নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

মায়ের আত্মহত্যা - পোস্টপার্টাম ডিপ্রেশন

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩৪

জুন মাসের ২০ তারিখ সকাল নয়টা, ২০০১।
৯১১ অপারেটর একটি অদ্ভূত কল পেলেন।
ওপাশ থেকে এক মহিলা হিমশীতল কন্ঠে বললেন, "আমার একজন পুলিশ অফিসার লাগবে।"
অপারেটর বললেন, "অবশ্যই ম্যাম, but what's your emergency?"
অ্যামেরিকায় ৯১১ কল করে পুলিশ চাইলেই পুলিশ পাওয়া যায় এবং দুই মিনিটের মধ্যেই পুলিশী সাহায্য এসে হাজির হয়। এটা এদের চ্যালেঞ্জ। তবে তার আগে অবশ্যই কারন এবং ঘটনার বর্ণনা বিস্তারিতভাবে বলতে হবে। নাহলে দেখা গেল গ্যাং ওয়ার হচ্ছে, এবং ৯১১ অপারেটর মাত্র একজন অফিসার পাঠিয়ে বসলেন। বেচারা সেখানেই ইন্তেকাল করবে। আবার উল্টোটা হলেও ঝামেলা। স্বামী স্ত্রীর ঝগড়া চলছে, দেখা গেল এক ব্যাটালিয়ন পুলিশ সোয়াট টিমের সাথে হেলিকপ্টার নিয়ে হাজির, এফবিআইও এই পথেই আছে।
কাজেই কল পাবার পর অপারেটর একদম বিস্তারিতভাবে জেনে নেন কেন পুলিশ লাগবে, যার বিরুদ্ধে লাগবে তার সাথে অস্ত্র আছে কিনা, ওরা সংখ্যায় কতজন, মারমুখী কিনা ইত্যাদি।
মহিলা আবার বললেন, "আমার একজন অফিসার লাগবে।"
অপারেটর যতই জিজ্ঞেস করেন কেন লাগবে, মহিলার একই জবাব, তাঁর একজন অফিসার লাগবে।
অপারেটর মহিলার ঠিকানা নিয়ে বললেন, "ঠিক আছে আমি পুলিশ পাঠাচ্ছি।"
মহিলা ৯১১ কল রেখে নিজের স্বামীকে ফোন দিলেন। ভদ্রলোক নাসায় কাজ করেন। সকাল নয়টায় মাত্র অফিসে এসেছেন। স্ত্রীর ফোন রিসিভ করে শোনেন তিনি বলছেন, "তোমাকে এখুনি বাড়ি ফিরে আসতে হবে। এখুনি।"
ভদ্রলোক কোন কথা বাড়ালেন না। বুঝলেন কোন একটা সমস্যা হয়েছে। তিনি বাড়ির দিকে রওনা হলেন।
বাড়ি এসে দেখেন তাঁর পুরো বাড়ি পুলিশ, মেডিক্যাল ডাক্তার এবং সরকারী লোকজনে গিজগিজ করছে। কাউকে ভিতরে ঢুকতে বা বেরুতে দেয়া হচ্ছে না। তিনি নিজের পরিচয় দিয়ে ঘটনা কী জানতে চাইলেন।
পুলিশ জানালো তাঁর স্ত্রী তাঁর পাঁচ সন্তানকে মেরে ফেলেছে।
ভদ্রলোক শোকের ধাক্কা সামলাতে সামলাতেই দেখেন তাঁর স্ত্রীকে হাতকড়া পরিয়ে পুলিশ বাড়ি থেকে বের করে এনে গাড়িতে উঠাচ্ছে। মহিলার চেহারায় কোন অভিব্যক্তি নেই। তিনি হাউমাউ কান্নায় ভেঙ্গে পড়লেন।
পুরো অ্যামেরিকা ফুঁসে উঠলো। তাঁরা সবাই পাঁচ সন্তান হত্যাকারী মায়ের সর্বোচ্চ শাস্তি চায়।
পুলিশ অফিসার সাক্ষ্য দিতে গিয়ে কেঁদে ফেললেন।
"প্রথমে আমার মনে হয়েছিল মেঝেতে পুতুল পড়ে আছে। গায়ে হাত দিয়ে দেখি এটা মানব শিশু। নিথর। নিষ্পলক আমার দিকেই যেন তাকিয়ে আছে। তারপর আসামী আমাকে দেখালো আরও চারজন বিছানায় শুয়ে আছে। একটা তিনবছরের ছেলের কোলে ছয়মাস বয়সী একটি বাচ্চা মেয়েকে দেখলাম। সবাই মৃত। আমার ক্যারিয়ারে এত কঠিন সময় আমাকে কখনই দেখতে হয়নি।"
অদ্ভূত শোনালেও সত্য, মহিলার পাশে এসে দাঁড়ালেন তাঁর স্বামী। তিনি বারবার মিডিয়াকে এবং আদালতকে বলতে থাকলেন, "আমার স্ত্রী মানসিকভাবে অসুস্থ। সে তাঁর সন্তানদের অত্যন্ত ভালবাসতো। তাঁর মতন মা হয় না। সে একজন চমৎকার স্ত্রী। সে সুস্থ মাথায় এই হত্যাকান্ড কিছুতেই করতে পারেনা।"
মিডিয়া তার স্বভাবমতন রসিয়ে রসিয়ে ঘটনাটাকে উপস্থাপন করার চেষ্টা করলো এমনভাবে যে আসলে ভদ্রলোক নিজেই খুনি। নাহলে পাঁচ সন্তান হারাবার পর একজন বাবা কিভাবে মিডিয়ার সামনে হাসিমুখে কথা বলতে পারেন? কেন তিনি নিজের খুনি স্ত্রীকে বাঁচাবার চেষ্টা করছেন? কেন? কেন?? কেন???
সত্য ঘটনা হচ্ছে আন্দ্রিয়া ইয়েটস আসলেই একজন মানসিক রোগী ছিলেন। সাইকোলজিতে একে পোস্টপার্টাম ডিপ্রেশন বলে। শিশু জন্মের পরে প্রায় সব মায়েরই এমনটা হয়ে থাকে। অত্যন্ত স্বাভাবিক একটি ঘটনা। শরীরে ম্যাসিভ হরমোনাল চেঞ্জের জন্য এমনটা ঘটে।
আমাদের দেশের বেশিরভাগ লোকই যা জানেনা।
এই সময়ে মায়েরা স্বামীদের খুন করে ফেলতে চায়, অথবা আত্মহত্যা করতে চায়। অথবা এমন কিছু করতে চায় যা সুস্থ মাথার মানুষ কল্পনাও করতে পারেনা। বিদেশে এই রোগের ভাল চিকিৎসা আছে। এরা সাইকিয়াট্রিস্টের কাছে যায়, কাউন্সেলিং করে, ওষুধ খায় - সুস্থ্যও হয়ে যায়।
আমাদের দেশে প্রথমেই মেয়েকে দোষী সাব্যস্ত করা হয়। শ্বাশুড়ি ননদরা মুখ বাঁকিয়ে বলবেন, "আমরা আর মা হই নাই। সবই ঢং আর ফুটানি!"
মেয়ের মা ও বোন বলবেন, "মানিয়ে নে মা.....মানিয়ে নে।"
স্বামিতো কিছুই শুনতে চাইবে না, বুঝাতো বহুদূর।
"দ্যাখো, নানান টেনশনে এমনিতেই আমার মাথা গরম থাকে। তোমার এইসব ফালতু ঢং শুনতে ইচ্ছা করছে না।"
আর পাড়াপ্রতিবেশির কথা বাদ। এদের মতন খচ্চর শ্রেণীর প্রাণী আসল খচ্চরও না।
"জানেন ভাবি, তিনতলার ভাবিটা না (ফুসুর ফুসুর ফুসুর).....হিহিহিহি।"
গৃহিনী আন্দ্রিয়া ইয়েটসের তৃতীয় সন্তান জন্মের পর থেকেই তাঁর মানসিক ভারসাম্য নষ্ট হয়ে যেতে থাকে। তিনি পাগলের মতই সন্তানদের ভালবাসতেন। কিন্তু একই সাথে তাঁর পোস্টপার্টাম ডিপ্রেশন তাঁকে খেয়ে ফেলছিল। নিজের সন্তানদের যাতে ক্ষতি না করতে পারেন, সেজন্য তিনি আত্মহত্যা করতে চাইলেন দুইবার - দুইবারই তিনি ব্যর্থ হলেন। ডাক্তার তাঁকে এন্টি ডিপ্রেশন ওষুধ দিলেন। তিনি কিছুদিন খেলেন। তারপর সুস্থ হয়ে গেছেন ভাবে খাওয়া বন্ধ করে দিলেন।
স্বামী ভাবলেন আরেকটা সন্তান আসলে হয়তো স্ত্রী সুস্থ হয়ে উঠবেন। উল্টোটা ঘটলো। চার সন্তাদের পর অবস্থা আরও বাজে হলো। এরমধ্যে ডিপ্রেশনের ওষুধ মাঝ পথে বন্ধ করে আবার শুরু করায় ব্রেনও এলোমেলো হয়ে গেল।
পঞ্চম সন্তানের জন্ম পরিস্থিতিকে আরও জটিল করে তুললো। ডাক্তারের কাউন্সেলিং, হাই ডোজের ওষুধ বা পরিবারের সাহচার্জ্য, কিছুই কাজে এলো না। তিনি একে একে পাঁচটা বাচ্চাকেই বাথটাবের পানিতে চুবিয়ে মারলেন।
ছোট চার বাচ্চা কিছুই বুঝেনি, তারা চুপচাপ মরে গেছে। বড় ছেলেটা ভেবেছিল মা হয়তো তাঁকে কোন দুষ্টামির জন্য শাস্তি দিচ্ছেন। বাথটাবের পানিতে চুবানি খেতে খেতে সে কাঁদতে কাঁদতে বলছিল, "I'll be good. I'll be good."
বাঙালি বাচ্চা হলে যে বলতো, "আমি আর করবো না মা, আর করবো না।"
মাকে যখন জিজ্ঞেস করা হয় কাজগুলো তুমি কেন করলে? তিনি বলেন, "আমার এক ছেলে বড় হয়ে সিরিয়াল কিলার হতো, আরেকটা ড্রাগ অ্যাডিক্ট। আর মেয়ে হতো বেশ্যা।"
"তোমাকে এই কথা কে বলেছে?"
"শয়তান।"
"শয়তান তোমাকে নিজে বলেছে?"
"হু।"
রাস্টি ইয়েটস ট্রায়ালের শেষ দিন পর্যন্ত স্ত্রীর পক্ষে ছিলেন। অ্যামেরিকান আদালত আন্দ্রিয়াকে সন্তান হত্যার দায় থেকে মুক্ত ঘোষণা করলো। তবে তাঁকে মানসিক রোগের চিকিৎসার নির্দেশ দিল। মহিলা এখনও মানসিক হাসপাতালে চিকিৎসাধীন। হয়তো আজীবন তাই থাকবেন।
রাস্টির সাথে তাঁর ছাড়াছাড়ি হয়ে গেছে। রাস্টি আবার বিয়ে করে এখন নতুনভাবে জীবন শুরু করেছে। তাঁর নতুন সংসারে এখন একটি শিশু। তবে এখনও সে প্রায়ই আন্দ্রিয়ার খোঁজ নিতে হাসপাতালে যায়।
হিউস্টনের একটি কবরস্থানে বিরাট একটা ফলকে লেখা আছে "ইয়েটস," এবং তার নিচেই নিশ্চিন্তে ঘুমাচ্ছে পাঁচ ভাইবোন।
হিউস্টনের ঘটনাটা কী আমাদের দেশে ঘটেনা? প্রায়ই দেখা যাচ্ছে মায়ের হাতে সন্তান খুন। স্ত্রীর হাতে স্বামী খুন। প্রেমিকের সাথে পালিয়ে গেছে নবজাতকের মা। কিংবা, মায়ের আত্মহত্যা।
আমরা তখন কী করি? কথা ছাড়া মেয়ের দোষ দিয়ে হাত ধুয়ে ফেলি।
এই এক ঘটনার পর পুরো অ্যামেরিকা নড়েচড়ে বসেছিল। পোস্টপার্টেম ডিপ্রেশনকে এরা হাইয়েস্ট প্রায়োরিটি দিয়ে চিকিৎসা করে। এরা শিক্ষিত জাতি। এরা বুঝে যে মানসিক রোগ মানেই পাগল নয়। সাইকিয়াট্রিস্ট দেখানো মানেই উন্মাদ নয়। পাগল হলেই কেবল কাউন্সেলিং করতে হয়না। বরং রোগের প্রাথমিক পর্যায়ে চিকিৎসা করানোই বুদ্ধিমানের কাজ।
সেদিন ডিপ্রেশনে আক্রান্ত এক মেয়ের আত্মহত্যার ঘটনা শুনে এই ঘটনা মনে পড়ে গেল। এবং আমি নিশ্চিত, আমরা আমাদের স্বভাব মতন সবাই মিলে মেয়েটিকে নিয়ে ছিঃছিঃ করছি।
আল্লাহ আমাদের সবাইকে কেবল সুশিক্ষাই নয়, বরং খানিকটা সুবুদ্ধিও দান করুন।

মন্তব্য ১৭০ টি রেটিং +৬৮/-০

মন্তব্য (১৭০) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৪

আবু সাইফ বলেছেন: শিখলাম ও জানলাম

উপকারী পোস্ট, ধন্যবাদ!!

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৮

প্রামানিক বলেছেন: ভয়াবহ ঘটনা।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: জ্বি, ঠিক ধরেছেন

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫২

মানবী বলেছেন: আমেরিকায় যতো মাস মার্ডার হয় তার প্রায় ৮০% হত্যাকারী এই এ্যান্টিডিপ্রেসেন্ট ব্যবহার করে। আমার মনে হয় এদেশে কোন অষুধের এ্যাবিউজ হয়ে থাকলে তা এই এ্যান্টি ডিপ্রেসেন্ট।

পোস্ট পার্টাম সাইকোসিস মায়েদের এক ভয়াবহ সমস্যা। গর্ভাবস্থায় হরমোনাল রাশ আর সন্তান জন্ম দানের পরে আরো কিছু নতুন হরমোনের রাশ অনেকের মানসিক অবস্থা এলোমেলো করে দেয়। পরিবার, ঘনিষ্ঠ বন্ধু বান্ধবের সাপোর্ট এসময় সবচেয়ে জরুরী।
আমেরিকায় এমন সন্তান হত্যার ঘটনা একাধিক ঘটেছে। গত মাসেই একজন বাংলাদেশী নিউ ইয়র্কের চার তলা এ্যপার্টমেন্টের বাথরুমের জানালা দিয়ে সদ্যজাত শিশু ছুঁড়ে ফেলে নীচে- ছোট্ট অসহায় শিশু সেখানেই প্রাণ হারায়।

পৃথিবীর সকল দেশের স্বামী, পরিবার ও শশুরবাড়ির মানুষদের এবিষয়ে সচেতন ও সহানুভূতিশীল হওয়া অত্যন্ত জরুরী।

গুরুত্বপূর্ণ একটি বিষয়ে পোস্ট দেবার জন্য ধন্যবাদ।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৮

ফারগুসন বলেছেন: তোমার আবেগি লেখা আমাদের উপকারে আসবে/ ধন্যবাদ

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ আপনাকেও

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৩

ঢাকাবাসী বলেছেন: ভাল লেখা।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ

৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২৩

হাসান মাহবুব বলেছেন: গুরুত্বপূর্ণ একটা পোস্ট।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৩৪

মঞ্জুর চৌধুরী বলেছেন: ঠিক ধরেছেন।

৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব গুরুত্বপূর্ন একটা বিষয়ে আপনি সহজ করে লিখেছেন।

৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৩৫

থিওরি বলেছেন: একটা অসাধারণ (!) বিষয় জানলাম।
ধন্যবাদ এবং ফেসবুকে শেয়ার।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৩৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৪২

মুহসীন৮৬ বলেছেন: খুব ই দরকারী লেখা। ভাল লাগলো ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৩৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

১০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৬

বৃতি বলেছেন: দেশের কোথাও মা'দের পোস্টপার্টাম ডিপ্রেশন নিয়ে তেমন আলোচনা দেখিনি - অথচ এটি একটি ভীষণ জরুরী বিষয় যা সবার জানা থাকা দরকার। পোস্টে প্লাস, এবং ব্লগ কর্তৃপক্ষকে ধন্যবাদ, এই পোস্টটাকে স্টিকি করার জন্য।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৩৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ আপনাকেও!

১১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৬

সৈয়দ জায়েদ আহমদ বলেছেন: শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৩৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

১২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার লিখাটি স্টীকি করায় কত্রিপক্ষকে ধন্যবাদ , লেখিকাকেও ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪০

মঞ্জুর চৌধুরী বলেছেন: লেখিকা!?!? হাহাহা। একটু ভাল করে দেখে বলেনতো ভাই কোন কোণ থেকে আমাকে লেখিকা মনে হয়? :)

১৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:১২

প্রচেষ্টাবিডি বলেছেন: চমতকার একটি লেখা !

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪০

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

১৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:২২

আমি মিন্টু বলেছেন: চমৎকার ভালো কাজ

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪১

মঞ্জুর চৌধুরী বলেছেন: অনেক ধন্যবাদ!

১৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:২৮

চিরন্তন মহাশূন্য বলেছেন: পোস্টটা খুবই গুরুত্বপূর্ণ ছিল, অনেক কিছু শেখার জন্ম দিলো…

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪১

মঞ্জুর চৌধুরী বলেছেন: এখন বিদ্যা ছড়িয়ে দিন।

১৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৪১

গেম চেঞ্জার বলেছেন: গুরুত্বপূর্ণ শেয়ার । তবে শিরোনামের সাথে মিল না পেয়ে অবাকই হলাম । তবে সমস্যা নাই আমরা ক্লিয়ার আপনার কনসেপ্টে ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪২

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

১৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনুগ্রহ করে শিরোনামের বানান/ টাইপোটি সংশোধন করে নিন।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪২

মঞ্জুর চৌধুরী বলেছেন: সঠিক বানানটা কী?

১৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:১৪

এই আমি রবীন বলেছেন: সব লেখা সব সময় সবার চোখে পড়েনা, তাই এমন পোষ্ট বছরে একবার আসা উচিত এবং স্টিকি হওয়া উচিত।

প্রত্যেক বছর কেউ না কেউ বাবা,মা, দাদি, দাদা, খালা, ফুফু, চাচা,মামা ইত্যাদি হচ্ছে । তাদের ব্যপার গুলা জানা উচিত !

পোষ্টে +

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৩

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ! ভাল বলেছেন

১৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:২২

ফাইভ পয়েন্ট সামওয়ান বলেছেন: চমৎকার! নতুন কিছু শিখলাম

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৩

মঞ্জুর চৌধুরী বলেছেন: :)

২০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:২৪

শতদ্রু একটি নদী... বলেছেন: খুব ভালো পোস্ট। সন্তান ধারনের সময় এবং জন্মদানের পর মায়েরা নাকি অনেক পরিবর্তনের মধ্যে দিয়ে যান। চেনাজানাদের অনেককে দেখেও তাই মনে হয়েছে। গর্ভধারনের সময়টা আরো জটিল, তখন মায়েরা অদ্ভুত আচরন শুরু করে। এজন্য তাঁদের হাসিখুশী রাখা উচিত, অনেক সঙ্গ দেয়া উচিত। আপনার বলা ঘটনার মায়ের হয়তো এ অবস্থা হতইনা যদি পরিবার থেকে অনেক সাহচর্য্য পেতো। বিশেষ করে স্বামীর মানসিক সাপোর্ট দরকার হয় অনেক। যৌথ পরিবারগুলোতে এমন সমস্যা খুব কম দেখা যায়, অনু পরিবারগুলোতে এই সমস্যা আরো ভয়াবহ। অনেক ক্ষেত্রেই বিচ্ছেদের কারনও হয়। আমার নিজের মনে হয় যে একজন মা কখনোই তাঁর সন্তানকে হত্যা করতে পারেনা যদিনা সে মানসিক ভারসাম্যহীন হয়।

পোস্টে প্লাস।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৪

মঞ্জুর চৌধুরী বলেছেন: ১০০% ঠিক

২১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: পোস্ট-পার্টাম পিরিয়ডে বিশেষ ডায়েট বা খাদ্যাভ্যাস থাকতে হয় - আগে এরকম কিছু জানতাম।

এবার জানলাম পোস্ট-পার্টাম ডিপ্রেশন সম্পর্কে। অনেক সহজ করেই জটিল বিষয়টি তুলে ধরেছেন।

আমাদের দেশ না জানলেও এর অস্তিত্ব যে নেই তা তো বলা যাবে না।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৫

মঞ্জুর চৌধুরী বলেছেন: আমাদের দেশে ব্যপারটাকে গুরুত্ব দেয় না। সিরিয়াস ঘটনা দেশেও ঘটে, তবে কেউ রিপোর্ট করেনা। লজ্জায় ও ভয়ে।

২২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৩২

লেখোয়াড়. বলেছেন:
সমসাময়িক গুরুত্ত্বপূর্ণ লেখা।
++++

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৫

মঞ্জুর চৌধুরী বলেছেন: :) ধন্যবাদ!

২৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৫২

কামরুন নাহার বীথি বলেছেন: শুধুমাত্র একটা উদাহরণই বলে দিল অনেক কিছু।
সদ্যপ্রসূতা মায়ের মানষিক সমস্যা, যা আমাদের দেশে একটা সামাজিক ব্যাধি!!
আর উন্নত দেশে সেটা পোস্টপার্টেম ডিপ্রেশন, আর সে দেশে এর হাইয়েস্ট প্রায়োরিটি দিয়ে চিকিৎসা করা হয়।

কোথায় আছি আমরা!!!!! :(

অনেক অনেক অনেক শুভেচ্ছা আপনার এই লেখায় জন্য!!!!!

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ আপনাকে!

২৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:০৫

গরু গুরু বলেছেন: ভয়াবহ কান্ড। বিয়ে করতে ভয় পাচ্ছি

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন থাকুন, ভয় নেই :)

২৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:০৯

নাঈম বলেছেন: পোষ্টটা পড়ে গায়ের লোম খাড়া হয়ে যাচ্ছে, আমি নিজেও একজন বাবা, ৩ বছর বয়সী আমার একটা ছেলে আছে, আমার স্ত্রীও সন্তান জন্মদানের পর কিছুটা মানসিকভাবে ভেঙে পড়েছিল, আমি চেষ্টা করেছি যতটুকু সম্ভব তাকে সাপোর্ট দেয়ার। সন্তানের সামান্য একটু সর্দি/কাশি হলে সারাটা দিন আর কিছুই ভাল লাগেনা, আর উপরে তো একের পর এক এতগুলো বাচ্চা এভাবে মারা গেল!!!

জগতের সকল শিশু নিরাপদে থাকুক, এই কামনা করি। আপনার অসামান্য গুরুত্বপূর্ণ এই পোষ্টের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ, সেই সাথে পোষ্টটা স্টিকি করার জন্যও মডারেটরদের অসংখ্য কৃতজ্ঞতা।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: আপনাকেও ধন্যবাদ!

২৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:০৯

সামায়েল লিনিথ বলেছেন: কবে যে আমরাও এভাবে ভাবতে শিখবো :(

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: আজকে থেকেই। আমাকে আপনাকে দিয়েই শুরু হোক। :)

২৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১২

কাবিল বলেছেন: গুরুত্বপূর্ণ সচেতন মূলক পোস্ট +++

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: :)

২৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১৮

শামীম আরেফীন বলেছেন: ভয়ঙ্কর ঘটনা। ডিপ্রেশন ব্যাপারটাই খুব খারাপ!

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: ঠিক।

২৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০৪

উড়োজাহাজ বলেছেন: এ জাতীয় রোগগুলোর প্রাদুর্ভাব বিশেষ করে পশ্চিমা উন্নত দেশগুলোতেই বেশি হয়ে থাকে। তারপরও আমাদের দেশে আধুনিকতার ছোয়া লাগায় ইদানীং এ সব রোগের সম্ভাবনা প্রবল হয়ে উঠছে। তবে আমাদের দেশে সন্তান হত্যা করে পরপুরুষের সাথে পালিয়ে যাওয়া ইত্যাদির সবগুলোই মানসিক রোগের কারণ কিনা তা ভেবে দেখার দরকার আছে। পোস্টে+।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫০

মঞ্জুর চৌধুরী বলেছেন: ব্যপারটার সাথে আধুনিকতার সম্পর্ক নেই। হরমোনাল ডিজর্ডার যে কোন দেশে যে কোন মহিলার হতে পারে। আমার এক পুলিশ অফিসার বন্ধু প্রতি সপ্তাহে এই ধরনের কেস পেয়ে থাকে। দেশে রিপোর্ট হয়না বলে আমরা জানিনা।

৩০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০৮

ক্রিবিণ বলেছেন: ভালো লাগলো...

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫১

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৩১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২৪

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: গুরুত্বপূর্ণ সচেতন মূলক পোস্ট +++

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫১

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ! :)

৩২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২৭

সামিদুল ইসলাম বলেছেন: লেখাটি অত্যন্ত উপকারী বলে আমার মনে হয় । ধন্যবাদ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫১

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ আপনাকে!

৩৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০৯

মাঘের নীল আকাশ বলেছেন: জানা থাকল।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫২

মঞ্জুর চৌধুরী বলেছেন: জানিয়ে দিন।

৩৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩০

সুমন কর বলেছেন: জেনে গেলাম। এবং প্লাস।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫২

মঞ্জুর চৌধুরী বলেছেন: সবাইকেও জানান

৩৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৫

রোষানল বলেছেন: পশ্চিমা উন্নত দেশ গুলতে এটা স্বাভাবিক একটা ঘটনা । আমেরিকার এক জরিপের রিপোর্টে দেখা গেছে ৮৫% মেয়েরা বিয়ের পর বাচ্চা কাচ্চা নেয়ার বিপক্ষে ।বাংলাদেশে এ রকম ঘটনা পূর্বে ঘটেছে বলে শুনিনি । তবে আশা করছি এইবার হবে।আধুনিক বাংলিশ টাইপের মেয়েরা যারা সংসার ধর্ম বাচ্চা কাচ্চা ঝামেলা মনে করে তাদের এই পোষ্টের মাধ্যমে বাচ্চা কাচ্চা খুন করার অজুহাত মিলল।সন্তান খুন করার পর তাকে মানসিক রোগী প্রমান করতে পারলেই কেল্লা ফতে। আর বাংলাদেশে টাকা দিয়ে সার্টিফিকেট , প্রশ্নপত্র ,ডাক্তারি সনদ যখন সহজেই মেলে তাহলে টাকা দিয়ে কাউকে পাগল বানানো তো তুড়ি মারার মত একটা ব্যাপার ।
:-B

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৪

মঞ্জুর চৌধুরী বলেছেন: "সাত কান্ড রামায়ণ পড়িয়া সীতা কাহার বাপ?" - ভাই, এটা হরমোনাল ব্যপার, আধুনিকতার সাথে কোন সম্পর্ক নাই। আপনি মেন্টালিটি বদলান, নাহলে আপনার স্ত্রীরই বিপদ হবে।

৩৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০১

শায়মা বলেছেন: কি সাংঘাতিক! বাচ্চাগুলো মৃত্যুর সময়ও বুঝেনি মা তাদেরকে মারতে যাচ্ছেন।

সাইকিয়াট্রিস্ট দেখানো মানেই উন্মাদ নয়। পাগল হলেই কেবল কাউন্সেলিং করতে হয়না। বরং রোগের প্রাথমিক পর্যায়ে চিকিৎসা করানোই বুদ্ধিমানের কাজ।

এই জিনিসটা আমাদের দেশে এখনও মানুষ বুঝতে চায়না।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৫

মঞ্জুর চৌধুরী বলেছেন: উপরের মন্তব্যকারীই (রোষানল) তাদের একজন।

৩৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৩

ধ্রুব নয়ন চৌধুরী বলেছেন: ্সুন্দর উপস্থাপনা

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৫

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৩৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:০৯

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ । আর কপি নিলাম :-) :-)

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: ক্রেডিট দিয়েন :)

৩৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২২

রুদ্র জাহেদ বলেছেন: গুরুত্বপূর্ণ পোস্ট।শেয়ার দিলাম

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৪০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩২

রবিউল হাসান সানি বলেছেন: হুম

৪১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫১

মনিরুল হাসান বলেছেন: আগে পড়েছি মনে হচ্ছে। এর পুরোটাই কি আপনার নিজের লেখা? কিংবা আগে অন্য কোথাও লিখেছেন?

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: জ্বি, পুরোটাই আমার লেখা, এবং ফেসবুকে সেদিনই প্রকাশ করেছি।

৪২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫২

কথাকথিকেথিকথন বলেছেন: খুব গুরুত্বপূর্ণ পোস্ট ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৪৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:০৭

সাহসী সন্তান বলেছেন: খুবই গুরুত্বপূর্ন এবং শিক্ষামূলক একটা পোস্ট!

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৪৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৭

স্বপ্নীল পরান বলেছেন: বিষয়টি সম্পুর্ণ অজানা ছিল।
ধন্যবাদ ।।।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৪৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দুঃখিত, আগের মন্তব্যটি ইগনোর করুন। এটা প্রযোজ্য নয়,

৪৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:১৯

কষ্টের পৃথিবী বলেছেন: অসাধারন বিবরণ দিয়েছেন।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৪৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:২৯

বশর সিদ্দিকী বলেছেন: অনেক ধন্যবাদ এমন একটা পোস্ট দেবার জন্য। শিখে রাখলাম।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ! এখন অন্যকেও শেখান

৪৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৫

ক্থার্ক্থা বলেছেন: চমৎকার সময় উপযোগী একটি লেখা ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৪৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১০

রেজাউল করীম বলেছেন: ভয়াবহ ঘটনা

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: জ্বি

৫০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪১

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: নতুন কিছু জানলাম। লেখককে অনেক অনেক ধন্যবাদ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ আপনাকেও!

৫১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪২

আহসানের ব্লগ বলেছেন: শাটার আইস্ল্যান্ড মুভিটির কথা মনে পড়ে গেল ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: জ্বি,

৫২| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩০

ভায়োলেন্স বলেছেন: নতুন একটা বিষয় জানতে পারলাম।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: :)

৫৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:০৪

Md Sultan Mahamud বলেছেন: "জানেন ভাবি, তিনতলার ভাবিটা না (ফুসুর ফুসুর ফুসুর).....হিহিহিহি।


বেফুক বিনুদোন পাইলাম (কথা কিন্তু সত্য)

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: জ্বি।

৫৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:০৮

সুজন চন্দ্র পাল বলেছেন: সবার সাথে আমিও জেনে উপকৃত হব আশা করি।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:০০

মঞ্জুর চৌধুরী বলেছেন: আমিও একই আশা করি। :)

৫৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৪৮

অমিয়েন্দ্র বলেছেন: নতুন কিছু জানতে পারলাম। ধন্যবাদ :)

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:০০

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ! :)

৫৬| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৫

ধূর্ত উঁই বলেছেন: সুন্দর পোস্ট অনেক রাগী মেয়ে বিয়ে করলে বিপদ বেশি হওয়ার চান্স !!!

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:০১

মঞ্জুর চৌধুরী বলেছেন: ব্যপারটির সাথে রাগের সম্পর্ক নেই। ব্যপারটা হরমোনাল। যে আমেরিকান মহিলার কথা বললাম, তিনি মোটেও রাগি ছিলেন না।

৫৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:২৫

Blogger Zubair বলেছেন: খবরটির সূত্র দিন

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:২৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: গুগল করেন ভাই, গুগলের এক হাজারের বেশি সূত্র পাবেন।

৫৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:১৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: অসাধারণ একটি পোষ্ট
ষ্টিকি পোষ্ট করার জন্য সামুকে ধন্যবাদ।
পরিশেষে আমারো একি কামনা,
আল্লাহ আমাদের সবাইকে কেবল সুশিক্ষাই নয়, বরং খানিকটা সুবুদ্ধিও দান করুন।........আমিন

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:২৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: আমিন

৫৯| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:২৭

আহলান বলেছেন: সত্য ঘটনা হচ্ছে আন্দ্রিয়া ইয়েটস আসলেই একজন মানসিক রোগী ছিলেন। সাইকোলজিতে একে পোস্টপার্টাম ডিপ্রেশন বলে। শিশু জন্মের পরে প্রায় সব মায়েরই এমনটা হয়ে থাকে। অত্যন্ত স্বাভাবিক একটি ঘটনা। শরীরে ম্যাসিভ হরমোনাল চেঞ্জের জন্য এমনটা ঘটে।
আমাদের দেশের বেশিরভাগ লোকই যা জানেনা।
এই সময়ে মায়েরা স্বামীদের খুন করে ফেলতে চায়, অথবা আত্মহত্যা করতে চায়। অথবা এমন কিছু করতে চায় যা সুস্থ মাথার মানুষ কল্পনাও করতে পারেনা। বিদেশে এই রোগের ভাল চিকিৎসা আছে। এরা সাইকিয়াট্রিস্টের কাছে যায়, কাউন্সেলিং করে, ওষুধ খায় - সুস্থ্যও হয়ে যায়। ......

আমাদের দেশের লোকেরা এমন রোগীর পাল্লায় কোন দিন পড়েছে বলে শুনিনি ... সুতরাং আমাদের দেশের লোকের এই রোগ না জানা থাকায় দোষের কিছু দেখি না ...বরং জানার পরেই ভয় লাগছে পোলাপাইন আর নিবো কিনা, কারণ এটাতো বিদেশ না, যে এই দেশে এই রোগের ভালো চিকিৎসা আছে ....

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৩১

মঞ্জুর চৌধুরী বলেছেন: আপনি এই রোগের নাম শোনেননি, কারন দেশে এই রোগ নিয়ে কোন আলোচনা হয় না। গ্রামে মহিলারা এই রোগের শিকার হলে বলে "জ্বিনে ধরা" আর শহরের লোকে পাগল বলে। মহিলারাও সংকোচের কারনে ব্যপারটা নিয়ে খোলাখুলি আলোচনা করেনা। দেশ ভেদে এই রোগ হয়না, নারী হলেই এই রোগ হয়। এই রোগের তিন ধাপ আছে, আমি এক্সট্রিমটার উদাহরন দিলাম। গুগল করে বাকিটা জেনে নিন।

৬০| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৫২

কিশোর হালদার বলেছেন: ধারুন লিখেছেন।বাংগালী এগুলো বুজবে না বোধহয়।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৩২

মঞ্জুর চৌধুরী বলেছেন: বুঝাতে হবে ভাই, না বুঝালে আরও বুঝবেনা।

৬১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:৪৮

নিশাকর বলেছেন: গুরুত্বপূর্ণ আর্টিকেল অনেক সুন্দর করে লেখার জন্য ধন্যবাদ +

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৩২

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৬২| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:৫২

আমি স্বর্নলতা বলেছেন: নতুন একটা বিষয় জানতে পেরে ভালো লাগল ।


ভালো লিখেছেন।


০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৩২

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৬৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:৫৭

শাহাদাত হোসেন বলেছেন: এই বিষয়ে আগে জানতাম না ।শেয়ার করার জন্য ধন্যবাদ ।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৩২

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৬৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৫২

এম. আরাফাত মাহমুদ বলেছেন: লেখাটা ভালো লাগলো। ‍এখান থেকে অনেক কিছু শেখার আছে।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৩

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৬৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৩৫

অবিবাহিত ছেলে বলেছেন: ভালো একটা পোষ্ট । জানা থাকলো ও কাজে লাগবে ।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৩

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৬৬| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৪৩

বীথিলতা বলেছেন: PPD নিয়ে লেখালেখি হচ্ছে দেখে ভালো লাগলো। মঞ্জুর কে ধন্যবাদ।
"আমাদের দেশের লোকেরা এমন রোগীর পাল্লায় কোন দিন পড়েছে বলে শুনিনি" / " আধুনিক বাংলিশ টাইপের মেয়েরা যারা সংসার ধর্ম বাচ্চা কাচ্চা ঝামেলা মনে করে তাদের এই পোষ্টের মাধ্যমে বাচ্চা কাচ্চা খুন করার অজুহাত মিলল" এই ধরনের মন্তব্য যারা করেছেন তাদেরকে বলছি, আমার এক গ্রাম সম্পর্কিত মামীকে দেখেছি প্রতিবার সন্তান প্রসবের পর মাস ছয়েক তিনি বদ্ধ উন্মাদ হয়ে যেতেন। মাঝে মাঝেই তিনি তাঁর স্বামীকে মারতে তাড়াতেন, কখনো বা সন্তানকে সাদা কাপড়ে মুড়ে উঠোনে ফেলে কান্নাকাটি শুরু করতেন,"আমার বাচ্চা মারা গেছে" বলে। এটা কিন্তু আজ থেকে প্রায় ৩০-৩৫ বছর আগের কথা এবং একটি অজ পাড়াগাঁ'র ঘটনা। কাজেই আধুনিকতা/ বাংলিশ টাইপের মেয়ে/ এদেশে এমন রোগী কেউ দেখেনি এসব বলে বিষয়টিকে উপেক্ষা করবেন না দয়া করে। PPD সম্পর্কে অজ্ঞতা এবং অবহেলা কিভাবে মানুষের জীবনকে তছনছ করে দিতে পারে তার অনেক উদাহরন আমাদের আশেপাশেই ছড়িয়ে আছে। আসুন প্রথাগত চিন্তা ভাবনার বাইরে বের হয়ে একটু চোখ মেলে দেখার আর মন খুলে বোঝার চেষ্টা করি সবাই।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৫

মঞ্জুর চৌধুরী বলেছেন: একদল লোক থাকবে নতুন কিছু জানলে স্বাগত জানাবে। আরেক দল থাকবে এর বিরোধিতা করবে। ওদের নিয়ে চিন্তার কিছু নেই। ওরা আসলে নিজেদেরই অন্ধকারে রাখতে পছন্দ করে।

৬৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৪৭

জেকলেট বলেছেন: আমাদের দেশে হলে তাবিজ-কবজ হাড়, গোড় দিয়া মোল্লা, কবিরাজ, পুরোহিত দিয়া জ্বিন ভূত তাড়ানোর ব্যাবস্থা হত। জ্ঞানী আর মূর্খের মাঝে যে ব্যাবধান থাকে আরকি। ধন্যবাদ পোস্টের জন্য।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৫

মঞ্জুর চৌধুরী বলেছেন: ১০০% ঠিক।

৬৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৫৪

শামছুল ইসলাম বলেছেন: প্রয়োজনীয় এবং অতীব গুরুত্ব পোস্ট।
ফেস বুকে শেয়ার দিলাম এবং প্রিয়তে নিলাম।
শিশুর জন্মের পর পরই যেহেতু মায়ের হরমোন জনিত সমস্যার শুরু হয় তাই শিশুদের যেমন বিভিন্ন টিকা দানের মাধ্যমে সুরক্ষার ব্যবস্থা আছে, তেমনি ভাবে প্রত্যেক মায়ের হরমোন জনিত টেস্টের মাধ্যমে অসুস্থ মাদের আলাদা করা এবং পরবর্তীতে তাদের চিকিৎসার ব্যবস্থা করলে বোধ হয় ভাল হয়। এক জন সুস্থ মাতাই পারে এক জন সুস্থ সন্তান উপহার দিতে।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: এবং অবশ্যই ভাল মনোচিকিৎসকের কাছে যেতে হবে

৬৯| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:২২

মাইক-মজিদ বলেছেন: ভালো একটি বিষয় তুলে ধরেছেন।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৭০| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৫০

ফেরদাউস আল আমিন বলেছেন: Statistic সহকারে এই লেখা উপস্থাপন করলে আরও ভাল হোত। যেমন ১০,০০,০০০ মা; একটি এমন ঘটনা বা দূর্ঘটনা; শতকরা হিসেবে ১/১০০০০০০=০.০০১%

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪০

মঞ্জুর চৌধুরী বলেছেন: ভাই, যেহেতু ব্যপারটা রিপোর্টেড হয়না, কাজেই এখনই স্ট্যাটিসটিক্যালি ব্যপারটা তেমন রিলায়েবল না। তবে ডাক্তারদের মতে ১০০% মেয়ের এই ব্যপারটা ঘটে। তিন স্টেজের যে কোন একটা ঘটবেই। আমি এক্সট্রিম কেসের কথা বলেছি, বাকি দুইটা অতি সাধারন এবং কম বিপজ্জনক।

৭১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অদ্ভুত এবং ভয়ঙ্কর ঘটনা। বর্ণনা ভালো লাগলো।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪০

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৭২| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:০৭

সেলিম আনোয়ার বলেছেন: রাগে যে মেয়ে কান্ডজ্ঞান হারিয়ে ফেলে এমন কেউ কি ওরকম করে? ঝামেলায় পরলাম । এত দেখি প্রিডেটরের প্রাণীর মত মেয়ে । মা কুমীরই বাচ্চা খেয়ে ফেলল এমন

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪২

মঞ্জুর চৌধুরী বলেছেন: ব্যপারটা সাময়িক, তবে চিকিৎসা না পেলে সমস্যা বাড়ে।

৭৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩১

প্রীতি পারমিতা বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ একটা তথ্য জানালাম।ধন্যবাদ ভাইয়া।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪২

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৭৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫৯

আরজু পনি বলেছেন:

গতরাতে পোস্টটি পড়ে বেশ কিছুক্ষণ থম ধরে বসে ছিলাম... :(
আমার পরিচিত এক মেধাবী মেয়ে খুব কম বয়সে বিয়ে হয়ে যাওয়ার পর বাচ্চা নেবার পরপরই মানসিকভাবে অসুস্থ হয়ে যায়...সব বোঝে কিন্তু অস্বাভাবিক...
এরকম আরো ঘটনা আছে...আমরা রোগের নাম জানিনা বলে বলতে পারিনি...শুধু মানসিক অস্বাভাবিকতা বলতে পারি...
এসবের জন্যে মানসিক প্রশান্তি,অন্যের কাছে নিজের ইচ্ছের মর্যাদা অনেক জরুরী ।

অনেক ধন্যবাদ আপনাকে লেখাটি শেয়ার করার জন্যে ।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৫

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ! সেই মেয়েটির ভাল চিকিৎসা করান, সুস্থ হবে ইন শা আল্লাহ

৭৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৪

সিপন মিয়া বলেছেন: সবে ১৮-তে পা দিয়েছি। নিম্ন রক্তচাপ আছে আমার। লেখাটা পড়ে ব্লাড প্রেশার কিছুটা বেড়েই গেল। যাই হোক, ভালই হল। পোস্টদাতাকে ধন্যবাদ।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৫

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৭৬| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১২:১০

জিয়ানা বলেছেন: ধন্যবাদ। সবাইকে সচেতন করার সুন্দর চেষ্টা করার জন্য।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৭৭| ০১ লা অক্টোবর, ২০১৫ ভোর ৫:৩৩

প্রলয়শিখা বলেছেন: লেখাটি পড়ে লিওনার্দো ডিক্যাপ্রিওর "শাটার আইল্যান্ড" সিনেমার কথা মনে পড়ে গেল। সিনেমাতে ক্যাপ্রিওর স্ত্রী তাদের সবকটা বাচ্চাকে লেকের পানিতে চুবিয়ে মেরে ফেলে একটি মানসিক রোগাক্রান্ত হয়ে। লেখাটি পড়ে রোগের নামটি জানতে পারলাম। ভাল লেগেছে খুব। ++++++

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৭৮| ০১ লা অক্টোবর, ২০১৫ সকাল ৯:৪২

সাইফুর রহমান পায়েল বলেছেন: "ক্যানভাস" এ গতকাল লেখাটি পরেছি। সামুতে দেখে ভাল লাগলো। অজানা বিষয় জানলাম।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: ক্যানভাস আমারই ফেসবুক গ্রুপ

৭৯| ০১ লা অক্টোবর, ২০১৫ সকাল ৯:৫৭

খেপাটে বলেছেন: গতপরশু আমি আমার কাজিনকে ডিনাইয়াল সিনড্রম সম্বন্ধে বোঝাচ্ছিলাম,,,
পাশ থেকে আরেকজন এসে বললো,,,
মানুষের আচরন আর সমস্যা সবাই ধরতে পারে,,, এজন্য সাইকোলজি পড়ার কি দরকার

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: :/

৮০| ০১ লা অক্টোবর, ২০১৫ সকাল ১১:২৯

এ আর খান বলেছেন: ভাল লিখেছেন।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৮১| ০১ লা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৩৯

সিদ্দিকী শিপলু বলেছেন: খুব ভালো লিখেছেন। ধন্যবাদ।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৭

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৮২| ০১ লা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৪২

ডিজাস্টার বলেছেন: "মাকে যখন জিজ্ঞেস করা হয় কাজগুলো তুমি কেন করলে? তিনি বলেন, "আমার এক ছেলে বড় হয়ে সিরিয়াল কিলার হতো, আরেকটা ড্রাগ অ্যাডিক্ট। আর মেয়ে হতো বেশ্যা।"
"তোমাকে এই কথা কে বলেছে?"
"শয়তান।"
"শয়তান তোমাকে নিজে বলেছে?"
"হু।"


- এই ব্যাপারটা এড়িয়ে যাওয়া হচ্ছে কেন? ডেমোনিক পজেশন / জিনের আছর আমরা কুসংস্কার / মেন্টাল ডিজ অর্ডার বলে উড়িয়ে দেই । কিন্তু ঘটনা কি সত্যি তাই?? আমি অনেক জায়গাতেই দেখেছি যখন সুপারন্যাচারাল / আধিভৌতিক কিছু ঘটে তখন সকল শিক্ষিত শ্রেনীর মানুষ এড়িয়ে যায় আর বেচারা ভিকটিমকে মানসিক রোগী বলে চালিয়ে দেয়া হয় । ভাবখানা এমন যেন আমরা ইউনিভার্সের সকল রহস্য জেনে বসে আছি ।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: ভাই, ডিমোনিক পজেশন এত সহজ না। এই নিয়ে অন্য একদিন আলোচনা হবে - আজকে সময় নাই। এইটা আসলেই মানসিক রোগ।

৮৩| ০১ লা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৪৫

সুদীপ্তা মাহজাবীন বলেছেন: অনেক ভালো লেখা ।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ

৮৪| ০১ লা অক্টোবর, ২০১৫ দুপুর ১:১৫

সাদাত আহমাদ যুবায়ের বলেছেন: ভালো লাগছে।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ!

৮৫| ১২ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:১২

সাইফুর রহমান পায়েল বলেছেন: ক্যানভাস যে আপনার তা জানি। আপনার আইডি থেকেই পোষ্ট করা লেখাটি পরেছি। মানে এখানের আপনি আর ফেবুর আপনি ২ জনই যে আসলে একজন তা আমার জানা। আপনার লেখার একজন ভাল পাঠক আমি।

০৩ রা নভেম্বর, ২০১৫ সকাল ৮:৩৩

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ! :)

৮৬| ০৫ ই মার্চ, ২০১৬ সকাল ১১:১৪

আরজু নাসরিন পনি বলেছেন:
আপাতত প্রিয়তে নিয়ে রাখলাম।

৮৭| ০৫ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:০৩

ফয়সাল রকি বলেছেন: মা মাহফুজার ক্ষেত্রেও ঘটনাটা তাহলে এরকমই ঘটেছে বলে মনে হচ্ছে। গুরুত্বপূর্ণ একটা লেখার জন্য ধন্যবাদ।

৮৮| ১৪ ই জুন, ২০১৬ রাত ১:১৯

মহা সমন্বয় বলেছেন: বেশির ভাগ মানুষিক রোগগুলো হয় নানা অন্ধবিশ্বাস, কুসংস্কার থেকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.