নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসিফা-আরফানের আব্বু

যুবায়ের আহমেদ

স্বপ্ন দেখতে ভালোবাসি তাই স্বপ্ন নিয়েই এগিয়ে চলছি আগামীর পথে

যুবায়ের আহমেদ › বিস্তারিত পোস্টঃ

বেকারত্ব নিয়ে ভাবনা

১১ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

বাংলাদেশের বেকারত্ব নিয়ে আমার মতামত আছে। আমি মনে করি বাংলাদেশের বেকারত্ব দূর করতে হলে “শিক্ষা গ্রহণ মানেই চাকুরীর ব্যবস্থা” এই ধারণা পাল্টাতে হবে

শিক্ষার আসল উদ্দেশ্য জ্ঞানার্জন। আপনি জ্ঞান অর্জন করবেন জানার জন্য। চাকুরীর জন্য নয়। শুধু যেকোন চাকুরী হলেও তো ভিন্ন কথা ছিল, বাংলাদেশে ভুল ভাবে প্রতিষ্ঠিত হয়ে গেছে যে, উচ্চ শিক্ষা মানেই সরকারী চাকুরী। আমি জানি না এই ভুল মানসিকতা ও বিশ্বাসটা কিভাবে প্রতিষ্ঠিত হয়ে গেলো। পিতা মাতা তো অবশ্যই, সন্তানেরাও আজকাল এটায় প্রভাবিত। পড়ালেখা করে সরকারী চাকুরী না পেলে জীবন তুচ্ছ্য ও ব্যর্থ মনে করে। এইধরনের মানসিকতার মানুষগুলোকে আমার আসলে অশিক্ষিত মনে হয়।

শিক্ষা মানে জ্ঞানার্জন, চাকুরী নয়। এই ধারণা প্রতিষ্ঠিত হতে পারলে বেকারত্ব দূর করা সম্ভব ১ মাসের মধ্যে।

তখন একজন কর্মসক্ষম নাগরিক যদি সরকারী কিংবা বেসরকারী চাকুরী না পায় এবং ভালো ব্যবসা করতে না পারে, তখন তিনি দর্জি (টেইলার্স) হতে পারেন, কম্পিউটার অপারেটর হতে পারেন, তিনি ক্ষুদ্র যেকোন ব্যবসা করতে পারেন, তিনি মোটর গাড়ীর ড্রাইভার হতে পারেন। তিনি উবার-পাঠাও ড্রাইভার হতে পারেন। তিনি পোষাক ডিজাইনার হতে পারেন, রাজমিস্ত্রী, কাঠমিস্ত্রী হতে পারেন। কৃষক হতে পারেন। কৃষি খাতে অনেক কাজ আছে, যাতে ভালো করা সম্ভব।

সবচেয়ে বড় কথা ইন্টারনেট/প্রযুক্তির উকৃষ্ঠতার এই যুগে কেউ চাইলেই ফ্রিল্যান্সার হতে পারে। ফ্রিল্যান্সিংয়ে দারুণ সম্ভাবনা আছে। বাংলাদেশের বহু তরুণ তরুনী ফ্রিল্যান্সিংয়ে ক্যারিয়ার গড়ে ৩০ হাজার থেকে ১ লক্ষ টাকার অধিক ইনকাম করছে। আমার ধারণা ও বিশ্বাস দেশের সকল শিক্ষিত বেকাররা যদি চায়, তাহলে তারা ১ মাসের মধ্যে ফ্রিল্যান্সিংয়ে যোগ দিয়ে বেকারত্ব দূর করতে পারে।
কথা হলো পাবলিক, জাতীয় ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করে আমার উল্লেখিত কাজগুলোতে নিয়োজিত হতে গেতে সমাজের কটু কথা কিংবা পরিবার থেকেই কটু কথার শিকার হওয়ার ভয়ে তটস্থ থাকে ছেলেরা। এই মানসিকতার পরিবর্তন হতে হবে। অন্যথায় একজন মাস্টার্স পাশ ছেলে ড্রাইভার, অপারেটর, দর্জি, মিস্ত্রি হওয়া কখনোই সম্ভব না। কেউ কেউ ফ্রিল্যান্সার হলেও সফলতা পাওয়ার আগ পর্যন্ত তাকে বহু কটু কথা শুনতে হয়।

দেশে প্রতি বছর লক্ষ লক্ষ ছেলে মেয়ে গ্রাজুয়েশন সম্পন্ন করে, বিপরীতে সরকারী চাকুরীতে ১০% গ্রাজুয়েটও সুযোগ পায় না। ফলে সরকারী চাকুরীর জন্য লেখাপড়া করার ভ্রান্ত মানসিকতা পরিহার করতে হবে। পরিবার ও সমাজকে এ ক্ষেত্রে স্বাধীনচেতা হতে হবে। লেখাপড়া করে, জ্ঞানার্জনের জন্য, তারপর সে যা ইচ্ছা তা করবে। কোন সমস্যা নেই। এই মানসিকতা দেখানো ছাড়া বেকারত্ব দূর করা কখনোই সম্ভব নয়।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:২৫

শূন্য সারমর্ম বলেছেন:


প্রথমত বাংলায় আইডোলজি বদলাতে বিপ্লব লাগবে আপনি চাচ্ছেন ১ মাসে বদলাবেন;ক্ষুদ্র ব্যবসা/উদ্যাক্তার মডেল বুঝা ১৮ কোটির দেশে বাকি নেই,বরং তা প্রতারণায় রুপ নিয়েছে।

ফ্রিলান্সিং এ বাঙালীর ক্রিটিক্যাল দক্ষতা নেই, মার্কেটে সৃবিধাজনক অবস্থায় নেই।

২| ১১ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:২৬

শূন্য সারমর্ম বলেছেন:


প্রথমত বাংলায় আইডোলজি বদলাতে বিপ্লব লাগবে আপনি চাচ্ছেন ১ মাসে বদলাবেন;ক্ষুদ্র ব্যবসা/উদ্যাক্তার মডেল বুঝা ১৮ কোটির দেশে বাকি নেই,বরং তা প্রতারণায় রুপ নিয়েছে।

ফ্রিলান্সিং এ বাঙালীর ক্রিটিক্যাল দক্ষতা নেই, মার্কেটে সৃবিধাজনক অবস্থায় নেই।

৩| ১১ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:২১

রাজীব নুর বলেছেন: বুদ্ধিমান ও পরিশ্রমী সরকার প্রয়োজন। তবেই বেকারত্বের ঝামেলা অনেক কমবে।

৪| ১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:১৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: উচ্চ শিক্ষা মানে জ্ঞানার্জন এটা যদি আপনি প্রতিষ্ঠিত করতে চান তবে আপনাকে আগে এই দেশের বিশ্ববিদ্যালয়গুলোর পরিস্থিতি বদলাতে হবে । দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে গবেষণা হয় না , ওখানে সবাইকে চাকরির জন্যই তৈরী করা হয় মুখস্থ বুলি শিখিয়ে ।


আর শিক্ষা্ মানেই যদি জ্ঞানার্জন হয় তো তাতে এত পরিশ্রম ও অর্থ ব্যয়ের কোন প্রয়োজন নেই । বই পড়লেই আমি এই বিষয়ে জেনে যাচ্ছি তাই নয় কি ? তো আবার বিশ্ববিদ্যালয়ে পড়বার কী দরকার ? কোন বিশেষজ্ঞ তো হবার জন্য পড়ার দরকার নেই জ্ঞান অর্জন হলেই তো হল !

এবার বলি আপনি যেসব কর্মসংস্থানের কথা বললেন তা অর্জন করতে হলে কারিগরি দীক্ষা প্রয়োজন সেটা কী করে অর্জন হবে এটা নিয়ে কিছূ বলবেন কী !! পোশাক ডিজাইনার তো এখন সেই বিষয়ে অনার্স বা মাস্টার্স করা মানুষরাই পায় অন্য সাবজেক্টের মানুষরা পায় কী ? আর পেলেও তার দক্ষতা অর্জন করতেই তো অনেক সময় লাগবে , এক মাসে কর্মসংস্থান হবে কী করে ?


আর ফ্রিল্যান্সিং ? সেটাতেও আলাদা দক্ষতা দরকার অনেক সময় দরকার , আর প্রতিযোগীতায় টিকে থাকা দরকার । সেটা কী আপনি ভেবেছেন ? আমার মনে হয় না । বর্তমানে সেখানেও নতুনদের খুব একটা সুবিধে হচ্ছে না । আপনার বিশ্বাস ফ্রিল্যান্সিংয়ে যোগ দিলে এক মাসেই তার অবস্থা ফিরবে , হাস্যকর , ১ বছরেও কোন কাজ পায়নি এমন মানুষ দেখেছি আমি !!

আর ড্রাইভার ও অন্যান্য যেসব খাত বললেন সেসব উচ্চ শিক্ষা নেয় না এমন মানুষের দখলে । শিক্ষিতগণ যখন এসব দখল করবে তখন সেখানেও একটা গোলযোগ দেখা দেবে । শিক্ষা যদি আর্থিক ও সামাজিক মূল্যায়ন না পায় তো শিক্ষার কদর কমবে । সেক্ষেত্রে আমরা আবার বর্বর যুগে ফিরে যেতেও পারি !


আপনার এই ভাবনা একদম হাস্যকর বলে মনে হলো , তিক্ত শোনালেও বলছি , আপনারা দয়া করে সামগ্রিক বিবেচনা করে কথা বলবেন না হলে এইসব ঠুনকো প্রেষণা উল্টো ধ্বংস ডেকে আনবে !!

৫| ১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:২৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আরেকটা কথা , কুষিকাজের কথা বললেন না ?

তো কীভাবে কৃষিকাজ করবে ? বর্গাচাষী হয়ে ? জমিন না থাকলে তার দ্বারা কী করে চাষাবাদ সম্ভব ? এগুলো কী ভেবে বলেছেন ?

দেখুন বলে দেয়া খুব সহজ , তবে বলতে হলে বিবেচনা করা প্রয়োজন । একজন ইঞ্জিয়ার পাশ করা যুবক কেবল জ্ঞানার্জনের জন্যই পড়ে না একজন ইঞ্জিনিয়ার হবার স্বপ্ন নিয়ে পড়ে । মনে হয় না আপনার এই বোধ আছে । একবার ভেবে দেখবেন এসব !!

১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৪২

যুবায়ের আহমেদ বলেছেন: আমার লেখাটা বিস্তারিত নয় ঠিক আছে। ইঞ্জিনিয়ারিং, ওকালতি, ডাক্তারী, এই ধরনের পড়াগুলো অবশ্যই সময়উপযোগী ও দরকারী। ইংরেজী কিংবা আরবিতে উচ্চ শিক্ষাও যথেষ্ট কাজে লাগে। এছাড়া সাধারণ পড়াগুলো শুধুই পড়া। আমার সবগুলো কথার একটাই মূল কথা হলো সাধারণ শিক্ষা মানে জ্ঞানার্জনের জন্য, চাকুরীর জন্য নয়। এটা পরিবার-পিতা মাতাকে আগে মানতে হবে। এখানে পরিবর্তন না আসলে বেকারত্ব ঘুচবে না। এই ছোট দেশের এতো জনসংখ্যার জন্য সরকারী কিংবা বেসরকারী বড় জব দেয়া শুধু কঠিনই নয়, অসম্ভব।

৬| ১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৫১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সাধারণ পড়াগুলো শুধুই পড়া নয় ভাই । সেসবেরও আমাদের প্রয়োজন আছে প্রয়োজন ছাড়া আমাদের এইসবের আবিষ্কার হয়নি ।

এখন চাকরি বলতেই যদি উৎপাদনমূলক প্রতিষ্ঠানেই হতে হবে এমন তো কোন কথা নেই তাই না । তাহলে আগে আমাদের দেশে সেসবের ব্যবস্থা তো করতে হবে । তেমন বিনিয়োগ তো দরকার । বিনিয়োগ না হলে আপনি যেসব বলেছেন সেসবও কাজে আসবে না ।


আর ঐ যে বললাম শিক্ষার আর্থিক ও সামাজিক সম্মান না থাকলে পিতামাতা শিক্ষাতে সন্তানকে আর যেতে দেবে না । মানুষ সব কিছু প্রতিদান দিয়ে বিচার করে ভাই !

১২ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:২২

যুবায়ের আহমেদ বলেছেন: সব পড়ারই মূল্য আছে ভাই। আমার আপত্তি হলো সব পড়ালেখা কেন চাকুরীর মানদন্ড হবে। পাশ দিয়েই সরকারী চাকুরীর পেছনে ছোটা কিংবা বেসরকারী চাকুরী চাওয়া এবং অনেকে দেখি আত্মহত্যাও করে ফেলে, এইসব পাল্টাতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.