![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
পথের খোঁজে নেমেছি পথে আকাশ ছুতে ছড়েছি রথে আমি এক কল্পনাবিলাসী
বলুনতো, রিক্সাওয়ালার ইনকাম হালাল নাকি হারাম? হয়তো বলবেন হালাল। সারাদিন গায়ে গতরে কেটে যে আয় রোজগার করে তার আয় রোজগার হারাম হবার অবকাশ নেই। কিন্তু পাঠক, আপনার সাথে আমার মতের মিল কিঞ্চিত কিংবা মতের মিলের বিস্তর ফারাক। কেননা আমার মতে রিক্সাওয়ালার ইনকাম হারাম না হয়ে পারেনা। কারন অতিরিক্ত ভাড়া আদায়ে এ রিক্সাওয়ালাদের কোন উপলক্ষ লাগেনা। তাদের কাছে ভালো দিন বলতে কোন দিন নেই। তাদের কাছে কোন দিন-বৃষ্টির দিন, কোন দিন-শীতের দিন, কোন দিন-গরমের দিন, কোন দিন-রৌদ্রের দিন। আর কোনদিনকে যদি তারা কোন নামে সম্বোধন করতে না পারে তবে সেটা হবে-জ্যামের দিন কিংবা কোন বিশেষ উপলক্ষের দিন। এতসব দিন দিন করেই রিক্সাওয়ালা আমাদের মতো মধ্যবিত্তের নিকট থেকে আদায় করছে অতিরিক্ত ভাড়া। এমনিতেই ইদানিং ১০ টাকার ভাড়া ১৫-২০ টাকা হয়ে গেছে। তারপর আছে অফিস টাইমের ভাড়া! অফিস টাইমে রিক্সাভাড়া দিগুন থেকে শুরু করে কোন কোন সময় তা তিনগুনে রুপ নেয়।
আসুন এবার বাস্তব কিছু বিষয় স্মরনে আনি-
১. একজন মজুদদার যদি পন্যদ্রব্য গুদামে আটকে রেখে তার দাম বাড়িয়ে দেয় তবে তার আয় রোজগার হালাল নয়; হারাম।
২. একজন কর্মকর্তা যদি ফাইল আটকে ঘুষ নেয় তবে সে ঘুষের টাকা হারাম।
৩. একজন ছিনতাইকারী অস্ত্রের মুখে কিংবা একজন পকেটমার যদি আমাদের পকেটের টাকা কৌশলে তার নিজের করে নেয় তবে তার সে আয় হারাম।
৪. যে কোন ধরনের কৌশল কাটিয়ে অতিরিক্তি অর্থ আদায় হারাম।
এবার বলুন রিক্সাওয়ালার ইনকাম বা আয় উপার্জন হালাল নাকি হারাম?
২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:০৫
জাকিরুল হক তালুকদার বলেছেন: ধর্মীয় সেন্ন্স থেকে আমারটা হারাম। তবে রিক্সাওয়ালারটা ধর্মীয় এবং ননধর্মীয় সেন্স দুদিক থেকেই হারাম। তাছাড়া, বিশেষ দিনে ওর ইনকাম কম বেশি হয় আর আমারটা কোন হেরফের হয়না। সেতদক থেকে অবশ্যই আমারটা ভালো।
২| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:০০
রুটপয়েন্ট বলেছেন: জটিল যুক্তি ভাইরে............................
মাথাডাইতো ঘুইরাগেলো
৩| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:০১
সামছা আকিদা জাহান বলেছেন: একজন রিক্সাওয়ালা যে পরিশ্রম করে আপনাকে টেনে নিয়ে যাচ্ছে তার সঠিক মূল্য কি আমরা দিচ্ছি। তার পিঠে চড়ে তার কষ্টের কতটুকু দাম আমরা দিচ্ছি। আপনাকে বহন করার জন্য যতটুকু খাবার তার দরকার সেইটূকু কেনার মত সামর্থ কি তার আছে? তার উপর তার সংসার আছে। তার ইঙ্কামকে আপনি কিভাবে হারাম বলেন। সে যা চায় তা তার শ্রমের মূল্য। না দিতে পারলে তার এয়ে কম শ্রমে আপনি হেটেই সেখানে পৌছাবেন হয়ত সময় ১০ মিনিট বেশি লাগবে।
২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:১০
জাকিরুল হক তালুকদার বলেছেন: জটিল বলেছেন। খাদ্য কেনার সামর্থ্য আর পরিবারের ভরন পোষনের কথা বলছেন! আপনি কি জানেন ঢাকা শহরে একজন রিক্সাওয়ালার দৈনিক ইনকাম কত? দৈনিক ৭০০-১০০০ টাকা হিসেবে মাসে ২০ থেকে ২৫ হাজার টাকা। যা একজন সরকারী আমলাও বৈধ পথে ইনকাম করতে পারেনা। খাবার কেনার সামর্থ্য আপনার-আমার চেয়ে তার অনেক বেশি। কিন্তু সেতো কিনবে......
৪| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:০৫
হাসান মাহবুব বলেছেন: রিশকাঅলাগো ফাঁসি চাই।
২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:২১
জাকিরুল হক তালুকদার বলেছেন: সব রিক্সাওয়ালাগোর ফাঁসি হলে হেটে হেটে নয়তো পাবলিক বাসে চলাফেরা করতে হবে! মনে রাইখেন
৫| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:০৮
বিবেক হীন বলেছেন: ভাই মন খারাপ কইরেননা। রিক্সাওয়ালারা আসলেই অনেক কষ্ট করে বিনিময়ে খুব কম রিটার্ন পায়। ওদের ভাড়ার অতিরিক্ত যে অর্থ দেন, সেটা একজন গরীব মানুষকে সাহায্য করছেন, এটা ধরে নিলে কষ্ট অনেকটা কম লাগবে।
৬| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:০৮
শয়তান হন্তারক বলেছেন: সামছা আকিদা জাহানের সাথে একমত। লেখক যে একজন নিম্ন মনমানসিকতার সাম্প্রদায়িক লোক তাতে কোন সন্দেহ নেই। লেখক কে বলতে চাই , রিক্সাওয়ালাদের দেখে এত নাক সিটকাবেননা , দেখে মনে হচ্ছে আপনার কয়েক পুরুষ আগের লোকজন রিক্সাওয়ালাই ছিল। তাতে লজ্জার কিছু নেই। আসুন আমরা অসাম্প্রদায়িকভাবে চিন্তা করতে শিখি। ভালবাসতে শিখি খেটে খাওয়া মানুষদের।
২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:১৫
জাকিরুল হক তালুকদার বলেছেন: খেটে খাওয়া মানুষদের আমি আপনার চেয়ে বোধহয় একটু বেশিই ভালবাসি। কথাটা সেখানে না। কথাটা হচ্ছে সরকারী রেটের চেয়ে অতিরিক্ত ভাড়া আদায়ের। হয়তো সরকারী রেটটা কয়েকবছর আগের; ব্যাকডেটেড। কিন্তু সেখানে ভাড়া দিগুন হতে পারে। আটদশগুন বেড়ে যেতে পারেনা। দ্রব্যমূল্য কিংবা মানুষের জীবন ধারণ ক্ষমতা কি এতগুন বেড়েছে?
৭| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:১২
ইশতিয়াক অাহমেদ বলেছেন: হালাল হারাম ক্লীয়ার না...
তবে রিকশাঅ'লারা বেশ নির্মম হয়ে যাচ্ছে...এবং মানুষের অসুবিধার সুযোগ নিতে কোনো ভাবেই ছাড়েনা...
৮| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:১৩
নীল-দর্পণ বলেছেন: আপনার সাথে পুরোপুরি একমত না তবে রিক্সাওয়ালারাও কন যায় না। সে দিন এক রিক্সাওয়ালা বলছে "আমগো এমন কোন ঠেকা না যে রিক্সা চালইতেই হইব। দুই দিন রিক্সা না চালাইলে আপনেরাই বিপদে পরবেন। ঠেকা আপনেগোই"। শুনে থ হয়ে গেলাম। কথাত ঠিকই বলেছে। ঠেকাত আমাদের ই।
৯| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:২২
হোরাস্ বলেছেন: মাইনাস প্রদান করিলাম। রিক্সাওয়ালারা যে কস্ট করে মানুষ টেনে নিয়ে যায় তার জন্যে মিনিমাম ১০০ টাকা ভাড়া নেয়া উচিৎ।
১০| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:২৪
'লেনিন' বলেছেন: মাইনাস বা প্লাস কিছুই দিলাম না। আবেগটা অনেক বেশি দিয়ে ফেলেছেন এই আর কি। রিকশাওয়ালারা মূলত বঞ্চিত শ্রেণীর যারা তাদের ভাগ্য ফেরাতে সাধারণভাবে অক্ষম। ওরা যা উপার্জন করে তা নানান ভাবে খরচ করে ফেলে। আপনার হয়তো কাছে থেকে দেখা নেই কিন্তু রিকশাওয়ালাদের খুব কাছ থেকে আমি পর্যবেক্ষণ করেই বলছি।
১১| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:২৫
শয়তান হন্তারক বলেছেন: আপনি যে ধরনের চাকরীই করেন না কেন , মনে রাখবেন একজন রিক্সাওয়ালা অবশ্যই আপনার চেয়ে বেশি পরিশ্রম করে। আপনি নিজে একবার রিক্সা চালিয়ে কয়েক মাইল ঘুরুন না , তাহলেই বুঝতে পারবেন ভাড়া কত হওয়া উচিৎ। আসলে মধ্যবিত্তের অবস্থানে থেকে রিক্সাওয়ালাদের মর্মযাতনা উপলব্ধি করা সম্ভব নয়। তা বোঝার জন্য যাদের রিক্সাওয়ালাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাঁরা কয়েক মাসের জন্য রিক্সাওয়ালা হয়ে দেখতে পারে রিক্সাওয়ালারা ভাড়া কেন বেশি নিচ্ছে।
১২| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৩২
দারাশিকো বলেছেন: লেখক বলেছেন: জটিল বলেছেন। খাদ্য কেনার সামর্থ্য আর পরিবারের ভরন পোষনের কথা বলছেন! আপনি কি জানেন ঢাকা শহরে একজন রিক্সাওয়ালার দৈনিক ইনকাম কত? দৈনিক ৭০০-১০০০ টাকা হিসেবে মাসে ২০ থেকে ২৫ হাজার টাকা। যা একজন সরকারী আমলাও বৈধ পথে ইনকাম করতে পারেনা। খাবার কেনার সামর্থ্য আপনার-আমার চেয়ে তার অনেক বেশি। কিন্তু সেতো কিনবে......
আইজকাই একটা রিকশা নিয়া নাইমা পড়েন ... পারলে ভাই, পোলা পারবেও নামাইতে পারেন .... সেলুকাস
১৩| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৩৩
মানুষ বলেছেন: আংশিক সহমত। বিশেষত ঢাকাতে রিক্সা, সি.এন.জি চালকদের দৌরত্বে চলাচল করাটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ইচ্ছামতো অন্যায় ভাবে ভাড়া আদায় করাটা কোনভাবেই সমর্থনযোগ্য নয়।
১৪| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৩৪
মানুষ বলেছেন: *অতিরিক্ত ভাড়া
১৫| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৩৪
শেরজা তপন বলেছেন: রিক্সাওয়ালারা বেশিরভাগই অশিক্ষিত ও নিন্ম নিন্ম বিত্তের। ওদের কাছে হারাম হালাল আর আর সামাজিক মুল্যবোধের চেয়ে অর্থটাই মুখ্য!
আমরা কেই-বা সুযোগ পেল তার সদ্ব্যাবহার করতে ছাড়ি!
১৬| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৩৫
অর্জুণ বলেছেন: যদি বলি, চলুন, রিক্সা বাদ দিয়ে সবাই সাইকেলে যাতায়ত করি, তা কি হবে। হবে না, আমরা সিস্টেম পাল্টাবো না। রিক্সাওয়ালাকে, রিক্সায় বসে গাল দেব, বাসায় ফিরে গাল দেব, ব্লগে গাল দেবো। তার পরদিন সকালে, রাস্তায় দাঁড়িয় হাকবো- এই রিক্সা......!
২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৪০
জাকিরুল হক তালুকদার বলেছেন: আমি যানজট মুক্ত, পাবলিক বাস মুক্ত একটি সাইকেলের শহর হিসেবে ঢাকাকে দেখতে চাই।
১৭| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৪৩
আউটসাইডার_আউটসাইডার বলেছেন: রিক্সাওয়ালারা যে শ্রম দিয়ে আপনাকে ১০ টাকার পথ নিয়ে যাচ্ছে তার ঐ শ্রমের মূল্য কি আসোলেই ১০ টাকা?
আপনি শয়তান হন্তারক এর মন্তব্য এর জবাবে বলেছেন দ্রব্যমূল্য কিংবা মানুষের জীবন ধারণ ক্ষমতা কি এতগুন বেড়েছে?এক ই কথা তো রিক্সাওয়ালার জন্য প্রযোজ্য।
১৮| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৪৪
'লেনিন' বলেছেন: দারাশিকো বা শয়তান হন্তারক আপনাদের সাথে সুর মিলিয়ে শোভন ভাবেই বলতে চাই। যদি কেউ মনে করেন রিক্সাওয়ালারা হারাম উপার্জন করছেন তবে দয়া করে রিক্সা চালাতে নামুন অন্তত কয়েকদিনের জন্য।
বিদেশে গিয়ে ব্রেন ড্রেইন করা অনেকেও শুরুতে বা আজীবন অডজব করে কাটায়। দেশে সেই কাজ করতে ক্ষতি কী? কাজে কী লজ্জা? যদি তাতে ২০-২৫হাজার টাকা আসে এবং তা পরিশ্রম দিয়ে। তবে তাতে লজ্জা থাকার কোনো কারণ দেখিনা। বরং শিক্ষা-দীক্ষার কারণে রিক্সাওয়ালা সমাজেও একটা পরিবর্তন নিয়ে আসতে পারবেন।
আমার তো একটা মজার চিন্তা ঘুরপাক করে মাথায়। সেটি হলো এতো বেকার মানুষ আর দেশে এতো বিদ্যুৎ বিভ্রাট... রিকশা'র মতো কম পাওয়ারের গার্মেন্টস'এর মতো ব্যবস্থা গড়ে তোলা যেতে পারে... যাতে প্যাডেল মেরে বিদ্যুৎ উৎপাদিত হবে! ভেবে দেখুন বেশ প্রাকটিক্যাল আইডিয়া কিন্তু!!!
১৯| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৪৫
হাসান শরিফ বলেছেন: আপনার লেখার বেশিরভাগ বিষয়ের সঙ্গে আমি একমত। তবে সবাই এতোটা খারাপ নয়। ভালো রিকশাওয়ালাও আছে।
২০| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৪৯
সাধারণমানুষ বলেছেন: হোরাস্ বলেছেন: মাইনাস প্রদান করিলাম। রিক্সাওয়ালারা যে কস্ট করে মানুষ টেনে নিয়ে যায় তার জন্যে মিনিমাম ১০০ টাকা ভাড়া নেয়া উচিৎ। ভাই ১০০ টাকা কম হইয়া যায় না....
এটা সত্যি রিক্সাওয়ালারা চান্স পেলেই ১০ টাকার ভাড়া ৪০ টাকা নিতে চায়, তখন ইচ্ছা করে ধইরা কয়টা বাড়ি দেই । ব্যতিক্রম ও আছে
২১| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৫০
অমাবশ্যার চাঁদ বলেছেন: @ইশতিয়াক অাহমেদ সহমত
২২| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ১০:০৫
_তানজীর_ বলেছেন: লেখক বলেছেন: ধর্মীয় সেন্ন্স থেকে আমারটা হারাম। তবে রিক্সাওয়ালারটা ধর্মীয় এবং ননধর্মীয় সেন্স দুদিক থেকেই হারাম। তাছাড়া, বিশেষ দিনে ওর ইনকাম কম বেশি হয় আর আমারটা কোন হেরফের হয়না। সেতদক থেকে অবশ্যই আমারটা ভালো।
আচ্ছা দুইটা প্রশ্ন:
১। ননধর্মীয় হালাল-হারাম ব্যাপারটাকে একটু ব্যাখ্যা করবনে কি?
২।আর ধর্মীয় ব্যাপারটাও বুঝলাম না- ইসলাম ছাড়া আর কোন কোন ধর্মে হালাল হারাম আছে? (প্রতি ধর্মে নিজস্ব প্রতিশব্দ থাকার কথা।)
২৩| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ১০:০৫
শওকত আহমেদ বলেছেন: আপনি ২০-২৫ হাজার টাকা ইনকাম ওয়ালা রিক্সাওয়ালা কই পাইলেন আগে তো কখনও শুনি নাই।
২৪| ২৮ শে আগস্ট, ২০০৯ রাত ১০:০৭
স্পাইডার বলেছেন: প্রাক্তন রিক্সাচালক হোরাস এবং শয়তানের কিলারকে ব্লগে স্বাগতম
২৫| ২৯ শে আগস্ট, ২০০৯ রাত ১২:০৬
মনুমনু বলেছেন: ইশতিয়াক অাহমেদ বলেছেন: হালাল হারাম ক্লীয়ার না...
তবে রিকশাঅ'লারা বেশ নির্মম হয়ে যাচ্ছে...এবং মানুষের অসুবিধার সুযোগ নিতে কোনো ভাবেই ছাড়েনা...
স হমত। আগে ওদেরকে মায়া হত, ২-৫ টাকা, বেশী দিতে মনে বাধত না। আজকাল ওদের ব্যব হার টা দেখলে মাথা গরম না হয়ে পারা যায় না। কেউ বলেছেন, ১০ গুন ভাড়া দেয়া দরকার, !! বা , রিকশা চালিয়ে কেউ দেখেছে কি কেমন লাগে, !!!
২০-২৫ হাজার না হোক, ৮-১২ হাজার ইনকাম করে আমার চোখের সামনেই আছে- এরা শুধু আমাদের মহল্লা এরিয়াতেই চালায়।
কিছু ব্যতিক্রম বাদে, বেশীরভাগ চালকের এটিচ্যুড ঠেক মারা লোকের মত,
আপাতত রিক্সা আর চড়ি না। লোকাল বাস ই ব্যবহার করি।
সাইকেল এর আইডিয়া ভালো লেগেছে। নিরাপত্তা পাওয়া যাবে না বলে চলন অসম্ভব। আবহাওয়ারও ব্যাপার আছে।
২৬| ২৯ শে আগস্ট, ২০০৯ রাত ১২:৩৯
সাইলেন্সার বলেছেন:
''লেখককে বলতে চাই , রিক্সাওয়ালাদের দেখে এত নাক সিটকাবেননা , দেখে মনে হচ্ছে আপনার কয়েক পুরুষ আগের লোকজন রিক্সাওয়ালাই ছিল।''
শয়তান হন্তারক এইটা কি বলল বুঝতে পারতেছি না।
রিক্শাওয়ালা অনেক পরিশ্রম করে ঠিক, আমরা তাদের প্রাপ্য ভাড়া দেই না ঠিক, কিন্তু অনেক সময় আমাদের বিপদে রিকশাওয়ালাদের পায়ে পড়লেও তারা যেতে রাজী হবে না। বিশেষ করে সন্ধ্যার পর স্ত্রীকে (বা মা/বোনও হতে পারে) সাথে নিয়ে কোথাও বের হলে যদি আধা ঘন্টা দাড়িয়ে থেকেও একটা রিক্শাওয়ালাকে রাজী করাতে না পারলে কেমন লাগে সেটা ভুক্তভোগীই বোঝে।
২৭| ২৯ শে আগস্ট, ২০০৯ সকাল ৮:১৬
ধীবর বলেছেন: @লেখক, সৎ মধ্যবিত্তের জন্য রিক্সাই একমাত্র সম্বল। আর যে "দৌরাত্মের" কথা লিখলেন, সেটাও হতাশা ও দুঃখের কারণ। কারণ, নির্দিস্ট আয়ের লোকেদের বাজেটের চেয়ে বেশি ব্যায় করাটা একটা বিলাসিতা বটে।
তবে আমি মনে করি হারাম হালালের প্রসঙ্গ টেনে, মুল প্রসঙ্গে বিতর্কের গন্ডিকে একটি নির্দিস্ট ছঁকে বেধে ফেলা হয়েছে। নৈতিকতা বিরোধী যা, সেটাই হারাম। তা সেটা ধর্মীয় দৃস্টিতে যেমন, সামাজিক রীতি নীতিতেও তাই।
একটা জিনিস হয়তো আপনার দৃস্টি এড়িয়ে গেছে, সেটা হলো রিক্সাওয়ালারা কিন্তু স্বাধীন ব্যাবসায় যুক্ত নয়। শিফট হিসেবে, একটি নির্দিস্ট পরিমান টাকা কিন্ত্ রিক্সা মালিককে অবশ্যই তাদের দিতে হয়। এই টাকা জোগাড় হবার পর, অবশিস্টটাই তার উপার্জন। আর সবাই যে শারিরিকভাবে রিক্সা চালাতে সক্ষম তেমনটি কিন্ত নয়। অথচ মনের শক্তির জোরে ঢাকা শহরে রিক্সা চালান, এমন বৃদ্ধ কিংবা কিশোর অথবা শারিরিকভাবে অক্ষম অনেক মানুষকেই রিক্সা চালাতে হয়, শ্রেফ জীবিকার তাগিদে। এদের প্রতি করূনা নয়, বরং শ্রদ্ধার সাথে কিছু বেশি ভাড়া দিলে, অযৌক্তিক কিছু হবে বলে মনে করি না।
তবে আপনার অনেক অভিযোগেরই চুড়ান্ত সত্যতা আছে। বাংলা ছবির সস্তা সংলাপ " আমরা গরীব হতে পারি, কিন্তু... ইত্যাদি ইত্যাদি" দেখে অনেকেই এক তরফাভাবে গরীব মাত্রেই সৎ, আদর্শবান, চরিত্রবান ইত্যাদি ভ্রান্তিতে ভুগে থাকেন। এ ধরণের ভ্রান্ত ধারণার ধারকরাই মনে করি, এই পোস্টটি মাইনাস দিয়ে ভড়িয়ে রেখেছে। অথচ তারা ভুলে গেছেন, এখানে শ্রেণী সংঘাত নয়, বরং একটি শ্রেণী কর্তৃক অন্য একটি শ্রেনীকে শোষনের কথা বলা হয়েছে।
সমাজ পরিবর্তনের সংগ্রামে কিন্ত এই মধ্যবিত্তরাই সব সময় অগ্রনী ভুমিকা পালন করে থাকেন। তাই এই শোষনের পথটির বিরুদ্ধে প্রতিবাদের সৃস্টি হলে, অর্থনৈতিকভাবে উচ্চবিত্তের কোন ক্ষতিবৃদ্ধি হবে না। কিন্ত নিম্নবিত্ত রিক্সাওয়ালাদের টিকে থাকাই ভার হবে।
আমাদের সমাজে এধরণের পরিবেশের সৃস্টি হবার আগেই সচেতনা সৃস্টি করতে হবে। যেন মধ্যবিত্ত এবং নিম্নবিত্তরা পরস্পরের প্রতিপক্ষ না হয়ে দাড়ায়। রিক্সাওয়ালাদের স্বেচ্ছাচার যেমন মেনে নেয়া যায় না, আবার তেমনি তাদের প্রতি অন্যায় আচরণ কাম্য হতে পারে না।
২৯ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৩৪
জাকিরুল হক তালুকদার বলেছেন: অনেক মন্তব্যের পর একটি সত্যিকারের জ্ঞানগর্ব মন্তব্য বা আলোচনা দেখতে পেলাম। আসলে, উচ্চবিত্তরা মধ্যবিত্ত এবং নিম্নবিত্তদেরকে শোষন করে আসছে আবহমান কাল থেকে। কিন্তু এখন যদি আবার নিম্নবিত্তরাও মধ্যবিত্তদের শোষন করা শুরু করে তবে মধ্যবিত্তরা যাবে কোথায়?
২৮| ২৯ শে আগস্ট, ২০০৯ সকাল ৮:২৮
দূরন্ত বলেছেন: নিজে রিক্সা চালানো শুরু করেন তারপর এ কথা বলা মানাবে। অফিসের আরাম চেয়ারে বসে খেটে খা্ওয়া লোকজনকে এমনই মনে হয়...
২৯| ২৯ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৩৯
নতুন বলেছেন: ভাইজান মাত্র একদিন নিজে রিক্সা চালাইয়া তার পরে
উপরোক্তো ফোতোয়া দান করিলে জাতী উপকৃত হইবেক....
৩০| ২৯ শে আগস্ট, ২০০৯ রাত ৯:৩৯
জাকিরুল হক তালুকদার বলেছেন: মি: দুরন্ত, সব কাজ করে অনুধাবন বা আলোচনা করতে হয়না। বড় বড় বিদ্যানেরা অনেক কাজ সম্পর্কে মন্তব্য করেছেন, অনেক কিছু সম্পর্কে বলেছেন, বলছেন, বলবেন কিন্তু সব কাজ কি তারা হাতে কলমে করার পর তা করছেন? আসলে বিদ্যানেরা সমাজ থেকে দেখে শিখে, কাজ করে নয়
৩১| ৩০ শে আগস্ট, ২০০৯ সকাল ৯:০৭
রামন বলেছেন: সুন্দর ব্যাখ্যা দেবার জন্য ধীবর ভাইকে ধন্যবাদ। আশাকরি লেখকের ক্ষোভ এবার প্রশমিত হবে।
৩২| ৩০ শে আগস্ট, ২০০৯ রাত ১০:৪৮
জাকিরুল হক তালুকদার বলেছেন: আজিমপুর বাসষ্টেন্ড থেকে নবাবপুর রোড (ইলেক্ট্রিক মার্কেটের ভাড়া কত হতে পারে? ১৫-২০ টাকা। কিন্তু আজ দেরী করে ঘুম থেকে উঠায় অফিসে যাবার তাড়ায় রিক্সাওয়ালার সাথে দরদাম করে সে ভাড়া অবশেষে গিয়ে ঠেকল ৪৫ টাকায়! ভাবতে পারেন?
৩৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০০৯ রাত ১১:২৪
মহলদার বলেছেন: বিষয়টা কিছুটা বিরক্তিকর স্বীকার করি, কিন্তু রিক্সাওয়ালারা কোন শ্রেণীর ভাবতে হবে। অত্যন্ত গরীব ওরা। হাড় ভাঙ্গা খাটুনি খেটে টাকা রোজগার করে। সমাজের কতটুকু সুযোগ সুবিধা পায় ওরা? সুযোগ পেলে সেটা গ্রহণ করবেনা ওরা এটা ভাবা যায় কি? দারিদ্রের কাছে এত ক্ষুদ্র অনিয়ম ওদের কাছে কিছুই না। আমাদের দেশের হর্তাকর্তারা, ব্যবসায়ীরা যদি রিক্সাওয়ালাদের মতও সৎ হত তাহলে দেশটার অবস্থা আরো অনেক সুন্দর হত। অথবা আপনি চিন্তা করুন, আপনি যদি ধুমপায়ী হন, কিংবা অনেক সময় অনেক কম গুরুত্বপূর্ণ কাজেও এরচেয়ে অনেক বেশী খরচ করে ফেলেন (আমরা সবাই করি)। আর ওই ব্যাটা কস্ট করে হয়ত আপনার কাছ থেকে ১০টা টাকা বেশী নিল। কিন্তু কিরকম বিরক্ত হই আমরা। বিষয়টা অনেকবার চিন্তা করে এখন আর ওদের সাথে খুব বেশী কথা বাড়াই না। আর সেটা করলে অনেক সময় আপনার আরো বড় ক্ষতিও হতে পারে, গাড়ি মিস করতে পারেন, অফিসে দেরি হয়ে যেতে পারে ইত্যাদি। হালাল আর হারাম চিন্তা করলে একবার ভাবুন তো আপনার সব কিছু হালাল তো? আপনি তো রিক্সাওয়ালাদের চেয়ে সমাজের অনেক সুবিধাভোগী।
©somewhere in net ltd.
১|
২৮ শে আগস্ট, ২০০৯ রাত ৮:৫৭
অমিত০৯৭ বলেছেন: আপনে যে ব্যাংক থন সুদ খান ঐটা কি হালাল?