নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

"জয় অ্যামেরিকা। জয় ডেমোক্রেটস!"

২৫ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:২৮

ক্যানভাসে গালাগালি করা নিষেধ। অ্যাডমিন হিসেবে গালাগালি করলে আমাকেই ব্যান করা হবে। অ্যাডমিন, অ্যাডমিনের আব্বা, আম্মা এমনকি বউ বাচ্চা হলেও কেউই আইনের উর্ধ্বে নয়, ক্যানভাস এই ব্যপারে আপোষহীন।
তাই ফিল্টার করেই বলছি ডোনাল্ড ট্রাম্প একটা মাথামোটা, উন্মাদ, "....""....""...."।
এখন পাঠক নিজের গালাগালির শব্দ ভান্ডার থেকে উপযুক্ত শব্দ চয়ন করে শুন্যস্থান পূরণ করুন। যদি শব্দ শর্ট পরে, তাহলে নিজের পরিচিত রিক্সাওয়ালার সাহায্য নিন, তাঁরা আপনাকে হতাশ করবেন না।
তা যা বলছিলাম, "...."টা কিছুদিন আগে প্রস্তাব করেছে "অ্যামেরিকান মুসলিমদের আলাদা ব্যাজ ধারন করতে হবে। সব ফান্ডামেন্টালিজমের জড় হচ্ছে মসজিদ, কাজেই সব মসজিদ বন্ধ করে দেয়া হবে। ঘেউ ঘেউ ঘেউউউ।"
এমনিতে কে কী বলল না বলল তাতে কিছু আসে যায় না, তবে এই ক্ষেত্রে সমস্যা হচ্ছে, এই "...."টাই আগামী প্রেসিডেন্সিয়াল ইলেকশনে দেশের অন্যতম প্রধান দলের হয়ে ইলেকশনে লড়বে। এর বিরুদ্ধে দাঁড়াচ্ছেন ক্লিন্টন পত্নী হিলারি, এবং অ্যামেরিকানরা নারীর অধিকার নিয়া যতই ফালাফালি করুক না কেন, আজ পর্যন্ত রাজগদিতে কিন্তু একটাও মহিলাকে বসায়নি। জ্বী, ভিতরে ভিতরে এরাও আর অন্যান্য দশটা পুরুষবাদী সমাজের প্রতিনিধি - আমরাই বুঝিনা। কাজেই, ধরে নেয়া যেতে পারে, এই "...." ডোনাল্ড ট্রাম্প একটা সময়ে অ্যামেরিকার প্রেসিডেন্ট হয়েও যেতে পারে এবং যদি তা হয়, তাহলে খবরই আছে।
সেটা ভবিষ্যতের জন্য তোলা থাক। আপাতত এই ফকিরনির কথাগুলো পরিচিত মনে হচ্ছে? জ্বী, অনেক বাঙালি বেকুবের কাছে সুপারহিরো, শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ ভিলেন, মহামতি জনাব হিটলার সাহেব আজ থেকে আশি নব্বই বছর আগে নিজ দেশের ইহুদিদের এই একই নির্দেশনাই দিয়েছিলেন। তারপর কী ঘটেছিল সেটা ইতিহাস।
হিটলারবধের মহানায়ক, মানব প্রজাতির আরেক কলংক এবং অনেক বাংলাদেশী আতেলদের কাছে সুপারহিরো জোসেফ স্তালিনও একই কান্ড করেছিল নিজ দেশ রাশিয়ায়। দেশের সব গির্জা বন্ধ। পাদ্রীদের ধরে ধরে জেলে ভরো। ম্যারি, জিসাস মাতাপুত্রের কারও ছবিই কারও বাড়িতে থাকতে পারবেনা। বদলে স্তালিনের ছবি রাখতে হবে, পূজা করতে হলে স্তালিনেরই পূজা করতে হবে। অন্য ধর্মের হলেতো কথাই নেই, সরাসরি মৃত্যুদন্ড। জ্বী, এই রামছাগলটা নিজের দেশের মানুষের কাছে নিজেকে ঈশ্বর ঘোষণা করেছিল। ঠিক যেমনটা উত্তর কোরিয়ার কিম জং উন পিতা পুত্র করছে। ঠিক যেমনটা হাজার বছর আগে মিশরের ফেরাউন করেছিল।
মজার ব্যপার হচ্ছে, হিটলার যখন রাশিয়া আক্রমন করেছিল, তখন এই স্তালিনই সব গির্জা খুলে দিয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করেছিল। হিটলার ছিল এমনই চিজ!
যাই হোক, ডোনাল্ড ট্রাম্প রাজনীতির সেই অতি পুরানো খেলাটাই খেলছে - একটা কমন শত্রু তৈরী করো, তারপর একদল বেকুবকে ওদের বিরদ্ধে উস্কে দাও। তুমি রাতারাতি জনপ্রিয় হয়ে যাবে।
হিটলার করেছিল ইহুদিদের বিরুদ্ধে, অ্যামেরিকা এখনও করছে কমিউনিস্ট ও একনায়কদের বিরুদ্ধে, পুরো বিশ্ব করছে অ্যামেরিকার বিরুদ্ধে, বিজেপি ও শিবসেনা করছে মুসলিমদের বিরুদ্ধে এবং জামাতে ইসলামী ও তাদের সাঙ্গপাঙ্গরা করছে হিন্দুদের বিরুদ্ধে। এবং আফসোসের সাথে দেখতে হচ্ছে, প্রায় প্রতিটা ক্ষেত্রেই এরা সফল।
ট্রাম্প .....টা (ছাপার অযোগ্য) ভুলে যাচ্ছে অ্যামেরিকার জন্ম কিভাবে হয়েছিল। "all men are created equal" অ্যামেরিকান declaration of independence এর দ্বিতীয় প্যারার প্রথম বাক্যাংশই এটি। এই দেশের স্কুল কলেজে পড়াতে পড়াতে মাথায় ঢুকিয়েই ছাড়ে। ধর্মীয় স্বাধীনতার উপর ভিত্তি করেই দেশটি গড়ে উঠেছিল, এবং এখনও যে স্ট্যান্ডার্ড সে সফলভাবেই বজায় রেখেছে। এইদেশে ক্যাথলিক খ্রিষ্টান লোক আছেন, ইহুদি আছেন, মুসলিম আছেন, হিন্দু আছেন এমনকি শয়তানের উপাসনাকারীও আছেন। ক্যালিফোর্নিয়ায় শয়তানের উপাসনার জন্য গড়া প্রথম মন্দিরের প্রধান পূজারী ছিলেন ইউএস মিলিটারির একজন অ্যাকটিভ সদস্য - যার পদবি ছিল কর্নেল। যে দেশের Pledge of Allegiance'র একটি লাইন যেখানে one Nation under God, যে দেশের অফিসিয়াল মটো In God we trust (ডলারের পিঠে বড় বড় করে ছাপা - মিলিয়ে দেখতে পারেন) সেই দেশেরই মিলিটারী কর্নেল একজন সাইটানিস্ট। বিশ্বাস হয়? কারন, ধর্মের ব্যপারে এই দেশ কখনই নাক গলায় না। অথচ এই .....(ছাপার অযোগ্য) .....(ছাপার অযোগ্য) .....(ছাপার অযোগ্য) ট্রাম্প কিনা প্ল্যান করছে ধর্মের ভিত্তিতে দেশ চালাবে! দাবি করছে এই দেশে আশ্রয়প্রার্থী রিফিউজিদের একটা ফিল্টারের ব্যবস্থা করা হোক, শুধু খ্রিষ্টান রিফিউজিদেরই যেন এইদেশে ঢুকতে দেয়া হবে, মুসলিম হলেই বাদ।
ফকিরনির দাদা কোত্থেকে এসেছে? ইউরোপ থেকে যখন লাথি দিয়ে তাড়িয়ে দেয়া হয়েছিল, তখন এই অ্যামেরিকাই তাকে আশ্রয় দিয়েছিল। তখন যদি ফিল্টার সিস্টেম চালু থাকতো, তাহলে তার দাদাই বাদ যেত এবং এখন ইউরোপের কোন এক দেশে হয়তো মরে পড়ে থাকতো।
জ্বী, ক্যাথলিকদেরও অ্যামেরিকা পছন্দ করতো না। এই দেশের সৃষ্টি পিউরিটানদের দিয়েই। যে কারনে জন এফ. কেনেডি যখন প্রেসিডেন্ট হচ্ছিলেন, সবাই আতঙ্কে ছিল এই না চার্চ অ্যান্ড স্টেটের মধ্যকার ব্যবধান ঘুচিয়ে দেয়! কেনেডি ছিলেন রোমান ক্যাথলিক।
আশার কথা সাধারন অ্যামেরিকানদের একটা বড় অংশ মাথার ঘিলু খাটানো পাবলিক। যখনই ট্রাম্প ও তার (নোটিস করুন, চন্দ্রবিন্দু দেইনি, ঠিক যেমনটা রাজাকারদের ক্ষেত্রে দেই না) চ্যালারা ফালাফালি শুরু করে, তখন এই সাধারণ অ্যামেরিকান "নাস্তিক" ও "খ্রিষ্টানরাই" প্রতিবাদ করে বলেন, "This is not American!"
কয়েকজন আরও অবাক হয়ে বলেন, "আমি জীবনেও কল্পনা করিনি অ্যামেরিকায় বসে আমি এধরনের রেসিয়াল মন্তব্য শুনবো!"
যাই হোক, যারা যারা এখনও সাম্যবাদী রাজনীতিতে বিশ্বাস করেন, তারা জেনে নিন, যেকোন সময়ে যেকোন দেশে আপনার নিজের সম্প্রদায়ের লোকেরাও বৈষম্যের শিকার হতে পারে। আপনি যদি অন্যায়কে অন্যায় হিসেবে না দেখেন, তাহলে একদিন সেই অন্যায়ই আপনার কিংবা আপনার কাছের মানুষদের বিরুদ্ধেই ঘটবে। ইহাকেই কেহ কেহ কার্মা বলিয়া থাকেন, কেহবা বলেন আল্লাহ বা প্রকৃতির বিচার।
"জয় অ্যামেরিকা। জয় ডেমোক্রেটস!"

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৫ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৪৮

তিক্তভাষী বলেছেন: এটা দেখুন। :P

২৫ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৫১

মঞ্জুর চৌধুরী বলেছেন: হাহা

২| ২৫ শে নভেম্বর, ২০১৫ রাত ১:৩৭

সচেতনহ্যাপী বলেছেন: ডোনাল্ড ট্রাম্প রাজনীতির সেই অতি পুরানো খেলাটাই খেলছে-এটাতো আপনারই কথা।। ট্রাম্প পূর্বসুরীদের পথই অনুসরন করছে।।
আমেরিকার জনগন আমাদের মতই "বৃত্তের বাহিরের" কেউ নয়।। না হলে বুশ,ক্লিনটন,ওবামারা একই ট্রাম্পকার্ড নিয়ে খেলতো কি??

২৫ শে নভেম্বর, ২০১৫ রাত ৩:৩৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: সব দেশের মানুষই একই রকম

৩| ২৫ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৬

শতদ্রু একটি নদী... বলেছেন: পোস্টে ব্যাপক ভালোলাগা। আমেরিকায় ক্ষমতার পালাবদলের যেই চক্র, তাতে এইবার রিপাবলিকানদের আসবার কথা, কিন্তু এর মত কিছু অসুস্থ্য মানুষের জন্য রিপাবলিকানরা এইবার আসএ পারবে না। কারন রিপাবলিকানদের গোঁড়া অংশ এতে লাফাইলেও সাধারন চিন্তার রিপাবলিকানরা দূরে সরে যাওয়ার কথা। কানাডার হাওয়া আমেরিকায়ও লাগুক।

৪| ২৫ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//এই "...." ডোনাল্ড ট্রাম্প একটা সময়ে অ্যামেরিকার প্রেসিডেন্ট হয়েও যেতে পারে এবং যদি তা হয়, তাহলে খবরই আছে।//


এই "...." ...(ছাপার অযোগ্য) ...(ছাপার অযোগ্য) ট্রাম্প যদি পেরছিডেন্ট হয়....
তাহলে বিশ্ববাসীর তো খবর আছেই... আম্রিকারও খবর আছে।
কিন্তু হিলারি তো আগাইতে পারতেছে না...
অবশ্য হিলারিও খুব একটা জাতের না... তবু মন্দের ভালো।

৫| ২৫ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:০৮

সালাহউদ্দীন আহমদ বলেছেন:
'You are fired'... :P

৬| ২৫ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:২৬

মুজিব রহমান বলেছেন: যুগে যুগে সব হিটলারের পতন হয়েছে। হিটলারের ছায়া যাদের মধ্যে দেখছি তাদের পতন আগামীতেও হবে।

৭| ২৫ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

খোলা মনের কথা বলেছেন: আপনি যদি অন্যায়কে অন্যায় হিসেবে না দেখেন, তাহলে একদিন সেই অন্যায়ই আপনার কিংবা আপনার কাছের মানুষদের বিরুদ্ধেই ঘটবে।

৮| ২৭ শে নভেম্বর, ২০১৫ রাত ২:৩১

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: হাই থটিক্যাল । চিন্তা ভাবনার অবকাশ আছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.