নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

লীগ ও জাতীয়তাবাদী উভয়ের মা বোন স্ত্রী কন্যাই নির্যাতিত হয়। তাই জাতীয়তাবাদী দের উচিৎ মৌলবাদীদের সমর্থন না করা।

০২ রা মার্চ, ২০২৪ রাত ৮:০৪


*** মেয়েদের কপালে টিপ দেখলে যদি আপনার জ্বলে তবে পোস্টটি এড়িয়ে যান ***

সামান্তা। একজন চাকুরিজীবী। প্রতিদিন সকাল ৮ টাই বের হয় অফিসের উদ্দেশ্যে। এন্ট্রি লেভেল জব। বেতন কম। তাই যাতায়াতের একমাত্র মাধ্যম বাস। অফিসে যেতে আর বাসায় ফিরতে চড়তে হয় বাসে। আর এর সুযোগ নিয়ে প্রতিদিন কোন না কোন বাস্টার্ড তার শরীর স্পর্শ করে। আদৃতা একজন গার্মেন্টস শ্রমিক। ভোর ৭ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত সামান্য মজুরী দিয়ে ১২'ঘণ্টা দাঁড়িয়ে থেকে কাজ করে। অসংখ্য অসভ্য তাকে নোংরা ইভটিজিং করে অসম্মান করে। ফ্লোর সুপারভাইজার এর নোংরামি তো আছেই।

বয়ফ্রেন্ড এর সাথে বিয়ে দিচ্ছেনা বলে বাসা থেকে প্ল্যান করে পালিয়েছে সিফাত।সিফাতের বাড়ি রাজশাহী। সত্যিকারের প্রেম না হলে একটি মেয়ে কখনোই বাসা থেকে বের হয়ে আসেনা। বয় ফ্রেন্ড ঢাকায় থাকে। বাস টার্মিনালে অপেক্ষা করার কথা প্রেমিক। বাস থেকে নেমে পাগলের মতো ফোন করে সিফাত। কিন্তু প্রেমিকের মুবাইল বন্ধ। বাসায় ফিরে যাওয়ার অবস্থা নেই। সারারাত একটি কাউন্টারে নিদ্রাহীন কাটানোর পর ভোর বেলা হাঁটার শক্তি নেই মেয়েটির। সামান্য কিছু টাকা ছিল মফস্বলের মেয়েটির ব্যাগে। সে টাকা দিয়ে ঢাকায় ২ দিন থাকাও সম্ভব না। নিরুপায় হয়ে গ্রামে ফিরে যাওয়ার পর মূর্খ পরিবার এমন নির্যাতন করছে যে মেয়েটি অনেকদিন ডাম্ব ছিল।

আজ সন্ধ্যায় বাইক নিয়ে বের হলাম বাসা থেকে। কথা নাই বার্তা নেই হুট করে রাস্তার উন্নয়ন কাজ করার অজুহাতে রাস্তা ব্লক করে দিল। অ হুট করে রাস্তা ব্লক করার আগে ডিক্লেয়ার দেয়া উচিৎ ডিক্লেয়ার না দিলে অন্তত ২ দিন আগে থেকে একটা ব্যানার টাঙানো উচিৎ। একটি মেয়ে যেসব লেবারেরা অন্যায় ভাবে রাস্তা ব্লক করছে তাদের বিরুদ্ধে প্রতিবাদ করল। লেবার গুলোর মধ্যে একজন বেয়াদব মেয়েটাকে ভুয়া ভুয়া বলে চিল্লাতে লাগল। মুবাইল বের করে ছবি নিলাম।রাস্তা মেরামতের কাজটি করছে মিলিটারিরা। তাই সবাই চেয়ে চেয়ে মেয়েটির অপমানিত হওয়া দেখছিল। আমি বাইক সাইড করে ছবি তুললাম। তাদের সুপাইভাইজার এর সাথে কথা বললাম। লেবারটাকে মেয়েটার কাছে ক্ষমা চাইতে বাধ্য করলাম।

এভাবে কোটি নারী প্রতিদিন নির্যাতিত হচ্ছে দেশে। নুসরাত ইমরোজ তিশার স্ট্যাটাসে পড়লাম - "বাংলাদেশে প্রতি তিনজনে একজন নারী ঘরে বাইরে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু সেই অনুপাতে এটা নিয়ে তেমন কোনো প্রতিবাদ হয় না। কারণ, আমাদের সমাজে নারীদের শেখানোই হয় নীরবে সহ্য করতে। কিন্তু আমরা চাই, এই ট্যাবু ভেঙে আওয়াজ তুলুক প্রতিটি নারী। কারণ চুপ না থেকে কথা বললেই কেবল সম্ভব এইসব সহিংসতা বন্ধ করা।

আর তাই, নারী নির্যাতনের প্রতিবাদ হিসেবে ‘Odd Dot Selfie’. যেখানে প্রতিবাদের ভাষা হিসেবে বেছে নেয়া হয়েছে নারীর সাজের চিরায়ত সঙ্গী কপালের ‘টিপ’।

কপালের এই টিপ মাঝখানে না পরে আশপাশে সরিয়ে দিয়ে সেলফি তুলে #OddDotSelfie লিখে ছবি শেয়ার করুন সোশ্যাল মিডিয়ায় আর আপনিও যোগ দিন এই প্রতিবাদে।

এই সব হ্যাশট্যাগ দিয়ে প্রতিবাদ কতটুকু ফলপ্রসূ জানিনা। তবে মনে করি সকলের অংশগ্রহণ করা উচিৎ। কিন্তু এদেশের অধিকাংশ মানুষ মৌলবাদী।এদের কারণে দেশ প্রতিদিন পিছিয়ে যাচ্ছে। কারণ মৌলবাদী মাত্রই নারী বিদ্বেষী। তারপরও হোক প্রতিবাদ। হ্যাস ট্যাগ দিয়ে OddDotSelfie লিখুন ইনস্টা, ফেসবুক ও টুইটারে।


ইদানীং লক্ষ্য করা যাচ্ছে মৌলবাদ এর নোংরামির বিরুদ্ধে লিখলে, জাতীয়বাদীরা তাদের পক্ষ নিচ্ছে। এটা বড় দু:খজনক,নিন্দাজনক ও
লজ্জাজনক। আচ্চা শুধু কি লীগ কিংবা প্রগতিশীল দের মা বোন স্ত্রী কন্যারা নির্যাতিত হচ্ছে? বিম্পির মা বোন স্ত্রী কন্যারা মৌলবাদের নোংরা অভিশাপে অভিশপ্ত না? তাহলে তারা কেন মৌলবাদীদের পক্ষে কথা বলবে? বুঝলাম না বিষয়টি।

মন্তব্য ৩০ টি রেটিং +১/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০২৪ রাত ৯:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: প্রত্যেকে নিজ নিজ কর্মফল ভোগ করবে। এখানে জ্বলাজ্বলির কিছু নাই। তবে অত্যাচার ও নির্যাতন দেখলে ভালো মানুষদের জ্বলা উচিত।

০২ রা মার্চ, ২০২৪ রাত ১১:২৮

মোহাম্মদ গোফরান বলেছেন: দু:খজনক ভাবে বিম্পি মৌলবাদীদের পক্ষ নেয়।

২| ০২ রা মার্চ, ২০২৪ রাত ৯:৫৯

রানার ব্লগ বলেছেন: অন্যায় তা যাই হোক এর প্রতিবাদ হওয়া জরুরী।

০২ রা মার্চ, ২০২৪ রাত ১১:২৮

মোহাম্মদ গোফরান বলেছেন: একদম ঠিক বল্রছেন নারা ভাই।

৩| ০২ রা মার্চ, ২০২৪ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: মেয়েরা চোখে কাজল আর কপালে টিপ দিলে দেখতে বড় ভালো লাগে।

০২ রা মার্চ, ২০২৪ রাত ১১:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলেই তাদের মায়াবী লাগে। মৌলবাদী সমকামী দের মেয়েদের সৌন্দর্য সহ্য হয়না।

৪| ০২ রা মার্চ, ২০২৪ রাত ১০:৩৫

কামাল১৮ বলেছেন: বিএনপি মডারেট মৌলবাদী।
প্রতিবাদটা মেয়েদের কাছ থেকেই আসতে হবে।আপনার মতো লোকরা সমর্থন করবে।

০২ রা মার্চ, ২০২৪ রাত ১১:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: মডারেট মৌলবাদী নামকরণ অত্যন্ত যুক্তিযুক্ত। আমি আমৃত্যু প্রতিবাদ করব।

৫| ০২ রা মার্চ, ২০২৪ রাত ১০:৪৬

সোনাগাজী বলেছেন:


শেখ হাসিনার নারীর ক্ষমতায়ন কোন কোন লেভেলে কাজ করছে? উহা ঝি, গৃহ-পরিচারিকা ও গার্মেন্টস'এর মেয়েদের বেলায় কাজ করছে?

০২ রা মার্চ, ২০২৪ রাত ১১:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: শেখ হাসিনাকে মৌলবাদীদের বিরুদ্ধে আরও জোরালো ভুমিকা পালন করতে হবে।

৬| ০২ রা মার্চ, ২০২৪ রাত ১১:০৪

শূন্য সারমর্ম বলেছেন:


এই হ্যাশট্যাগটা গিয়ে আমাদের দেশেই প্রথম শুরু হয়েছে?

০২ রা মার্চ, ২০২৪ রাত ১১:৩৯

মোহাম্মদ গোফরান বলেছেন: না। হ্যাশট্যাগ মি টু আন্দোলনের সময় মূলত এটা ব্যাপক পরিচিতি লাভ করে।

৭| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১:১৫

জ্যাক স্মিথ বলেছেন: মোল্লাবাদ এই দেশ থেকে ঝেটিয়ে বিদায় করতে হবে।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: এরা নারীদের দাসী মনে করে। মৌলবাদী গুলো সমকামী। ফলে তারা নারীর সৌন্দর্যে ভীত। কারণ তারা চায় ছেলেরা মেয়েদের প্রতি আকৃষ্ট না হয়ে তাদের প্রতি হোক। আমি যত সমকামী দের চিনি তারা মেয়েদের দুই চোক্ষে দেখতে পারেনা।

৮| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১:৪৫

আরইউ বলেছেন:




গোফরান,
আপনি ছবি তুলে সুপারভাইজরের সাথে কথা বলে ক্ষমা চাইয়ে খুব ভালো একটা কাজ করেছেন। এটা ঐ মেয়েটাকে সাহস দেবে। অন্যায় যত ছোট হোক সেটা অন্যায়ই। তেমনি প্রতিবাদও যত ছোট হোক, যত মূল্যহীন মনে হোক অন্যের কাছে সেটা প্রতিবাদই। ছোট-ছোট প্রতিবাদ থেকেই একসময় গন জাগরণ হয়!

০৩ রা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫৮

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাইয়া ঐ মেয়ে যে রিক্সায় উঠছিল সে রিক্সা ওয়ালাও সুযোগ পেয়ে মাঝপথে নামিয়ে দিয়ে সম্পূর্ণ ভাড়া দাব করছিল, । রিক্সাওয়ালা ও লেবার দুইটারেই মাফ চাওয়াইছি। ট্রাস্ট মি ভাইয়া ১০০ এর মত লোক (পড়ুন অপদার্থ) ছিল সেখানে। কেউ টু শব্দ করেনি।

অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

৯| ০৩ রা মার্চ, ২০২৪ সকাল ১০:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


মৌলবাদী শব্দটার ব্যাখা কী?
আমরা অনেকটা না জেনেই মৌলবাদী শব্দটি ব্যবহার করি।
আমরা এটার মানেই তো জানি না।
আগে মৌলবাদী শব্দটার ব্যাখ্যা দিন।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: মৌলবাদ মানে উগ্র ও চরমপন্থী। যারা জোর জবরদস্তি করে মানুষের উপর ধর্মের নামে বোমাবাজি, ওয়াজের নামে হাউ কাউ এগুলোতে উৎসাহিত করে।

১০| ০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ১:৩৮

ইফতেখার ভূইয়া বলেছেন: মেয়েদের কপালে টিপ পড়া দেখলে আমার জ্বলে না তবে ত্যাড়া জায়গায় টিপ পড়লে ....

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে তিশার কপালের টিপটি প্রতিবাদের প্রতীক। প্রতিটি মেয়েই কপালে টিপ পরার ব্যাপারে খুবই যত্নশীল।

১১| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:০০

রূপক বিধৌত সাধু বলেছেন: টিপটা কি এডিট করে বসানো? তিশাকে কপাল বরাবর কালো টিপে ভালো লাগে।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: নারী নির্যাতন কারীদের বিরুদ্ধে প্রতিবাদ করতে টিপ বাঁকা করে দিসে। অরিজিনাল। এডিট নয়।

১২| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:২০

শায়মা বলেছেন: এই প্রতিবাদের কথা তোমার কাছেই প্রথম শুনলাম ভাইয়ু! অডডটসেলফি। আচ্ছা আমিও এই ছবি দেবো প্রতিবাদ হিসাবে। :)

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: টিপ বাঁকা করে দিয়ে একটা সেলফি নিয়ে আপলোড দিয়ে #অডডটসেলফি লিখুন আপু।দারুণ হবে ব্যাপার টা। এই প্রতিবাদ গত পরশু থেকে শুরু হয়েছে।

১৩| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:৩৫

আরইউ বলেছেন:



অন্যায়, ভুল যারা করে তাদের মেরুদন্ড একদমই শক্ত নয়। ঐ ১০০ জনের মাঝে যারা সুযোগ থাকার পরেও প্রতিবাদ করেননি তারাও অন্যায়কারী।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে বাংলাদেশের মানুষ খুব কষ্টে আছে। অভাব সমস্যা দারিদ্রতা এদের প্রতিবাদী হওয়া থেকে বিরত রাখছে। অথচ তারা বুঝতে পারছেনা দেশের অর্থনীতি স্থিতিশীল করতে, দ্রব্য মূল্য সাধারণের নাগালের মধ্যে রাখত, দূর্নীতি কমাতে, অর্থপাচারকারী দের দমন করতে,ব্যাংক গুলো লুট করা দমন করতে, সন্ত্রাস- চাঁদাবাজি রোধ করতে প্রতিবাদ ও আন্দোলন এর বিকল্প নেই।

১৪| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:২৩

আরইউ বলেছেন:




কষ্টে আছে এটা যেমন সত্য তেমনি এরা নেতা চেনেনা এটাও সত্য। সমকালীন বাঙালীর প্রতিবাদের নেতা হচ্ছে পিনাকী। প্রতিবাদের নামে যে এরা ইউজড হচ্ছে (পিনাকীর এড রেভ্যুনিউ আসছে, জামাত থেকে পেমেন্ট বাড়ছে) এটা বোঝার মত বোধ-বুদ্ধি এদের নেই।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: একদম ঠিক কথা বলেছেন। অনেক ধন্যবাদ।

১৫| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১১:৫১

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন, সেটা জানতে।

০৪ ঠা মার্চ, ২০২৪ রাত ৮:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.