নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি হৃদয়ে বাংলাদেশ, প্রবাসেও বাংলাদেশ!

বহু বছর ধরে প্রবাসে দিন কাটাচ্ছি

চাটগাইয়া জাবেদ

প্রবাসী মন!

চাটগাইয়া জাবেদ › বিস্তারিত পোস্টঃ

শ্রমিক-মজুররা কিন্তু মানুষ না!

১৭ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২৯

চট্টগ্রাম বাশঁখালী কয়লা বিদ্যুৎ কেন্দ্রে পুলিশের গুলিতে পাঁচজন শ্রমিক মরছে! গুরুতর আহত অনেক শ্রমিক!

তো কি হইছে এত চিল্লানোর কি আছে ?
“শ্রমিক-মজুর” এই তো মরছে!
মজুর ও শ্রমিক কিন্তু মানুষ না!

মানুষের তো নিজ দেশে মৌলিক চাহিদা পূরণের অধিকার থাকে, ন্যায্য দাবী উত্থাপনের অধিকার থাকে। নিজের হক আদায়ের বিরুদ্ধে আওয়াজ তোলার অধিকার থাকে, বেঁচে থাকার অধিকার থাকে!

এটাতো এস আলম গ্রুপের প্রজেক্ট ওনারা এত দান খয়রাত করে কিন্তু ওনাদের শ্রমিকরা ঠিকমতো বেতনভাতা পায়না এটা কি ওনারা জানেনা?

একটা ছেলেকে দেখলাম ১০ দফা দাবীর মধ্যে নামাজের জন্য সময় চাচ্ছে, ইফতারের জন্য ২ ঘন্টা কাজ কম করতে চাচ্ছে, চাকুরীচ্যুত করার আগে নোটিশ ও বেতন ক্লিয়ার করার কথা বললো! এসব দাবীগুলো তো অযৌক্তিক নয়...

ঘটনা যাই ঘটুক না কেন কেউ আন্দোলন করলেই পুলিশ গুলি করে দিবে এটা কেমন কথা? পুলিশকে এভাবে মানুষ মারার এই লাইসেন্স কে কোথায় কবে দিলো ?

মূল কথা দেশটা শুধু চাটার দলের জন্য, আমাদের মত মানুষরূপী কৃষক শ্রমিক মজুর কামলাদের না!

শ্রমিকদের ন্যায্য দাবী পাওনা মিটিয়ে দিলেই ঝামেলা শেষ। তা না করে কোন অশুভ শক্তির ইশারায় তাদেরকে গুলি করে হতাহত করা হল, জাতি জানতে চায়?

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:১৫

রাজীব নুর বলেছেন: বেতনের টাকা চাইতে গিয়ে তারা মরলো?

১৮ ই এপ্রিল, ২০২১ সকাল ৭:২২

চাটগাইয়া জাবেদ বলেছেন: হ্যাঁ বেতনের দাবীতেই রাস্তায় নামছে তারা। তবে সেই সাথে কিছু আরো দাবী যোগ হয়; তারমধ্য প্রথম দাবী ছিলো মাসিক বেতনের। মাসিক বেতন ৫/৮ তারিখের মধ্যে দিয়ে দেওয়া এবং মাসিকের বেতন মাসিক দিয়ে দেওয়া। অযথা বিনা কারনে শ্রমিক ছাটাই করা বন্ধ করা, আর ছাটাইকৃত শ্রমিকের পাওয়া হিসাব বুঝিয়ে দেওয়া। এবং সাময়িক রমজান নিয়ে দাবী ছিলো, রমজানে ডিউটি ৮ ঘন্টা করা, ইফতারের এক ঘন্টা আগে ছুটি দেওয়া, এবং দুপুর ও আসরের নামাজের জন্য একটু সময় দেওয়াসহ। তাদের সব দাবীই যৌক্তিক, যা তাদের পাফ্য!

২| ১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২৩

সিগনেচার নসিব বলেছেন: বর্তমানে বাংলাদেশের অবস্থা অন্য লেভেলে চলে গেছে! জুলুমের লেভেল ব্রিটিশ-পাকিস্তানিদের ছাড়িয়ে যাচ্ছে! লেবার ল ঠিকমতো বাস্তবায়ন না হলে এভাবেই নানা উসিলায় শ্রমিক-কর্মচারীদের পেটে লাত্থি পড়তেই থাকবে ! শ্রমিক মৃত্যু সত্যিই দুঃখজনক।

৩| ১৮ ই এপ্রিল, ২০২১ ভোর ৬:২৫

স্থিতধী বলেছেন: কতটা নিম্নস্তরের মানুষ এরা... বীভৎস

৪| ১৮ ই এপ্রিল, ২০২১ সকাল ৭:৪৭

আহমেদ জী এস বলেছেন: চাটগাইয়া জাবেদ,




চিরকালই শ্রমিক-মজুর-কর্মচারীদের পেটে লাথি পড়েছে, এটা নতুন কিছু নয়। নতুন হলো - একটি স্বাধীন দেশে অসহায় মানুষদের শ্রম বিক্রির টাকা অপরিশোধিত রাখার ট্রেন্ড দিন দিন বাড়ছে, এমনকি জুলুম করে হলেও তাদের মুখ বন্ধ করে দেয়া!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.