নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

আমার শখের বাগান।

২৭ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২০



এটা লেবু গাছ। লেবু (সাইট্রাস লিমন ) মূলত রুটেসি পরিবারের ছোট চিরসবুজ সপুষ্পক উদ্ভিদের একটি প্রজাতি। এটি দক্ষিণ এশিয়া সাধারণত, উত্তর পূর্ব ভারতের একটি স্থানীয় গাছ।

লেবু দিয়ে চা খুব মজা। তা ছাড়া তরকারিতে বা ভাতের সাথে লেবু খুব টেস্ট। আমি কোন বিয়ে বাড়িতে দাওয়াত খেতে গেলে লেবু আগে নেই।

যদিও আমি সরকারি কোয়ার্টারে লেবু গাছ লাগিয়েছি। এই গাছ থেকে আমি ফল খেতে পারবো কি না সন্দেহ। তার পরেও... কেউ যদি লেবু খেয়ে তৃপ্তি পায় সে স্থানে আমার স্বার্থকতা।



তুলসি গাছ মুলত নিজের প্রয়োজনেই লাগিয়েছিলাম। কারন আমার ঘন ঘন সর্দি লাগে। তাই এই তুলসি গাছ লাগিয়েছিলাম। তুলসী (ইংরেজি: holy basil, বা tulasī) (বৈজ্ঞানিক নাম: Ocimum Sanctum) একটি ঔষধিগাছ। তুলসী অর্থ যার তুলনা নেই। তুলসী গাছ লামিয়াসি পরিবারের অন্তর্গত একটি সুগন্ধী উদ্ভিদ।



এই গাছের নাম বেড়া চিতা। বৈজ্ঞানিক নাম Euphorbia tithymaloides। আমি এই গাছ পছন্দ করি। এই কাছের সাথে পরিচয় নোয়াখালী তে। আমার ভাই নাম সিয়াম। তখন সে ক্লাস এইটে পড়ে। সে গবেষণার জন্য এই গাছ আনে। এই গাছ অঙ্গজ পদ্ধতি তে উৎপাদন করা যায় কি না সেটা ছিলো তার মুখ্য গবেষণা।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

ইমরোজ৭৫ বলেছেন: সুন্দর। আমাকে এই Confidential গাছ টা দিও। আমি আসতেছি।

২৮ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:১৭

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ।

২| ২৭ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:১৪

সোবুজ বলেছেন: সিয়াম যেন তার এই প্রচেষ্টা চালিয়ে যায়।

২৮ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:১৮

নাহল তরকারি বলেছেন: সিয়াম এখন ডাক্তারি তে পড়ে।

৩| ২৭ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:১৭

ইসিয়াক বলেছেন: কেমন আছেন?

গাছ লাগানো ভালো অভ্যাস। আমিও প্রতি মাসে কোন না কোন গাছ লাগানোর চেষ্টা করি। বর্ষাকাল গাছ লাগানোর উপযুক্ত সময়, সেই সময় বেশি গাছ লাগানোর চেষ্টা করি।
আমি আমার গ্রামের বাসায় একটা "সাত ভাই চম্পা " কাগজী লেবু গাছ লাগিয়েছিলাম। এখন সেই গাছে প্রচুর লেবু ধরে। লেবুগুলো দারুণ রসালো আর বেশ বড় হয়।
আমি লেবুর শরবত পছন্দ করি। এই গাছটি নার্সারি থেকে কিনেছিলাম দশ টাকা দিয়ে। মজার ব্যপার কি জানেন চার বছর পরে যখন দেখলাম গাছে লেবু ধরছে না তখন গাছটি কেটে ফেলবো ভেবে "দা" দিয়ে দুই তিনটা কোপ দিতে দেখি একটা থোকায় কয়েকটি লেবু আর আরেক থোকায় কয়েকটি লেবু ফুল ফুটে আছে। তারপর থেকে কত যে লেবু দিয়েছে তার হিসাব নেই। সত্যি গাছ মানুষের অকৃত্রিম বন্ধু।

ভালো থাকুন।

২৮ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:১৮

নাহল তরকারি বলেছেন: লেবু গাছের যত্ন নিতে হয়।

৪| ২৮ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৫৯

রাজীব নুর বলেছেন: যেখানেই থাকবেন গাছ লাগিয়ে যাবেন।

২৯ শে জানুয়ারি, ২০২২ সকাল ৭:৩২

নাহল তরকারি বলেছেন: আসুন। সবাই মিলে গাছ লাগাই।

৫| ২৯ শে জানুয়ারি, ২০২২ সকাল ৮:১৬

রোবোট বলেছেন: লেবুপাতা রান্নার কাজে লাগে। ঢেড়স লাগাতে পারেন। প্রায় বিনা যত্নে হয়। শুধু রোদ, পানি আর গোবর লাগে। (মাচাটাচা লাগেনা) গোলাপও লাগাতে পারেন।

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:০২

নাহল তরকারি বলেছেন: জ্বি। লাগাবো৷

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.