নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

বইকথা: নেত্রকোনার লোকসংস্কৃতি / হামিদুর রহমান

০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৪২

নেত্রকোনা জেলা লোকসংস্কৃতির লীলাভূমি। লোকসংস্কৃতির নানা উপাদানে সমৃদ্ধ এই জেলা। সে উপাদান ছড়িয়ে পড়েছে বিশ্ব দরবারে ময়মনসিংহ গীতিকার কল্যাণে। লোকমুখে প্রচলিত অনেক উপাদানই এখন হারিয়ে যাবার পথে। সেই হারানো ঐতিহ্যের এক চিলতে ঝলক লোকসংস্কৃতির নানাবিধ অনুষঙ্গ নিয়ে লেখা হয়েছে এই বই। নেত্রকোনা অঞ্চলের লোকছড়া, প্রবাদ-প্রবচন, লোকধাঁধাঁ ও শিলুক, বিয়ের গান, মেয়েলী গীত, জারি গান, বৃষ্টির গান, বারোমাসী গান, বাউল-মুর্শিদী, দেহতত্ব, মারফতি, ভাটিয়ালী, পক্ষী শিকারের গান, পুথি পাঠ, হালকার গান, আঞ্চলিক গান, কবিগান, পল্লী গান, ফকিরালী জিকির গান, খেয়ালী ও রাখালী গান, পালা-গীতি, পাড়া-গায়ের ছড়া, দরবারী শিলুক, পালাগীতি অভিনয়, সাপের মন্ত্র, বারনী-আড়ং, ষাড়ের লড়াই, মুরগের লড়াই, চৈত্র সংক্রান্তিতে মশা-মাছি তাড়াবার আনুষ্ঠানিকতা, লোক-কাহিনি নির্ভর কিচ্চা, পালাগান, যাদু টোনা মন্ত্র, গাইনের গীত, হিরালী, পালকির গান এসব অধিকাংশেরই সামাজিক জীবনে যথেষ্ট জনপ্রিয়তা থাকলেও তা হারিয়ে যাচ্ছে।

লোকসংস্কৃতির পাশাপাশি এ গ্রন্হে উঠে এসেছে আরো কিছু গুরুত্বপূণ বিষয়। নেত্রকোনার আদিবাসী, সংস্কৃতি সংগ্রাম-বিদ্রোহ-আন্দোলনে নেত্রকোনা,পাগ‏ল‎‎পন্থী আন্দোলনে, ছফাতি নেতৃত্বে গারো বিদ্রোহ, হাতি খেদা আন্দোলন, টংক আন্দোলন, নেত্রকোনায় তেভাগা আন্দোলন ও সর্বভারতীয় কৃষক সম্মেলন, মুক্তিযুদ্ধে নেত্রকোনা, নেত্রকোনার প্রাচীন নিদর্শন, নেত্রকোনার সাহিত্য সম্মেলন ও সংস্কৃতি
লোকসাহিত্য সঙ্গীতের আনন্দ ভুবন: নেত্রকোনা। এ ছাড়া তুলে ধরা হয়েছে নেত্রকোনার লোকগীতি, ভাটিয়ালী গান, জারি গান, সারি গান, গাজীর গীত, ঘাটু গান, ধামাইল গান এবং যাত্রাগানের কথা। এসব আলোচনার পাশাপাশি আলোকপাত করা হয়েছে বস্তুগত লোকসংস্কৃতি, কিংবদন্তি, পুথি সাহিত্য এবং ভাটকবিতাসহ নানাবিধ বিষয়। লোকসাহিত্য প্রেমী পাঠক ও গবেষকের কাছে বইটি আদরণীয় হবে।


[নেত্রকোনার লোকসংস্কৃতি বইয়ের প্রচ্ছদ। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।)

বইয়ের নাম: নেত্রকোনার লোকসংস্কৃতি
লেখকের নাম: হামিদুর রহমান
প্রকাশক: বাদল চৌধুরী
প্রকাশনা সংস্হা: য়ারোয়া বুক কর্ণার

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ১১:০৯

পবিত্র হোসাইন বলেছেন: আশা রাখছি সংগ্রহ করবো ।

০৩ রা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০২

হাসান ইকবাল বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২| ০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ১১:২৬

বিজন রয় বলেছেন: অভিনন্দন।
এই ধরনের উদ্যোগ সত্যিই প্রশাংসার।

০৩ রা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০২

হাসান ইকবাল বলেছেন: অসংখ্য ধন্যবাদ।

৩| ০২ রা জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৩৯

রাজীব নুর বলেছেন: বাংলা একাডেমি থেকেও এরকম একটা বই বের হয়েছে। কিন্তু নাম টা মনে করতে পারছি না।

০৩ রা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০২

হাসান ইকবাল বলেছেন:



বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্হমালা: নেত্রকোনা। বাংলা একাডেমির এই বইতে অনেক কিছুই বাদ পড়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.