নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরজন্মে তিতলি হবো।

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ

What do you want your story to be? And then go write your masterpiece.

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ › বিস্তারিত পোস্টঃ

জ্যোৎস্নাগুলো হারিয়ে যায় ভোরের শিশির হয়ে.....

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১২:৫২

জানালার কাঁচে একফোঁটা, দু'ফোটা করে শিশির জমছে। ঝাপসা দেখাচ্ছে চারপাশ। আকাশ কি বিষণ্ণ, ক্লান্ত মেঘে ঢাকা? বুঝা যাচ্ছে না। উত্তরের হাওয়া একটু পর পর দরজায় কড়া নাড়ছে। এসব রাত এত দীর্ঘ আর ক্লান্তিকর মনে হয়। আগে শীত মানে ছিল অদ্ভুত এক ভালোলাগা। চারদিকে উৎসব উৎসব ভাব। আর এখন সবই যান্ত্রিক।
কলেজে থাকতে রংপুর এর এক আপু ছিলেন, আপু বলতেন "এখনই এত বই পড়ো না, বাস্তবের সাথে মিলাতে পারবে না। কষ্ট পাবে। " এখন মনে হয় কথা একেবারে ও মিথ্যে বলেনি। বই আর চারপাশ যোজন যোজন ফারাক। যখন সুস্থ থাকি, ঘড়ির কাটার সাথে পাল্লা দিয়ে পড়াশোনা, আর সব ভুলে যাই। কিন্তু অসুস্থ হলেই সব চোখের সামনে চলে আসে, সময় যেন থমকে দাঁড়ায়। কত কি যে করার ছিল। কিছুই হল না। যে পথে কোনোদিন না হেঁটে ও মনে হয় চিরচেনা। নিজের শহর থেকেও পরিচিত মনে হয়। অনিমেষের সেই জলপাইগুড়ি, কলকাতার ট্রাম, শিলিগুড়ির আঁকাবাঁকা পথ, আর স্বপ্নের দার্জিলিং। দার্জিলিং মানেই ভালবাসা কিংবা দীর্ঘশ্বাস। দার্জিলিং এর অপার্থিব সৌন্দর্যে একটা সূর্যোদয় আমার হোক। কুয়াশাচ্ছন্ন, শুভ্রতায় ঢাকা পাহাড়ের চূড়ায় একটা সকাল একেবারে ভিন্নরুপে এসে ধরা দিক।

অদ্ভুত বিষণ্ণতা ছেপে ধরে। কিসের পিছনে ছুটছি, আর কেনইবা ছুটছি! সব মিথ্যে মনে হয়। জীবন মানেই মৃত্যুর জন্য অপেক্ষা। এর চেয়ে বড় সত্য আর নেই। কুয়াশায় ঢাকা নিঃসীম চরাচরের মত ঝাপসা হয়ে যায় কতশত স্বপ্ন। সেই সাথে দূরে সরে যায় হাইডেলবার্গ এর স্বপ্ন। তারপর দূরবর্তী ট্রেনের হুইশেলের মত কিছু একটার অপেক্ষায় থাকি। যে শব্দ নিয়ে যেতে পারে অনেকটা পথ, দিতে পারে বিশুদ্ধ, নির্মল কোন আনন্দ। অথবা আবারো ভুল কোনো স্টেশনে।

সুচিত্রা ভট্টাচার্য'র কোনো এক বইয়ে পড়েছিলাম, অসুস্থ দাদা হুইলচেয়ার সমেত তীব্র অভিমানে হারিয়ে গিয়েছিলেন,আর কখনো ফিরেননি। আমারো মাঝে মাঝে এমনি করে হারিয়ে যেতে ইচ্ছে করে বহুদূর। রোজকার এই টিপিক্যাল চিন্তাভাবনা থেকে বেরিয়ে অনেকদূর হারিয়ে যেতে ইচ্ছে করে। ঝাপসা কাঁচে দেখা যায় কোনো বারান্দায় দাঁড়ানো কোন প্রেয়সীর একান্তই অশ্রু নির্গমন কিংবা তুমুল ভালবাসায় হারিয়ে যাওয়া। অতকিছু দেখতে নেই, মানুষের সম্পর্কে যত কম জানা যায় ততই ভালো। (অসমাপ্ত)

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০২২ সকাল ৭:২০

খায়রুল আহসান বলেছেন: অসাধারণ কাব্য ও জীবন দর্শন! আপনার সেই রংপুরের আপুটাও তো মনে হয় এক দার্শনিকই হবেন!

খুব ভালো লেগেছে আপনার এই অসমাপ্ত মনোকথন। এগুলো অসমাপ্তই থেকে যায়। কখনো সমাপ্ত হয় না। না হওয়াই ভালো।

"কিছুই কত কি যে করার ছিল। কিছুই হলো না" - আজ পরিণত বয়সে এসেও তো এ কথাটা আমার রোজই মনে হয়! তবুও মাঝে মাঝেই নতুন কিছু করা শুরু করি। বেশিরভাগই অসমাপ্ত থেকে যায়। আমাদের জীবনটা যেন এক ক্ষুদ্র ক্ষুদ্র অসমাপ্ত স্বপ্নের সমষ্টি!

"জীবন মানেই মৃত্যুর জন্য অপেক্ষা। এর চেয়ে বড় সত্য আর নেই" - এই অপেক্ষাটা কেউ উপভোগ করে, কেউ কাটিয়ে দেয় শুধুই নির্নিমেষ তাকিয়ে তাকিয়ে চারপাশে আর কেউ চরম বিরক্তি সহকারে গড়গড় করে জীবনের বিরুদ্ধে অভিযোগ রচনা করতে করতে।

"মানুষের সম্পর্কে যত কম জানা যায় ততই ভালো" - তবুও তো কত কিছুই জানা হয়ে যায়!

পোস্টের শিরোনামটাও জ্যোৎস্না ও শিশিরের মতই সুন্দর হয়েছে। পোস্টে প্লাস। + +

৩০ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:৫৩

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় ব্লগার।
আপু দার্শনিক ছিলেন কিনা বলতে পারবোনা, তবে এখন টের পাই, বইয়ের জগৎ আর বাস্তবতায় অনেক ফারাক।
মৃত্যুর জন্য অপেক্ষা ব্যাপারটা আসলে উপভোগ করাই উচিত, আর জীবনের প্রতি অভিযোগ করে কোনো লাভ নেই। জীবনে যা ঘটে তার কিছু আমাদের কর্মফল আর কিছু আমাদের ভাগ্য।

"তবুও তো কত কিছুই জানা হয়ে যায় " জেনে ফেলি বলেই বিপত্তি বাঁধে বোধহয়। কখনো সম্মান হারিয়ে ফেলি, কখনো মায়ায় জড়িয়ে পড়ি।
প্রথম মন্তব্য ও লাইকে প্রীত হলাম।
শিরোনামের প্রশংসার জন্য ধন্যবাদ।
এত চমৎকার মন্তব্য করেন, ভালো লাগে। ভালো থাকবেন।

২| ২৮ শে জানুয়ারি, ২০২২ সকাল ৭:৫৬

কবিতা ক্থ্য বলেছেন: আপনার লিখার হাত ভালো।
শুভ কামনা।

১২ ই মার্চ, ২০২২ রাত ২:৫১

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: ধন্যবাদ । ভালো থাকবেন।

৩| ২৮ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:০০

মোঃ মাইদুল সরকার বলেছেন: শিরোনামের মতই ভিতরে লেখা ঝকঝকে তকতকে সুন্দর। অনেকদিন পর সেই উপন্যাসের কথা মনে পড়ে গেল অনিমেষ মাধবীলতা জলপাইগুড়ি দার্জিলিং আরো অনেক কিছু.….…

১২ ই মার্চ, ২০২২ রাত ২:৫৩

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: ধন্যবাদ। জলপাইগুড়ি আর দার্জিলিং হচ্ছে আবেগ আর ভালোবাসার আর এক নাম আমার কাছে।

৪| ২৮ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৫৪

রাজীব নুর বলেছেন: ঝাপসা কাচ মুছে নিলেই হয়। আর যদি মুছার পরও ঝাপসা লাগে তাহলে চোখের ডাক্তার দেখাত হবে।

১২ ই মার্চ, ২০২২ রাত ২:৫৮

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: আপনি বরং ডাঃ সাইয়্যেদুল আশরাফ কুশলের সাথে একটা সেশনে বসেন, এটা আপনার ও আপনার মেয়েদের জন্য ভালো হবে। শুভকামনা।

৫| ২৭ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৮

মরুভূমির জলদস্যু বলেছেন: যে পথে কোনোদিন না হেঁটে ও মনে হয় চিরচেনা। নিজের শহর থেকেও পরিচিত মনে হয়। অনিমেষের সেই জলপাইগুড়ি, কলকাতার ট্রাম, শিলিগুড়ির আঁকাবাঁকা পথ, আর স্বপ্নের দার্জিলিং। দার্জিলিং মানেই ভালবাসা কিংবা দীর্ঘশ্বাস।

একেবারে মনে কথা বলেছেন, একটা সময় এমনটাই ছিলো আমার কাছে।

১০ ই মে, ২০২২ সকাল ৯:৫৮

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: ধন্যবাদ। আশা করি আপনার এখন আর আফসোস নেই, দার্জিলিং ঘুরে আসছেন নিশ্চয়। আপনার ছবি ব্লগ থেকে যে কত ফুলের নাম জেনেছি!

৬| ১০ ই মে, ২০২২ সকাল ১১:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন: জ্বী আমি প্রথম দার্জেলিং গেছি সম্ভবতো আরো ১৫ বছর আগে।
আমার পোস্ট করা ফুলের ছবি আপনি দেখেন জেনে আনন্দিত হলাম।
ভালো থাকবেন সবসময়।

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:২২

মৌমাছী বলেছেন: OTI SUNDOR EBONG VHABONATE DUBE JABAR MOTO LEKHONI...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.