নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Ambivert, Swimmer Against The Stream, But I\'m Not Anti-Social I\'m Anti-Idiots.

জ্যাক স্মিথ

লিখতে না পড়তে ভালো লাগে, বলতে না শুনতে ভালোবাসি, সেমি-ইন্ট্রোভার্ট।

জ্যাক স্মিথ › বিস্তারিত পোস্টঃ

ধর্ম, রাজনীতি আর বিয়ে পাগল এই জাতি!!

১৫ ই মে, ২০২৩ দুপুর ২:৫৫

দীর্ঘ গবেষণার পর আমাকে এখন বলতেই হচ্ছে: ধর্ম, রাজনীতি এবং বিয়ে এই তিনটি বিষয়ে বাঙালী জাতি নেশায় বুদ হয়ে আছে।

ধর্ম: ধর্মীয় উন্মাদনার কথা নতুন করে আর তেমন কিছু বলার নেই, যদিও ধর্মীয় উন্মাদনা এখন কিছুটা কমেছে, শীতকাল হচ্ছে এটার পিক সিজন। ধর্মীয় বাড়াবাড়ি, সবকিছুকেই ধর্মীয় ভাবধারায় বিচার বিশ্লেষণ, ধর্ম গ্রন্থ থেকে বিজ্ঞান খুঁজার অপচেষ্টা বা বিজ্ঞান থেকে ধর্মীয় বাণীর মিল খুঁজে পাওয়ার পাঁয়তারা, পীর-ফকিরের আস্তানা, মোল্লা-মৌলবিদের দৌড়াত্ব, হুজুরদের চিৎকার চেঁচামেচি এই বিষয়গুলো আমাদের অষ্টেপৃষ্ঠে জড়িয়ে রয়েছে। এছাড়া ধর্ম ব্যবসা একটি লাভজনক ব্যবসা এ ব্যাপারে কারো কোন দ্বিমত নেই, এ বছরও কিশোরগঞ্জের পাগলা মসজিদ থেকে মাত্র ১৯ বস্তা টাকা পাওয়া গিয়েছে, হিসেবে যা ৪ কোটি ১৮ লাখ ১৬ হাজার ৭৪৪ টাকা। প্রতিবছরই টাকার অংক নতুন রেকর্ড গড়ছে।



টেকনাফ থেকে তেতুলিয়া প্রায় প্রতিটি চা'য়ের দোকানে এবং হাটে, বাজারে লাল গোল একটি দানবাক্স থাকে "মির্জাগঞ্জ দরবার শরীফ" নামে, সারা বাংলায় সব মিলিয়ে ৪০ হাজার দানবাক্স থেকে বাৎসরিক আয় তিন কোটি টাকা মাত্র। সুতরাং বুঝাই যাচ্ছে মধ্যপ্রাচ্য থেকে ইম্পোর্ট করা একটি ধর্ম এই জাতির মাথায় পুরোপুরি চেপে বসেছে।



রাজনীতি: আমরা যে কত বড় বেকুব রাজনীতি পাগল জাতি তা আমাদের ধূর্ত রাজনীতিবিদেরা বহু আগেই বুঝতে পেরেছে, যে কারণে ইউনিয়ন পর্যায়ের পাড়া মহল্লার, সামান্য এক রাজনৈতিক পদ-ধারী (প্রচার সম্পাদক, দিস সম্পাদক, দ্যাট সম্পাদক ইত্যাদি) একজন রাজনীতিবিদের ও ল্যাসপেন্সারের অভাব হয় না। যার যত বড় পদ সে তত বড় রাজনীতিবিদ এবং তার তত বেশী ল্যাসপেন্সার। এই ল্যাসপেন্সারদের কল্যাণেই উনারা রাজনীতিবিদ, বিশাল তাদের খ্যামতা। তা না হলে কি আর দুই টাকার এক পদের জন্য অমুক ভাইয়ের পা চেটে, তমুক ভাইয়ের হাত ধরে, লক্ষ লক্ষ টাকা খরচ করে পদের জন্য এত হাঙ্গামা করে? যে কারো যদি রাজনীতিতে সামান্য কোন একটি পদ থাকে আর তার দল যদি ক্ষমতায় থাকে তাহলে ল্যাসপেন্সারদের কল্যাণে তার আঙ্গুল ফুলে কলা গাছ হতে সময় লাগে না। আর ল্যাসপেন্সার বা সাগরেদের কথা আর কি'ই বলবো, দুই টাকার পদ ধারী কোন এক বড় ভাই, বা রাজনীতিবিদের সাথে যদি কোন এক চিপা থেকে একটা সেলফি তুলতে পারে তাহলে তো উক্ত সাগরেদের জীবন ধন্য হয়ে গেলো, উক্ত ছবি ফেসবুকে পোস্ট করার সাথে সাথে তার আরও উপ সাগরেদের জন্ম নিবে এবং সে এখন এলাকা বা মহল্লার একজন হোমড়া চোমড়া। এই সব ল্যাসপেন্সারাই আসলে রাজনীতিবিদের আলোচনায় রাখে বা তাদের মার্কেটিং করে, অমুক ভাইয়ের অনেক পাওয়ার, তমুক ভাই'য়ের ব্যাপক খ্যমতা এই সব বলে বলে এসব ল্যাসপেন্সারাই মূলত রাজনীতিবিদের দৌড়াত্বের মূল কারণ। কারো যদি রাজনৈতিক কোন পদ না'ও থাকে কিন্তু তার বংশের, এলাকার অথবা দূরতম কোন এক আত্নীয়ের যদি ছোট কোন একটা পদ থাকে তাহলে তার নাম বেচে বেচে সে ইহ জন্ম পার করে দিতে পারে। অমুকের নাম ভাঙ্গিয়ে এত টাকা আত্মসাৎ, তমুকের নাম ভাঙ্গিয়ে অত টাকা হাতিয়ে নিয়েছে, এমন ঘটনা আমরা হরহামেশাই দেখতে পাই, তো এই জাতি যদি রাজনীতি পাগল না হয় তাহলে এমনটা কখনো'ই সম্ভব নয়।



রাজনীতি অত্যন্ত লাভজনক একটি পেশা এই দেশে। অর্থ, বিত্ত, ক্ষমতা, সম্মান সবই আছে এই পেশায়। রাজনৈতিক দলের অর্থের মূল উৎস হচ্ছে পদ বাণিজ্য; অমুক কমিটি, তমুক কমিটি করার নামে তারা মূলত পদ বিক্রি করে টাকা আর্ন করে; যে যত বেশী টাকা দিতে পারবে সে তত বড় পদ পাবে, যে যত বড় পদ পাবে সে তত বেশী টাকা ইনকাম করবে এবং দলকে বেশি বেশি টাকা দিতে পারবে, এবং যে যত বেশী টাকা দলকে দিতে পারবে সে তত বেশী দলের সুনজরে থাকবে। বর্তমান সময়ে আপনি যত বড় এবং জনপ্রিয় রাজনীতিবিদ'ই হোন না কেন আপনি যদি দলকে ঠিকমত অর্থের যোগান না দিতে পারেন তাহলে আপনি ধীরে ধীরে দলের উচ্ছিষ্টে পরিণত হবেন, আপনার স্থান অন্য কেউ দখল করবে, এ চক্রেই চলে আসছে দেশের রজানীতিতে।



বিয়ে: বিয়েতে কত্ত মজা যে, শুধু খাওন আর খাওন। LOL =p~

শিক্ষক : তুমি বড় হয়ে কি করবে?
ছাত্র : বিয়ে।
শিক্ষক : আমি বোঝাতে চাইছি, বড় হয়ে তুমি কি হবে?
ছাত্র : জামাই।
শিক্ষক : আরে আমি বলতে চাইছি, তুমি বড় হয়ে কি পেতে চাও?
ছাত্র : বউ।
শিক্ষক : গাধা, তুমি বড় হয়ে মা-বাবার জন্য কি করবে?
ছাত্র : বউ নিয়ে আসবো।
শিক্ষক : গর্দভ, তোমার মা-বাবা তোমার কাছে কি চায়?
ছাত্র : নাতি-নাতনি।
শিক্ষক : ইয়ে খোদা! তোমার জীবনের লক্ষ্য কি?
ছাত্র : বিয়ে।

অতঃপর শিক্ষক অজ্ঞান হয়ে পরে গেলেন। B:-)

উপরের এই কৌতুকটি নিছকই এক কৌতুক নয় ভাইজান, এটাই এই সমাজের বাস্তব চিত্র। কোন এক পোস্টে কমেন্ট করেছিলাম "এই জাতি বিয়ে ম্যানিয়ায় ভুগিতেছে" এটাও নিছকই কোন এক কমেন্ট নয় বন্ধুগণ, আমি দীর্ঘদিন এই জাতির মানসিকতা নিয়ে গবেষণা করেই উক্ত কমেন্ট'টি করেছি। তাছাড়া বিয়ে নিয়ে মানুষের উপর আমার অনেক কেস স্টাডি আছে, যা একটা একটা করে পোস্ট করলে এই ব্লগের পাতাই শেষ হয়ে যাবে। সে যা'ই হোক আমার উক্ত কমেন্টের প্রতি উত্তরে লেখক বলেছিলেন-
"যেভাবে বাস্তব জীবনে, বাল্যকাল হইতে পরিবার থেকে বিয়ের ভূত ঢুকানো হয়,
গল্প উপন্যাস নাটক সিনেমায় বিয়েরে মহিমান্বিত করা হয়,
জীবনের হাজার সমস্যার সমাধান বিয়েরে ধরা হয়,
বিয়েতে কাজ না হলে বাচ্চা নাও সমাধানে আসে,
সেখানে উহাই বড় স্বাভাবিক।
"

লেখক যথার্থই বলিয়াছেন; আর তার ফলাফল একেবারে হাতেনাতে, ছোট্ট একটু জায়গায় ১৮ কোটি জনগণ কিলবিল করছে, জীবন মান যেখানে সর্বনিম্ন পর্যায়ে। কে কত দ্রুত বিয়ে করতে পারে এবং বেশি বেশি সন্তান উৎপাদন করতে পারে তার একটা প্রতিযোগিতা চলে এই দেশে, সন্তান মানুষ করতে পারবে কি না, তার মৌলিক চাহিদা গুলো ঠিকঠাক-মত পূরণ করতে পারবে কি না, সেদিকে কোন ভ্রুক্ষেপ নেই, যেন সন্তান জন্ম দেয়ার মাধ্যমেই গুরু দায়িত্ব পালন করা হলো । আমার মনে হয় সন্তান উৎপাদনের এই প্রতিযোগিতা থেকে সরে এসে কিভাবে সন্তানকে যোগ্য হিসেবে গড়ে তোলা যায় তার প্রতিযোগিতা হওয়া উচিৎ তা না হলে বছর বছর অনুন্নত জনগণ মধ্যপ্রাচ্যে এক্সপোর্ট করতে হবে শেখদের গাড়ী ধোয়া মোছা করার জন্য, যা এই জাতির জন্য কখনোই ভালো কিছু বয়ে আনবে না। আমরা আর বেশিদিন গাড়ি মোছার জাতি হিসেবে থাকতে চাই না, আমারা শিক্ষা-দীক্ষা, কাজে-কর্মে এগিয়ে যেতে চাই, ভবিষ্যৎ প্রজন্মের জন সে সুযোগ আমাদেরই তৈরি করতে হবে।

সবার এ সপ্তাহটি অনেক চমৎকার কাটুক সে প্রত্যাশায়, গুড বাই।


মন্তব্য ৫৫ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:১৫

জ্যাকেল বলেছেন: আপনে বিয়েথা করে ফেলেন। অশান্তি আসবে না।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৪:৫০

জ্যাক স্মিথ বলেছেন: জ্বী, আগামী মাসের ৩৫ তারিখে হবে, আপনাদের সকলের দাওয়াত রাইলো।

পোস্টের প্রথম মন্তব্যের জন্য, ধন্যবাদ।

২| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:১৫

রানার ব্লগ বলেছেন:

ইহা আমার এক বাল্যবন্ধুর আজকের ফেইসবুক স্ট্যাটাস। ঈমানি জোস টুপ টুপ করে পরছে।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৪:৫১

জ্যাক স্মিথ বলেছেন: মারহাবা, মারহাবা। উনাকে ধাক্কা দিয়ে জান্নাতে ফেলে দিন।

৩| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:১৭

নতুন বলেছেন: প্রথম দুইটা বিষয়ে আপনার সাথে সহমত।

মাজার আর ওয়াজে টাকা পয়শার বিষয়টা ধান্দাবাজী। অজ্ঞ ধর্মান্ধ গোস্ঠির মাথায় কাঠাল ভেঙ্গে খাওয়াই এদের টারগেট।

এই জন্যই মাঝে মাঝে হায় হায় কম্পানী কোটি কোটি টাকা মেরে নিয়ে যায় কিন্তু কিছু দিন পরে নুতুন কোন এক কম্পানিতে আবার মানুষ ধরা খায়।

তবে বর্তমানে বিয়ের পরে সন্তান নেওয়ার ক্ষেত্রে সম্ভবত মানুষ একটু চিন্তা ভাবনা করেই আগায়।

আমার দাদা + নানা দুইজনের মোট ১৮ জন সন্তান ছিলো।

বর্তমানে আমার মায়ের ৩ সন্তান। আর আমার ১ সন্তান।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৪:৫৮

জ্যাক স্মিথ বলেছেন: তবে বর্তমানে বিয়ের পরে সন্তান নেওয়ার ক্ষেত্রে সম্ভবত মানুষ একটু চিন্তা ভাবনা করেই আগায়।

হ্যাঁ ইদানিং কিছুটা হলেও মানুষের চিন্তাধারার পরিবর্তন ঘটেছে এখন আর মানুষ আগের মত সন্তান নেয় না কিন্তু তবুও এই জাতি বিয়ে ম্যানিয়ায় ভুগছে বলে আমার মনে হয়।

আপনার সন্তানের উজ্জল ভবিষ্যত কামানা করছি।

৪| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:২৭

শূন্য সারমর্ম বলেছেন:



ধর্মের উপরে কিছু নেই:ধর্মীয় নিয়ম মেনে বিয়ে,রাজনীতি সব চলছে।

১৫ ই মে, ২০২৩ বিকাল ৫:০০

জ্যাক স্মিথ বলেছেন: হ্যাঁ, ধর্ম সবকিছুকেই নিয়ন্ত্রণ করে।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৫| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:৫৫

আমি সাজিদ বলেছেন: রানা ভাইয়ের বাল্যবন্ধুর মন্তব্য পড়েই না শুধু, অনলাইন ( সোশাল মিডিয়া, ইউটিউব, ফেসবুক) এ বাংলাদেশীদের এমন মন্তব্যের পরিমান ৮০% এরও অধিক। আমার প্রশ্ন - ফেসবুকে হুরের জন্য দরখাস্ত করে কি হবে? ইউটিউবে দোয়া চেয়ে কি হবে?

১৫ ই মে, ২০২৩ বিকাল ৫:০৭

জ্যাক স্মিথ বলেছেন: আমার মনে হয় সে ওটা ট্রল করেছে।

সোশ্যাল মিডিয়াতে দোয়া চাইলে লাভ আছে, যত বেশী লাইক কমেন্ট পড়বে তত তাড়াতাড়ি দোয়া কবুল হবে।

শুভেচ্ছা জনবেন, মিঃ সাজিদ।

৬| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৩:৫৬

আমি সাজিদ বলেছেন: রানার ভাইয়ের বন্ধুর চোখে মুখে খালি সেক্স সেক্স সেক্স!

১৫ ই মে, ২০২৩ বিকাল ৫:০৯

জ্যাক স্মিথ বলেছেন: আপনার এই কমেন্টে একটা হা হা রিয়্যাক্ট দিতে গিয়েও আর দিতে পারলাম না। এই ব্লগটাকে একটু আপডেট করা দরকার।

৭| ১৫ ই মে, ২০২৩ বিকাল ৫:৫২

হাসান কালবৈশাখী বলেছেন:

ধর্মীয় পুস্তকগুলো ও একই অবস্থা।
পাতার পর পাতা শুধু সেক্স আর সেক্স। কিভাবে কোন পদ্ধতিতে লাগানো হবে, যুদ্ধবন্দীকে দাসীকে স্ত্রীকে ইত্যাদি।

১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:২০

জ্যাক স্মিথ বলেছেন: হিসসস!! আস্তে বলুন, আস্তে, লোকে শুনবে তো। B:-/

৮| ১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:২২

শেরজা তপন বলেছেন: লেখক বলেছেন: আপনার এই কমেন্টে একটা হা হা রিয়্যাক্ট দিতে গিয়েও আর দিতে পারলাম না। এই ব্লগটাকে একটু আপডেট করা দরকার।
ব্রাদার,
যে কোন রিয়েক্ট,ছবি লিঙ্ক ইনপুটের জন্য কিংবা বোল্ট ইটালিক করার জন্য;
আপনার মন্তব্য লিখুন এ ইনপুট দিন। প্রয়োজনে ওখান থেকে কপি করে নিয়ে মন্তব্যের উত্তরে পেস্ট করে দিন।

১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:২৩

জ্যাক স্মিথ বলেছেন: আইডিয়াটা খারাপ না, ভ্রতা, এখন থেকে তাই করতে হবে।

ভালো থাকবেন, সবসময়।

৯| ১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

নতুন বলেছেন:

১০| ১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৩১

নতুন বলেছেন: https://www.facebook.com/groups/471191808128019
মাসনা ,সুলাসা ,রুবাইয়া (দ্বিতীয়, তৃতীয় , চতুর্থ )পাত্র/পাত্রী সন্ধান গ্রুপ
১২হাজার ফলোয়ার ওয়ালা ফেসবুক গ্রুপ।

এক স্ত্রীতে বিশ্বাসী পুরুষদের সম্পর্কে কিছু কথাঃ ‼️❗
দার্শনিক ইবনে সিনা বলেন- এক স্ত্রী বিশিষ্ট পুরুষদের দেহ মন অসুস্থ থাকে। উঠতি যুবক হওয়া সত্ত্বেও তাদেরকে বার্ধক্য পেয়ে বসে। হরহামেশা গিরায় গিরায় ব্যথা, হাঁটু ও মেরুদণ্ডের সমস্যার অভিযোগ করে। মনের প্রফুল্লতা বিদায় নেয়। সর্বদা বন্ধুদের কাছে হা হুতাশ, অসহায় মনোভাব ও নেতিয়ে পড়ার অভিযোগ করে ফিরে।
⚫️কাজী ইবনে মাসউদ বলেন- এক স্ত্রীর স্বামী মানুষের মাঝে বিচারের ফায়সালা দেওয়ার মত উচ্চ ও সূক্ষ্ম মানুষিকতার অধিকারী হয় না
⚫️ ইবনে হাইয়্যান আত্বাওহিদী বলেন- আমি একদল এমন সুপুরুষদের কথা জানি, যারা এক স্ত্রীতে বিশ্বাসীদের সাথে বৈঠকে বসতেন না। তারা এমন লোকদেরকে আধাপুরুষ ও নগণ্য মনে করতেন।
⚫️ ইতিহাসবেত্তা ইবনে খালদুন বলেন - ফেতনা ফাসাদে জর্জরিত জাতিদের সমস্যাগুলো যখন আমি পর্যবেক্ষক করলাম, দেখলাম- তাদের অনুন্নত চিন্তা ও দুর্বল মনোবৃত্তির পিছনে তাদের এক স্ত্রীতে অভ্যস্ত হওয়ার সমস্যা-ই প্রধান।
⚫️ আবেদ ইবনে মাইসার বলেন- যার মাত্র এক স্ত্রী, তার ইবাদত যথাযথভাবে আদায় হয় না।
⚫️ খলিফা হারুনুর রশিদের ছেলে খলিফা মামুনকে বলা হলো- বসরায় কতেক গোত্র রয়েছে, যেখানকার পুরুষরা এক স্ত্রীতে বিশ্বাসী। মামুন বললেন- তারা পৌরুষে কামেল নয়। প্রকৃত পুরুষদের একাধিক স্ত্রী থাকে। তারা স্বভাবজাত পৌরষের বিরুদ্ধে এমনকি তারা নবীর সুন্নাহ বিরোধীও।
⚫️ ইউনুছ বিন মুজানীকে বলা হলো- ইহুদী খৃষ্টানরা কেন একাধিক স্ত্রীকে অস্বীকার করে? তিনি বললেন- তারা হলো এমন জাতি - (وَضُرِبَتْ عَلَيْهِمُ الذِّلَّةُ وَالْمَسْكَنَةُ وَبَاءُوا بِغَضَبٍ مِّنَ اللَّهِ... আর তাদের উপর আরোপ করা হল লাঞ্ছনা ও পরমুখাপেক্ষিতা। তারা আল্লাহর রোষানলে পতিত হয়ে ঘুরতে থাকল।...) -সূরা বাকারাহ: ৬১
⚫️ আবু মারুফ কারখীকে বলা হলো- দুনিয়া ত্যাগীদের ব্যাপারে আপনার মতামত কি? যারা এক স্ত্রীকেই যথেষ্ট মনে করে। তিনি বললেন- আর কি! এরা পাগলের দল! দুনিয়া বিমূখতায় তারা নিজেরা এমন স্তরে পৌঁছে গেছে মনে করে, যেখানে একাধিক স্ত্রীর অধিকারী আবু বকর, ওমর, ওসমান, আলী রাদিয়াল্লাহু আনহুম মত মনীষীরাও পৌঁছাতে পারেনি!
⚫️ ইবনে ফাইয়্যাদকে এক স্ত্রীতে বিশ্বাসী পুরুষদের ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন- তারা পানাহার করে, শ্বাস-প্রশ্বাস গ্রহণ করে ঠিক, কিন্তু তারা মৃত।
⚫️ ইবনে ইসহাক যখন নিশাপুরের গভর্নর হলেন, তখন তিনি এক স্ত্রীর স্বামীদের রাষ্ট্রীয় অনুদান বন্ধের নির্দেশ দিলেন। তারা অভিযোগ করে বলল- আপনি এমনটা কেন করলেন? তিনি বললেন- এসব আল্লাহর মাল, অকর্মণ্য বেকুবদেরকে এসব দেওয়া হয় না।
⚫️ ইবনে আতাউল্লাহ এক স্ত্রীওয়ালা পুরুষদের ব্যাপারে বলেন- যারা বড়দের (নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সাহাবীগণ) সুন্নাহের উপর প্রতিষ্ঠিত থাকতে পারে না, আমরা তাদেরকে নগণ্য ও পুছকে মনে করি।
⚫️ আল্লামা ত্বকিউদ্দীন মুজানী যখন সমরকন্দের "ফকীহ " পদে অধিষ্ঠিত হলেন, তখন লোকেরা তাঁকে এক স্ত্রী বিশিষ্ট পুরুষদের ব্যাপারে জিজ্ঞাসা করল। তিনি বললেন- তারাও কি মুসলমান! (তিনি তাদের ঈমানের পূর্ণতা নিয়ে প্রশ্ন তুলেন) তখন তিনি তাদেরকে নসীহাহ করে পরামর্শ দিলেন। দেখা গেল একমাসও পার হয়নি এরই মাঝে প্রায় তিন হাজার পুরুষ তাদের মাসনা সেরে ফেলল! পরিস্থিতি এক পর্যায়ে এমন দাঁড়ালো যে- অত্রাঞ্চলে কোন কুমারী, অকুমারী, বিধবা আর অবশিষ্ট রইল না। (সুবহান আল্লাহ)
⚫️ ইমাম হোসরী বলেন- আল্লাহ যখন বিবাহ নীতির কথা আলোচনা করেছেন, তখন মাসনা দিয়ে শুরু করেছেন- ওয়াহিদা দিয়ে শুরু করেননি বরং ওয়াহিদার স্বামীদেরকে " খিফতুম " শব্দ দ্বারা ভীতুদের তালিকায় অন্তর্ভুক্ত করে তাদের অসম্পূর্ণতার জানান দিয়েছে৷
শর্ত দুইটি ধন সম্পাদ থাকা এবং যৌবন থাকা।

১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

জ্যাক স্মিথ বলেছেন: খাইসে, আমি এ কি দেক্লাম!! আপনি তো হাঁটে হ্যারিকেন ভেঙ্গে দিলেন ভ্রাতা। এজন্যই তো এসলামে বহু বিবাহের প্রথা চালু আছে।

আসলে পৃথিবীর পুরুষগুলো'ই যত নষ্টের গোড়া, এরা এক নারীতে সন্তুষ্ট থাকতে চায় না।

১৫ ই মে, ২০২৩ রাত ৮:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: বাংলাদেশের পুরুষদের পরকীয়া নিয়ে আমি অনেক ইতিহাসের স্বাক্ষী, গত দুই দিন আগে আমার চাচার বয়সী এক ব্যক্তির স্ত্রী তার স্বামীর, স্মার্ট ফোন সব জব্দ করে তাকে একটি নতুন সিম এবং বাটন ফোন কিনে দিয়েছে, আমি তাকে ভাই বলে ডাকি। পরন্ত বয়সে সে ভয়ংকর নারী লোভী হয়ে উঠেছে, এই বয়সে সে টিকটক, ট্যানট্যান, ডাম্বল এসব চালায় আর টিনেজ বয়সের মেয়েদের সাথে প্রেম করে। অথচ দুই বছর আগেও সে এমন ছিল না, স্ত্রী ছাড়া সে অন্য কোন মেয়ের দিকে ফিরেও তাকাতো না, বরং যারা পরকীয়া করতো সে তাদের শ্বাস্তি দিতো এবং এটাকে জঘন্যতম কাজ বলে মনে করতো, অথচ আজ সে নিজেই ভয়ংকর নারী লোভী হয়ে উঠেছে। ঘন্টাখানেক আগে সে আমাকে ফোন দিয়ে কোন মেয়ের নাম্বার চাচ্ছে, বলে "আমি শুধু একটু কথা বলবো এর চেয়ে বেশী কিছু না" কারো সাথে যোগাযোগ না করতে পেরে তার নাকি দম বন্ধ হয়ে আসছে। তার ধারণা আমি সারাদিন মেয়েদের সাথে প্রেম করে বেড়াই =p~ বিষয়টা তার জন্য এক জটিল মানসিক সমস্যা হয়ে উঠছে মনে হচ্ছে, বুড়ো বয়সে এমন ভীমরতির অনেক ঘটনা আমি জানি। আমার এক চাচাতো, চাচা ৬ মাস আগে ব্রেইন স্ট্রোক করে মারা গেছে, তারও একই সমস্যা ছিল, তার ছেলে আমার বন্ধু অথচ সে মোবাইলের বিভিন্ন সমস্যার জন্য আমার কাছে আসতো, আর আমার কাছে অনেক কিছু শেয়ার করতো, তখন তাকে বাচ্চা পোলাপানের মত মনে হতো। আমি মাত্র দুটি ঘটনা শেয়ার করলাম এরকম আরও অনেক ঘটনার কথা আমি জানি।

উপরোক্ত বিষয়গুলো আমাকে যথেষ্ট ভাবায়, এটা কি কোন মানসিক সমস্যা, না পুরুষদের ন্যাচার'ই এমন, না এক নারীতে থাকতে থাকতে তারা অতিষ্ঠ হয়ে যায়, বিষয়গুলো নিয়ে সিরিয়াস গবেষনার প্রয়োজন আছে বলে মনে করি।

১১| ১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

আমি সাজিদ বলেছেন: নতুন ভাই এইটা কি দেখাইলেন! B:-)

১৫ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

জ্যাক স্মিথ বলেছেন:

১৫ ই মে, ২০২৩ রাত ৮:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: বাংলাদেশের পুরুষদের পরকীয়া নিয়ে আমি অনেক ইতিহাসের স্বাক্ষী, গত দুই দিন আগে আমার চাচার বয়সী এক ব্যক্তির স্ত্রী তার স্বামীর, স্মার্ট ফোন সব জব্দ করে তাকে একটি নতুন সিম এবং বাটন ফোন কিনে দিয়েছে, আমি তাকে ভাই বলে ডাকি। পরন্ত বয়সে সে ভয়ংকর নারী লোভী হয়ে উঠেছে, এই বয়সে সে টিকটক, ট্যানট্যান, ডাম্বল এসব চালায় আর টিনেজ বয়সের মেয়েদের সাথে প্রেম করে। অথচ দুই বছর আগেও সে এমন ছিল না, স্ত্রী ছাড়া সে অন্য কোন মেয়ের দিকে ফিরেও তাকাতো না, বরং যারা পরকীয়া করতো সে তাদের শ্বাস্তি দিতো এবং এটাকে জঘন্যতম কাজ বলে মনে করতো, অথচ আজ সে নিজেই ভয়ংকর নারী লোভী হয়ে উঠেছে। ঘন্টাখানেক আগে সে আমাকে ফোন দিয়ে কোন মেয়ের নাম্বার চাচ্ছে, বলে "আমি শুধু একটু কথা বলবো এর চেয়ে বেশী কিছু না" কারো সাথে যোগাযোগ না করতে পেরে তার নাকি দম বন্ধ হয়ে আসছে। তার ধারণা আমি সারাদিন মেয়েদের সাথে প্রেম করে বেড়াই =p~ বিষয়টা তার জন্য এক জটিল মানসিক সমস্যা হয়ে উঠছে মনে হচ্ছে, বুড়ো বয়সে এমন ভীমরতির অনেক ঘটনা আমি জানি। আমার এক চাচাতো, চাচা ৬ মাস আগে ব্রেইন স্ট্রোক করে মারা গেছে, তারও একই সমস্যা ছিল, তার ছেলে আমার বন্ধু অথচ সে মোবাইলের বিভিন্ন সমস্যার জন্য আমার কাছে আসতো, আর আমার কাছে অনেক কিছু শেয়ার করতো, তখন তাকে বাচ্চা পোলাপানের মত মনে হতো। আমি মাত্র দুটি ঘটনা শেয়ার করলাম এরকম আরও অনেক ঘটনার কথা আমি জানি।

উপরোক্ত বিষয়গুলো আমাকে যথেষ্ট ভাবায়, এটা কি কোন মানসিক সমস্যা, না পুরুষদের ন্যাচার'ই এমন, না এক নারীতে থাকতে থাকতে তারা অতিষ্ঠ হয়ে যায়, বিষয়গুলো নিয়ে সিরিয়াস গবেষনার প্রয়োজন আছে বলে মনে করি।

১২| ১৫ ই মে, ২০২৩ রাত ৮:২০

কিরকুট বলেছেন: বিয়ে করুন সন্তান বাড়ান। আল্লার মালা আল্লায় খাওয়াবে।

১৫ ই মে, ২০২৩ রাত ৮:৩৯

জ্যাক স্মিথ বলেছেন: বাহ ভালো বুদ্ধি তো!! :-B হা হা

১৩| ১৫ ই মে, ২০২৩ রাত ৮:৪৪

নিমো বলেছেন: লেখক বলেছেন: উপরোক্ত বিষয়গুলো আমাকে যথেষ্ট ভাবায়, এটা কি কোন মানসিক সমস্যা, না পুরুষদের ন্যাচার'ই এমন, না এক নারীতে থাকতে থাকতে তারা অতিষ্ঠ হয়ে যায়, বিষয়গুলো নিয়ে সিরিয়াস গবেষনার প্রয়োজন আছে বলে মনে করি।
মানুষ মাত্রই বহুগামী। কারণ জিন চায় তার অস্তিত্ব টিকিয়ে রাখতে। যত বেশি সংখ্যাক সম্পর্ক হবে তত সেই সম্ভাবনা বাড়বে। সভ্যতার ফলে এলো সম্পদ আর অধিকারের প্রশ্ন!ব্যাস বাকিটা বুঝে নিন।
view this link
view this link

১৬ ই মে, ২০২৩ রাত ১০:১১

জ্যাক স্মিথ বলেছেন: ওক্কে বুঝে নিলাম, এ বিষয়ে আর কথা না বাড়াই।
মন্তব্য এবং লিংকগুলোর জন্য কৃতজ্ঞতা।

১৪| ১৫ ই মে, ২০২৩ রাত ৮:৫৪

নতুন বলেছেন: উপরোক্ত বিষয়গুলো আমাকে যথেষ্ট ভাবায়, এটা কি কোন মানসিক সমস্যা, না পুরুষদের ন্যাচার'ই এমন, না এক নারীতে থাকতে থাকতে তারা অতিষ্ঠ হয়ে যায়, বিষয়গুলো নিয়ে সিরিয়াস গবেষনার প্রয়োজন আছে বলে মনে করি।


Inappropriate sexual behavior (ISB) is a relatively common and potentially disruptive form of behavior in people with dementia. ডিমেন্সিয়ায় আক্রান্ত ব্যক্তিরা অনেক সময়ে এমন অনপ্রতিভ আচরন করতে পারে। সেটা তার ব্যক্তিত্বের সাথে যায় না। অনেকেই এটাকে বড় বয়সে ভীমরতী বলে কিন্তু এটা সম্ভবত মস্তিস্কের রোগের কারনে হয়ে থাকে।

১৬ ই মে, ২০২৩ রাত ১০:১৪

জ্যাক স্মিথ বলেছেন: অনেক জটিল বিষয় দেখা যাচ্ছে। আপনার ইনফর্মেটিভ মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

১৫| ১৫ ই মে, ২০২৩ রাত ৯:০০

নতুন বলেছেন: নিমো যেটা বলেছেন সেটা সাভাবিক ভাবেই পুরুষের অন্য নারীর প্রতি আকর্ষনের বিষয়টা। এটা অস্বীকার করার উপায় নাই যে সুন্দরী নারী দেখলে যেকোন পুরুষের ভালো লাগে।

কিন্তু আমাদের শিক্ষা, মম মনন, প্রজ্ঞার কারনে অনেক কাজ থেকেই নিজেকে বিরত রাখতে হয়। এটাই সম্ভবত অন্য কোন পশুর থেকে মানুষের পার্থক্য।

১৬ ই মে, ২০২৩ রাত ১০:১৬

জ্যাক স্মিথ বলেছেন: কিন্তু আমাদের শিক্ষা, মম মনন, প্রজ্ঞার কারনে অনেক কাজ থেকেই নিজেকে বিরত রাখতে হয়। এটাই সম্ভবত অন্য কোন পশুর থেকে মানুষের পার্থক্য।

যথার্থই বলেছেন।

১৬| ১৫ ই মে, ২০২৩ রাত ১১:১৩

শেরজা তপন বলেছেন: ব্লগার নতুন এই বিষয় নিয়ে পূর্ণ একটা পোষ্ট দিলে ভাল
আমরা বেশ ক্যাচালযুক্ত একটা রমরমা আলোচনার সুযোগ পাইতাম :)

১৬ ই মে, ২০২৩ রাত ১০:২০

জ্যাক স্মিথ বলেছেন: খুবই ক্যাচাল যুক্ত একটা বিষয় :-P । তবে এ বিষয়ে আমার নিজস্ব কিছু মতামত আছে, সুযোগ পেলে একদিন বলবো।

ভালো থাকবেন ব্রো।

১৭| ১৫ ই মে, ২০২৩ রাত ১১:৪৪

আহমেদ জী এস বলেছেন: জ্যাক স্মিথ,



সুন্দর লেখা এবং একাধারে বাস্তব। অনেক মন্তব্যই সে রকম হয়েছে বিশেষ করে ১০ নম্বরে ব্লগার নতুনএর মন্তব্য। :(

তবে এই জাতি; ধর্ম, রাজনীতি আর বিয়ে পাগলই শুধু নয় , ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো সহ যাবতীয় বেহুদা কামের পাগল। ধর্ম আর রাজনীতি বিষয়াদিতে তাদের কাতারে-কাতারে, দলে-দলে অংশগ্রহনই (যেখানে তাদের প্রাপ্য কিছু নেই) তার প্রমান। #:-S

১৬ ই মে, ২০২৩ রাত ১০:২৮

জ্যাক স্মিথ বলেছেন: Thanks for the compliment. :D
দ্বিতীয় প্যারার সাথে পুরোপুরি সহমত।

অসংখ্য ধন্যবাদ মিঃ জী এস।

১৮| ১৬ ই মে, ২০২৩ রাত ১২:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিয়ে করুন। বিয়ে করলে এক জন নারী আপনাকে অমলিন শান্তি পরিবেশনে তৎপর হবে। এমন কি আপনার সন্তান হয়ে আপনি স্নেহ বিতরণের অনিবার সুযোগ পাবেন। আমার বাল্য বন্ধু বিয়ে না করার গোঁ ধরে ছিল। আমরা তাকে বুঝাতে না পেরে হাল ছেড়ে দিয়ে ছিলাম। অবশেষে সে বুড়ো কালে বিয়ে করে বাবা হয়েছে। এখন তার ঘরে প্রতি দিন একটা করে গল্প তৈরী হয়। সাকুল্যে সে সুখে আছে। আমার এ কথা আপনি বিশ্বাস করতে পারেন। আশা করি তাতে আপনি ঠকবেন না।

১৬ ই মে, ২০২৩ রাত ১০:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: আচ্ছা, খুউব ভালো কথা। বিয়ে তো আমি করতেই চেয়েছিলাম কিন্তু ১০০১ টা কারণে ইদানিং বিয়ের প্রতি আমার ইন্টারেস্ট হারিয়েছে, তবে আগামী মাসের ৩৫ তারিখে করতে পারি।

ভালো থাকবেন, মহাশয়।

১৯| ১৬ ই মে, ২০২৩ সকাল ৭:৪৫

মৌন পাঠক বলেছেন: মাসনা সুলাসা রুবায়া গ্রুপে আমি একজন গর্বিত সদস্য;
শুধু আপনাদের ভাবীরে ম্যানেজ করতে পারলিই হল,
দোয়ায় রাখবেন, আমিন চুম্মা আমিন।

১৬ ই মে, ২০২৩ রাত ১০:৩৭

জ্যাক স্মিথ বলেছেন: চুম্মা আমিন। B-)

২০| ১৬ ই মে, ২০২৩ সকাল ৯:৩৬

ধুলো মেঘ বলেছেন: ভালো বিষয়ের অবতারণা করেছেন, কিন্তু কমেন্টগুলোতে কেমন যেন ল্যাঞ্জার গন্ধ পাওয়া যাচ্ছে। হ্যাঁ, এদেশের মানুষের জীবনের প্রধানতম উদ্দেশ্য হচ্ছে বিয়ে করা আর প্রধান কাজ হচ্ছে, কেন যে বিয়ে করতে গেছিলাম - এই নিয়ে আফসুস করা। তারপরেও কথা আছে, বিয়ে না করলে সেক্স করবে কিভাবে? এদেশের মেয়েরা তো আর ফুলওয়া নয় যে বাবুমশাই বন্দুকবাজের মত চুল ঠিক করবে, কলার টেনে ধরে বিছানায় ছুঁড়ে ফেলে উপরে চড়ে বসবে।

এদেশের ছেলেরা না খেয়ে থাকতে পারবে, কিন্তু সেক্স ছাড়া রাত পার করতে পারবেনা।

১৬ ই মে, ২০২৩ রাত ১০:৫৬

জ্যাক স্মিথ বলেছেন: এদেশের মানুষের জীবনের প্রধানতম উদ্দেশ্য হচ্ছে বিয়ে করা আর প্রধান কাজ হচ্ছে, কেন যে বিয়ে করতে গেছিলাম - এই নিয়ে আফসুস করা।
খুবই পাওয়ারফুল একটি বাণী প্রদান করিয়াছেন, বস। এটা ফেসবুকে পোস্ট করলে ১ হাজার ১ টা লাইক পড়বে পাঁচ মিনিটে ফর শিওর।

এদেশের ছেলেরা না খেয়ে থাকতে পারবে, কিন্তু সেক্স ছাড়া রাত পার করতে পারবেনা।
খুব একটা একমত নই, নাহ একমত... আসলে বিষয়টা নিয়ে অনেক কিছু বলতে চেয়েছিলাম কিন্তু আপাদত অফ গেলাম।

শুভ কামনা থাকবে।

২১| ১৬ ই মে, ২০২৩ সকাল ১০:২৩

মিরোরডডল বলেছেন:



১৩ নং কমেন্টে নিমো যে দুটো লিংক দিয়েছে, ওখানে আরো একটা হবে।
Polyamory
বিয়ে হতে পারে নাও হতে পারে কিন্তু সঙ্গীর সম্মতিতে একই সঙ্গে একাধিক রোমান্টিক সম্পর্ক, ওপেন রিলেশন

১৬ ই মে, ২০২৩ রাত ১০:৫৯

জ্যাক স্মিথ বলেছেন: আচ্ছা, কঠিন সব বিষয়।
লিংকের জন্য ধন্যবাদ, সময় করে একদিন গবেষণা করতে হবে।

২২| ১৬ ই মে, ২০২৩ সকাল ১০:৩৩

মিরোরডডল বলেছেন:


সেদিন একটা ডকুমেন্টরী দেখলাম এটা নিয়ে Polyamory।

একজন মানুষ সে নারী পুরুষ যেই হোক, চাইলেই একাধিক বিয়ে বা রিলেশনশিপ করতে পারে যখন ব্রেকাপ হয়ে যাই।
This is nothing new or nothing wrong.
মুভ অন করে, অন্য কারো সাথে নতুন করে শুরু করে।

But that has to be one after another.
Not all at the same time.
আমাদের এতো ক্ষুধা কেনো!

১৬ ই মে, ২০২৩ রাত ১১:১২

জ্যাক স্মিথ বলেছেন: হুমম, তবে বাংলাদেশের প্রেক্ষিতে যদি বলি তাহলে, ৯০% পুরুষ খারাপ আর ১০% নারী খারাপ।
মনে- ৯০% পুরুষ তাদের সঙ্গীর সাথে প্রতারণা করে আর ১০% নারী আছে তারাও তাদের সঙ্গীর সাথে প্রতারণা করে। আর ইদানিং এটা মহামারী আকার ধারণ করেছে।

আপনার মতামতকে শ্রদ্ধা জানাই।

২৩| ১৬ ই মে, ২০২৩ সকাল ১০:৫১

মিরোরডডল বলেছেন:



১০ নং কমেন্টে নতুনের দেয়া ইনফো, এই জিনিস কোথায় পেলো? :)
But I'm not surprised.
ধর্মের উসিলা দিয়ে অনেকেই চার বিয়ে করে বা সুযোগের অপেক্ষায় থাকে, বা না করতে পারার জন্য আক্ষেপ করে।
এগুলোকে ধরে সকাল বিকাল কঞ্চি মারা উচিত।
যেই সেই কঞ্চি হলে হবে না, ব্লগার ঠাকুরমাহমুদ একবার কাঁটাযুক্ত পাহাড়ি বেতের কথা উল্লেখ করেছিলেন।
সেইরকম বেতের মাইরের ওপর রাখা উচিত এইগুলোকে।

১৬ ই মে, ২০২৩ রাত ১১:১৯

জ্যাক স্মিথ বলেছেন: বিষয়টি নিয়ে উনি একটি পোস্ট করেছেন, সেখানে হাঁটে হাঁড়ি সব ভেঙ্গে দিয়েছেন। B-)
পাহাড়ি কাঁটাযুক্ত বেত দিয়ে কঠিন মাইর দিতে হবে এদের। :P

২৪| ১৬ ই মে, ২০২৩ দুপুর ১২:৪৬

নতুন বলেছেন: @মিরোর বিয়ের পরে শারমিন মাঝে মাঝে স্বপ্ন দেখতো যে আমি আরেকটা বিয়ে করেছি। B-))

তখন আমি বলতাম যে তোমার সকল স্বপ্ন সত্যি করার দায়ীত্ব তো আমারই জান পাখি =p~

১৬ ই মে, ২০২৩ রাত ১১:২২

জ্যাক স্মিথ বলেছেন: পাহাড়ি কাঁটাযুক্ত বেত দিয়ে কঠিন মাইর দিতে হবে আপনাকে। :P আপনি ব্লগে তোলপাড় ফেলে দিছেন। LOL

২৫| ১৬ ই মে, ২০২৩ দুপুর ১২:৪৯

রাজীব নুর বলেছেন: ধর্মই দেশটারে খাইলো।

১৬ ই মে, ২০২৩ রাত ১১:২৩

জ্যাক স্মিথ বলেছেন:

২৬| ১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

মিরোরডডল বলেছেন:




স্মিথ নতুনের পোষ্টে জানতে চেয়েছে ইউটিউব লিংক কি করে অ্যাড করে।
এখানে দিচ্ছি।
ধরে নিচ্ছি ইউটিউব গানের অর এনিথিং লিংক হচ্ছে এটা।
https://www.youtube.com/watch?v=A46hFrKw5CE

ইউটিউব লিংকের শেষে = এর পরের অংশটুকু কপি করবে যেটা হচ্ছে A46hFrKw5CE

তারপর ফার্স্ট ব্র্যাকেট [
then লেটার yt
then স্ল্যাশ |
তারপর লিংকের সেই ইকোয়ালের পরের অংশ যেটা কপি করেছিলাম ওটা পেস্ট করবে A46hFrKw5CE
তারপর আন-ব্র্যাকেট ]

নীচে বোঝার জন্য স্পেস দিয়ে দেখাচ্ছি, কিন্তু কোন স্পেস হবে না।

[ yt | A46hFrKw5CE ]

স্পেস ছাড়া যখন দিবে, এই যে গানটা চলে আসলো।




১৭ ই মে, ২০২৩ রাত ৯:৪২

জ্যাক স্মিথ বলেছেন: বিসমিল্লাহির রহমানির রহিম, শুরু করিলাম পরম করুণাময়ের নামে।

আমি আগেও কয়েকবার ট্রাই করছিলাম কিন্তু হয়নি তাই এবার দোয়া পড়ে নিলাম, দেখি হয় কি না।


১৭ ই মে, ২০২৩ রাত ৯:৫৫

জ্যাক স্মিথ বলেছেন: ইয়োয়োয়োয়োয়োয়োয়োয়ো.. হইসে... হা হা খুব মজা পাইসি!! B-)


আপনি লিজেন্ড, আপনি এই ব্লগের একজন লিজেন্ড, আপনি কমেন্টের মাধ্যমে বিভিন্ন ব্লগারদের সহয়তা করে থাকেন তা আমি জানি। অনেক কষ্ট করে গুছিয়ে বিষয়টি বুঝিয়ে দিছেন, যা বরাবরের মতই আপনার হেল্পফুল মননের বহিঃপ্রকাশ। আমি পূর্বেও অনেক চেষ্টা করে পারিনি, কিন্তু এবার পেরেছি আপনার কল্যাণে।

আপনাক এত্তগুলো থ্যাংস।

২৭| ২১ শে মে, ২০২৩ সকাল ৭:০৩

ডঃ এম এ আলী বলেছেন:
ভাললাগা জানিয়ে গেলাম
পোষ্টটিতে আবারো আসব ফিরে

এখন বলতে চাই
ফেলে আসা আমার শৈশব
পোষ্টে থাকা ছবিগুলি আপনি দেখতে পাননি বলেছেন ।
সে পোষ্টে মন্তব্যের ঘরে তাদের ছবি একটু ভিন্নভাবে
ছোট করে দিয়েছি । একটু কষ্ট করে দেখে সেখানে
বলে আসলে আমি সেগুলিকে এডিট করে
দেয়ার প্রয়াশ নিব ।

শুভেচ্ছা রইল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.