নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

সামুতে কি আসলেই পাঠক নেই নাকি আপনি যে বিষয়বস্তু নিয়ে লিখছেন সে বিষয়ে পাঠকের আগ্রহ নেই?

১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৫


আমরা প্রায় সময় শোনি সামু প্রাণহীন হয়ে গ্রছে। সামুতে পোস্ট দিলে পাঠক পাওয়া যায়না। পাঠক থাকলেও খুবই কম। ইত্যাদি ইত্যাদ।হ্যাঁ এটা সত্য সামুতে আগের মতো পাঠক নেই। সামু আগের মতো জমজমাট না। তবে পোস্ট ৫০০ থেকে ১০০০ হাজার রিচ করার মতো পাঠক সামুতে আছে। ক্যাচাল পোস্ট, ব্লগ নিয়ে পোস্ট, আড্ডা পোস্ট, সিন্ডিকেট কমেন্ট সংলগ্ন পোস্ট, কোন ব্লগারকে নিয়ে পোস্ট, নারী ব্লগারদের নিয়ে পোস্ট এগুলো বাদ দিলে শুধু মৌলিক পোস্ট গুলো যদি বিবেচনা করা হয় তবে লক্ষ্য করবেন ৯৭% পোস্টে পাঠক নেই। কিন্তু ৩% পোস্ট ভালো পাঠক পাচ্ছে শুধু মাত্র ইন্টারেস্টিং বিষয়বস্তুর জন্য।

যেমন ব্লগার সোনাগাজীর ফিলিস্তিন তথা গাজা নিয়ে দেয়া পোস্ট গুলো খুব ভালো পাঠক পাচ্ছে। ব্লগার শায়মার গত পরশু দেয়া পোস্টে হিউজ পাঠক। ব্লগার সাড়ে চুয়াত্তর এর পোস্ট গুলো পাঠক পাচ্ছে। ঢাবিয়ান এর পোস্ট গুলো পাঠক পাচ্ছে।ব্লগার জুন, ব্লগার শেরজা তপন, ব্লগার কাছের মানুষ, ব্লগার মনিরা সুলতানার পোস্ট গুলো নিয়মিত পাঠক পাচ্ছেন।


কোন কোন পোস্টে পাঠক ৫০০ ছড়িয়ে ১০০০ হয়ে যাচ্ছে। পাঠক না থাকলে এই পোস্টগুলো কে পড়ছে? আমার কথাই বলি। আমি গত ৪৮ ঘণ্টার ব্যবধানে ২ টি পোস্ট দিয়েছি। এমন না যে পোস্ট দিয়ে ব্লগে পড়েছিলাম। গতকাল রাতে পোস্ট দিয়ে এখন মন্তব্যের জবাব দিতে গিয়ে দেখি ২৪ ঘণ্টায় পোস্টের রিচ ৪৮৮। এর আগের দিনের পোস্ট ৪৮ ঘণ্টায় ৫১৮ বার পঠিত। এমনকি আমার ব্লগ থেকে পোস্ট করা সর্বশেষ ১০ টি পোস্টই ৫০০ + রিচ। কয়েকটি ৭০০ /১০০০ হয়েছে।


তাহলে সামুতে পাঠক নাই কথাটি ঠিক নয়। আমি ৪ মাস ব্লগে পোস্ট দেইনি। ব্যক্তিগত কিছু বিপদ ও সমস্যার কারণে কারও সাথে ইন্টারেকশন পর্যন্ত ছিলনা। ৪ মাস পর এসে পোস্ট দেয়ার পর পাঠকের অভাব হয়নি। আমি বলছিনা আমি একটা কিছু বা মুই কি হনুরে, বলতে চাচ্ছি আমি "ম্যাওপ্যাও " পোস্ট লিখলেও হয়তো শিরোনাম গুলো ইন্টারেস্টিং। অনেকে বলবেন মডেলদের ছবির কারণে। না আমি মডেলদের ছবি না দিয়েও অনেক পোস্ট দিয়েছি। ঐগুলা আরও বেশী পাঠক পেয়েছে।


তাই লিখুন মন খোলে। নিজের জন্য লিখলে তো পাঠক আছে কি নাই কোন ব্যপারইবনা। তবে আমার ধারণা যদি আপনি চান আপনার পোস্ট পাঠক পাক তবে সাধারণ পাঠকরা কোন বিষয়বস্তু নিয়ে লেখা পোস্ট পড়ছে/ পছন্দ করছে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

মন্তব্য ৪৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪০

বিজন রয় বলেছেন: আছি তো। পড়ছি, মন্তব্য করছি। আর কি চাই।

১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: অনেকে পাঠক নাই, কমেন্ট নেই বলে মাঝে মাঝে কান্নাকাটি করে।

২| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৩

বিজন রয় বলেছেন: এটা দেখুন......

১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: এমন দৃশ্য দেখলে মন ভরে যায়। লাভ ইউ সামু।

৩| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ব্লগার সব পোষ্ট পড়বে এমন কোন অপশন নাই ।
...........................................................................
অনেকে নিরবে পড়ে যায় কিন্ত অংশগ্রহন করেনা ।
তাহলে ব্লগিং এর মূল্যায়ন হয়না ।
ব্যস্ততার কারন বা পরিবারিক সমস্যা বা ভ্রমন জনিত কারনে ও
অংশগ্রহন করা যায় না ।
আরেকটি মূল কারন হলো মোবাইল থেকে দেখা ও উত্তর দেয়া ।
এটা নিয়ে আমি ও সমস্যায় আছি ।ভ্রমনে আমি অনেক বার চেষ্টা করেছি
এখন আর ব্লগে লগ ইন করা যায় না । কোন কোন সময় লগ ইন হলে ও
উত্তর দেয়া যায় না ।
ফলে পাঠক সঙখ্যা কমবে আবশ্যই ।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৮

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে বলতে চাচ্ছি, ব্লগে পাঠক আছে। কিন্তু বিষয়বস্তু ইন্টারেস্টিং না তাই অধিকাংশ পোস্ট পাঠক পাচ্ছেনা।

৪| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:০১

জনারণ্যে একজন বলেছেন: বেশি বেশি কইরা 'মঠেল'গো ছবি-সম্বলিত পোস্ট দেন, দেইখ্যা চউক্ষের আরাম করি।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৯

মোহাম্মদ গোফরান বলেছেন: মডেলিং ও একটা পেশা। আসুন সবাইকে সম্মান করি।

৫| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:০৯

জ্যাক স্মিথ বলেছেন: শুধু সামু না, মানুষ ইদানিং কিছুই পড়তে চায় না, আমার ধারণা অনলাইন পত্রিকাগুলোতেও ভিজিটর কমে গেছে। মানুষ এখন টিকটক, ইউটিউব শর্ট, ফেসবুক শর্ট নিয়েই ব্যস্থ, ফেসবুকের একটু বড় লেখাতেও এখন পাঠক কম।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৯

মোহাম্মদ গোফরান বলেছেন: বিষয়বস্তু ইন্টারেস্টিং হলে কিছু পাঠক পাওয়া যায়।

৬| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:১১

জ্যাক স্মিথ বলেছেন: তবে ব্লগে যাদের ইন্টারেকশন ভালো তাদের পাঠকের অভাব নেই।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: সঠিক।

৭| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: মন্তব্য বেশী হওয়ার চেয়ে পাঠক বেশী হওয়া বেশী গুরুত্বপূর্ণ মনে হয় আমার কাছে। কারণ আপনার শত্রুও হয়তো আপনার লেখা পড়ছে যদিও সে মন্তব্য করছে না। পাঠক বেশী হওয়া বা পাওয়া সম্পর্কে আমার ব্যক্তিগত ধারণা নীচে দিচ্ছি (সতর্কতা - মন্তব্যটা একটু বেশী বড় হয়ে যেতে পারে) ;

১। যারা অন্যের পোস্টে বেশী মন্তব্য করে তাদের পোস্টে পাঠক আসে বেশী।
২। শিরোনাম খুব গুরুত্বপূর্ণ। শিরোনাম দেখে যেন পাঠক পড়তে আগ্রহী হয়।
৩। সমসাময়িক বিষয় নিয়ে লিখলে পাঠক বেশী থাকে। (এছাড়া ক্যাচাল এবং আরও কয়েকটা বিষয়ের কথা আপনি উল্লেখ করেছেন যেগুলিতে পাঠক বেশী হয়।
৪। পোস্ট ছোট হলে পাঠক বেশী হয়। বেশী বড় পোস্ট সবাই পড়তে চায় না। তবে ব্যতিক্রমও আছে। অনেক প্রখ্যাত ব্লগার সব সময় বড় পোস্ট দেন। তাদের পোস্টে পাঠক বেশী হয় তাদের ইমেজের কারণে এবং তাদের শুভানুধ্যায়ী বেশী হওয়ার কারণে। তাছাড়া তাদের পোস্টগুলির মান সব সময়ই ভালো হয়। লেখার স্টাইল তাদের ভালো। ফলে পাঠক পড়ে মজা পায়। তবে তারা ছোট পোস্ট দিলে আরও বেশী পাঠক পাবেন এটা অনুমান করা যায়।
৫। যে বক্তব্যটা ১ বাক্যে বলা যায় সেটা অনেকে ১০ বাক্যে লেখে। ফলে পাঠকের ধৈর্য চ্যুতি ঘটে। পোস্টের নির্দিষ্ট একটা ফোকাস থাকার দরকার আছে।
৬। এক লাইন পড়ার পরে, পরের লাইনে কি আছে সেই আগ্রহ যেন পাঠকের মনে সৃষ্টি হয় সেটা খেয়াল করা উচিত। কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের লেখাগুলিতে পরের লাইন পড়ার জন্য সবাই উদগ্রীব হয়ে থাকে। এতে লেখায় পাঠকের মনোযোগ কেন্দ্রীভূত হয়।
৭। গুছিয়ে লেখা গুরুত্বপূর্ণ। অনেকে খাপছাড়া লেখে। আমাদের সবারই কম বেশী বানান ভুল হয়। কিন্তু বেশী বানান ভুল হলে বা বাক্যের গঠনে সমস্যা থাকলে পড়ার আগ্রহ চলে যায়।
৮। ব্লগে একজন ব্লগারের ইমেজ কেমন সেটাও গুরুত্বপূর্ণ। ইমেজ ভালো হলে পাঠক বেশী হয়।
৯। ব্লগে আপনার গ্রহণযোগ্যতা বাড়াতে হবে। এটাতে সমস্যাও আছে। অনেকে সত্যি কথা বললেও বিশ্বাস করে না। অর্থাৎ বিশ্বাসের অভাব। আজকে একজনকে কিছু প্রশংসা করে ভালো কথা লিখলাম। সে আমার কথা বিশ্বাস করলো না এবং সন্দেহ করলো। কারণ হয়তো পূর্বে তাকে করা কোন সমালোচনা বা ফান। আমি আবার বেশী ফান করি অনেক সময়। ফলে আমি সত্যি কথা বললেও অনেকে বিশ্বাস করতে চায় না। এটা আমার নিজস্ব সমস্যা অবশ্য।
৯। লেখার বিষয়ের উপরে বৈচিত্র্য থাকা প্রয়োজন। অনেকে বছরের পর বছর পদ্য লিখে যাচ্ছেন। মনে হয় সে গদ্য লিখতে পারে না। এই ধরণের লেখা অনেকে পড়তে চায় না। বিচিত্র বিষয় নিয়ে যারা লেখে তাদের পোস্টে পাঠক বেশী হয়। টাইপড না হওয়ার চেষ্টা করা উচিত।
১০। অনেকে জীবনেও কারও পোস্ট যায় না। বা গেলেও খুব বেছে বেছে। এদের লেখা পড়তে চায় না সবাই। অনেকে দায়সারা ভাবে মন্তব্যের জবাব দেন। যেমন কেউ আগ্রহ নিয়ে একটা মন্তব্য করলো কিন্তু জবাবে পোস্টদাতা এক লাইনে লিখলো ' আপনার কথার সাথে একমত। ধন্যবাদ আপনাকে'।
১১। অন্য ব্লগারদের সাথে সম্পর্কটা সহজ হতে হবে। আপনার বিপরীত চিন্তার মানুষের পোস্টেও মন্তব্য করার অভ্যাস করতে হবে। তার সাথে আন্তরিক সম্পর্ক না হলেও সম্পর্কটা যেন সহজ হয় সেটার চেষ্টা করতে হবে।
১২। অদৃশ্য দলাদলি পরিহার করতে হবে। দল কি মনে করবে সেটা না ভেবে আপনি পোস্ট সম্পর্কে কি ভাবছেন সেটা লেখা উচিত।
১৩। বাক্যের গঠন জটিল করে ফেলে অনেকে। ফলে বাংলায় লিখলেও বুঝতে কষ্ট হয়। বেশী বড় বাক্য লেখার চেয়ে ছোট ছোট বাক্য লিখলে পাঠকের মনোযোগ বিচ্যুত হওয়ার সম্ভবনা কম থাকে।
১৪। সততার সাথে ব্লগিং করা উচিত। অর্থাৎ ব্লগার হিসাবে আপনার অবস্থান বা দর্শন যেন অন্য ব্লগারেরা সহজেই বুঝতে পারে সেই ধরণের ইমেজ তৈরি করতে হবে সামু ব্লগে। তাহলে আপনার শত্রুও আপনার ব্লগ পড়তে আসবে। যেমন নতুন নকিব ভাইয়ের একটা ইমেজ আছে উনি মুলত ইসলামী বিষয় নিয়ে লিখেন। ওনার একটা ক্লিন ইমেজ আছে। যে কোন ব্লগার ওনার পোস্ট সম্পর্কে আগেই ধারণা করতে পারে। অনেকে সকালে একটা বলে বিকালে আরেকটা বলে। অনেকে আবার অনৈতিক জিনিসকে সমর্থন দেয় বা সামাজিক মূল্যবোধের পরিপন্থি মন্তব্য করে ফলে তাদের পোস্ট সম্পর্কে মানুষের আগ্রহ থাকে না।
১৫। অপরিচিত ব্লগারের সাথে সৌজন্য মুলক আচরণ করতে হবে। যাকে চিনি না তার সাথে দুইটা ভালো কথা বললে সমস্যা নাই।
১৬। পোস্টের লেখার মধ্যে যুক্তি থাকতে হবে। তথ্যবহুল এবং বিরল তথ্য পোস্টে থাকলে অনেকে পড়তে আগ্রহী হয়। পাঠক পোস্ট পড়ে নতুন কিছু যেন জানে সেভাবে লেখার চেষ্টা করতে হবে।
১৭। এমন কিছু নিয়ে লিখতে হবে যেটা নিয়ে মানুষ ভাবতে চায় এবং তার মতামত দিতে চায়।

মন্তব্য বেশী হওয়ার কারণও মোটামুটি একই তবে পার্থক্য হল আপনার পোস্ট আরেকজনের চিন্তার খোরাক হলে তাদের মধ্যে থেকে অনেকে মন্তব্য করবে কিন্তু আপনার শত্রুরা হয়তো মন্তব্য করবে না কিন্তু পড়বে।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ দীর্ঘ মন্তব্য করে বিস্তারিত আলোচনা করার জন্য।

৮| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১:৫৮

কামাল১৮ বলেছেন: ২০/২৫ লাইনের লেখা হলে অনেকেই আগ্রহ নিয়ে পড়ে।এর বেশি হলে পাঠক কমবে তাতে কোন সন্দেহ নাই।তাছাড়া অনেক লেখায় মন্তব্য করার কিছু থাকে না।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: হ্যাঁ। বড় লেখার প্রতি নতুন প্রজন্মের পাঠকদের আগ্রহ কম।

৯| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ২:১৭

সোহানী বলেছেন: তবে এটা সত্য গোফরান, আগে সামহোয়ারে যে ভ্যারাইটির লিখা আসতো, ডিপ থিংকিং এর বিষয় নিয়ে আলোচনা হতো তা অনেকটাই অনুপস্থিত।

জ্যাক স্মিথ এর মতো আমিও বলি, বড় অংশই এখন শর্টকাটে ব্যাস্ত, ধৈর্য্য ধরে ব্লগ পড়া বা লিখার সময় নেই।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: সহমত জানাচ্ছি সোহানী আপু।

১০| ১৯ শে নভেম্বর, ২০২৩ ভোর ৫:৫৫

ডঃ এম এ আলী বলেছেন:



আমি নীজের জন্য লেখি তবে পাঠক প্রিয়তার কথাটাও লেখার সময় ভাবি ।
যা লেখতে চাই তা যেন পাঠক বুঝে , দুর্বোদ্ধ কিছু হয়ে না যায় সেদিকটা
খেয়াল রাখতে চেষ্টা করি ।
ঠিক কথা বলেছেন বিবিধ ভাবেই একটি পোষ্ট অনেক অনেক পাঠক প্রিয়তা
পায় । সামুতে পাঠক সংখ্যা কমে গেছে কথাটি ঠিক নয় । তবে বিবিধ কারণে
পাঠক মন্তব্য আগের থেকে অনেক কমে গেছে ।

শুভেচ্ছা রইল

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য। আসলে আমরা তো মানুষ। আমাদের আবেগ আছে। পোস্ট পাঠক পেলে আসলে সবারই ভালো লাগে।

১১| ১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:১৬

[email protected] বলেছেন: i am so glad that this so called blog is dead

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: আজিব মন খারাপ না করে গ্ল্যাড হচ্ছেন কেন? একমাত্র জামাত শিবির ছাড়া সবাই চায় সামু জমজমাট হোক। আপনি কি জামাত শিবিরের একজন?

১২| ১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:০৩

কাছের-মানুষ বলেছেন:
ব্লগে এখনো পাঠক আছে, ভাল লেখাও আসছে মাঝে মাঝে। তবে অনেকে দেখি পোষ্ট করে হাওয়া হয়ে যায়। ব্লগে মিথস্কিয়া তৈরি করাটা জরুরী।

ব্লগে পাঠক কম মনে হবার মূল কারন, সামগ্রিকভাবে আমাদের মানুষের পড়ার অভ্যাস আগেই কম ছিল, এখন আরো কমে গেছে, সেটা ব্লগ হোক বাঁ ফেইসবুক! আমাদের শিক্ষা ব্যবস্থাও আমি বলব এর জন্য দায়ী। আমাদের শিক্ষা ব্যবস্থা পাঠ্যপুস্তকের বাইরে বই পড়তে উৎসাহিত করে না ছেলেমেয়েদের, আমি আমেরিকায় দেখেছি স্কুলে ছোট গ্রেড থেকে বাচ্চাদের প্রায় প্রতিদিন গল্পের/কমিক্স এর বই দেয়া হয় পড়তে বাড়িতে, লাইব্রেরীতে বুক ফেয়ার হয় প্রতি বছর, যেটা আমাদের দেশে হয়না। তাই আমাদের মানুষের সামগ্রিকভাবেই পড়ার অভ্যাস নেই বললেই চলে।

আপনাকে ইদানিং নিয়মিত মনে হচ্ছে, ভাল।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: বাস্তব চিত্র তুলে ধরেছেন।

আপনাকে ইদানিং নিয়মিত মনে হচ্ছে, ভাল।
আমি বেশ কিছু ঝামেলায় আছি। সময় পেলেই ব্লগে টাইম স্পেন্ড করি। আপনাকে ধন্যবাদ মন্তব্যের জন্য।

১৩| ১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:১০

শেরজা তপন বলেছেন: ব্লগে পাঠক লেখক সব কিছুই আছে শুধু ব্লগ-ই ঠিক নাই!
গ্রামীনে রিচ করে না দেখে রবির সিম নিলাম- এখন দেখি রবি তেও একই সমস্যা! অনেকদিন বাদে যখন কেউ সামুতে ঢুকতে গিয়ে এমনি হোঁচট খাবে -সে ভাববে এটা বন্ধই হয়ে গেছে। এত হ্যাঁপা নিয়ে কেউ আর অনলাইনে পড়া-লেখা করতে চায় না! মাঝে মাঝে তো আই সি উ তে লাইফ সাপোর্টে যায়। আমরা ব্লগিং ভালবাসি - কিংবা অন্য কোন উপায় নাই দেখে যেমন তেমন করে ব্লগ কামড়ে পড়ে আছি। সবাই তো আর এমন নয়। কার এত দায় ঠেকেছে!!!

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: ব্লগের সকল সমস্যার দ্রুত সমাধান কামড়ে করছি।

১৪| ১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:০৩

নতুন বলেছেন: ব্লগে সম্ববত আমার মতন পাঠকের সংখ্যা বেশি হয়ে যাচ্ছে।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: হ্যাঁ।

১৫| ১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৪২

শেরজা তপন বলেছেন: জ্যাক স্মিথ বলেছেন: তবে ব্লগে যাদের ইন্টারেকশন ভালো তাদের পাঠকের অভাব নেই।
~ আমার মনে হচ্ছে সেইসব পাঠকেরাও লেখা না পড়েই মন্তব্য করে যাচ্ছে! লেখা থেকে দু-চার লাইন আর কয়েকটা মন্তব্য পড়ে ট্রিকি মন্তব্য করা খুব কঠিন কিছু নয়!

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: হ্যাঁ শুধু মন্তব্য করতে হবে বলে মন্তব্য করছেন।

১৬| ১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৪৭

বাকপ্রবাস বলেছেন: ব্লগ ম্লান হবার অন্যতম কারণ হল, অন্যান্য প্লাটফর্ম যেমন ফেইসবুক, ইউটিউব যেভাবে আটডেট হচ্ছে ব্লগ তাল মিলিয়ে চলা মুশকিল, ওখানে কেউ অভ্যস্থ্য হয়ে গেলে সে আর ব্লগে আসার সময় পাবেনা। তায় ব্লগে এমনিতের সমাগম কম হয়ে আসছে, ভাল লেখা আসতে থাকলে মান উন্নত হবে

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: সঠিক অবজারভেশন।

১৭| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৩

শায়মা বলেছেন: আমি বলবো পাঠক আছে লেখক নেই।

ভিজিটর লিস্ট দেখলেই বুঝা যায়।

আর অনেকেই সামু এখন আর মোবাইল থেকে লগ করতে পারেনা। যেমন পদাতিক ভাইয়া। কিন্তু সামুর টানে সামু পড়ে ঠিকই।

আবার অনেকে ব্লগে ঢুকতেই পারে না মোবাইল দিয়ে। তাহলে কেমনে হবে??


এত কষ্ট করে ফেসবুক আর অন্যান্য মিডিয়া থাকতে ব্লগে আসতে হবে ??

কি আর করা??

এছাড়াও ব্লগে নানা সমস্যায় পাসওয়ার্ড দিয়ে কাজ হয় না। আগের পাসওয়ার্ড ভুলে গেলে অন্য কথা। না ভুলে যাওয়া পাসওয়ার্ডও দেখছি চেইঞ্জ হয়ে গেছে। এখন সেই মেইল কি ছিলো পাস কি ছিলো নানা সমস্যা জানিয়ে ফিডব্যাকে মেইল করো অপেক্ষায় থাকো।

কার আর এত সময় আছে অপেক্ষার পর অপেক্ষা করার?

শেষে নিরাশ হইয়া ভুলিয়া যাওয়া।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: সব টেকি সমস্যার দ্রুত সমাধান আশা করছি।

১৮| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৮

নূর আলম হিরণ বলেছেন: মন্তব্য করার ক্ষেত্রে যদি ব্লগে একাউন্ট বা লগইন থাকার বিষয়টি বাদ দেওয়া হয় তাহলে পোস্টে মন্তব্যের সংখ্যা অনেক বাড়বে।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: সে ক্ষেত্রে মাল্টিরা মারাত্নক ঝামেলা করবে।

১৯| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২১

রাজীব নুর বলেছেন: ব্যাক্তিগতভাবে আমি মন্তব্য নিয়ে চিন্তিত নই। কে মন্তব্য করলো না করলো সেটা আমার কাছে কোনো বিষয়ই না। আমার লিখতে ভালো লাগে, আমি লিখি। ব্যস শেষ। পোস্ট ভালো লাগলে মন্তব্য করি।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: হুম ভালো।

২০| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩২

বাউন্ডেলে বলেছেন: মডু অসামাজিক ও অহংকারী হওয়ার দরুন - সামুতে সমস্যা বিরাজমান।

১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: বর্তমান মডু দায়িত্বে না থাকল্র সামু বহু আগে ডেথ হতো।

২১| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৮

বিজন রয় বলেছেন: @সাড়ে চুয়াত্তর, ০৭ নম্বরে অনেক ভাল একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: সাচু ভাই একজন ভালো মানুষ, ভালো ব্লগার, ভালো আলোচক।

২২| ১৯ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

খায়রুল আহসান বলেছেন: ব্লগে ভিজিটর এর সংখ্যাটা নেহায়েৎ কম নয়। অনলাইন অফলাইন মিলিয়ে পাঠকের সংখ্যাও বোধকরি কম নয়, তবে তাদের মধ্যে অনলাইনের সংখ্যার চেয়ে অফলাইনের সংখ্যাটা অনেক বেশি হবে। সমস্যাটা হচ্ছে মন্তব্যকারী পাঠকের সংখ্যা নিয়ে। সেটা গত পাঁচ বছরের তুলনায় এখন অনেক কমে গেছে বলে মনে হয়। অনলাইন পাঠকের সংখ্যা কমে যাওয়াটা সেটার একটা কারণ হয়ে থাকতে পারে।

১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: প্রিয় ব্লগার,
কমে গেসে ঠিক আছে তবে হাজার খানিক পাঠক এখনো আছে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

২৩| ১৯ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

দি এমপেরর বলেছেন: আপনার লেখার তো দেখছি যাচ্ছেতাই অবস্থা! প্রথম দুই লাইনেই বানান ভুল আর টাইপোর ছড়াছড়ি। পুরো লেখায় বেশ অনেকগুলো। প্রাথমিক টাইপের পর আরেকবার চোখ বুলিয়ে নিতে পারতেন।

১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৮

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে মুবাইল থেকে লিখি তো। দু:খিত বানান এবং টাইপোর জন্য। পরের বার থেকে সচেতন থাকব। ধন্যবাদ আপনাকে।

২৪| ২১ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:৫২

শায়মা বলেছেন: আর অনেকেই সামু এখন আর মোবাইল থেকে লগ করতে পারেনা। যেমন পদাতিক ভাইয়া। কিন্তু সামুর টানে সামু পড়ে ঠিকই।


এই কথা লেখার পরই পদাতিক ভাইয়া সামু দেখতে পাচ্ছে।

কিন্তু এখনও আমার নীলমনি আপুনি মানে নীল দর্পন আপু ব্লগে ঢুকতে পারলো না। তার অনেক কিছু লিখতে ইচ্ছা করে কিন্তু পারে না। :(

২১ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: নীল দর্পন আপার লগিন সমস্যায় দ্রুত সমাধান আশা করি।

২৫| ২২ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:২৮

শার্দূল ২২ বলেছেন: আমার বেশি বিরক্ত লাগে এমন সব পোষ্ট দেখে যেগুলোতে পূতিন ,জো-বাইডেন কিংবা আয়াতুল্লাহ খোমেনিকে বাংলায় এখানে উপদেশ দিচ্ছে, তাদের কি করা উচিৎ কি খাওয়া উচিৎ কখন ঘুমানো উচিৎ এমন ভ্যালুলেস পোষ্ট গুলো দেখে নিজের মাথার চুল নিজেই ছিড়তে ইচ্ছে করে। ওরা জানেনা যে এখানে হিরো আলম কে উপদেশ দিলেও কোন লাভ নেই। লেখার বিষয় বস্তু হবে আমাদের দেশ এবং মানুষ নিয়ে, আমাদের গা_এ কি কম ক্ষত ? যে আমাদের কে এখানে বসে বিশ্বনেতাদের ভুল ধরা আর তাদের উপদেশ দেয়া? এখানে মোটা দাগের এক সাইকো আছে তার পোষ্ট দেখে মনে হয় ঐ লেখকের লেখা দেখে ঐ বিশ্ব নেতাগুলো দিন শুরু করে।

আমাদের উচীৎ হলো আমার দেশের সংস্কৃতি বা অপসংস্কৃতি নিয়ে লেখা, নতুন প্রজন্ম নিয়ে লেখা, দেশের দুর্নীতি নিয়ে লেখা। আর মাঝে মাঝে কিছু আবেগ বেগ প্রেম পিরিতি থাকলে থাকুক বিনোদন হিসেবে। আমি এমনিতে এত মেধাবী না , সেই আমিও মন্তব্য করার মত পোষ্ট পাইনা। পাঠক আছে অনেক কিন্তু সবাই অফলাইনে থেকে যায়। আর যারা প্রেম যমুনায় কোমড় মান্জন করছে তাদের এত সময় নেই এসব পড়া মন্তব্য করার। ওনারা অন্যান্য এপসেই ঘেমে একাকার এখানে মাথা ঘামালে ওরস্যালাইন সাথে রাখতে হবে।

ভালো বলেছেন

শুভ কামনা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.