নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাসান ইকবাল-এর লেখালেখির অন্তর্জাল।

হাসান ইকবাল

.... ছেলেবেলার দুরন্ত শৈশব কেটেছে নেত্রকোনায়। আর সবচেয়ে মধুর সময় ছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার দিনগুলি। আর এখন কাজ করছি সুবিধাবন্চিত শিশুদের জন্য একটি স্পানিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায়।

হাসান ইকবাল › বিস্তারিত পোস্টঃ

বইকথা: বিতর্কের ক্লাস

০২ রা ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৫৫

নন্দন সংস্কৃতির ভিন্ন ভিন্ন ধারা আমাদের দেশে বেশ জনপ্রিয় হলেও বিতর্ক কিংবা বিতর্ক চর্চা সেভাবে পরিচিত হয়ে উঠতে পারেনি। যেমনটা জনপ্রিয় হয়ে উঠেছে নাচ, গান, আবৃত্তি কিংবা অভিনয়। তবে বাংলাদেশে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে বিতর্ক চর্চা সহশিক্ষা কার্যক্রম হিসেবে বর্তমানে বেশ জনপ্রিয়তা পেয়েছে। বিতর্ক চর্চার মাধ্যমে আমাদের এ প্রজন্মের শিক্ষার্থীরা জাতীয় ও আন্তর্জাতিকা নানা বিষয়ে সম্যক জ্ঞান লাভ করার পাশাপাশি রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি, শিল্প-সাহিত্য, ইতিহাস, দর্শন প্রভৃতি বিষয়ে ধারণা লাভ করতে পারে।
বিতর্ক এবং বিতর্ক চর্চা শুধুমাত্র তর্ককে বুঝায় না। বিতর্ক চর্চা হলো আমাদের বুদ্ধির পরিশীলিত চর্চার একটি অংশ। যুক্তির আর বোধের মুক্তচর্চার একটি প্লাটফর্ম। তথ্য আর তথ্যের সংমিশ্রণে জ্ঞান-অন্বেষণের এক অনন্য মাধ্যম এই বিতর্ক। মূলত বিতর্ক প্রখর বুদ্ধিমত্তায় শাণিত মেধা ও মননের উদ্দীপক।
আমাদের দেশে বিতর্ক নিযে পঠন-পাঠন ও লেখালেখি কিছুটা অপ্রতুল। যদিও বহির্বিশ্বে প্রচুর বই রয়েছে বিতর্ক চর্চা নিয়ে। এই গ্রন্থটি লেখা ও সংকলন করা হয়েছে নতুন বিতার্কিক, বিতর্কপ্রেমিক ও যারা যুক্তিতর্ক নিয়ে খেলতে পছন্দ করেন-তাদের জন্য।
এ গ্রন্থটি রচনা ও সংকলনে বিরূপাক্ষ পাল, মিজানুর রহমান সজল, জাফর সাদিক, মামুন রাশেদ, রাজীব সরকার, আল আমিন শামীম, সৈয়দ এ এইচ আশিক, আহমেদ সাব্বির এবং কৌশিক আজাদ প্রণয়ের লেখা বইগুলোকে রেফারেন্স হিসেবে বেশি প্রাধান্য দেয়া হয়েছে। তারা বাংলাদেশের প্রেক্ষাপটে বিতর্ক নিয়ে আলোচনার পরিধি বিস্তৃত করেছেন নিজেদের লেখায়। নতুন প্রজন্মের পাঠকের কাছে বিতর্ক কৌশল, যুক্তির বাচ্যিক দ্বিরথ, বিতর্ক ও বক্তৃতা নিয়ে তাদের ধারণা আরো স্পষ্ট হয়ে উঠবে। পাশাপাশি সনাতনী বিতর্ক, সংসদীয় বিতর্ক, বারোয়ারী বিতর্ক, জাতিসংঘ মডেল বিতর্ক ও আঞ্চলিক বিতর্ক নিয়ে সম্যক ধারণা পাওয়া যাবে।
সে দিক বিবেচনায় ‘বিতর্কের ক্লাস’ বইটি কিছুটা হলেও বিতর্ক নিয়ে জ্ঞান-অন্বেষণের সেই চাহিদা পূরণ করবে।

বইটি প্রকাশ করছে অয়ন প্রকাশন, ঢাকা।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৫৪

আলমগীর সরকার লিটন বলেছেন: অভিনন্দন ও শুভেচ্ছা রইল হাসান দা

২| ০২ রা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৮

ফয়সাল রকি বলেছেন: বিতর্কের ক্লাসের জন্য শুভকামনা।

৩| ০২ রা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

অধীতি বলেছেন: বইয়ের প্রচ্ছদ আপলোড করেন। বিতর্ক চর্চা এখন বাধ্যতামূলক করা উচিত।আমাদের সাংসদ থেকে শুরু করে নেতাকর্মী,সমাজ সেবক এমন কি শিক্ষকদের বক্তব্য শুনলে হাসি পায়।

৪| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১২:১৩

রাজীব নুর বলেছেন: বইয়ের প্রচ্ছদ টা অন্তত দেখান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.