নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
এপিটাফ এক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস... খুঁজে নিও আমার অবর্তমানে... কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়। আমার অদক্ষ কলমে... যদি পারো ভালোবেসো তাকে... ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে, যে অকারণে লিখেছিল মানব শ্রাবণের ধারা.... অঝোর শ্রাবণে।।
I call a spade a spade......
দম্ভের সীমাকে নস্যাৎ করে অবোধ উচ্চারণ বহুবার অনেকের মুখেই শুনেছি...."I call a spade a spade. আমি স্পষ্ট কথা বলতে ভয় পাই না। সে জন্যেই আমি অনেকের অপ্রিয়।"
আমি জানি, এই কল্পিত অপ্রিয় হয়ে থাকার মধ্যে এক নির্দিষ্ট অহং কেমন সুখ এনে দেয়। এই ধরনের মাতাল- সুখবোধের কোনো একাল- সেকাল নেই।
সত্যকে আড়াল করে মিথ্যাকে সামনে নিয়ে এসে সত্যের অবমাননা আর কতকাল চলবে? এ ভাইরাসকে নিয়ন্ত্রণ করা জরুরি; কিন্তু কীভাবে? আমরা পথ হারিয়ে ফেলেছি; কিন্তু কেউ আমাদের পথ দেখাক তা চাই না। আমরা বিচার চাই, রায় চাই না। আমরা ফলাফল চাই, শৃঙ্খলা চাই না। আমরা ভালোবাসা চাই; কিন্তু অন্তর্মুখী হয়ে থাকি।
আমরা সহনশীলতা চাই, মতপার্থক্য পছন্দ করি না। আমরা ঐক্য চাই, আবার একা থাকতে পছন্দ করি। আমরা সমাধান চাই, আবার মনে করি কোনো কিছুই অকাট্য নয়। এমনকি আমরা জানি না যে, আমরা যা জানি না তা কীভাবে জানা যায়। আমরা সত্য বলতেই শুধু ভয় পাই না, সত্য শুনলে অনেক সময় তা বেয়াদবি মনে করি। যারা সত্য বলে তাদেরকে আমরা মন্দ-রূঢ়-অভদ্র বলতে দ্বিধা করি না।
ছেলে বেলা থেকেই আমার মেলামেশার পরিধি বড় হতে দিইনি বলে জীবনের অনেক angle থেকে নিশ্চয় আমি বঞ্চিত থেকেছি। তার কোনো কোণ, কোনো ডিরেকশনকেই আমি অস্বীকার করি না। করবার কেউ নই বলেই এবং আমি এও জানি যে, আমার স্বীকার- অস্বীকারে কিছুরই অস্তিত্ব লঙ্ঘিত হয় না। তবে আমার এক বিরামহীন দেখা- শোনা থেকে গেছে। চোখ খুলে। অথবা চোখ বুজে। তীব্রতা বাড়াতে আমি চোখ দিয়ে শুনেছি কখনো। কান দিয়ে দেখেছি।
এবং আমি অনন্ত মজা পেয়েছি.... এমন সব সীমাহীনতায়। কিছু কিছু স্পষ্ট কথার ভার আছে। ধপ করে পড়েই কেমন stagnant হয়ে যায়। Immovable থাকে। চলমানতা নেই। প্রবাহ নেই। বাতাসে ওড়ানো শব্দদাপটকে যদিও স্পষ্ট কথা বলার ব্যাকরণে ধরা যায় না.... তবু তেমন দাপুটে স্পষ্টতায় গ্রামার ভেঙে ছিটকে বেরিয়ে যেতেও দেখি ওইসব জনকে। স্পষ্ট কথারা তখন অবশ্য বাতাসে উড়ছে! আমি আবার বিশ্লেষণের ভক্ত। ভাবি, বুঝি বা কিছু ভেঙে কিছু সৃষ্টি! হলেও হতে পারতো, অথবা কিছুই হতো না।
সত্য শুধু এদেশ থেকেই পালিয়ে বেড়াচ্ছে না, সত্য নিরুদ্দেশের পথে সব দেশে। রুশ লেখক পিতার পোমারানসেভ তো একটা আস্ত বই-ই লিখে ফেলেছেন এ বিষয়ে: ‘Nothing is True and Everything is Possible’. ব্যবস্থাপনা গুরু নামে বিশ্বআদৃত লেখক পিটার ড্রাকার বলেছেন: আমরা মানবেতিহাসে সবচেয়ে আলোড়িত সামাজিক পরিবর্তনের মধ্যে বসবাস করছি।
দুঃখজনক হল, আমরা অভাবনীয় সাংস্কৃতিক পরিবর্তন-কালচারাল চেঞ্জের সম্মুখীন হচ্ছি, এটিকে খুঁজে বের করার কোনোরকম গাইডপোস্ট ছাড়াই। আমরা কোনো পরিবর্তনকে বন্ধ যেমন করতে পারি না, তেমনি এটাকে মন্থরও করে দিতে পারি না।
সহজ কথা আর স্পষ্ট কথায় খুব একটা সদ্ভাব আছে। তাই রবিবাবু বলেছেন- "সহজ কথা যায় না বলা সহজে"! আমি কিন্তু তবুও বলি। দু- চারটে সহজ সহজ কথা। যে স্পষ্ট কথায় অপর পক্ষের চোখ স্তম্ভিত হয়ে থেমে যায়, ব্যথিত হয়, তার মাথাটি ভেঙে নুয়ে আসে.... তেমন স্পষ্ট উচ্চারণ "সহজ" কথা নয়। কারণ, সহজের ভেতরে মালিন্য থাকে না। আমি তেমন স্পষ্ট কথার ভার বহন করি না।
সত্য আবিষ্কারের বিষয় নয়; উদ্ঘাটনের বিষয়। সত্য তো সত্যই। সত্য আছে চোখের অদেখায়, আমাদের চারপাশে, ঠিক বায়ু-আলো-আঁধারের মতো। একে খুঁজে বের করা মানুষের কাজ, দায়িত্ব।
উন্নয়নের, বেঁচে থাকার, অগ্রগতির, এগিয়ে যাওয়ার কেন্দ্রবিন্দুতে সত্যকে অধিষ্ঠিত করতে না পারলে সভ্যতার বিনাশ অবশ্যম্ভাবী। গণতন্ত্রের আবশ্যকীয় সম্পদও হল সত্য চর্চা।
এবার একটু দার্শনিকতার কথা বলিঃ- স্পষ্ট কথা বলা আর স্পষ্ট কথা বলার দম্ভ এক নয়। এ দুইয়ে ততো ভাব নেই। বিরোধিতাও নেই মনে হয়। এরা আসলে পরস্পরকে তেমন চেনেই না।
২৯ শে মে, ২০২২ বিকাল ৫:৩২
জুল ভার্ন বলেছেন: একটা প্রবাদ আছে, "নিজের ভালো পাগলেও বোঝে"!
২| ২৯ শে মে, ২০২২ সকাল ১০:০৭
সৈয়দ মশিউর রহমান বলেছেন: সত্য ও স্পষ্ট কথা বলা লোক দিন দিন কমে যাচ্ছে।
২৯ শে মে, ২০২২ বিকাল ৫:৩৪
জুল ভার্ন বলেছেন: যার জন্যই ব্যাক্তি, পারিবারিক এবং সামাজিক অবক্ষয় চুড়ান্ত হয়েছে।
৩| ২৯ শে মে, ২০২২ সকাল ১০:৩৪
মরুভূমির জলদস্যু বলেছেন: আপনিতো এতো কঠিন করে খুব একটা লিখেন না!!!!
২৯ শে মে, ২০২২ বিকাল ৫:৩৭
জুল ভার্ন বলেছেন: আমি কখনো একঘেয়েমি এবং 'টাইপড' লেখা লিখিনা। খেয়াল করে দেখবেন, আমার প্রত্যেকটা লেখা ভিন্ন ভিন্ন বিষয়বস্তু, ভিন্ন ভিন্ন বিষয় ভিত্তিক এবং সময়ের সাথে সংগতিপূর্ণ।
৪| ২৯ শে মে, ২০২২ সকাল ১১:২৭
রাজীব নুর বলেছেন: আপনি অভিজ্ঞ মানুষ।
২৯ শে মে, ২০২২ বিকাল ৫:৪৫
জুল ভার্ন বলেছেন: এই সমাজে অভিজ্ঞতার কোনো মূল্য নাই। বাস্তবতা হচ্ছে, অভিজ্ঞতার আর এক নাম পরিহাস কিম্বা উপহাস।
৫| ২৯ শে মে, ২০২২ দুপুর ১:৩৪
প্রতিদিন বাংলা বলেছেন: পৃথিবীতে ভালো/মন্দ বলে কিছু নেই।
আছে -পক্ষে/বিপক্ষে।
২৯ শে মে, ২০২২ বিকাল ৫:৪৭
জুল ভার্ন বলেছেন: পক্ষ বিপক্ষ থাকবেই। কিন্তু পক্ষ বিপক্ষেও থাকতে হবে যুক্তি এবং ন্যায় নৈতিকতা। দূর্ভাগ্যবশত আমাদের পক্ষ বিপক্ষে কোনো ন্যায় নৈতিকতা নাই, আছে উগ্রতা।
©somewhere in net ltd.
১| ২৯ শে মে, ২০২২ সকাল ৯:৪২
আলমগীর সরকার লিটন বলেছেন: আসলে আমরা যা বলি স্বার্থের সাথে মিল রেখে বলি
স্বার্থ ছাড়া কোন কিছুই সহস জোগায় না
এক সময় নিস্বার্থ ভাবে সহস দেখাছেন কিছু কিছু মানব
তারা আজও অমর হয়ে আছে আমরা আর
কিছুইতেই পারবো না!