নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

একটি সবুজ ঢাকা শহরের জন্য কিছু প্রস্তাবনা মাননীয় মেয়র এবং "হিট অফিসার" বরাবর

০৯ ই মে, ২০২৩ রাত ১০:৩২




সাম্প্রতিক সময়ে ঢাকা সিটি করপোরেশনের হিট অফিসার নিয়োগ নিয়ে নানান ট্রল দেখলাম যার প্রায় বেশীরভাগই নোংরামি ইংগিতপূর্ণ। কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকা পর্যন্ত এই নোংরা কাদা নিজের শরীরে মাখাতে পিছপা হয় নাই। আমাদের স্বভাব এমন হয়েছে যে, অনলাইন বা নিউজফিডে কোন একটা বিষয় পেলে সবাই সেই বিষয়ে কথা বলতে ঝাপিয়ে পড়ে, আর ট্রল, মিমস এর সুযোগ থাকলে তো কথাই নাই। যাই হোক আমি নিজেও যেহেতু সেই বিষয়ে কথা বলতে এসেছি, আমিও না হয় সেই দলেই গণ্য হলাম।

নগরের সবুজায়নের জন্য আমার কিছু সুপারিশ রেখে গেলাম ব্লগে, যদি মাননীয় মেয়র এবং হিট অফিসার মহোদয়ের দৃষ্টিগোচর হয় -

(০১) পৃথিবীর অনেক দেশে পরিবেশের জন্য ক্ষতিকর পণ্য বা সেবার কোম্পানিগুলোর উপর "গ্রীণ ট্যাক্স" ধার্য করা হয়। আমাদের দেশে সেটার আদলে বিপরীত কিছু করা যেতে পারে। যেমন সবচাইতে সবুজায়নে সফল ওয়ার্ডের ভূমিকর, হোল্ডিং ট্যাক্স এর মত কর খাতে বিশেষ ছাড় এর ঘোষণা দেয়া যেতে পারে।

(০২) শহরের প্রতিটি ওয়ার্ডে সবুজায়ন কার্যক্রম চালু করতে হবে আর যেই ওয়ার্ডের সবুজায়ন কার্যক্রম যত ভালো হবে, সিটি করপোরেশন হতে একটা বিশেষ তহবিল সেই এলাকায় বেশী উন্নয়ন কার্যক্রমে বরাদ্দ দেয়া হবে।

(০৩) কর্পোরেট অফিস, ফ্যাক্টরিগুলো সবুজায়ন উদ্যোগের জন্য কর রেয়াত এর প্রনোদনা পেতে পারে সুনির্দিষ্ট শর্ত পূরণ সাপেক্ষে।

(০৪) কোন বাড়ির ছাদে নির্দিষ্ট পরিমাপের ছাদ বাগানের জন্য প্রতি ওয়ার্ডে "বেস্ট গ্রীন ইকো হোল্ডিং" শিরোনামে বিশেষ নম্বর ফলক সিটি করপোরেশনের পক্ষ থেকে প্রদান করা যেতে পারে।

(০৫) প্রতিটি মার্কেট এলাকার এক কিলোমিটার এলাকার রোড ডিভাইডার সহ রাস্তা সংলগ্ন জমিতে বৃক্ষরোপণ কার্যক্রমে ব্যবসায়ীদের অংশীদার করা যেতে পারে। যেখানে বৃক্ষ রোপণ এর স্পন্সরশীপ বোর্ডে ব্যবসা প্রতিষ্ঠান এর নাম থাকবে। ফার্মগেট থেকে বিজয় স্মরণী রোডের ডিভাইডারে "এসিআই" কোম্পানির এরকম বোর্ড দেখেছিলাম, এখনো আছে কি না জানা নাই।

(০৬) এখনকার প্রায় স্কুল, কলেজ, ভার্সিটির ক্যাম্পাস দালানে, নেই কোন মাঠ আর খোলা জায়গা। এসকল প্রতিষ্ঠানের জন্য নির্দিষ্ট পরিমাপের ছাদ বাগান বাধ্যতামূলক করা যেতে পারে।

(০৭) আর হ্যাঁ, অতি অবশ্যই সারা শহরের রোড ডিভাইডারগুলোতে টেকসই বহুবর্ষজীবী গাছ রোপণ এর উদ্যোগ নিতে হবে সৌন্দর্য বর্ধন এর গাছের মোহ থেকে বের হয়ে এসে।

(০৮) মেট্রোরেল লাইনের নিচে চওড়া সুদীর্ঘ আইল্যান্ড এখনো একদম খালি পড়ে আছে। এখানে চিন্তা ভাবনা করে অনেক বড় ধরনের উদ্যোগ নেয়া যায়। শুধু মৌসুমি ফুলগাছ লাগিয়ে দায়সারা ভাবে চমক দেখালে হবে না। - শেরজা তপন

(০৯) অবৈধভাবে এবং অযৌক্তিক কারণে গাছে কাটা হলে প্রতি ১টি গাছ কাটার বদলে নিজ খরচে ১০০টি গাছ লাগানোর মতো কঠোর শাস্তি বিধান করা যেতে পারে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের উদ্যোগে যেখানে শহর অঞ্চলে অংশীদার থাকবে স্থানীয় সিটি করপোরেশনগুলো। - আহমেদ জী এস

(১০) সরকারকে বিষয়টি প্রাধান্য দিয়ে প্রয়োজন মাফিক প্রচারনা চালাতে হবে এবং আইন প্রণয়ন করে তা প্রয়োগে কঠোরতা অবলম্বন করতে হবে। মূল শহর থেকে ফ্যাক্টরি, সচিবালয়, কর্পোরেট হেড অফিস সরিয়ে নিতে হবে। এর মাধ্যমে ঢাকা থেকে ৪০% লোক ছড়িয়ে পড়বে বাইরে। ঢাকা সহনশীল হবে পরিবেশ রক্ষায়। এর বাইরে থাকা বিদ্যমান কর্পোরেট অফিসগুলোকে বাধ্যতামূলক পরিবেশের সুরক্ষা এবং তাপমাত্রা নিয়ন্ত্রণে নানান কার্যক্রমে কন্ট্রিবিউট করতে হবে। - সোহানী


বোকা মানুষের বোকা বোকা পরিকল্পনার সাথে আপনার কাছে আরও কিছু করণীয় পরিকল্পনা থাকলে কমেন্টে জানাতে ভুলবেন না। পোস্টে সংযুক্ত করে আপডেট করে দেয়া হবে

সবুজের কথা যখন এলোই, একটা সবুজের গান শোনা যাক-

একটু খানি সবুজ খুঁজি, একটু সবুজ হাওয়া
এই শহরে একটু সবুজ, অনেক বেশি পাওয়া
একটু খানি সবুজ খুঁজি, হলুদ চোখের কোণে
খুঁজে বেড়াই একটু সবুজ, অবুঝ কারো মনে
খুঁজে বেড়াই সবুজ পাড়া, খুঁজি সবুজ বন
কে আমাকে ফিরিয়ে দেবে, সেই সে সবুজ মন

দিন তো আমার সবুজ ছিল, চুরি হল রাতে
খুন হল আজ জ্যোৎস্না সবুজ, কোন ডাকাতের হাতে
খুন হলো জোনাক জ্বলা, কাজলা দিদির মন
কে আমাকে ফিরিয়ে দেবে, সেই সবুজ মন।
পুড়ছি আমি ভিতর বাহির, অন্য রকম শোকে
কে আমকে সবুজ দেবে, খুলে রাখা চোখে।

সবুজ খরায় শহর টা আজ পুড়ছে সারাক্ষণ
কে আমকে ফিরিয়ে দেবে সেই সে সবুজ মন


কথাঃ জুলফিকার রাসেল।
ব্যান্ডঃ দলছুট।
এলবামঃ জোছনা বিহার।


মন্তব্য ১৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০২৩ রাত ১০:৪৮

শেরজা তপন বলেছেন: চমৎকার প্রস্তাবনা। মেট্রোর নিচে চঊড়া সুদীর্ঘ আইল্যান্ড এখনো একদম খালি পড়ে আছে। এখানে চন্তা ভাবনা করে অনেক বড় ধরনের উদ্যোগ নেয়া যায়। শুধু মৌসুমি ফুলগাছ লাগিয়ে দায়সারা ভাবে চমক দেখালে হবে না।

১০ ই মে, ২০২৩ বিকাল ৩:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ। আপনার প্রস্তাবনা লিস্টে সংযুক্ত করে দিলাম। আমরা সুন্দর ঢাকার আগে সবুজ ঢাকা চাই।

২| ০৯ ই মে, ২০২৩ রাত ১১:২৭

কামাল১৮ বলেছেন: এখানে অনেক গাছ শীতকালে মরে যায়।তার পরও যে গাছ গুলো পাতাশূন্য হয়ে শীতকালে বেঁচে থাকে সেগুলি প্রচুর লাগানো হয়।আর ফুলগাছ টব সহ রেখে যায়।প্রতি বছর বসন্তের আগমনের সাথে সাথে প্রচুর টবসহ ফুল গাছ সরকার সরবরাহ করে রাস্তার পাশে।যেখানে লোকালয় গড়ে ঠেছে।লোকালয় গড়ে তুলতে সরকারের অনুমোদন লাগে।যেখানে সেখানে যে কেউ বাড়ী করতে পারবেনা বিশেষ করে শহরে।গ্রামের খবর জানি না।

১০ ই মে, ২০২৩ রাত ৯:০১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমাদের দেশে গাছ সহজে মরে না, এখানে গাছকে মেরে ফেলা হয় :((

৩| ০৯ ই মে, ২০২৩ রাত ১১:৫৬

আহমেদ জী এস বলেছেন: বোকা মানুষ বলতে চায়,




সুপারিশগুলো নিঃসন্দেহে চমৎকার। এখন আমাদের সিটি কর্পোরেশান এদিকে দৃষ্টি দিলেই ভালো।
আর এদিকে যারা যারা গাছ কাটছে, তা ব্যক্তি উদ্যোগেই হোক আর কোনও কর্পোরেশানের উদ্যোগেই হোক, তাদের ধরে এনে কোমড়ে বেড়ী পরিয়ে রাস্তায় নামিয়ে ১টি গাছ কাটার বদলে নিজ খরচে ১০০টি গাছ লাগানোর মতো কঠোর শাস্তি বিধানের সুপারিশটি রাখছি আপনারগুলোর সাথে।

১১ ই মে, ২০২৩ রাত ৮:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এটা ভালো বলেছেন, গাছের বদলে গাছ।

আমার একটা ব্যক্তিগত অভিমত আছে,

আমাদের যাদের বাসায় এসি আছে, তাদের সকলের বাধ্যতামূলক ভাবে ছাদে, বারান্দায় গাছ লাগানো উচিত। এক নিযুতাংশও যদি ক্ষতি পুষিয়ে যায়, তাও ভালো।

আপনার পরামর্শ পোস্টে সংযুক্ত করা হয়েছে।

অনেক ধন্যবাদ ভাইয়া, পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

৪| ১০ ই মে, ২০২৩ ভোর ৫:৫৩

সোহানী বলেছেন: ধন্যবাদ দোস্ত ব্লগার এমন কিছু প্রয়োজনীয় সুপারিশের জন্য। আসলে এ সবুজ আন্দোলন এখন সময়ের দাবী। দেশে যেভাবে দালানের পর দালান হচ্ছে আর গাছ কাটা হচ্ছে তাতে কখন যে ভয়াবহ অবস্থার মাঝে আমরা পড়বোেসে আশংকা থেকে প্রার্থনা করি বরাবর।

প্রতিটা পয়েন্টই প্রয়োজন। সাথে জী ভাইয়ের পয়েন্ট, কঠোরতাও প্রয়োজন। তার সাথে আমার কথা:

১) সরকারকে এর প্রয়োজন বুঝতে হবে। সেই সাথে প্রচারনা, আইন, কঠোরতা চালাতে হবে।
২) শহর থেকে ফ্যাক্টরি, সচিবালয়, কর্পোরেট হেড অফিস সরাতে হবে। এর মাধ্যমে ঢাকা থেকে ৪০% লোক ছড়িয়ে পড়বে বাইরে। ঢাকা সহনশীল হবে পরিবেশ রক্ষায়।
৩) কর্পোরেট অফিসগুলো বাধ্যতামূলক পরিবেশে কন্ট্রিবিউট করতে হবে।

............. অনেক কিছু মাথায় ঘুরছে, তবে আজ এ পর্যন্ত।

১১ ই মে, ২০২৩ রাত ৯:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার দোস্ত। আপনার দেয়া প্রস্তাবনাগুলোও পোস্টে সংযুক্ত করা হলো।

৫| ১০ ই মে, ২০২৩ সকাল ১১:০৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সময়ের সবচাইতে আলোচিত ও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে একটি পোস্ট। আমার মনে হয়, জনস্বার্থে এ পোস্টটি স্টিকি করা যেতে পারে।

ফেইসবুকে আমি এ নিয়ে একটা পোস্ট দিয়েছিলাম এ ব্যাপারে মতামত চেয়ে। সময় পেলে তা থেকে সারসংক্ষেপ তুলে দিয়ে যাব। আপাতত লিংক দিয়ে গেলাম। মনে করুন, আপনি ঢাকার 'চিফ হিট অফিসার' হিসাবে নিয়োগ পেয়েছেন। ঢাকার তাপমাত্রা কমানোর জন্য কী কী পদক্ষেপ নেয়া জরুরি বলে মনে করেন?

১২ ই মে, ২০২৩ সকাল ১১:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাইয়া, পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা রইলো।

আপনার ফেসবুক পোস্টে ঢুঁ মেরে দেখলাম, কমেন্টস এ অনেক ভালো ভালো নানান পরামর্শ এসেছে। আপনার কাছ থেকে কিছু পয়েন্ট এর সারসংক্ষেপ পাওয়ার অপেক্ষায় আছি।

৬| ১০ ই মে, ২০২৩ সকাল ১১:২৫

দারাশিকো বলেছেন: চমৎকার পোস্ট এবং পরামর্শ। সমস্যা হলো - আমাদের এই পরামর্শগুলো জায়গামতো পৌঁছায় না। সরকারি অফিসগুলোতে পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সংগ্রহ করে সে বিষয়ে পদক্ষেপ গ্রহণ করার একটা নীতি আছে, আগে সেটা বেশ ভালোভাবে পরিপালন করা হলেও এখন কেউ করে বলে মনে হয় না। তাই আমার পরামর্শ হলো - আপনার পোস্টের পরামর্শগুলো কিংবা সোনাবীজ ভাইয়ের ফেসবুক পোস্টের পরামর্শগুলো একত্রিত করে একটি ইমেইলে অথবা ৫ টাকা খরচ করে একটি পোস্টাল খামে করে সিটি কর্পোরেশনের মেয়র বরাবর পাঠিয়ে দেয়া। কাগুজে চিঠি পেলে সেই চিঠি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে পাঠানো হবে, তারপর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা না করা সেই কর্মকর্তার উপর নির্ভর করে।

কিছু ইমেইল ঠিকানা দিলাম: [email protected] (মেয়র), [email protected] (সিইও), [email protected] (যুগ্মসচিব), [email protected] (প্রধান নগর পরিকল্পনাবিদ)

চিঠি পাঠানো খুবই কার্যকর উপায়। দ্য শশাঙ্ক রিডেম্পশন সিনেমার কথা মনে আছে?

২৬ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ দারাশিকো ভাই। আমার মতে সামু ব্লগ টিম এমন কাজটা করতে পারে। আর ঢাকা সিটি কর্পোরেশন তো এখন দুই ভাগ, তাহলে যে মেইল এড্রেসগুলো দিলেন এগুলো উত্তরে যাবে না দক্ষিণে?

B:-)

৭| ১০ ই মে, ২০২৩ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: কথা একটাই- সারা বাংলাদেশ গাছ লাগিয়ে ভরে ফেলতে হবে।

১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দারুণ বলেছেন, সাব্বাস বেটা। :)

৮| ১০ ই মে, ২০২৩ রাত ১০:৪০

জটিল ভাই বলেছেন:
সুজনদের সুদৃষ্টি পড়ুক।

১৯ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: যদি তা আদতেই হয়, তাহলে মন্দ নয়।

৯| ১১ ই মে, ২০২৩ বিকাল ৩:৫৭

শাওন আহমাদ বলেছেন: সময়ের দাবী

১৯ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.