নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

স্কুল কলেজ পড়ুয়া মধ্যবিত্ত পরিবারের মেয়েদের হাতে আই ফোন ১৪:প্রো ম্যাক্স! মা বাবা কিনে দিচ্ছে এগুলো?

১৮ ই জুন, ২০২৩ রাত ১২:২৬




আজ ফেসবুকের হোম পেজ স্ক্রল করতে করতে ব্লগের সম্মানিত মডারেটর জাদিদ ভাইয়ার একটা পোস্ট চোখে পড়ল। দীর্ঘ পোস্ট। তবে পোস্টের মূল বক্তব্য ছিল - "একটা সাধারন মধ্যবিত্ত পরিবারের কলেজ বা বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলেমেয়েদের হাতে যখন আমি iPhone 14 Pro Max দেখি, তখন ব্যথিত হই এই প্রজন্মের ভবিষ্যতের কথা ভেবে। আপনি হয়ত আপনার সন্তানকে ভালোবেসে, আপনার স্বাভাবিক সামর্থ্যকে আমলে না নিয়ে এই সকল দামী জিনিস কিনে দিচ্ছেন, কিন্তু প্রকৃতপক্ষে আপনার এই বাস্তবতা বিমুখী আদর, স্নেহ, ভালোবাসা আপনার সন্তানদেরকে বিপথে যেতে উৎসাহী করছে। আপনার এই অনৈতিক স্নেহ বা ভালোবাসা আপনার সন্তানকে বুঝতে দিবে না - আয়ের সাথে ব্যায়ের স্বাভাবিক সমীকরন কি হতে পারে। আপনার সন্তান সামর্থ্যের বাইরে যখন কিছু কিছু পাওয়ার প্রত্যাশায় অভ্যস্ত হয়ে যাবে, তখন সেই বাড়তি প্রত্যশা মেটাতে গিয়ে যখন তার স্বাভাবিক আয় মুখ থুবড়ে পড়বে, তখন সে ধাবিত হবে দুর্নীতির দিকে।"

নি:সন্দেহে চমৎকার একটি পোস্ট। ভাবছিলাম একটি মন্তব্য করি। পরে চিন্তা করলাম আলোচ্য বিষয়ে একটা পোস্ট লেখা যায়। তরুন প্রজন্ম যদি ২০ থেকে ৩৫ বছর বয়সের ছেলে মেয়েদের ধরা হয় তবে কয়েক বছর আগেই আমি সে বয়স পার করে আসছি। একটি অত্যন্ত ভয়াবহ সংস্কৃতি আমাদের তরুণ প্রজন্মকে গ্রাস করছে। দেখুন একটি মধ্যবিত্ত পরিবারের মেয়ের পক্ষে আই ফোন ইফোর্ট করা অসম্ভব। আমি মধ্যবিত্ত পরিবারের খুব কম ছেলের হাতে আই ফোন দেখেছি। তবে অনেক মেয়েদের হাতে আইফোন আছে। ওরা যখন কলেজে ভর্তি হচ্ছে তখন বড়লোক বান্ধবির হাতে আই ফোন দেখে তাদেররও ইউজ করতে ইচ্ছা করছে। এবং তারা সেটা ব্যবহারও করছে।জেনে অবাক হবেন এইসব আইফোন গিফট করছে তাদের বড়লোক বয়ফ্রেন্ড অথবা সুগার ড্যাডিরা।মেয়েরা এখন বয়ফ্রেন্ড নির্ধারণ করে ফিনানশিয়াল ক্যাপ্সবিলিটির উপর বেইস করে। প্রতিদিন দামী রেস্তোরাঁয় চেকইন দেয়ার ক্যাপাবিলিটি না থাকলে সুন্দরী গার্ল ফ্রেন্ড কপালে জুটবেনা। যদি জুটেও বেটার অপশান পেলেই ব্রেক আপ। তাছাড়া আই ফোন -১৪ গিফট করার ক্যাপাসিটি থাকতে হবে, আয়োজন করে জন্মদিন সেলিব্রেট করার সামর্থ্য থাকতে হবে। আর কতো সামর্থ্য থাকতে হবে বলে শেষ করা যাবে না।

৫ বছর আগেও ছেলে মেয়েরা পছন্দ করে প্রেম/‌বিয়ে করতো। এখন প্রেম বলে কিছু নাই। জাস্ট 'গোল্ড ডিগার' হান্ট এর একটা বিশ্রী প্রতিযোগিতা। গোল্ড ডিগার শব্দের সাথে অবশ্য এত ভেঙে পরিচয় করিয়ে দেবার কিছু নেই। নেটে সার্স দিলেই দেখবেন - "গোল্ড ডিগার’ মানে এমন কেউ, যার একটি সম্পর্ক কেবল অর্থের ভিত্তিতে চলমান। আরেকটু সহজ করে বললে, একটি প্রণয়ের সম্পর্কে থেকে সঙ্গীর কাছ থেকে কেবল টাকা-পয়সা পাওয়ার জন্য সম্পর্কটা সচল রাখা।"

কিছু কিছু মধ্যবিত্ত পরিবার হয়তো ছেলে মেয়েদের ভালোবেসে আই ফোন ১৪ কিনে দিচ্ছে, কিন্তু অধিকাংশকে আই ফোন - ১৪ প্রো-ম্যাক্স প্রোভাইড করছে তাদের সুগার ড্যাডি অথবা বড়লোক বয় ফ্রেন্ড।

মন্তব্য ২৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০২৩ রাত ১২:৫৮

জ্যাক স্মিথ বলেছেন: আসলে আই ফোন ইউজ করাটা ইদানিং একটা ফ্যাশনে পরিণত হয়েছে। ভাগ্য ভালো যে বাংলাদেশে এখনো কেউ কিডনি বিক্রি করে আই ফোন ক্রয় করেনি, কিন্তু চীন, কুরিয়াতে এমন ঘটনা ঘটেছে।

বাংলাদেশেও প্রচুর পরিমাণে গোল্ড ডিগার আছে; ডাম্বাল, ট্যানট্যান প্ল্যাটফর্মে গেলে টাকার বিনিময়ে সঙ্গি পাওযা যায়, সুগার ড্যাডিরা যেখানে ভিড় জমায়।

১৮ ই জুন, ২০২৩ বিকাল ৪:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: প্রাচুর্য্যের অহংকার দেখানোর ও লোক দেখানোর বিশ্রী অভ্যাস বাদ দিতে হবে।

২| ১৮ ই জুন, ২০২৩ রাত ১:৩৫

কলাবাগান১ বলেছেন: একটা ফোন এর জন্য জীবন এর ক্ষতি করেও পাওয়ার ইচ্ছা দেখে বিস্মৃত...উন্নত বিশ্বে প্রায় সব ফোনই ফ্রিতে দেয় কিন্ত আসল খরচ হচ্ছে কোন লাইন কিনবেন তার উপর

এখানে দেখুন
https://twitter.com/i/status/1670116794328309760Cell phone robbery

১৮ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: এটা তো বাংলাদেশ ।

৩| ১৮ ই জুন, ২০২৩ রাত ২:১৮

কলাবাগান১ বলেছেন: এরা সবাই অন্যের টাকায় কিনা ফোন ইউজ করছে??? আমি তা মনে করি না....বেশীর ভাগই বাবা-মায়েরা কিনে দিচ্ছে...
Zayed khan mobbed for selfies

১৮ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: বাই না যারা অধিকাংশ । মধ্যবিত্ত মনে মনে আল্লাহর কাছে মুত কামনা করে অভাবে আই ফোন কিনবে কিভাবে ?

৪| ১৮ ই জুন, ২০২৩ রাত ৩:১২

হাসান কালবৈশাখী বলেছেন:

কেউ না কেউ কিনে দিচ্ছে।
বেশিরভাগই দিচ্ছে বিদেশে থাকা আত্মীয়-স্বজনরা। আমি নিজেই এরাবত দুজন নিকট আত্মীয়কে আইফোন কিনে দিয়েছি।
দেখেছি দেশে যারা যাচ্ছে সবাই কমপক্ষে দুই তিনটা আইফোন নিবে ল্যাপটপ তো নিবেই।

১৮ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: মধ্যবিত্তরা নিজেদের অভিশপ্ত মনে করে। তাদের কেউ আই ফোন গিফট করবেনা বিনা স্বার্থে।

৫| ১৮ ই জুন, ২০২৩ রাত ৩:১৮

হাসান কালবৈশাখী বলেছেন:

বিদেশে কেউ সিম কার্ড কিনলে, অর্থাৎ কানেকশন টি কমপক্ষে দুই বছর অব্যাহত রাখার অঙ্গীকার করলে তাকে যে কোন সর্বোচ্চ দামি ফোন বা iphone প্রায় বিনামূল্যে দেয়া হয়। শুধু মাসের বিলের সাথে এক ডলার যোগ করে বিল দিতে হবে।

১৮ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আমাদের দেশে হবে সেই সিস্টেম কবে ?

৬| ১৮ ই জুন, ২০২৩ সকাল ৯:২৬

ধুলো মেঘ বলেছেন: আই ফোন এত জাতে উঠলো কি করে? আই ফোনের চেয়েও বেশি দামে বিক্রি হচ্ছে স্যামসাং ফ্লিপ এবং ফোল্ড। এস সিরিজের মোবাইলও হাতের নাগালে নয়। এগুলো না দেখে সবাই আইফোনের জন্য পাগল। কি আশ্চর্য!

১৮ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: বাংগালী লোক দেখানো কাজে বেশী অভ্যস্ত । আত্ন প্রদর্শন স্বভাব ।

৭| ১৮ ই জুন, ২০২৩ সকাল ১০:৫৩

নূর আলম হিরণ বলেছেন: আইফোন ব্যবহারের ইচ্ছে মনে কখনো জাগেনি। এন্ড্রয়েডই বেশি ইউজার ফ্রেন্ডলী মনে হয়। ছেলেমেয়েরা তার অন্য বন্ধু বান্ধবের দেখে বেশি উৎসাহ হয় এসব কিনার ব্যাপারে।

১৮ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: মি অপ্পো ইউজ করি । প্রাইজ ২০,০০০ টাকা ।

৮| ১৮ ই জুন, ২০২৩ সকাল ১১:১০

রানার ব্লগ বলেছেন: যখন একটী তারার মরার সময় হয় তখন সে ফুলে ফেপে ওঠে । তার আলো র ঝলকানি অনেক দূর থেকে দেখা যায় তার পর একদিন ধুম করে ফেটে গিয়ে চির আঁধারে হারিয়ে যায় । এই জাতির এখন মরার সময় হয়েছে ।

১৮ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: যখন একটী তারার মরার সময় হয় তখন সে ফুলে ফেপে ওঠে । তার আলো র ঝলকানি অনেক দূর থেকে দেখা যায় তার পর একদিন ধুম করে ফেটে গিয়ে চির আঁধারে হারিয়ে যায় । এই জাতির এখন মরার সময় হয়েছে । চমৎকার মন্তব্য ।

৯| ১৮ ই জুন, ২০২৩ দুপুর ১:১৪

রাজীব নুর বলেছেন: আইফোন হোক আর একটা সাধারন স্মার্ট ফোন হোক, এসব নিয়ে ভাবতে আমার ভালো লাগে না। আমি ত্রিশ টাকার দামের সেট ব্যবহার করি। কখনও এরচেয়ে দামী সেট ব্যবহার করবো না। সাধ্য থাকলেও না।
আর বাচ্চাদের হাতে মোবাল আমার পছন্দ না। মোবাইল সব সবর্নাশের মুলে।

১৮ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: মার দুইটা ফোন আছে একটা বাটন অন্যটা এনড্রয়েড । দুইটার প্রাইজ ২৩০০০ টাকা । ভালোই চলে ।

১০| ১৮ ই জুন, ২০২৩ দুপুর ২:১৪

শূন্য সারমর্ম বলেছেন:


আইফোন কর্তৃপক্ষকে বাংলার তরুণপ্রজন্মের দিকে নজর দেয়া উচিত,ব্যবসায়িক দিকটা ভেবে।

১৮ ই জুন, ২০২৩ বিকাল ৪:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ঠিক এফোর্ডেবল আইফোন ইউজ আনা উচিত ।

১১| ১৯ শে জুন, ২০২৩ বিকাল ৩:৪৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সামাজিক আবক্ষয়ের চিত্র!!

১৯ শে জুন, ২০২৩ রাত ১০:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: সঠিক।

১২| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৫৫

খায়রুল আহসান বলেছেন: মারাত্মক সামাজিক অবক্ষয়!
কিছু মা বাবাকে দেখেছি, তাদের দেড় বছরের শিশুর হাতেও ফোন ধরিয়ে দিয়ে খাওয়া দাওয়া করায়; নইলে শিশুরা কিছু খেতে চায় না। আর ৪/৫ বছর এবং ঊর্ধ্বের অনেক শিশুরা তো রীতিমত আসক্তের পর্যায়ে পড়ে।

১৭ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

মোহাম্মদ গোফরান বলেছেন: এখনের ডিজিটাল বাচ্চারা ফোন না দিলে কান্না করে।

১৩| ১৭ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:০৭

Fluxone বলেছেন: তাছাড়া ইসলাম মতে শো অফ করা হারাম!

১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৪৮

মোহাম্মদ গোফরান বলেছেন: হুম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.