নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

কবিতার শরীর প্রেম ও অন্যান্য ব্যক্তিগত গদ্য

২৩ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:১৮

ব্যক্তি মনস্তত্ত্বের আয়নার যখন ধরা পড়ে সমাজ মনস্তত্ত্ব, তখন কবির কবিতার খাতাও হয়ে ওঠে সমাজের আয়না। কবিরা তখন মানুষের জীবন, স্বপ্ন আর আশাভঙ্গের বিবরণভাষ্য নির্মাণে গল্পভাষা বুনন করেন কবিতায় শব্দের নিঁখুত বুননে। কবিতার যে শরীর নির্মাণ হয়, সেই কবিতার শরীরে গেঁথে থাকে মানবেতিহাস, প্রেম, বিরহ, কষ্ট, যাতনা, যৌনতা, সংস্কৃতি, পুঁজিবাদ, নিপীড়ন, শোষণ ও জীবন বোধের নানান অনুষঙ্গ। ‘কবিতার শরীর প্রেম ও অন্যান্য ব্যক্তিগত গদ্য’ সহজ গদ্যের মতোই পাঠককে কবিতার দিকে টানবে। কবিতার সে অনুপ্রাস জীবনের খুব কাছাকাছি থেকে নেয়া। এ কব্যভাবনা কতটা শক্তিশালী, কতটা ব্যক্তি মনস্তত্ত্বেকে ছুঁতে পারলো তা কবিতাপ্রেমী পাঠকই বিবেচনা করবেন।

কবিতা সময়ের ও সমাজের ইতিহাসকে মর্মে ধারণ করে। সমাজের বাস্তবতা এবং পরিবর্তিত সময়ের সঙ্গে সঙ্গে কবিতা তার আঙ্গিক বদলায়। প্রবহমান সময়ে সমাজ-সংগঠনের রূপ এবং ‘ব্যক্তি’মানুষের উৎপাদন সম্পর্কের সূত্র ধরে সাহিত্য তার বিবেচনাকে সংজ্ঞায়িত করার প্রয়াস পায়। সমাজের ভেতর থেকেই মূলত এ প্রয়াসী রূপ অর্জিত হয়। কারণ, যে সমাজ-সংগঠনের প্রতিবেশে মানুষ বেড়ে ওঠে কিংবা সমাজ-স্তরবিন্যাসের যে প্রক্রিয়া মানুষের জীবন যাপন, স্বপ্ন-সম্ভাবনা বা সমগ্রতার প্রতিভাস-নির্মাণে প্রেরণা জোগায়, তাই সাহিত্যের স্পন্দিত রূপ। কবিরা সমাজসংশ্লিষ্ট এ মানুষকে চিত্রায়িত করেন সমাজের পরোক্ষ ইঙ্গিতকে কাব্যের সীমানায় বিশ্লেষিত করেন। সে সময় সমাজ, রাষ্ট্র বা রাজনীতির বৃত্তে তীব্রভাবে আবদ্ধ হয়।

এ কাব্যগ্রন্থে সমাজের নানান অসংগতি, সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেছেন তার লেখায় কবিতার লাইনে। তার কাব্য ভাবনা স্বতন্ত্র ও জীবনমুখী। বাস্তবতার পাশাপাশি তিনি কবিতায় তুলে ধরেছেন ঐতিহাসিক নানা উপাদান। কবিতার পাঠক হিসেবে তা অবশ্যই আপনাকে ঋদ্ধ করবে। তার লেখা কিছু কবিতা আখ্যানধর্মী। কবিতার এই গল্পগুলো ব্যক্তিমানুষের হয়েও আশ্চর্য রকমের সর্বজনীন হয়ে উঠতে পারে। হাসান ইকবাল-এর কবিচিন্তনে সমাজ মনস্তত্ত্বের ভিন্ন ধ্বনি সৃষ্টি করে, এ কালস্রোতে অবক্ষয় ও অবসাদই মুখ্য হয়ে ওঠে। ক্ষয়িষ্ণু ব্যক্তির জীর্ণ স্বপ্ন, আত্মহত্যার প্ররোচনা, দুঃসহ প্রবঞ্চনা, হতাশার দুর্বিষহ বিক্ষেপ ইত্যাদি কবির আধুনিক সময়াঙ্গিক নির্মাণ।



বইয়ের নাম: কবিতার শরীর প্রেম ও অন্যান্য ব্যক্তিগত গদ্য
কবির নাম: হাসান ইকবাল
প্রকাশক: পরিবার পাবলিকেশন্স
বইয়ের ধরণ: কাব্যগ্রন্হ
স্টল নং: ২৭০ (বইমেলা ২০২০)

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:২৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: শুভকামনা

২৩ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:৪২

হাসান ইকবাল বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

২| ২৩ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:২৮

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: সফলতা কামনা করছি।

২৩ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:৪২

হাসান ইকবাল বলেছেন: অসংখ্য ধন্যবাদ।

৩| ২৩ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:৩৭

রাজীব নুর বলেছেন: সংগ্রহ করবো।

২৩ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:৪৩

হাসান ইকবাল বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভ কামনা।

৪| ২৩ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৪০

নেওয়াজ আলি বলেছেন: ভালো থাকুন। আরো লিখুন।

২৩ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৪১

হাসান ইকবাল বলেছেন: ধন্যবাদ ও শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.