নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জন্মসূত্রে মানব গোত্রভূক্ত; এজন্য প্রতিনিয়ত \'মানুষ\' হওয়ার প্রচেষ্টা। \'কাকতাড়ুয়ার ভাস্কর্য\', \'বায়স্কোপ\', \'পুতুলনাচ\' এবং অনুবাদ গল্পের \'নেকলেস\' বইয়ের কারিগর।

কাওসার চৌধুরী

প্রবন্ধ ও ফিচার লেখতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। পাশাপাশি গল্প, অনুবাদ, কবিতা ও রম্য লেখি। আমি আশাবাদী মানুষ।

কাওসার চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী; করোনা আর স্বাস্থ্যখাতের করুন দশা।

০৯ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৪৪


করোনা ভাইরাস সংক্রমণের ব্যাপকতার পূর্বে এদেশে ICU (ইনটেনসিভ কেয়ার ইউনিট) এর সংকট নিয়ে খুব একটা শোরগোল শোনা যায়নি। সাধারন নাগরিক ধরেই নিয়েছিলেন জীবনের সংকটময় মুহূর্তে নাগরিক হিসাবে ICU সুবিধা পাওয়ার অধিকার কিংবা যোগ্যতা তাদের নেই; এটা শুধু পয়সাওয়ালাদের উচ্চবিলাস মাত্র। দেশের সরকারি হাসপাতালে ICU সুবিধা নেই বললেই চলে; হিসাব করলে সারাদেশে মোট বেড কয়েকশো হবে মাত্র! এই সুযোগে প্রাইভেট হাসপাতালগুলোর ICU বাণিজ্য ফুলেফেঁপে বড় হয়েছে দিনকে দিন। কোন কোন প্রাইভেট হাসপাতালের একদিনের ICU খরছ (ঔষধ-পথ্য সহ) চল্লিশ থেকে ষাট হাজার টাকা। আর লাইফ সাপোর্টের প্রয়োজন হলে তা লক্ষ টাকা ছাড়িয়ে যায় নিমিষেই!

সরকার আসে, সরকার যায়; মন্ত্রী-সচিব, উজির-নাজিরেরা দেশে বিদেশে হাজার কোটি টাকার সম্পদের এভারেস্ট বানায়; কিন্তু ICU সেবা কখনো সাধারন নাগরিকের হাতের নাগালে আসে না। এরা টাকা খেয়ে একটার পর একটা বেসরকারি হাসপাতাল অনুমোদন করে। ডাক্তারদের একটি উল্লেখযোগ্য অংশ সরকারি চাকরির পাশাপাশি এসব হাসপাতাল/ডায়াগনস্টিক সেন্টারের মালিক হন। ফলে প্রয়োজনে-অপ্রয়োজনে রোগীদের আইসিইউতে ভর্তি হতে বাধ্য করেন, অপ্রয়োজনীয় টেস্ট দিয়ে রোগীদের পকেট কাটেন।

ভিআইপিরা সর্বদা নিজেদের চেক-আপের জন্য দৌড়ান সিঙ্গাপুর, ব্যাংকক, চেন্নাই, লন্ডন। এখন করোনা মহামারিতে যেতে পারছেন না বলেই খবরের শিরোনাম হচ্ছে 'হায় হায় সব গেলো, ভিআইপিদের জন্যও দেশে কোন ICU বেড খালি নেই'! এই তথাকথিত ভিআইপিদের জন্য এই দেশ স্বাধীন হয়নি, এরা নিজেরা যুদ্ধ করে এদেশ স্বাধীন করেনি। দেশটি স্বাধীন করেছে এদেশের খেটে খাওয়া সাধারন মানুষ। সংবিধানে সবার জন্য সমান অধিকার নিশ্চিত করার কথা বললেও বাস্তবে এর কোন প্রয়োগ নেই।

গত এক বছরে সরকারি হাসপাতালে ICU বেড বাড়ানোর কথা ছিল বহুগুণ, কিন্তু সরকার এ বিষয়টিকে খুব একটা গুরুত্ব দেয়নি। আমরা সাধারন জনগন যেহেতু ICU সুবিধা পাব না সেহেতু ICU না পেয়ে কোন তথাকথিত ভিআইপি মরলো তাতে আমাদের কিছুই যায়-আসে না।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো, দুর্নীতি ইত্যাদি বিষয়দি সামনে এনে আলোচনা করার দরকার ছিল। প্রয়োজন ছিল; কেন এতো বছরেও দেশের ভিত্তি মজবুত হয়নি? কিংবা কেউ করেনি? তা নিয়ে আলোচনা করা এবং ভবিষ্যৎ পরিকল্পনা সাজানো। বাস্তবে এসবের কিছুই হয়নি। সরকার ছিল নিজেদের গদি চিরস্থায়ী বন্দোবস্ত করতে ব্যস্ত। রিজেন্টের শাহেদ, হেফাজতের মমিনুল এরাই সরকারের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী। নাসিম এদেশের স্বাস্থ্যখাতে ভয়ঙ্কর লুটপাট করেও চিরজীবী হতে পারেনি, আসলামও হাজার হাজার কোটি টাকা মেরে, শতশত একর খাস জমি দখল করে চিরজীবী হতে পারেনি। করোনার থাবা এদের ঘাড় মটকে দিয়েছে।


ফটো ক্রেডিট-
গুগল।

মন্তব্য ৫৮ টি রেটিং +১১/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৫১

চাঁদগাজী বলেছেন:



আপনি মাস্ক পরেন?

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:০১

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ। আশা করি, ভালো আছেন।
আমি মাস্ক পরি। তবে, সারাদিন একই মাস্ক ব্যাবহার করলে করোনা ভাইরাস থেকে কতটুকু নিরাপদ থাকা সম্ভব তা নিয়ে সন্দিহান। তবে, বয়স বিবেচনায় আপনি নিয়মিত মাস্ক পরবেন। সুস্থ থাকুন।

২| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:০৬

চাঁদগাজী বলেছেন:



আপনি বেকার, চাকুরীজীবি, ব্যবসায়ী, ছাত্র, কৃষক?

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:০৯

কাওসার চৌধুরী বলেছেন:



ব্যবসায়ী।

৩| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:১০

চাঁদগাজী বলেছেন:



শহরে শতকরা কি পরিমাণ মানুষ মাস্ক পরেন?

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:১৭

কাওসার চৌধুরী বলেছেন:




সারাদেশের কথা তো বলতে পারবো না। আমি যে শহরে থাকি (সিলেট) এখানে শতকরা ৮০ ভাগের মতো মানুষ মাস্ক পরছেন। তবে, এ চিত্র গত এক সপ্তাহের। এর আগের কয়মাস ২০-৩০% এর বেশি হবে না।

৪| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:১৫

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের কত পরিমাণ ব্যবসায়ীরা সৎভাবে ব্যবসা করেন?

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:১৮

কাওসার চৌধুরী বলেছেন:




দেখুন, আমি তো পরিসংখ্যানবিদ নই। এ বিষয়টির সঠিক তথ্য জানা নেই।

৫| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:১৭

চাঁদগাজী বলেছেন:




আপনার ব্যবসায় বড় ধরণের ব্যাংক লোন আছে?

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:১৯

কাওসার চৌধুরী বলেছেন:




আমার কোন ব্যাংক লোন নেই।

৬| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৭

ঢুকিচেপা বলেছেন: রোগীর তুলনায় ICU সুবিধা একেবারেই কম তবে আমাদের এখানে সরকারি হাসপাতালে ICU ব্যবস্থা বৃদ্ধির কাজ চলছে।

সরকার আসে, সরকার যায়...... এবং ভিআইপিরা সর্বদা..... ২ প্যারা ডাবল হয়েছে।


আপনার নতুন বইয়ের সাফল্য কামনা করছি।

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৩৪

কাওসার চৌধুরী বলেছেন:




ধন্যবাদ।
মোবাইল থেকে পোস্ট করায় একটু উল্টা-পাল্টা হয়েছে। এখন ঠিক করে দিয়েছি। শুধরে দেওয়ার জন্য কৃতজ্ঞতা। আশা করি, ভালো আছেন। আর বইটি কষ্ট করে সংগ্রহ করেছেন দেখে খুব খুশি হয়েছি। করোনার প্রকোপ কম হলে বইমেলায় থাকতাম। হয়তো দেখা হওয়ার সুযোগ হতো। ভালো থাকবেন।

৭| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৮

চাঁদগাজী বলেছেন:




আপনি ব্লগার ব্যবসায়ী, আনুমানিক কি পরিমাণ ব্যবসায়ী সৎ-ব্যবসা করেন, সেটা আপনার জানার দরকার ছিলো; কি পরিমাণ ব্যবসায়ী ঋণখেলাপী করেছে?

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৭

কাওসার চৌধুরী বলেছেন:




আসলে প্রকৃত ব্যবসায়ীরা ব্যাংক থেকে ঋণ করেন ব্যবসাকে এগিয়ে নেওয়ার জন্য। হয়তো ব্যবসায়ের ক্ষতি কিংবা অন্য কোন কারণে তার ঋনের টাকা সময়মতো ফেরত দিতে সমস্যায় পড়েন। কেউ কেউ ঋণখেলাপী হন। তবে, এদেশে ব্যবসার নামে ভূয়া প্রতিষ্ঠান খুলে যারা হাজার হাজার কোটি টাকা লোন নেয় এদের কেউ ব্যবসায়ী নয়। লুটপাট করার জন্য এরা ব্যবসায়ী লেবাসধারী হয়। আমি ব্যাংক ঋণ নেওয়ার অনেক সুযোগ থাকার পরও সে পথে হাঁটিনি। নিজের সামর্থ্য দিয়ে চেষ্টা করছি। ভবিষ্যতে কি হবে বলা কঠিন।

৮| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:




আওয়ামী লীগ, বিএনপি ও জামাত ব্যবসায়ীদেরই দল; এখন পার্লামেন্টে ৫০/৬০ জন ব্যতিত সবাই ব্যবসায়ী; এরা ব্যবসা নিয়ে ব্যস্ত; করোনা বা আইসিইউ নিয়ে মাথা ঘামাচ্ছে না।

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০৫

কাওসার চৌধুরী বলেছেন:




এটাই আসল কথা। এদেশে ব্যবসা করে কোটিপতি হলেই রাজনীতিবিদ হওয়া যায়। কোটি টাকা চাঁদা দিলেই নমিনেশন কেনা যায়। আর এসব লোকজনের না আছে দেশের প্রতি দায়িত্ববোধ, না আছে দেশকে এগিয়ে নেওয়ার কোন সঠিক প্লান। এদের শিক্ষাগত যোগ্যতা না থাকলেও সমস্যা নেই। এরা ক্ষমতায় গিয়ে নিজেদের ব্যবসা আরো প্রসারিত করে, পেশিশক্তি বাড়ায়, আইন-আদালত কিনে নেয়। রাজনৈতিক দলগুলোর দূর্বল নেতৃত্ব আর দেশকে নিয়ে সঠিক পরিকল্পনা না থাকায় মেধাবী আর প্রকৃত রাজনৈতিক প্রজ্ঞাসম্পন্ন নাগরিক সংসদে যেতে পারে না।

৯| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৪৫

বিদ্রোহী সিপাহী বলেছেন: চিরজীবি হতে পারবে না এই জ্ঞান পূর্ণমাত্রায় ছিল। তবুও!
ভালো থাকবেন।
শিক্ষিত বেকার বাড়ছে কেন?

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:১২

কাওসার চৌধুরী বলেছেন:




ধন্যবাদ।
প্রকৃতি থেকে আমরা শিক্ষা নিতে অপারগ। লোভী/দখলদারেরা চিরজীবী হতে পারবেনা জেনেও সম্পদের পাহাড় গড়ে। এটা একটা মারাত্মক নেশা। এই নেশাখোরদের লাগাম টেনে ধরার দায়িত্ব ছিল সরকারের। কিন্তু সরকার তাদের জামাই আদর করেছে। বগলের নীচে রেখে চেতনার বাণী শুনিয়েছে। আমি মনে করি, একজন মিনিস্টার/এমপি যদি এতো বড় বড় দুর্নীতি করেও জবাবদিহিতার আওতায় না আসেন তাহলে এর দায়ভার প্রধানন্ত্রীর উপর বর্তায়।

১০| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪৮

নেওয়াজ আলি বলেছেন: স্বাস্থ্য মন্ত্রী নিজে বলেছেন মহা বিপদ হবে। অতএব নাকে সরিষার তেল দিয়ে দোয়া পড়ি মরে গেলে যেন জান্নাত পাই

০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫৬

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ।
জাহিদ মালিক হলো জাতির অভিশাপ। এমন ব্যক্তিত্ত্বহীন, গণ্ডমূর্খ আর আবাল কিভাবে এতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পাইলো! সরকার কতটুকু অযোগ্য হলে এমন আবালকে এতোদিন থেকে দায়িত্বে রাখছে তা বুঝা যায়। জাহিদ মালিকদের মূল যোগ্যতা চাটুকারীতা আর ম্যাডামের সুনজরে থাকা। এই অযোগ্য নেতৃত্ব আর সঠিক জায়গায় বেটিক মানুষ বসিয়ে রাখার খেসারত দিতে হচ্ছে দেশের মানুষকে।

১১| ০৯ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৮

ঢাবিয়ান বলেছেন: বরাবরের মতই তথ্যসমৃদ্ধ ভাল পোস্ট। ++++

স্বাধীনতার সুবর্ন জয়ন্তীতে সরকার বুঝিয়ে দিয়েছে যে, এই দেশ স্বাধীন হয়ে কেবল, বিশেষ একটি পরিবার, তাদের চাটুকার এবং বিশেষ একটি দেশের স্বার্থ রক্ষার জন্য।

০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:০৫

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ।
স্বাধীনতার মানে এদেশের সরকার যেমন বুঝে না, নাগরিকদের সিংহভাগও বুঝে না। যেমন পাবলিক তেমন শাসক। এদেশে দলকানা মানুষ কয়েক কোটি। এরা ভোট দেওয়াকে গণতন্ত্রের সবচেয়ে বড় অর্জন মনে করে। এই সুযোগে সরকার লুটেপুটে খায় সবকিছু।

১২| ০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:১২

রাজীব নুর বলেছেন: অনেকদিন পর ব্লগে এলেন।
আশা করি ভালো আছেন?

০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:১৭

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, রাজীব ভাই।
ব্লগে এখন নিয়মিত লিখতে না পারলেও সময়-সুযোগে আপনার গুরুত্বপূর্ণ লেখাগুলো নিয়মিত পড়ি। আশা করি, পরিবারের সবাইকে নিয়ে সুস্থ আছেন। সামনে আরো কঠিন সময় আসছে। করোনার থাবায় অর্থনীতি এখন বিপর্যস্ত। বেঁচে থাকাটা কঠিন হয়ে দাঁড়িয়েছে।

১৩| ০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৩১

আখেনাটেন বলেছেন: সময়োপযোগী লেখা।

গতবছরের অরাজকতা থেকেও সরকার শিক্ষা নেয় নি। স্বাস্থ্যব্যবস্থা পুরোটাই এখন মাফিয়াদের হাতে চলে গেছে।

০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৩৩

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ।
ভালো আছেন আশা করছি। করোনা মোকাবিলায় সরকারের দূরদর্শী কোন সিদ্ধান্ত ছিলো না। সরকার চাচ্ছে যেভাবেই হোক ক্ষমতায় ঠিকে থাকা। এজন্য চেতনা গেল, চেতনা গেলো বলে জিকির করছে। মাঠে বিরোধী দলশুণ্য করে হেফাজতকে ধর্মব্যাবসা করতে সহযোগিতা করছে। এখন সরকারের কোন সিদ্ধান্তের বিরোধীতা করা মানেই আপনি রাজাকার, চেতনাবিরোধী। আর তথ্য-প্রযুক্তি আইন তো আছেই।

১৪| ০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৪২

পাঁচ-মিশালি বলেছেন: সবই আল্লাহর ইচ্ছে। তাঁর ইচ্ছা বিনা গাছের পাতা নড়ে না ,করোনা কিভাবে হতে পারে?এ নিয়ে দ্বিমতের জায়গা নেই

০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ।
এক ওয়াজি হাজারো মানুষের সামনে বলেছিল, করোনায় কোন মুসলিম মরবে না, যদি কেউ মারা যায় তাহলে কুরআন মিথ্যা হয়ে যাবে।' এরা এতই জঘন্য!! সব কিছুতে ধর্ম টেনে আনতে হবে। এরা ধর্ম বেঁচে খায়, ধার্মিকদের সরল বিশ্বাসকে পুঁজি করে নিজেদের আখের গোছায়।

১৫| ০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫৬

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা স্বাস্থ্য মন্ত্রীকে সরাতেও পারছে না, সরালে আরো পরিষ্কার হয়ে যাবে উনার সরকার পুরোপুরি ব্যর্থ করোনা প্রতিরোধে।

০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৪২

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, হিরণ ভাই।
শেখ হাসিনা স্বাস্থ্যমন্ত্রীকে সরাতে পারছেন না, বিষয়টি বিশ্বাসযোগ্য নয়। তিনি মহাপরাক্রমশালী। তাঁর ইশারায় সবকিছু চলে। সমস্যা হচ্ছে অন্য জায়গায়। কেউ অযোগ্য কিনা তা যাচাই করার মতো যথেষ্ট প্রজ্ঞা উনার নেই। তিনি দূরদর্শী হলে নাসিম স্বাস্থ্যখাত নিয়ে এতো বাটপারী করতে পারতো না।

১৬| ০৯ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

স্প্যানকড বলেছেন: ভালো থাকুন নেতাগন
দীর্ঘ আয়ু পেয়ে যান
আপনাদের প্রতি
ভালোবাসার কমতি নাই ।

তাই,
সারিবদ্ধ হয়ে আমরা
মৃত্যুর মিশিলে
হাসতে হাসতে যাই! 

এ দেশে সব ঠিক
মদ, জুয়া, ধর্ষিত নারী
এখন
বাড়তি যোগ মহামারী।

দুধে ভাতে আপনাদের সন্তান
শান্তিতে কাটাক দিন
খোদার দুয়ারে নালিশ
এক বিন্দু নাই।

তাই,
সারিবদ্ধ হয়ে আমরা
মৃত্যুর মিশিলে দাঁড়াই !

সাবধানে থাকবেন ভাই। দোয়া করা ছাড়া উপায় নাই।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ৮:০৯

কাওসার চৌধুরী বলেছেন:




ধন্যবাদ।
এদেশে সব জায়েজ যাদের টাকা আর ক্ষমতা পকেটে। সাথে যুক্ত হয়েছে করোনা। হ্যা, তারা না চাইলেও করোনা পকেটে নিয়ে ঘুরতে হচ্ছে। মদ, জুয়া, নারী এগুলো কিনতে পারলেও করোনার কৃপা কিনতে পারছে না ভিআইপিরা। এজন্য আইসিইউ নিয়ে এতো হাউকাউ।

১৭| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ৮:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: এবার এমন রোগ এসেছে যে বড় লোকেরা আই সি ইউতে গিয়েও বাঁচতে পারছে না।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ৮:১৪

কাওসার চৌধুরী বলেছেন:




ধন্যবাদ।
আইসিইউতে গিয়েও এরা রেহাই না পেলেও আইসিইউ লাগবে। আগে এরা বিদেশে যেতো, এখন সে সুযোগ সীমিত বলে হাইকাউ করছে। সরকারের গুরুত্বপূর্ণ কেউ এদেশের সাধারন মানুষের জন্য আইসিইউ হোক এটা চায়নি। তারা সরকারি খরছে বিদেশে চিকিৎসা করছে।

১৮| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ৮:৩৬

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


সরকারের অনেক দোষ আছে। কিন্তু, বিকল্প হিসেবে তো কেউ নিজেদের তুলে ধরতে পারেননি এখনও!!!

ICU বাড়াতে কি কি ধরণের পদক্ষেপ নেওয়া প্রয়োজন তা নিয়ে আলোকপাত করার প্রয়োজন ছিলো।

ভালো থাকুন।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৫৭

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ।
সরকারের দায়িত্ব হলো নাগরিকদের অধিকার নিশ্চিত করা। এতে কোন বিকল্প ভালো সাজেশন থাকলে তা যাচাই বাচাই করে দেখা। কিন্তু শেষপর্যন্ত সরকারকেই জবাবদিহি করতে হয়। করোনা নিয়ে সরকারের দীর্ঘমেয়াদি কোন পদক্ষেপ ছিলো না। না হলে করোনার সময় তৈরী করা আইসিইউ সুবিধা এখন কমার কথা নয়। আর আইসিইউ সুবিধা বাড়াতে সরকারের সদিচ্ছা যথেষ্ট ছিল।

১৯| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ৮:৩৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: স্বাস্থ্য খাতে উন্নয়নের কি দরকার, সরকারী লোকজন তো বিদেশে গিয়ে চিকিৎসা নেয়। আর দূর্ণীতি লুটপাট তো রাজনৈতিক নেতাদের ব্লাডে মিশে আছে।

০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৫৯

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ।
একদম ঠিক বলেছেন। এরা এখন বিদেশে যেতে পারছে না বলে নেই নেই বলে চেচামেচি করছে। এরা কখনো সবার জন্য স্বাস্থ্য নিশ্চিত করার কথা বলে না। হারাম টাকায় হারাম রক্ত এদের।

২০| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১১:১৪

স্প্যানকড বলেছেন: স্বাগতম ! " আমরা করোনার চেয়ে শক্তিশালী " ইন শা আল্লাহ কিচ্ছু হইব না। সাবধানে থাকবেন, ভালো থাকবেন।

১০ ই এপ্রিল, ২০২১ রাত ১২:০২

কাওসার চৌধুরী বলেছেন:



আমরা করোনার চেয়ে শক্তিশালী। যিনি এই মহান বাণী শুনাইতেন বেশি তাকে করোনা চিবিয়ে খেয়েছে। গলাবাজি তো করোনার সাথে যায় না! আপনিও ভালো থাকুন।

২১| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৩৮

রাজীব নুর বলেছেন: আপনাকে ধন্যবাদ চাঁদগাজীর প্রশ্ন গুলোর সুন্দর করে উত্তর দিয়ে গেছেন। আমি হলে পারতাম না।

আমি চাই আপনি ব্লগে একটিভ হোন।

১০ ই এপ্রিল, ২০২১ রাত ১২:০৪

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ।
চাঁদগাজী গুণী মানুষ। উনার এসব জিজ্ঞেস করার নিশ্চয় যৌক্তিক কোন কারণ ছিল; চেষ্টা করেছি উত্তর দিতে। আমি চেষ্টা করবো মাঝে মাঝে ব্লগে লিখতে। ভালো থাকুন।

২২| ১০ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫৫

রাজীব নুর বলেছেন: আপনি আমার প্রিয় ব্লগারদের মধ্যে একজন।

১০ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:০৪

কাওসার চৌধুরী বলেছেন:




ধন্যবাদ, রাজীব ভাই।
আপনি একজন সাদা মনের মানুষ। আমার খুব প্রিয়ভাজন। ব্লগে দীর্ঘদিন থেকে আছেন, নিয়মিত লিখছেন। আপনার কিছু লেখা সত্যি অসাধারণ। শুভকামনা রইলো পরিবারের সবার জন্য। ব্লগ হচ্ছে মুক্তচিন্তা আর লেখক তৈরীর আসল ঠিকানা।

২৩| ১০ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: গুরুদেব কেমন আছেন?
অপ্রিয় হলেও সত্য কথন....

তবে ভি আই পিদের দিকে কুনজর দিয়েন না।একটা দেশের নীতিনির্ধারক যারা তারা সাধারণ মানুষের থেকে একটু আলাদা দাবি করতেই পারেন।ওনাদের কিছু হয়ে গেলে দেশ মুখ থুবড়ে পড়বে। ওনাদের চিকিৎসা ওনাদের সন্তানদের বিদেশে উন্নত শিক্ষা, ওনাদের বিদেশ ভ্রমন গোটা দেশের জাতির জন্য মঙ্গলজনক। বহির্বিশ্বের কৃষ্টি সংস্কৃতিকে নিজদেশে পরিচয় করাতে সামান্য কটা টাকার বিনিময়ে ওনাদের এমন স্বাধীনতার সুযোগ না দিলে দেশ জাতির উন্নতি থমকে যাবে।ফিল্ট্রেশন পদ্ধতিতে ওনাদের এই বিদেশ প্রেম বৃহত্তম সার্থে মেনে নেওয়াটাই তাই শ্রেয়। ভালো থাকুন সবসময়...


১০ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:১৩

কাওসার চৌধুরী বলেছেন:




গুরুজি, কৃতজ্ঞতা।
ভালো আছেন নিশ্চয়। ভিআইপিরা হলেন আমাদের মাথার তাজ! নয়নের মণি! দেশ ও জাতির মাই-বাপ। তিনারা করোনার এই দুর্দিনে ভিআইপি সেবা না পেলে জাতির জন্য বেইজ্জতি। তবে, এয়ার এম্বুলেন্সে সিঙ্গাপুর যাওয়ার সব রকম আয়োজন অবশ্য এখনো আছে। প্রয়োজনে পৃথিবীর সেরা ডাক্তারদের বিমান রিজার্ভ করে নিয়ে আসার পথও খোলা আছে। আমরা চাই এই করোনা তাদেরকে করুণা করুক। আর মরলেও যাতে আইসিইউতে কয়েকমাস ঘুমিয়ে মরতে পারে হেই ব্যবস্থা নিশ্চত করা হোক।

২৪| ১০ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:৫০

রোকনুজ্জামান খান বলেছেন: রাজীব নুর বলেছেন: আপনি আমার প্রিয় ব্লগারদের মধ্যে একজন।
আপনিও আমার প্রিয় ব্লগার দের মধ্যে একজন।

১০ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:১৪

কাওসার চৌধুরী বলেছেন:




ধন্যবাদ, রোকন ভাই।
শুনে খুশি হলাম। কৃতজ্ঞতা রইলো। ভালো থাকবেন।

২৫| ১০ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩৫

করুণাধারা বলেছেন: আমাদের স্বাস্থ্য খাতের নিদারুণ অবস্থা জানা হতো না করোনা না এলে। এদেশের একশ্রেণীর মানুষ চোখ চুলকালেও ডাক্তার দেখাতে বিদেশে পাড়ি জমান, মধ্যবিত্ত ঘটি বাটি বেচে ভারতে যান, আর সম্বলহীন মানুষ চিকিৎসার অভাবে মারা যায়। করোনা সবশ্রেণীর মানুষকে এক কাতারে এনে দিয়েছে।

১০ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:২০

কাওসার চৌধুরী বলেছেন:




ধন্যবাদ, আপা।
স্বাধীনতার পঞ্চাশ বছরেও এদেশে সবার জন্য মৌলিক অধিকার নিশ্চিত হয়নি। চিকিৎসা ব্যবস্থা সরকারের নিয়ন্ত্রণের বাইরে। ডাক্তাররা আরো বেপরোয়া। এই উন্নয়নশীল দেশ, মুক্তিযুদ্ধের চেতনা, দেশ সিঙ্গাপুর-কানাডার চেয়ে উন্নত বলে লাফালাফি করলে দেশের মানুষের ভাগ্যের কোন উন্নয়ন হয় না। নাসিম মরলো স্বাস্থ্যখাতকে লুটেপুটে খেয়ে। আর নতুন যেটা এসেছে সেটা হলো বলদ।

২৬| ১০ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:২৫

ফেরদাউস আল আমিন বলেছেন: সরকারী হাসপাতালে দালালের খপ্পরে পরে গরীব রোগীরা বিপুল অলিখিত অর্থ প্রদান করে। সেটা ইউনিয়য়ন পর্যায়ের লোকদের অলিখিত উপার্জনের একটি বিরাট খাত

১০ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৫২

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ।
সরকারি হাসপাতাল হলো দালালদের আখড়া। ট্রলি বয় থেকে শুরু করে সবাই যার যার মতো করে সিন্ডিকেট মেইনটেইন করে। আয়ারাও অনেক ক্ষমতাবান। অসহায়, সহায় সম্বলহীন গরীব রোগীদের অসহায়ত্বকে পুঁজি করে এরা বাটপারি করে। আছে নামে বেনামে কতশত ইউনিয়ন।

২৭| ১০ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫৬

সোহানী বলেছেন: এই খাতে নিজে প্রত্যক্ষ পরোক্ষভাবে যুক্ত থাকাতে জানি দূর্নীতি কি, কত প্রকার..........। কিন্তু আমি আপনি সবারই হাত পা বাধাঁ কিছু জায়গায়। সেগুলোর সমাধানের জন্য দরকার অনেক কিছুই ঢেলে সাজানোর। যা আদৈা কেউ সাহস করবে কিনা তা নিয়ে তীব্র সন্দেহ।

১১ ই এপ্রিল, ২০২১ ভোর ৬:০৬

কাওসার চৌধুরী বলেছেন:




ধন্যবাদ, আপু।
আপনি দীর্ঘদিন এই খাতে যুক্ত থাকায় এর কালো দিকটি স্বচক্ষে দেখার সুযোগ পেয়েছেন। কতশত বাটপার আর সিন্ডিকেট স্বাস্থ্যখাত গিলে খাচ্ছে। যে যখন সুযোগ পেয়েছে নিজের চৌদ্দগোষ্ঠীর জন্য আখের গুছিয়ে নিয়েছে। এসব দুর্নীতি বন্ধ করতে যে দৃঢ় মনোবল, পরিকল্পনা, দায়িত্বশীলতা এবং সততা থাকার কথা তা আমাদের রাজনৈতিক নেতৃত্বের নেই। এই দেউলিয়া রাজনীতি উন্নয়ন আর সুশাসনের সবচেয়ে বড় প্রতিবন্ধক।

২৮| ১৫ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৩৯

শায়মা বলেছেন: এ বছরে তো সবচাইতেই বেশি দরকার ছিলো সব ফেলে আগে করোনার খাতে বুদ্ধি সুদ্ধি অর্থ কড়ি সবই খাটানোর।:(
মানুষ আগে বাঁচলে সব হবে পরে।

১৬ ই এপ্রিল, ২০২১ রাত ৩:৫২

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ।
করোনা নিয়ে সরকারের দীর্ঘমেয়াদী কোন পরিকল্পনা ছিল না। এজন্য করোনার প্রকোপ একটু কমে আসতেই করোনার জন্য নির্মিত আইসোলেশন সেন্টারটি বন্ধ করে দেওয়া হয়। সরকার সারা বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন নিয়ে পরিকল্পনা করেছে, এজন্য করোনা মোকাবেলা নিয়ে সুষ্ঠু পরিকল্পনা করার সময় পায়নি।

২৯| ২৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০৪

খায়রুল আহসান বলেছেন: আ্মার মতে ২০২০ এর আগে পর্যন্ত সরকারের সবচেয়ে ব্যর্থ দুটি মন্ত্রণালয় ছিল শিক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয়। ২০২১ থেকে এ কুখ্যাতির অবিসংবাদিত দাবীদার স্বাস্থ্য মন্ত্রণালয়।

আপনি ঠিকই বলেছেন, "জাহিদ মালিক হলো জাতির অভিশাপ"! স্বাস্থ্যমন্ত্রী হিসেবে যদি উনি সামনে থেকে নেতৃত্ব দিয়ে সীমিত সাধ্যের মধ্যে যথাসম্ভব দুর্নীতিহীনভাবে এবং দেশের দরিদ্র সাধারণ জনগণের কথা ভেবে করোনা মোকাবিলার জন্য একটি জরুরী রোডম্যাপ তৈরী করে প্রধানমন্ত্রীর কাছে অর্থ বরাদ্দ চাইতেন, আমার তো মনে হয় না প্রধানমন্ত্রী তাতে অসম্মত হতেন।

স্বাস্থ্যমন্ত্রী হিসেবে জাহিদ মালিক যে ব্যর্থ হয়েছেন, সেটা বুঝতে প্রধানমন্ত্রীরই বা এত দেরি হচ্ছে কেন, তা আমার বুঝে আসে না। "একজন মিনিস্টার/এমপি যদি এতো বড় বড় দুর্নীতি করেও জবাবদিহিতার আওতায় না আসেন তাহলে এর দায়ভার প্রধানন্ত্রীর উপর বর্তায়" - আপনার এ কথার সাথে আমি একমত।

২৯ শে এপ্রিল, ২০২১ রাত ১১:৩৯

কাওসার চৌধুরী বলেছেন:




ধন্যবাদ, স্যার।
২০২০ সালের আগপর্যন্ত সবচেয়ে ব্যর্থ এ দু'টি মন্ত্রণালয় এতে কোন সন্দেহ নেই। তবে, নাসিম সাহেব স্বাস্থ্যখাতকে লুটেপুটে খেয়েছেন। পরবর্তী সময়ে জাহিদ মালিকের আগমনে জনমনে আরো নেতিবাচক প্রভাব পড়ে। করোনার সময়ে উনার অদক্ষতা আর সিদ্ধান্তহীনতা দেখে অবাক হয়েছি। এসব মানুষ কিভাবে মিনিস্টার হয়! আমার মনে হয় তিনি শোপিছ মিনিস্টার; শুধু জেলা/বিভাগ কোটা পুরো করতে তাকে এখানে বসানো হয়েছে।

ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.