নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

নিজের কথা

২১ শে আগস্ট, ২০২৩ ভোর ৫:৪৫


এই ব্লগে এসে কত যে গালি উপাধি পেয়েছি তার কোন হিসাব নাই। মোস্ট কেইস ই হল আমার স্বাধীনতার স্বপক্ষের শক্তি আওয়ামী লীগের সাপোর্ট ও মৌলবাদী লোকজন এর বিরূদ্ধে কথা বলার জন্য। এখন নতুন আরেক উপাধির জন্য একজন ব্লগার কয়েকবার মত দিয়েছেন..আমি নাকি নারীবিদ্বেষী!!!!!! একজন লিবারেল চিন্তা ধারার লোক হিসাবে আমার নিজের কাজের যায়গা থেকে আরম্ভ করে অনলাইনে কন্সটেন্ট 'যুদ্ধ' করে যাচ্ছি যাতে কোন ভাবে ই কেউ যেন শুধু মাত্র তার জন্ম, রেইস, জেন্ডার নিয়ে কোনভাবে আক্রমন এর শিকার না হয়। সবার উপরে মানুষ....সবাইকে মানুষের মতই দেখা উচিত। হেয় করে নয়। তাই আমাকে কখনই দেখবেন না 'নারী কি সে আটকায়' অথবা 'নারীদের কাজ করতে দেওয়া উচিত' ইত্যাদি মার্কা সুক্ষ ভাবে নারীদের ছোট করার কোন পোস্ট দিতে অথবা এমন কোন পোস্টে শুশীল দের মত চুপ করে থাকতে। তবে আমি কোন ব্লগার যদি অফিস টাইমে অফিসের কম্পিউটার দিয়ে বড় বড় ছবি আপলোড দেওয়ার কাজে ব্যবহার করেনপরে অন্যের নৈতকিতা নিয়ে প্রশ্ন) তবে অবশ্যই আমি সেটার দ্বিচারিতা নিয়ে কথা বলেছি, সেটা কোন নারী ব্লগার হোক বা কোন পুরুষ ব্লগার হোক। আপনি যখন সাম্প্রদায়িক মন্তব্য করবেন যেমন আমেরিকাতে ভারতীয় বংশভূত ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলে যখন আপনি বলেন যে এখন থেকে হোয়াইট হাউসে গোমুত্র পানের উৎসব হবে, তখন আমি দেখি না যে আপনি নারী নাকি পুরুষ...আমি তখন প্রতিবাদ করি...। গত পোস্টে বাংগালীর পরিমিত খাওয়ার অভ্যাস না থাকা পোস্টে কোন নারী বিদ্বেষী কথা হয়েছে বলে মনে হয় না... যাক এই অনলাইনের দুনিয়ায় কেউ কারো নয়...আপনি আমাকে চিনেন না আমিও আপনাকে চিনি না আপনার কথায় আমি নারী বিদ্বেষী হয়ে যাব না...। সবার উপরে আমাদের ফ্যামেলী...বড়াই করে বলি আমার ক্লাস মেট সহধর্মনী ও আমার মেয়ে জীবনে যা অর্জন করেছে তাতে আমি যে প্রাউড ফিল করি সেটা কখনই ভাষায় প্রকাশ করতে পারি না। বিশেষ করে মেয়ে যা অর্জন করেছে সেটা আমার সারা জীবন এর স্বপ্ন ছিল আমি নিজে অর্জন করতে পারি নাই কিন্তু মেয়ের মাঝ দিয়ে সেটা অর্জন হওয়াতে আমি তৃপ্ত, জীবন পরিপূর্ন...। LIFE IS BEAUTIFUL!!!!!

মন্তব্য ২৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০২৩ সকাল ৮:৪৯

মিরোরডডল বলেছেন:




সবার সব কথা ধরলে হবে! অনলাইন পোর্টালে অনেকেই অনেক কিছু বলে বা বলবে, So?
We saw you always encourage women's empowerment.
As long as you are clear and confident about your action, nothing to be upset.
take it easy man!


২১ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:০১

কলাবাগান১ বলেছেন: আমি আপসেট না...I just chuckled..... তবে এটা সত্য না এই জিনিস টাই ধরিয়ে দিতে এই পোস্ট......সত্য হলে কোন পোস্ট দিতাম না

২| ২১ শে আগস্ট, ২০২৩ সকাল ৮:৫২

মিরোরডডল বলেছেন:




তাই আমাকে কখনই দেখবেন 'নারী কি সে আটকায়'

সামান্য কারেকশন হবে।
এখানে দেখবেন না হবে।


২১ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:০৩

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ..। ভুল টা ধরিয়ে দেবার জন্য। সামু থাকাতে তাও বাংলার একটু চর্চা হয়

৩| ২১ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:১৬

মিরোরডডল বলেছেন:




সবার উপরে মানুষ....সবাইকে মানুষের মতই দেখা উচিত।

এটাই ধ্রুব সত্যি, এর বাইরে কিছু নেই।
দুদিন পরপর নারী বিষয়ক কিছু উদ্ভট পোষ্ট আসে, ওগুলো দেখে আমারও চরম বিরক্ত লাগে।

Anyway, you made it clear.
হোপ, ভুল বোঝাবুঝির অবসান হবে।

সামুর কাছে কৃতজ্ঞ, আমিও সামুতে এসেই বাংলা টাইপিং শিখেছি।

২১ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:৩৪

কলাবাগান১ বলেছেন: petty stuff..... so no worries....

৪| ২১ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:৫১

হযবরল ৭৩ বলেছেন: কলাবাগান১, আপনি একজন অসাধারণ ব্লগার। জাতির জন্য আপনার অবদান অবশ্যই প্রশংসনীয়।

২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:২০

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ..। জাতির জন্য কোন অবদান আমি রাখি নাই।

৫| ২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:০৩

ধুলো মেঘ বলেছেন: আওয়ামী লীগের দালালি করেন বলেই নিজেকে স্বাধীনতার স্বপক্ষ শক্তি ভাবা বাদ দেন। আপনাকে যারা অপছন্দ করে - এই দালালি স্বভাবের জন্যই করে। নয়তো আপনি একজন অসাধারণ ব্লগার - সেই ব্যাপারে আমার কোন দ্বিমত নেই।

দেশের স্বাধীনতার জন্য যখন লড়াই চলছিল, আওয়ামী লীগের কোন নেতাকর্মীকে যুদ্ধক্ষেত্রে হারিকেন জ্বালিয়েও খুঁজে পাওয়া যায়নি। যুদ্ধ শেষ হওয়া মাত্রই ভারত থেকে দলে দলে এসে অস্ত্র জমা দিয়ে মুক্তিযুদ্ধের প্যাটেন্ট কিনে নিলেই স্বাধীনতার ইজারাদার হওয়া যায়না।

আজকে এই মুহূর্তে বাংলাদেশের স্বাধীনতা যদি হুমকির মুখে পড়ে, আওয়ামী লীগের নেতারা প্রথম চান্সেই দেশ থেকে পালাবে। দেশের সাধারণ মানুষই কোন উপায় না দেখে রুখে দাঁড়াবে - আপনি লিখে রাখেন।

২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:১৯

কলাবাগান১ বলেছেন: জামাতি-রাজাকার দের ১৯৭১ সনে বীরত্ত্ব পূর্ন অবদান এর জন্য বীর শ্রেস্ঠএর উপরে যদি কোন টাইটেল থাকে তা দেওয়া হোক..বেচারা এই দেশের জন্য জীবন দিয়েছিল.....আর এখন তার ছানাপোনারা ........

২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৩১

কলাবাগান১ বলেছেন: দেশ থেকে পালায় নাই দেখেই সপরিবারে জীবন দিয়েছে বংগবন্ধু, দেশ থেকে পালায় নাই দেখেই হায়েনার বেয়নেটের খোচায় জেলের মধ্যে প্রান দিয়েছেন মুক্তিযুদ্ধের কান্ডারী জাতীয় ৪ নেতাকে, দেশ থেকে পালায়ে যায় নাই দেখেই ২১ শে আগস্ট গ্রেনেড মেরে ২৫ জনকে হত্যা করতে পেরেছিল রাজাকার দের উত্তরসুরী রা .......আর এখন দেশ থেকে কে পালিয়ে আছে সেটা আর নাই বা বললাম

৬| ২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৩৭

হযবরল ৭৩ বলেছেন: "জাতির জন্য কোন অবদান আমি রাখি নাই।"


এটা আপনার উদারতা.

২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৪৯

কলাবাগান১ বলেছেন: জাতির জন্য অবদান রাখতে যে রকম জায়গায় থাকতে হয়, তার ধারে কাছেও আমি থাকি না......আমি কি ভাবে অবদান করব?
ব্লগার গোফরান সাহেব কে মিস করছি অনেকদিন।

৭| ২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:২২

কামাল১৮ বলেছেন: একজন মানুষ সে যদি নারীর সমঅধিকারের পক্ষে না থাকে সে কিছুতেই মানুষের সমঅধিকারের পক্ষের লোক হতে পারে না।পৃথিবীর অর্ধেকনারী।তাদের বাদ দিয়ে মানুষের সম অথিকার হয় কি ভাবে।
নারীকে হেয় করে ব্লগে অনেকেই কথা বলে এবং তাদের আমরা চিনি।কিন্তু আপনাকে কখনো ঐ দলে দেখি নাই।যারা মানবতাবাদী তারা সবাই নারীকে অসম্মান করে কথা বলে না।সে নারী হোক বা পুরুষ হোক।

২১ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩৬

কলাবাগান১ বলেছেন: সমঅধিকার আর পলিটিক্যাল ডিসকোর্স এর ডিফারেন্স এর লাইন যেখানে ব্লার হয়ে আছে, সেখান থেকে আপনি আর কি আশা করবেন

৮| ২১ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:১৩

মোগল সম্রাট বলেছেন:


সমঅধিকার বলতে পৃথিবীতে যে শব্দ আমরা লেখি বা পড়ি সেটা চুড়ান্ত ভাওতাবাজি। সুযোগের অভাবে সবাই ওসব বলে। ক্ষমতা পেলেই বা সুযোগ পেলেই এক পক্ষ আরেক পক্ষকে ডমিনেট করে এবং করবেও। এটা যতো উন্নত দেশ হোক আর যতো খয়রাতি দেশ হোট সেটা বিবেচনার বিষয় না। নিষ্ঠুরতম বাস্তবতা এটাই ।

২১ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪০

কলাবাগান১ বলেছেন: আপনার বুঝায় আপনি যা বুঝেছেন সেটা বলেছেন কিন্তু কড়া আইন যখন থাকে, চাপে পড়ে হলেও সমাজ মানতে বাধ্য হয়

৯| ২১ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:১৪

হযবরল ৭৩ বলেছেন: বিজ্ঞানের অনেক জটিল বিযয় আপনি সহজ উপায়ে উপস্থাপন করতে পারেন। আপনি আপনার লেখার মাধ্যমে আমাদের অনেককে শিক্ষিত করছেন।

২১ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪১

কলাবাগান১ বলেছেন: একজন বিজ্ঞান এর শিক্ষক হিসাবে এই ক্যাপাবিলিটি টা কে সহজাত বলেই মনে হয়।

১০| ২১ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:২৪

শেরজা তপন বলেছেন: টেনশন নিয়েন না আপনি ভাল ব্লগার।
ভালো মানুষের খুঁত বের করার জন্য অনেকের উদগ্রীব হয়ে থাকে।

২১ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

কলাবাগান১ বলেছেন: টেনশন তো আমি নিচ্ছি না...আপসেট ও নই.।জাস্ট চোখে আংগুল দিয়ে দেখানোর জন্য এই পোস্ট

১১| ২১ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:১৭

আখেনাটেন বলেছেন: আপনাকে কে আবার 'নারীবিদ্বেষী' বলেছে? আপনাকে তো সবসময় নারী অধিকারের ব্যাপারে সোচ্চার দেখেছি।

নিশ্চয় যাদের আপনি দেখতে পারেন না, তাদের কেউ এ ট্যাগ দিয়েছে। কারণ আপনি নিজেও মতের অমিলে নানারকম ট্যাগবাজীতে একজন 'পিএইচডি' তথা কামেল আদমী বলেই আমার মনে হয়। এ জিনিসে আপনি ব্লগে টপার এটা মানতেই হবে। :P

সবার উপরে মানুষ....সবাইকে মানুষের মতই দেখা উচিত। --- তো যারা 'স্বাধীনতার স্বপক্ষের শক্তি কিন্তু আওয়ামী লীগ-এর স্বাধীনতার চেতনাবিরোধী ক্রিয়াকর্মকে সাপোর্ট' করে না, তাদেরকেও কি আপনি মানুষ মনে করেন?

আপনার অতীতের অসংখ্য মন্তব্য পাওয়া যাবে যেখানে মুষ্টিমেয় স্বাধীনতার বিপক্ষ শক্তি বাদেও যারা (আমজনতা) আপনার প্রিয় দলের স্বাধীনতার চেতনা বিরোধী কর্মকান্ডের বিরোধিতা করেছে তাদের নানাভাবে প্রতিনিয়ত ট্যাগিং করে গেছেন, হেয় করেছেন। এটা কি ধরনের লিবারেল চিন্তাধারা?

আপনার সম্পর্কে কোনো এক লেখায় আমার মূল্যায়ন ছিল 'কালোকে কালো বলার মতো সৎ সাহস বা বিবেকবান না হওয়া আমাকে পোড়ায়, বিশেষ করে আপনার মতো একজন এডুকেটেট মানুষ হয়েও'।

তবে যাইহোক, আপনার মেয়ের সাফল্যে আপনার পাশাপাশি আমরাও খুশি। আপনার বিজ্ঞানমনস্ক মন ও উপমহাদেশে 'ধর্ম গেল ধর্ম গেল' মাতম তথা ধর্মান্ধতার বিপক্ষে অবস্থানের জন্যও শুভকামনা। শুধু কালোকে কালো...বিবেকবান ও ন্যায়পরায়ণ মানুষেরা তাই বলে.......

২১ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৩৬

কলাবাগান১ বলেছেন: আমি তো আপসেট না, আপনার এত গায়ে লাগল কেন। আমি জাস্ট বলতে এসেছি যে আমি নারী বিদ্বেষী না.... রং কমেন্ট। কোনটা আর্গুমেন্ট ইন পলিটিক্যাল ডিসকোর্স আর কোনটা পিউর হিউম্যান রাইটস.। এটার ডিফারেন্স না বুঝলে, টুইটারে বাইদেন- ট্রাম্প এর সাপোর্টার দের আর্গুমেন্ট গুলি দেখতে পারেন।

আপনাদের মত এমন শুশলীয় (যারা বুক উচু করে বলতে পারে না আমি কাকে সাপোর্ট কিন্তু দুই নৌকায় পা দিয়ে চলে) দের এমন ফেইক শুভেচ্ছা তে আমার মেয়ের কিছু আসে যায় না। সে যে এত অল্প বয়সে নেচার/নিউরন এর মত জার্নালে ফার্স্ট অথার হিসাবে পেপার পাবলিশ করে হার্ভাড মেডিক্যাল স্কুল থেকে পিএইচডি লাভ করেছে তাতেই আমরা খুশী।
"তবে যাইহোক, আপনার মেয়ের সাফল্যে আপনার পাশাপাশি আমরাও খুশি।"

১২| ২১ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:০৩

আমি নই বলেছেন: আপনিওতো মতের মিল না হলেই কথায় কথায় মানুষকে রাজাকার বানায়া দ্যান, এখন হয়ত কারো সাথে মতের অমিল হয়েছে তাই আপনাকেও একটা ট্যাগ দিয়েছে, এতেতো আপনার পোড়ার কথা নয়? আপনি অন্যকে যা করেন আপনাকেও তাই করেছে।

২১ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

কলাবাগান১ বলেছেন: উপরের উত্তর টা দেখুন

১৩| ২১ শে আগস্ট, ২০২৩ রাত ৯:১০

জ্যাক স্মিথ বলেছেন: আপনার মেয়ের সাফল্যের কথা শুনে আনন্দিত হলাম। :D

মতের অমিল হলেই বাঙালীরা প্রচন্ড রিয়্যাক্ট করে, আপনি ১০ জন বাঙালীর সাথে ডিল করবেন আর আহত হবেন না এমনটা হতে পারে না। সবকিছু মিলেই ব্লগিং এগুলো মেনে নিতে হবে। গালিটালি খেয়ে যদি দুই একজন বাঙালীকে মানুষ করা যায় তাহলে চলুক গালি।

আমাকে তো একজন ডেইলি কোপাইতে চায়!! =p~ =p~

২১ শে আগস্ট, ২০২৩ রাত ৯:২৯

কলাবাগান১ বলেছেন: পলিটিক্যাল ডিসকোর্সে আরগুমেন্ট হতেই পারে....। আমি তো কোন আপসেট হই নাই। জাস্ট চোখে আংগুল দিয়ে দেখিয়ে দিলাম যে আপনার এই ট্যাগ ধোপে টেকে না কেননা হিস্টোরিক্যালি আমার যে ট্রেক রেকর্ড, সেটা তে মনে হয় না আমি নারী বিদ্বেষী। উপর এর শুশীলকে দেখুন- দুই নৌকাতেই চলতে চায়.....।

১৪| ২২ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:০৮

রাজীব নুর বলেছেন: আপনার জন্য শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.