নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

"Dhak Dhak" - চার অসমবয়সী নারীর অনবদ্য এডভেঞ্চারাস জার্নির গল্প (মুভি রিভিউ)

২৮ শে জুন, ২০২৪ রাত ১২:০৩



ভ্রমণে বের হলেই নিজের শারীরিক অক্ষমতাগুলো ইদানিং প্রচন্ড কষ্ট দেয়। বিশেষ করে পাহাড়ি ট্রেইলে করা ট্রেকিং, হাইকিং; মোটরসাইকেল চালানো, সাতার এই বিষয়গুলোতে একেবারেই পারদর্শিতা বা অভিজ্ঞতা নেই বলে অনেক ট্রাভেল এডভেঞ্চার থেকে বঞ্চিত হতে হয় এই বোকা পর্যটককে। পরিচিত কিছু ভ্রমণ বন্ধু যখন সাইকেলে করে দিল্লি থেকে মানালি হয়ে লাদাখ ট্যুর দিলো, আরেকজন তো দিল্লি থেকে মোটরসাইকেল ভাড়া করে মানালি, খারদুংলা পাস হয়ে লাদাখ ঘুরে কারগিল দিয়ে কাশ্মীর ঘুরে আসলো; তখন এদের দেখলে খুব হিংসা হয়। এখন আসা যাক আসল কথায়, দুদিন আগে হুট করে একটি হিন্দি সিনেমা দেখলাম, নাম "ধক ধক", যার সম্পর্কে আগে থেকে কোন ধারনাই ছিল না; কোথাও এর কোন রিভিউ বা নামধাম কিছুই শুনিনি। কিন্তু সিনেমাটি দেখে মনে দাগ কাটলো, মনে পড়ে গেল পাকিস্তানি সিনেমা "দ্যা মোটরসাইকেল গার্ল" এর কথা।

সিনেমার মূল কাহিনী চার ভিন্ন বয়সী ভিন্ন ধরনের ভিন্ন মন মানসিকতার নারীর মোটরসাইকেলে করে দিল্লি হতে পৃথিবীর সর্বোচ্চ মোটরেবল রোড খার্দুংলা পাস ট্রাভেল এ বের হওয়ার। ঘটনার শুরু শশী কুমার যাদব ওরফে SKY নামক এক ইউটিউবারের মাধ্যমে যে চরিত্রটিতে অভিনয় করেছেন ফাতেমা সানা শেখ। বয়ফ্রেন্ডের মোবাইল হ্যাকের মাধ্যমে যার ন্যুড ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়ায় মানসিক ডিপ্রেশনে ডুবে ছিল, সে চেষ্টা করছিল সেখান থেকে বেরিয়ে আসতে। ইউরোপের একটি মোটর শো'তে নিজের ভিডিও ব্লগ পাঠানোর জন্য সে একটি ব্যতিক্রমধর্মী ব্লগ প্রস্তুত করতে চায় যেখানে ছবির অন্যতম চরিত্র ষাটোর্ধ বয়সী "মাহি" চরিত্রের রত্না পাঠক সাহা যিনি মাত্র কিছুদিন হল শিখেছেন মোটরসাইকেল চালানো, তাও একটা মার্কেটিং ক্যাম্পেইনে ১ম প্রাইজে পাওয়া গিফট এর মোটর সাইকেল এর কোন হিল্লে করতে না পেরে। ছেলে মেয়েদের কাছে বোঝা হয়ে যাওয়া বৃদ্ধ বয়সি এই মা চান ব্যতিক্রম কিছু করে নাতি-নাতনিদের কাছে হিরোর মর্যাদা পেতে।

এই ছবি তৃতীয় চরিত্র দিয়া মির্জার "উজমা" চরিত্রটি, হিন্দুস্তান মটরস ব্যবসায়িক প্রতিষ্ঠানটি ছিল যার বাবার। প্রেম করে বিয়ে করেন এবং বিয়ের পর বদলে যায় তার স্বামীর বাহ্যিক রূপ, ফলে তিনি হয়ে পড়েন পুরোপুরি গৃহিনী। যে গৃহিণী জীবনে ছিল না কোন সিদ্ধান্ত বা কোন কাজের স্বাধীনতা; নিগৃহীত হতে হয়েছে বারংবার। মোটরসাইকেল মেকানিক্সে দক্ষ এই নারী দলে তৃতীয় সদস্য হিসেবে নানান ঘটনাচক্রে যুক্ত হন।

মুভিটির চতুর্থ তথা সর্বশেষ চরিত্র "লালি" যার রূপদান করেছেন সাঞ্জনা সাংঘি, অষ্টাদশী এই তরুণী বাবা মারা যাওয়ার পর মায়ের আদর যত্নে বড় হয়েছে, মায়ের ইচ্ছা অনিচ্ছা বা আদেশের বিপরীতে কখনো কোন কাজ করেনি জীবনে। তার বিয়ের যখন আর কিছুদিন বাকী ঠিক তখনই সে ঘটনাচক্রে যুক্ত হয় এই মোটরসাইকেল ট্রিপে। লালির কাহিনী দেখে আর পুরো সিনেমার মূল কনসেপ্টে আমাকে বারবার "দ্যা মোটরসাইকেল গার্ল" সিনেমার কথাটি মনে করিয়ে দিচ্ছিলো।

এই চার ভিন্ন জগতের নারী পেরেছিল কি শেষ পর্যন্ত পৌঁছতে পেরেছিল কি খারদুংলা পাস! পরিবারকে না জানিয়ে গোপনে বের হয়ে যাওয়া তিন নারীর পরিবার কি জানতে পেরেছিল তাদের এই অভিযানের কথা। তাদের এই অ্যাডভেঞ্চারের চড়াই উতরাই এবং শেষ পরিণতি জানতে হলে আপনাকে দেখতে হবে পুরো মুভিটি, সময় করে দেখে ফেলুন এই চমৎকার মুভিটি।

Directed by: Tarun Dudeja
Written by: Parijat Joshi, Anvita Dutt
Produced by: Ajit Andhare, Aayush Maheshwari, Kevin Vaz, Pranjal Khandhdiya, Taapsee Pannu
Release date::13 October 2023
Running time: 137 minutes
Country: India
Language: Hindi
IMDb Rating: 6.3/10
Rotten Tomatoes: 67%
Google Users: 78%

https://youtu.be/

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুন, ২০২৪ রাত ২:৩৩

সোহানী বলেছেন: তোমার মুভি রিভিউ মনে হয় প্রথম দেখলাম। দেখিনি মুভিটি, খুঁজে পেলে দেখবো।

সময় যে কি সাংঘাতিক জিনিস তা টের পাচ্ছি। শুধু শরীরের অক্ষমতাই না সেই আগের মতো হৈচৈ করা, হঠাৎ কিছু অ্যাডভেঞ্চার এর ইচ্ছেও কমে যাচ্ছে। সবই বয়সের দোষ............. :-P :P

২৯ শে জুন, ২০২৪ দুপুর ১:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: না এর আগেও ট্রাভেল এডভেঞ্জার বেইজড মুভি রিভিউতে আপনার মন্তব্য আছে জনাব।

এটা আমিও লক্ষ্য করেছি, মনেরও কেমন বার্ধক্য আসে শরীরের সাথে। আগের মতো হৈচৈ, আনন্দ উল্লাসে তেমন আগ্রহ আসে না। এক মানবজীবন কত অদ্ভুত হয়ে ধরা দেয়, বয়সের সাথে সাথে। যে মানুষটি একদন্ড স্থির হয়ে বসতো না কিছুতেই, যার কথার যন্ত্রণায় আশেপাশের সবাই হাতজোড় করে মাফ চাইতো; সেই মানুষটি এখন কারো সাথে মিশতে, কথা বলতে উৎসাহ বা আগ্রহ কিছুই পায় না। আসলেই সবই বয়সের দোষ, সেই বহুদিন আগে শোনা বাক্যটি ইদানীং বারে বারে মনে করিয়ে দেয়, "Time You Old Gipsy Man"।

২| ২৮ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:২৮

প্রামানিক বলেছেন: সুন্দর মুভি রিভিউ। পুরোটাই পড়লাম

২৯ শে জুন, ২০২৪ বিকাল ৪:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ প্রামানিক ভাই। বহুদিন পর ব্লগীয় দেখা সাক্ষাৎ হলো।


ভালো থাকুন সবসময়, প্রতিদিন, প্রতিক্ষণ।

৩| ০১ লা জুলাই, ২০২৪ সকাল ১১:৫০

আরইউ বলেছেন:



বোকা,
ম্যুভিটা দেখা হবে কিনা জানিনা তবে আপনার রিভিউ পড়ে আগ্রহ পাচ্ছি।
ভালো থাকবেন।

০১ লা জুলাই, ২০২৪ বিকাল ৩:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সময় পেলে দেখে ফেইলেন, আর "দ্যা মোটরসাইকেল গার্ল"ও দেখার আমন্ত্রণ রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.