বাসন্তী রঙের শাড়ী পড়ে। উপরের ছবিতে বাসন্তি কালারের শাড়ি পরা লিনা। ছবিটি ১লা ফাল্গুনে আমার তোলা। ২য় ছবিতে দেখুন একয়ি মেয়েকে ১লা বাসন্তী রঙের শাড়িতে খোপায় ফুল দিলে কি অতুলনীয়া লাগে।



ছেলেরা রঙিন পাঞ্জাবি পড়ে। কয়েক বছর আগেও বেশ জমজমাট হয়ে থাকতো ১ লা ফাল্গুন। আমার খুব প্রিয় একটা দিন ১লা ফাল্গুন। আমার জীবনের সবচেয়ে বড় আসরের শোটির আয়োজন করেছিলাম ২০২১ সালের ফাল্গুন মাসের ১ তারিখ।

কিন্তু যত সময় গড়াচ্ছে ততই এই মাসের একটি দিবস অত্যন্ত ভয়ংকর হয়ে ওঠছে।সেটি হইল ১৪ই ফেব্রুয়ারি। এই দিনকে ঘিরে তরুণ তরুনীদে উৎসাহের শেষ নেই। ১৪ই ফেব্রুয়ারী নাকি ভালোবাসা দিবস। এর আগের কয়েকদিন নাকি 'রোজ দিবস, বারবি দিবস, চকলেট দিবস, হাগ দিবস, প্রপোজ দিবস, সর্বশেষ ভালোবাসা দিবস'। ভালোবাসা পবিত্র জিনিস। এটা অপরাধ নয়। একটি ছেলে একটি মেয়েকে ভালোবাসবে, জড়িয়ে ধরবে, চুমু খাবে, ইট ইজ টোট্যালি ওকে। কিন্তু সমস্যা হল ১৪ই ফেব্রুয়ারী রীতিমতো 'সেক্স ডে' হয়ে ওঠেছে। সেক্স ডে হয়ে ওঠলেও সমস্যা নেই যদি পরষ্পরকে বিয়ে করে। দুঃখজনক হলেও নির্মম সত্য হলো ১৪ই ফেব্রুয়ারী যে কমিটমেন্ট ও বিশ্বাসের উপর ভিত্তি করে মেয়েটি বা ছেলেটি নিজেকে উজাড় করে দেয়, অনেক কষ্টে মা-বাবা থেকে টাকা নিয়ে বা যে কোন ভাবে টাকা জোগাড় করে যেকোনো ভাবে উক্ত দিবস গুলো সেলিব্রেশনের মহা আয়োজন করার মাধ্যমে মেয়েটির/ছেলেটির মনে ভালোবাসার সৃষ্টি করে ১৪ তারিখ পেয়ে যাওয়ায় পর, ১৫ তারিখে সমস্ত ভালোবাসা শেষ হয়ে যায়।অধিকাংশই বেটার অপশান পেলে ব্রেক আপ করে।যে সম্পর্ক পূর্ণতা পায়না, পাবেনা আমাদের রাষ্ট্র সমাজ আইন সে সম্পর্ককে সমর্থন করেনা। অদ্ভুত লাগে এই দিবসে ছোট ভাইবোন গুলো নিজেদের ভার্জিনিটি নষ্ট করে।ট্রাস্ট মি এদের ১% ও দৈহিক সম্পর্ক করার পর নিজেদের রিলেশনশিপকে বিয়ে করার মাধ্যমে পারমানেন্ট করেনা।


আমাদের নিজস্ব কালচার এবং সেন্টিমেন্ট এর সাথে ভ্যালেন্টাইন্স ডেতে 'প্রেমের নামে যা হচ্ছে' তা যায় না। এগুলো ভয়ংকর রূপ ধারণ করছে। আমাদের তরুণ প্রজন্ম ভ্যালেন্টাইন্স ডে সেলিব্রেশনের মাধ্যমে এক ধ্বংসাত্বক খেলায় মেতে ওঠেছে। ১৪ই ফেব্রুয়ারীতে ভার্জিনিটি হারানো মেয়েটি পরে যখন ব্রেক আপ হয় তখন ডিপ্রেশনে চলে গিয়ে নিজেদের পারিবারিক সুখ বিনষ্ট করছে। নিজে মানসিক অশান্তিতে ভুগছে।

অধিকাংশ মেয়ে বেটার অপশন পেয়ে ছেলেটির সাথে প্রতারণা করার ফলে ছেলেটি ডিপ্রেশনে চলে যাচ্ছে।সুন্দর ছেলে গুলো বছর বছর জি এফ পরিবর্তন করছে ফলে ছ্যাকা খাওয়া মেয়ে গুলোর লাইফ নরকে পরিণত হচ্ছে।আমাদের দেশে এই দিবসটির ভয়াবহতা বলে শেষ করার নয়।

১৪ই ফেব্রুয়ারী সেলিব্রেশন হচ্ছে হবে।এগুলো কেউ বন্ধ করতে পারবেনা। কে কি করবে যার যার ব্যক্তিগত ব্যাপার। খারাপ লাগছে আমাদের প্রজন্ম ১৩ই ফেব্রুয়ারিতে বাসন্তি রঙ এর শাড়ি পড়া প্রেমিকার প্রেমিকার হাত ধরে ঘুরতো, প্রেমিকার জন্য ফুল নিয়ে দাঁড়িয়ে থাকতো। একটু একটু করে ভালোবাসাকে পূর্ণতা দিয়ে বিয়ে করত আর বর্তমান প্রজন্ম ডিরেক্ট রুম ডেট করে এর পরের দিনই ব্রেক আপ করছে।

মন্তব্য ৩২ টি রেটিং +০/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: এই সব বিশেষ দিন অবিবাহিত চ্যাংড়া পোলাপানদের জন্য।
তবে হ্যাঁ ২১ শে ফ্রেরুয়ারী বিশেষ একটা দিন। এই দিনে আমি আমার কন্যাকে নিয়ে শহীদ মিনারে যাবো। ১৮ তারিখ শবে বরাত।

১লা ফালগুন মেয়েরা সবাই হলুদ শাড়ি পড়ে, খোঁপায় ফুল গুজে। দেখতে ভাল লাগে।

২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: বাঙ্গালী মেয়েরা এমনিতে শাড়িতে অনন্য। তারুপর হলুদ শাড়ি খোঁপায় হলুদ ফুল পুরাই প্রেমে ফেলে দেয়।

২| ২৪ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:১৫

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশে উৎসব বেড়ে চলছে, ছেলেমেয়েরা উৎসবমুখী; এদিকে লাখ লাখ গরীব স্বামীরা স্ত্রীকে ফেলে আরব যাচ্ছে, ভুমধ্যসাগর পাড়ি দিচ্ছে।

২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: এখন পরিবর্তন হচ্ছে। মেয়েরা শিক্ষিতা হচ্ছে। চাকুরী করছে। অনলাইনে ব্যবসা করছে। দেশে বছরের পর বছর যারা বউ ফেলে রেখে আরব চলে যায় তাদের আগামী ৫ বছর পর কেউ বিয়ে করবে বলে মনে হয়না।

৩| ২৪ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪৬

শেরজা তপন বলেছেন: অনেক অনেক দিন বাদে ব্লগে আপনার পোস্ট দেখে ভালো লাগলো।
অভিনন্দন ফিরে আসার জন্য -শুভকামনা রইল!

২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ শেরজা ভাই , শারিরীক অসুস্থতা সাথে ব্যবসার চরম মন্দা অবস্থা তাই কিছুদিন অফ ছিলাম।

৪| ২৪ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:৫৯

কামাল১৮ বলেছেন: দুটি ছবির কোনটা কোন দিনের ছবি।
কোনটাই না।আমাদের ছোট বেলার সময় ঘটা করে এসব দিবস পালন করা হতো না। তবে মেলায় যেতাম,সেটা বৈশাখে না চৈত্রে সেটা জানতাম না।অনেকটা,মেলায় যাইরের মতো।

২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: দুইটাই ১লা ফালগুন এর ছবি। ১ লা ফালগুন তো আমি ছোট থেকে দেখছি সেলিব্রেট হয়। ভ্যালেন্টাইন'স ডে নামক দিবসটির কারণে ১৩ই ফেব্রুয়ারী ঐতিহ্য হারাচ্ছে।

৫| ২৫ শে জানুয়ারি, ২০২৩ রাত ১:৪০

কালো যাদুকর বলেছেন: একটাও না। সরি। ওয়েলকাম ব্যাক।

২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ কালো যাদুকর ভাই ।

৬| ২৫ শে জানুয়ারি, ২০২৩ রাত ৩:২৯

হাসান কালবৈশাখী বলেছেন:

১৪ই ফেব্রুয়ারী রীতিমতো 'সেক্স ডে' হয়ে ওঠেছে।


এটা সত্যা নয়। বাংলাদেশের মেয়েদের দেখেছি, এরা সহযেই দেহ দেয় না।
সে পরিবেশও নেই, কারো বাসায় চান্স দিবে না বাংলাদেশে। গাড়ী্র পেছনের সিট? নিজদের গাড়ীও নেই, ড্রাইভের ছাড়া গাড়ী ভাড়া পাওয়াও সহজ নয়। হোটল-মোটেলও ভাড়া দিবেনা কেউ।
বিদেশে প্রায় সবারই নিজস্ব গাড়ী আছে। না থাকলে ৩০-৪০ ডলার হলে সারাদিনের জন্য গাড়ী ভাড়া পাওয়া যায়। ড্রাইভার ছাড়াই।

২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: খন রুম গাড়ি ছিলেকোটা লিটনের ফ্ল্যাট বাংলাদেশে এভেইলেবল।

৭| ২৫ শে জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৫৯

হাসান জামাল গোলাপ বলেছেন: দেশে থাকতে এসব পাইনি, গাঁদা ফুলে সাজা ছোটবড় সবাইকে ভালো লাগে, উৎসবের দ্যুতি ছড়ায়।

২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: গাঁদা ফুলে সাজা ছোটবড় সবাইকে ভালো লাগে, উৎসবের দ্যুতি ছড়ায়। সত্যি দেখতেও বেশ লাগে।

৮| ২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৪৪

মোস্তফা সোহেল বলেছেন: অল্প বয়সে একটু দিবস-টিবস পালন করতাম।এখন আর করি না।

২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: হুম প্যারা নাই চীল ---

৯| ২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:২৯

অধীতি বলেছেন: পহেলা ফাল্গুনের জন্য অপেক্ষা করি। ভোরে নীল পাঞ্জাবি পরে বের হই। রমনাতে হাটি।কোকিলের ডাক শুনি। আগে সম্ভবত ফাল্গুন ১৩ তারিখে হত, তখন ভালো লাগত। এখন দুইটা দিবস একসাথে হওয়ায় দুপুরের আগেই বাসায় ফিরি।

২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৯

মোহাম্মদ গোফরান বলেছেন: দিন দিন সব নষ্টদের অধিকারে চলে যাচ্ছে।

১০| ২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২১

বিটপি বলেছেন: আমাকে নস্টালজিক করে ভ্যালেন্টাইন্স ডে। যদিও এই দিবস আমি কখনোই পালন করিনি। কিন্তু এখন আফসোস লাগে, যার সাথে ৩ বছর প্রেম করেছি, তাকেই পরে বিয়ে করেছি। ডেটিং, মিক্সিং, মেকআউট, ব্রেকআপ - এই চরম (!) অভিজ্ঞতাগুলো নেয়া হয়নি। এখনকার ছেলেমেয়ে গুলার মত ৪/৫ টা প্রেম করে ব্রেকআপের পর আরেকটি মেয়েকে বিয়ে করতাম, লাইফটা খুব এ্যাডভেঞ্চারাস হত। এখন যেটা হয়েছে, আমার বউ আমার ইন্স এন্ড আউট সব জানে। আমি কোন পার্টিতে গিয়ে আরেকটি মেয়ের সঙ্গে বা অন্য কারো বউয়ের সাথে কথা বললে আমার বউ ফিরেও তাকায় না। সে জেনে ফেলেছে আমার দুর্বলতা কোথায়। অন্যদের কাছে যখন শুনি যে তার বউ তাকে খালি সন্দেহ করে, আমার খুব আক্ষেপ লাগে। আমার বউ কেন এমন হলনা!

২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: এখন আসলে প্রেম বলে কিছুই নেই। সব হাউকাউ আর ম্যাওপ্যাও।

১১| ২৫ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:১৩

শূন্য সারমর্ম বলেছেন:


নিয়মিত হচ্ছেন ব্লগে??
ম্যাগাজিন বের হচ্ছে নিশ্চই, আপনার জগৎ থেকে এসব কালচারের বিবর্তন দেখা সহজতর হচ্ছে।

২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: িয়মিত ফেব্রুয়ারীর পর। ম্যাগাজিন বের হবে।

১২| ২৫ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এতোদিন কোথায় ছিলেন?

২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: সুস্থতা ও ব্যবসায়ীক মন্দা অবস্থার কারণে অফ ছিলাম।

১৩| ২৫ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪৬

শিশির খান ১৪ বলেছেন: ভেলেন্টাইন্স ডে আর পয়লা ফাল্গুন এক দিন হওয়াতে সমস্যা হয় গেছে কেউ পরে হলুদ কেউ পরে লাল কেমন জানি আউলা ঝাউলা লাইগা যায়।আমি ভাই বেচেলর মানে একাই ১০০। আমাদের প্রতি দিন ভেলেন্টাইন্স ডে বুঝতে পারছেন আর ভাই এখন যেই যুগ এখন কার পোলাপাইন অনেক ফাস্ট নতুন জেনারেশন এদের কাছে শারীরিক সম্পর্ক কোনো বিষয় না সকালে এক বয় ফ্রেন্ড বিকালে আরেক বয় ফ্রেন্ড এখন তো পার্কে বা কোনো অনুষ্ঠানে গেলে দেখি মাইয়ারা সিগারেট খায় আর পোলারা আকাশের দিকে তাকায় থাকে। এদের আবার ভেংলেন্টাইন আছে নাকি।

২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: জন্যই তো কবি বলেছগেন - " একদিন সবকিছু নষ্টদের অধিকারে চলে যাবে" । আসলেই এখন প্রেম বলে কিছু নেই সব " হাউকাউ আর ম্যাওপ্যাও "

১৪| ২৫ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪৯

রানার ব্লগ বলেছেন: যেহেতু আমি বাংগালী পহেলা ফাল্গুন আমাকে বেশি বিমহিত করে। ফাল্গুন যেনো তারুন্যের প্রতিক হয়ে আসে।

২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার সাথে আমার মেন্টালিটি ৯৭ % মিল।

১৫| ২৫ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:২৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: বাঙ্গালী মেয়েরা এমনিতে শাড়িতে অনন্য। তারুপর হলুদ শাড়ি খোঁপায় হলুদ ফুল পুরাই প্রেমে ফেলে দেয়।

বউ আছে, বাচ্চা আছে। আমি প্রেমে পড়তে পারবো না।

২৬ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: পনিতো প্রেমে পড়বেন না প্রেম আপনার উপর এসে পড়বে।

১৬| ২৬ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৩৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ভ্যালেন্টাইন, ফাল্গুন নিয়ে দারুন সব স্মৃতি আছে।
প্রেমিকার খোঁপায় আন্দোলিত হতাম। এক ভ্যালেন্টাইনে ডিজুসের কনসার্ট দেখতে গিয়েছিলাম বসুন্ধরা কনভেশনে।
ডিজুস ভ্যালেন্টাইন ডে কনসার্ট ২০০৭ সালে। ঢাকা এসেছিলাম প্রেম আর কনসার্টের টানে। সেরা কনসার্ট ছিল। ব্ল্যাক , শিরোনামহীন , অনেক বছর পর অর্থহীন ষ্টেজে উঠেছিল সেদিন। সেই সময় ব্লগে কবে কোন কনসার্ট এইসব নিউজ পাওয়া যেত।

হুট্ করেই বুড়ো হয়ে গেলাম। সেদিন ধানমন্ডি লেক মেডিনোভার রাস্তা দিয়ে হেঁটে যেতে ছিলাম। কয়েকজন ছেলে গিটার নিয়ে গান করছে।
এমন একটা সময় ছিল এসব গিটার গানের জটলা দেখলেই বসে পড়তাম।
তবে সেদিন খুব ইচ্ছা হতে ছিলো ওদের সাথে চিৎকার করি ---

"অজানা যে আকাশে ওড়ে
অদেখা কোন স্বর্গ আমার
না পাওয়া তবু পথ দেখায়
আশাতে হতাশা ভোলায় "

এই ধানমন্ডি লেকের রাস্তায় অনেক হেঁটেছি। ক্লাস পালিয়ে প্রেম করেছি , জাহাজবাড়ির পাশে। সেই জাহাজবাড়ি আর নেই।

২৮ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: মানুষ বুড়ো হলেও আসলে মানুষের মন কখনো বুড়ো হয়না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.