নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঈমায়েদ আহসান তামীম

ঢাকায় জন্ম নেয়া একজন সাধারন মানুষ আমি। সত্যি বলতে, দুনিয়ার অনেক বিষয়ে আমার আগ্রহ আসে। তার ভিতর কিছু বিষয় যেমন, কমটেম্পরারি ইস্যুজ, খেলাধুলা, রাজনীতি, সমাজকল্যাণ, মোরালিটি এবং আত্মঅনুসন্ধানীমূলক এই রকম পাঁচমিশালি খিচুড়ি টাইপের লেখা উপস্থাপন করাই হবে আমার ব্লগের গোল। মূলত আমি মাইক্রোব্লগিং করার চেষ্টা করবো। কারন বড় বড় লেখার সময়, ধৈর্য ও যোগ্যতা কোনটাই আমার নাই। যা আমার ভালো মনে হবে তাই লেখবো তয় লেখালেখি নিয়ে ঝগড়া, এটাক, কাউন্টার এটাক এগুলা আমি করতে পাত্তম নো সরি। এমন না যে আমি যা জানি যা বুঝি তাই সঠিক সেজন্য গঠনমূলক সমালোচনাকে অবশ্যই স্বাগতম জানাই। যেহেতু আমার বয়স আমার অভিজ্ঞতার থেকে কম তাই অনেক কিছু শেখার আগ্রহ রাখি। প্রথমত, কিভাবে ব্লগ দিয়া ইন্টারনেট চালায় সেটা জানার জন্য; দ্বিতীয়ত, মগজের নিউরনগুলো জ্ঞানসমৃদ্ধ করার জন্য এবং আমার ভাবনা ও পার‍্সপেকটিভ সম্পর্কে সবাইকে জানানোর উদ্দেশ্যেই এই ব্লগ খোলা এই আর কি যেহেতু আমি মাইক্রোব্লগিং করি তাই ব্লগে কম আর ফেবু তে বেশী লেখা হয়। সো আপনি চাইলে আমাকে ফেসবুকে ফলো করতে পারেন আর না চাইলেও ফলো করতে পারেন :পি https://www.facebook.com/imayed

ঈমায়েদ আহসান তামীম › বিস্তারিত পোস্টঃ

আসল বাবা নিয়ে কাহিনী ইয়াবা নিয়ে নয়

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২১

আমার আব্বু খুব অদ্ভুত সহজ সরল মানুষ ছিল। স্বামী, মামা, ভাই এবং অন্যান্য রোলগুলো খুব সুন্দর করে পালন করলেও, বাবার রোলে ছিল বেস্ট। আমার প্রথম দিন থেকে তার শেষ দিন পর্যন্ত আমাকে একই ভাবে লালন পালন এবং পেম্পার করে গেসে।

বাসার কোন কাজ তো না, আমার নিজের পার্সোনাল কোন কাজও আমার করা লাগতো না। আমার সব কাজ, সব মানে সব যেমন, আমার রুমাল, ব্রাশ, রেজার কিনে আনা, আমার জন্য প্রতিদিন টক ফল কিনে আনা, আমার জুতা পলিশ করে আনা, আমার কাপড় আয়রন করা, আমার শরীর খারাপের সময় আমাকে নিয়ে আসা যাওয়া করা, আমার ওষুধ কিনে আনা, আমার জন্য নাস্তা কিনে আনা, আম্মু না থাকলে আমার খাবার গরম করে দেয়া, টাকা ভাংতি করে রাখা, মানে এমন কিছু বাকি নাই যে করতোনা। আমি জাস্ট বলে রাখতাম, দেরীতে হইলেও সব রেডিমেড পাইতাম।

তবে খুব আন্ডারঅয়েল্মিং ইকোনমিক্যাল অবস্থার কারনে, সবসময় সব আশা পূর্ণ করতে পারতো না। কিন্তু এই সীমিত ইঙ্কামের ভিতরে যতটুকু বেস্ট সার্ভিস দেয়া যায় তা করে গেসে আমার জন্য। যদিও, সন্তান হিসেবে খুব কম সময়ই আসে যে আমি ইল্লোজিক্যাল জিনিস চাইসি।

সাধ্যের মধ্যে সব দিতে পারলেও, যেটা দিতে পারতো না, সেটা হচ্ছে ‘সময়’। ছোটবেলা থেকে বেশীর সময় বাসায় এসে দেখত যে আমি ঘুমায় গেসি, আর তার উঠার আগেই আমি রেডি হয়ে স্কুলে দৌড়। সো দেখাই হতো না তেমন একটা। কলেজ-ভার্সিটি আমলে আমি আমার হবি, পড়াশোনা, বন্ধু বান্ধব নিয়ে বিজি থাকতাম সো তখনও তেমন আহামরি কথাবার্তা হত না। আমি কি করতেসি, কি প্ল্যান করতেসি আব্বু সব আম্মুর কাছ থেকে শুনে নিত।

২০১২ আমার প্রচণ্ড অসুস্থতার প্রথম বছর। আব্বুও প্রচণ্ড অসুস্থ হয়ে ঘরে, আমিও অসুস্থতার কারণে জব ছেড়ে দিয়ে ঘরে। ভয়ানক অনিশ্চয়তা কাজ করতেসে ফ্যামিলিতে, কারন ৩জন মানুষের দুইজনই ভয়ানক অসুস্থ সাথে ইকোনমিক্যালি একদম ব্রোক। আম্মুও টেনশনে টেনশনে অসুস্থ প্রায়। যেখানে আমার ফ্যামিলিকে দেখার কথা সেখানে আমি জব টব ছেড়ে বাসায়, এই গিল্টের কারনে আমি তেমন একটা কথাবার্তা বলতাম না কারও সাথেই।

তখন খুব কারেন্ট যাইত। এক ঘন্টা, দুই ঘণ্টা কারেন্ট থাকত না। আমার রুম রান্নাঘরের সাথে হওয়ায়, কারেন্ট গেলে প্রচণ্ড গরম হয়ে যেত। তাই, আমি সামনের রুমে চলে আসতাম কারেন্ট গেলে। ওই রুমেই আব্বু আম্মু থাকে। সো কারেন্ট যাওয়ার কারনেই, আমরা পুরা ফ্যামিলি এক সাথে টাইম স্পেন্ড করা শুরু করি। আমরা সবাই সবার কাহিনী শেয়ার করতে থাকি, আব্বু তার ছোটবেলার কাহিনী বলতো, ঢাকায় এসে ফুটবল দেখার কাহিনী, দামী ইম্পরটেড কাপড় চোপড় কেনা, ফ্যান্সি ফ্যান্সি মজার মজার খাবারের কাহিনী আরও অনেক কত কি কাহিনী! আমিও আস্তে আস্তে আমার শরীরে আসলে কি ঘটতেসে বলা শুরু করলাম। নতুন জেনারেশন কি করতেসে কি ভাবতেসে, পলিটিক্স, খেলা এবং হাজারও জিনিসপাতি নিয়ে আলোচনা। প্রথমবারেরমত দুইজন আসলে কি ফিল করতেসি তা কানেক্ট করা শুরু করলাম বিশেষ করে শারীরিক অবস্থার কথা।

২০১৩ সালের এই সেপ্টেম্বরে আব্বু বিদায় জানায়। মজার ব্যাপার হচ্ছে, এই সুন্দর সৃতিগুলা আর এই টাইম স্পেন্ড আসলে সম্ভব হইসে শুধুমাত্র আমাদের অসুস্থতার কারনে। মোরাল অফ দ্যা স্টোরি হচ্ছে, অসুস্থতারও আসলে একটা পসিটিভ সাইড আসে অন্য সবকিছুর মত। বাবা চলে যাওয়ার ৫ বছর পর এই প্রথম বাবাকে নিয়ে কিছু লেখলাম। অনুভুতি খুব ওভারঅয়েল্মিং হলেও, একদম খারাপও না।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩১

ইব্‌রাহীম আই কে বলেছেন: পরপারে আপনার বাবা সুখে থাকুক এই দোয়া করি।

ভালোবাসা রইল সকল বাবাদের জন্য।

২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৪৬

ওমেরা বলেছেন: বাবা তো চলেই গেল ,আপনি এখন কেমন আছেন ?

৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমার বাবার সাথে মোটামুটি ভাল সম্পর্কই ছিল। রাজনীতি নিয়েও অনেক কথা হত। কিন্তু আরো ভাল খাতির হওয়ার আগেই বাবা বিদায় নিয়েছিল...

৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:১৮

সনেট কবি বলেছেন: এমন বাবা আমিও হতে পারিনি।

৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:২৬

নজসু বলেছেন: বাবার জন্য দোয়া রইল। পরপারে উনি ভালো থাকুন।

৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২২

রাজীব নুর বলেছেন: ছেলের বাবার জন্য অনেক টান থাকে।
বেশির ভাগ ছেলেই এই টান প্রকাশ করে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.