নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি আমার রাতবন্দিনী। ধূসর স্বপ্নের অমসৃণ সুউচ্চ দেয়াল তুলে তোমাকে আমি বন্দী করেছি আমার প্রিয় কালোর রাজত্বে। ঘুটঘুটে কালোর এই রাজত্বে কোন আলো নেই। তোমার চোখ থেকে বের হওয়া তীব্র আলো, আমার হৃদয়ে প্রতিফলিত হয়ে সৃষ্টি করে এক অপার্থিব জ্যোৎস্না।

জাদিদ

ব্যক্তিগত ব্লগ।

জাদিদ › বিস্তারিত পোস্টঃ

নির্বাচিত আর অনির্বাচিত সরকারের মধ্যে পার্থক্য।

১৮ ই জুলাই, ২০২৪ দুপুর ২:১৭

অনেকেই জিজ্ঞেস করেন যে নির্বাচিত আর অনির্বাচিত সরকারের মধ্যে পার্থক্য কি?

একটি নির্বাচিত সরকার জনগণের মতের মূল্যায়ন করেন, সম্মান করেন এবং সেইভাবেই কাজ করার চেষ্টা করে। আর একটি অনির্বাচিত, অগণতান্ত্রিক সরকার জনগণের মতামতকে বৃদ্ধাঙ্গুলি দেখায়, চার পয়সার দামও দেয় না। তারা সব কিছুকে পেশি শক্তি দিয়ে নিয়ন্তন করতে চায়। একটি অনির্বাচিত সরকারের পেশি শক্তি সব সময় বেশি থাকে।

জনগণের ভোটে নির্বাচিত একজন সরকার প্রধান হয়ত বলতে পারতেন, "আমরা ছাত্রদের দাবির প্রতি শ্রদ্ধাশীল, আমরা এই বিষয়ে অবশ্যই কাজ করব। আমরা আন্দোলনকারীদের প্রতিনিধিদের সাথে বসতে চাই, তাদের সাথে আলোচনা করে, আগামী সংসদ অধিবেশনে আমরা এই সংক্রান্ত বিষয়ে পরিপত্র জারি করব। অনুগ্রহ করে আপনারা সবাই শান্ত হোন, ছাত্ররা বিশ্ববিদ্যালয়ে ফিরে যান এবং শান্তিপূর্ণ অবস্থান করুন"

একটি অনির্বাচিত, ফ্যাসিস্ট সরকার যতই আদর্শের কথা বলুক - সেটা মিথ্যে, দম্ভ আর ব্যক্তিগত স্বার্থসিদ্ধির জন্যই বলে। একটি অনির্বাচিত সরকারের কাছে জনগনের মৃত্যূর কোন মুল্য নেই। তারা পেশি শক্তি দিয়ে সব কিছু দমন করতে চায়। গণ মানুষের অন্তরে লালন করা আদর্শকে মিথ্যে ধারন নিজেদের কার্যসিদ্ধি করে। এর প্রমাণ, এই মুক্তিযুদ্ধের চেতনা বিক্রি করেই দেশের হাজার হাজার টাকা দুর্নীতি করে পাচার করা হয়েছে। মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে, বেনজির আর পিয়নটা টাকা পাচার করে বিদেশে পালিয়ে যায়। তাদের খালি ব্যাংক একাউন্ট আর সোনার মোহরের খালি কলসি উদ্ধার করে সেটাকে প্রবল বেগে বাজানো হয়। কিন্তু তারা থাকে ধরা ছোঁয়ার বাইরে।

আমি এখনও দৃঢ়ভাবে বিশ্বাস করি, এই কোটা আন্দোলন এমন কোন দাবি ছিলো না যার জন্য এত রক্ত ঝরাতে হবে, এত মায়ের বুক খালি হবে। কিন্তু রক্ত যখন দিয়েছেন, আমাদের মায়েদের বুক যখন খালি হয়েছেই তখন সেটা আরো গুরুত্বপূর্ণ দাবির জন্যই হওয়া উচিত। সময় এসেছে একটি নির্বাচিত সরকারের জন্য দাবি জানানোর। যে সরকার দেশকে রক্ষ করবে, দেশের মানুষকে মূল্যায়ন করবে এবং তাদের রক্ত-তৃষা নেই।


মহান সৃষ্টিকর্তা আমাদের দেশকে রক্ষা করুক।

মন্তব্য ১৯ টি রেটিং +৯/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুলাই, ২০২৪ দুপুর ২:২৩

ধুলো মেঘ বলেছেন: না। দাবী আপাতত কোটা ব্যবস্থা সংস্কারের পক্ষেই থাকুক। মুক্তিযুদ্ধ নিয়ে অসভ্য চেতনা ব্যবসার সফল ইতি ঘটুক। সরকার পরিবর্তনের চেষ্টা করলে গোফরান বাবাজীরা আবার জামাত শিবির খুঁজে বেড়াবে।

১৮ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৩৬

জাদিদ বলেছেন: মনটা ভীষন হতাশ লাগছে। এত সামান্য একটা বিষয় নিয়ে এতগুলো প্রাণ ঝরে গেলো।

২| ১৮ ই জুলাই, ২০২৪ দুপুর ২:২৭

ভুয়া মফিজ বলেছেন: একটা নির্বাচিত সরকারের স্বৈরাচার হয়ে ওঠার সুযোগ সীমিত, কোন রকমে হতে পারলেও এই স্ট্যাটাস টিকিয়ে রাখা কঠিন।

আর একটা অনির্বাচিত সরকার শুরু থেকেই স্বৈরাচার।

১৮ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৩৭

জাদিদ বলেছেন: সত্য বলেছেন ভাই।

৩| ১৮ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৩

নতুন বলেছেন: জনগনের প্রতি জবাবদিহিতা না থাকলে সরকার দানব হয়ে যায়। আর শেখ হাসিনার পালিত দানব তার ইমেজ পুরোপুরি ধংষ করে দিলো। এটা যদি শেখ হাসিনা না বুঝে এবং তার বুদ্ধি না খাটায় তবে উনার নাম ইতিহাসে খুবই বাজে ভাবে লিখবে জনগন।

১৮ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১৫

জাদিদ বলেছেন: নতুন ইতিহাস সৃষ্টি হতে যাচ্ছে সম্ভবত।

৪| ১৮ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৮

করুণাধারা বলেছেন: মহান সৃষ্টিকর্তা আমাদের দেশটিকে রক্ষা করুন

আপনার সাথে সাথে আমিও এই প্রার্থনা করছি। আমারও খুবই হতাশ লাগছে। আমি টিভি দেখছি না। ‌ আমার স্বামী বললেন বি টিম নেমে গেছে, এখন সরকারের সাথে আলোচনায় বসছে। ‌ :( :(( আমি শুধু প্রার্থনা করছি, এত রক্ত যেন বৃথা না যায়।

১৮ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১৯

জাদিদ বলেছেন: আমিও তাই মনে করি আপা। এত রক্ত যেন বৃথা না যায়।

৫| ১৮ ই জুলাই, ২০২৪ বিকাল ৩:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: বকাঝকা না করলে, একটা কমেন্ট করতে চাইছিলাম।

১৮ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:২০

জাদিদ বলেছেন: আমি ভাই বকাঝকা কেন করব। আপনি আপনার মতামত দিবেন, আমি আমারটা দিবো। পছন্দ না হলে বড়জোর তিরস্কার করব, আপনার ভালো না লাগলে, আপনি করবেন।

৬| ১৮ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:০৩

নয়া পাঠক বলেছেন: আসলেই মনে হয় এবার সময় এসেছে একটা নির্বাচিত সরকার এর জন্য আন্দোলন করা।

১৮ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:২১

জাদিদ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৭| ১৮ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৫৮

মিরোরডডল বলেছেন:





নতুন বলেছেন: শেখ হাসিনার পালিত দানব তার ইমেজ পুরোপুরি ধংষ করে দিলো।

পালিত দানবের অপকর্ম সম্পর্কে কি উনি অবগত না?
ওনার প্রশ্রয় বা সমর্থন না থাকলে তারা দানব হয় কি করে?

আমিতো বলবো মেয়ে তার বাবার ইমেজ পুরোপুরি ধ্বংস করে দিলো।
বাবা ছিলেন একজন সত্যিকারের লিডার কিন্তু উনি সেটা ধরে রাখতে পারেন নি।


৮| ১৮ ই জুলাই, ২০২৪ রাত ১০:৫৬

কামাল১৮ বলেছেন: ৬৬ পর থেকেই আন্দোলন দেখে আসছি।অনেক রকমের সরকারও দেখলাম।আওয়ামী,জামাত বিএনপি,এরশাদ ও সামরিক সরকার ।নির্বাচিত,অনির্বাচিত,হাঁ না ভোটে নির্বাচিত।কিন্ত কেহই গনতান্ত্রিক না।প্রতিটা দলে গনতন্ত্র না থাকলে যা হবার তাই হচ্ছে।

৯| ১৯ শে জুলাই, ২০২৪ রাত ১২:১৩

ভুয়া মফিজ বলেছেন: মিরোরডডল বলেছেন: পালিত দানবের অপকর্ম সম্পর্কে কি উনি অবগত না? ওনার প্রশ্রয় বা সমর্থন না থাকলে তারা দানব হয় কি করে? স্বৈরাচার তো কুত কুত খেলার জন্য দানব পালে না, অপকর্ম করার জন্যই পালে; জেনে বুঝেই পালে। এই মহিলার জন্য দেশটা এখন কতো বছর পিছিয়ে গেল, এটা সময়ই বলে দেবে।

১০| ১৯ শে জুলাই, ২০২৪ সকাল ৮:৫৭

আহমেদ জী এস বলেছেন: জাদিদ,




প্রত্যেক জিনিষেরই একটা সময় থাকে, তারপরে ফুরিয়ে যায়। আলীগেরও সময় এসে গেছে সম্ভবত..........

এক প্রতিমন্তব্যে বলেছেন, " নতুন ইতিহাস সৃষ্টি হতে যাচ্ছে সম্ভবত।" আমিন.....
হ্যা .... এর জন্যে সকল আবাল-বৃদ্ধ-বনিতার সকল শ্রেনীকে এখনি মাঠে নামতে হবে। হায়েনাদের হাত থেকে মুক্তি পেতে হলে এর বিকল্প নেই। রক্ত যখন দিয়েছেন তখন আরও রক্ত দিতে হবে। তবেই মুক্তি......................

১১| ২০ শে জুলাই, ২০২৪ রাত ১:০৭

আঁধারের যুবরাজ বলেছেন: " নতুন ইতিহাস সৃষ্টি হতে যাচ্ছে সম্ভবত। নতুন ইতিহাস যদি আজকে নাও হয় তবু সরব হতে হবে। এদের আস্ফালন , দম্ভ ,মানুষেক তাচ্ছিল্ল করা ,দেশের সকল রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ধ্বংস থেকে শুরু করে এমন কোনো অন্যায় নাই যা বিগত বছর গুলি থেকে এরা করছে না। আজকের আন্দোলন যদি ব্যর্থ ও হয় তবু আজকের এই আন্দোলন থেকে অনির্বাচিত সরকারের পদত্যাগের আন্দোলন হওয়া উচিত।
মানুষের এই ক্ষোভ শুধু কোটা নিয়ে না ,অসংখ অন্যায়ের বিরুদ্ধে সুপ্ত ক্ষোভের বহিঃপ্রকাশ। যেহেতু অনির্বাচিত সরকার , তাই সাধারণ মানুষ কি ভাবলো না ভাবলো ওদের কিছু যায় আসে না।

১২| ২১ শে জুলাই, ২০২৪ রাত ১১:১৮

শার্দূল ২২ বলেছেন: উপরে আপনাকে যেই প্রশ্ন করা হয়েছে তার জবাব আপেক্ষিক, দেশ জাতি মুল্যায়নের প্রেক্ষাপটে এটার জবাব দুই রকম হবে। সন্তান মুর্খ্য হলে পিতামাতাকেই একক ভাবে সিদ্ধান্ত নিতে হয়। সেখানে সন্তানের মতামত নেয়া শুধু সন্তানের ক্ষতি নয় পরিবার ধংশ। যেই দেশে সৎ এবং মেধার হার ২০ এর নিচে সেই দেশে গনতন্ত্র বিষের পেয়ালা। এই জন্য ইসলাম গনতন্ত্রকে হারাম করেছে। শতভাগ মেধাবি আর অর্ধেকের বেশি সৎ না হলে সেই দেশ গনত্ন্ত্র এড়িয়ে চলা উচিৎ।

শেখ হাসিনার ইমেজ যাদের কাছে নেই তাদের কাছে কোন কালেই ছিলোনা, তার অনেক ভালো কাজের পাশাপাশি খারাপ কাজের বিষয় নিন্দা বা পরামর্শ দেয়া যেতে পারে। এক কথায় তার বিরুধিতা করা কোন ভাবেই বুদ্ধিমানের কাজ নয়। তাকে বাদ দিয়ে যার কথা ভাবছেন সে এমন একজন মানুষ যে দুই মিনিট দেশ এবং দশের জন্য নিজের মগজ থেকে কথা বলতে দেখিনি, কোনদিন দেখনি মন্ত্রী সভার মিটিং শেষ করে সাংবাদিকদের উদ্দেশ্য বলতে পারেনি কি সিদ্ধান্ত হয়েছে। তাকে প্রধানমন্ত্রী বানানো আর জাতি আত্মহত্যা করা সামিল। শেখ হাসিনাকে বুঝতে হলে মাথায় মগজ থাকতে হবে।আর জামাত ইসলাম? ওরাতো জামা কাপড়ে ইসলাম।

১৩| ০৩ রা আগস্ট, ২০২৪ রাত ৮:০৭

মিরোরডডল বলেছেন:





শার্দূল ২২ বলেছেন: শেখ হাসিনার ইমেজ যাদের কাছে নেই তাদের কাছে কোন কালেই ছিলোনা, তার অনেক ভালো কাজের পাশাপাশি খারাপ কাজের বিষয় নিন্দা বা পরামর্শ দেয়া যেতে পারে।


অন্যদের মন্তব্য সম্পর্কে জানি না কিন্তু আমার কথা বলি যেহেতু আমি ইমেজ নিয়ে মন্তব্য করেছি।
শেখ হাসিনার ইমেজ আমার কাছে একসময় ভালো ছিলো। বিশেষ করে তারেক জিয়ার মতো দুর্নীতিবাজদের সরিয়ে জনগণের ভোটে যখন শেখ হাসিনা ক্ষমতায় এলো, I was very happy. মনে হয়েছিলো এবার ভালো কিছু হবে। হয়েছিলোও তাই।
পূর্ববর্তী কোন সরকার যা করেনি, শেখ হাসিনার সময়ে দেশ অনেকটা প্রগ্রেস করেছে, যেটার জন্য তাকে বরাবরই সাধুবাদ জানিয়েছি।

এই ব্লগেই তার ভালো কাজগুলোর অনেক প্রশংসা করেছি কিন্তু তার কাছে যে এক্সপেকটেশন ছিলো, শক্ত হাতে দুর্নীতি দমন করবে সেটার ধারেকাছেও যায়নি। বরং উল্টোটাই হয়েছে। আর সাম্প্রতিক সময়ে যা হচ্ছে, সেটা বলার অপেক্ষা রাখে না । স্বাভাবিকভাবেই তার সেই ইমেজটা আর নেই। তার শুভবুদ্ধির উদয় হোক। আমাদের সময়ে দেশের এতো খারাপ পরিস্থিতি আগে দেখিনি। এই দায়বদ্ধতা কার!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.