নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নঘুড়ি

Jobayer Ahmed

স্বপ্ন দেখতে ভালোবাসি তাই স্বপ্ন নিয়েই এগিয়ে চলছি আগামীর পথে

Jobayer Ahmed › বিস্তারিত পোস্টঃ

মানবতার আহ্বানে রক্ত দিন

১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:৩২



আপনি, আমি কতটা মানবিক তা প্রমাণের জন্য কিংবা বুঝার জন্য স্বেচ্ছায় রক্তদানই আমার কাছে উত্তম সুযোগ মনে হয়। কেননা মানুষের মধ্যে তর্কাতর্কি কিংবা যেকোন বিরোধের এক পর্যায়ে হাতাহাতি কিংবা মারামারিতে একফোঁটা রক্ত বের হলেও লংকাকান্ড বাঁধিয়ে ফেলি আমরা, এই ঝগড়ার পরিণতি কত ভয়াবহ হয়, তা সকলেরই কমবেশ জানা আছে। এই অবস্থায় স্বেচ্ছায় যখন একজন মানুষের জীবন বাঁচানোর তাগিদে একব্যাগ রক্ত দেওয়া কতটা মহৎ কাজ এবং মানবিকতার নিদর্শন তা বলার প্রয়োজন পড়ে না।

রক্ত দেওয়ার আগে হয়তো অনেকের মনে ভয় কাজ করে। উল্টো নিজে রক্তশুণ্যতায় ভূগবে কিনা, এই ভাবনাও আসে মনে। তবে আশার কথা হলো ১৮ বছরের উর্ধ্বে এবং ৪৮ কেজির বেশি ওজনের যেকোন সুস্থ মানুষই রক্ত দান করতে পারে। আর নিয়মিত রক্ত দিলে রক্তবাহিত অনেক রোগ থেকে সহজেই মুক্তিলাভ করা যায়। বিশেষজ্ঞ ডাক্তাররা এমনই অভিমত দেন।

ব্যক্তিগত ভাবে আমারও রক্ত দেওয়ার কিংবা এই বিষয়ে বেশি ভাবনা ছিলো না। বিশেষ করে পরিবার কিংবা আত্মীয় স্বজনের কারো কখনো প্রয়োজন পড়েনি কিংবা রক্ত দানের বিষয়টা ভাবা হয়নি কখনোই। তবে অনলাইনের মাধ্যমে সিটিজি ব্লাড ব্যাংক (http://ctgbloodbank.org) এবং দেশের বিভিন্ন স্থানের সেচ্ছায় রক্তদাতাদের নিয়ে গঠিত সংগঠনগুলোর কার্যক্রম দেখেই উৎসাহিত হই আমি এই বিষয়ে এবং ইতিমধ্যে প্রথমবারের মতো এক অরিচিত বোনকে রক্ত দিয়েছিও। এটি আমার কাছে পরম তৃপ্তির একটি কাজ মনে হয়েছে। স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে যে মানসিক প্রশান্তি আমি পেয়েছি, তা ভাষায় বর্ণনা করার মতো নয়। রক্ত দানের পর শারীরিক ভাবেও কোন জড়তা কাজ করেনি আমার মধ্যে। রক্ত দানের পূর্বে ও পরে একই অনুভূতি কাজ করছিল আমার মাঝে।

যেকোন মানবিক কাজের মধ্যে রক্তদান অন্যতম। একটি মানুষের জীবন বাঁচাতে সহায়তা করার পাশাপাশি মানুষ হিসেবে মানুষের মানবিক দায়িত্ব এবং সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের অপূর্ব এক মাধ্যম।

মানুষ সৃষ্টির সেরা জীব। মানুষ হিসেবে মানুষের যেকোন বিপদে আপদে পাশে থাকা আবশ্যিক দায়িত্ব ও কর্তব্য। প্রয়োজন একটু সদিচ্ছার এবং সৎ সাহসের। মানুষের কল্যাণে এগিয়ে আসুন, সৃষ্টির সেরা জীব হিসেবে কাজের মাধ্যমে প্রমাণ করুন।

জুবায়ের আহমেদ
সমাজকর্মী

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:৪৮

রিফাত হোসেন বলেছেন: জ্বী :)
ভাল কিছু শেয়ার করেছেন। রক্ত দেয়া শরীরের জন্য ভাল + অন্যের উপকার হয়। পুলিশের রক্তদান কর্মসূচীতে ছিলাম। ভাল লেগেছে।

আসুন রক্ত দেই।

১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:১২

Jobayer Ahmed বলেছেন: ধন্যবাদ, মানবতার জয় হউক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.