নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

মসজিদের দান বাক্স

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৫৭

মসজিদে নববী যখন নির্মিত হয় তখন কী তাঁর অবস্থা ছিল জানেন? ইট, পাথরের গাঁথুনি, এবং মাথার উপর তীব্র রোদ থেকে বাঁচতে খেজুর পাতার ছাউনি। বৃষ্টি হলে মেঝে কাদায় মাখামাখি হয়ে যেত। আমাদের নবী(সঃ) সেই ভেজা মাটিতেই সিজদা দিতেন। উঠলে পরে তাঁর কপালে কাদামাটি লেগে থাকতো। তারপরেও তিনি পূর্ণ আবেগের সাথেই বলতেন, সুবহানা রাব্বিয়াল আ'লা! Glory be to Allah My Lord, the Most High.
তিনি জীবিতাবস্থাতেই পুরো আরব অঞ্চল ইসলামের ছত্রছায়ায় চলে আসে। চারদিক থেকে টাকা আসতে শুরু করে। তবু তিনি নিজে অর্ধপেট আহার করে খেজুর পাতার বিছানায় শুয়ে পৃথিবীতে তাঁর শেষ দিনটি পর্যন্ত কাটিয়ে গেছেন। তাঁর নিজের পরিবারের প্রতিটা সদস্যের একই অবস্থা ছিল। তাঁর কলিজার টুকরা, হৃদয়ের স্পন্দন, একমাত্র জীবিত কন্যা ফাতিমার (রাঃ) বাড়িতে দিনের পর দিন এমন বহুবার গিয়েছে যখন চুলা জ্বলেনি। সবার প্রিয় হাসান, হোসেন (রাঃ) অনাহারে বিছানায় ঘুমাতে গিয়েছেন - এমন দিনের সংখ্যা বহু।
একবার এক যুদ্ধ শেষে বিশাল অংকের একদল দাস নবীজির (সঃ) হস্তগত হলে হজরত ফাতিমা (রাঃ) পিতার কাছে নিজের জন্য একটি দাস চেয়ে বসেন। তাঁর একার পক্ষে ঘরের সব কাজ সামাল দেয়া অত্যন্ত কঠিন হয়ে গিয়েছিল।
সাধারণ পিতা হলে কী করতেন? একটার জায়গায় দশটা দিয়ে দিতেন। এবং অন্যায়ও কিছু হতো না তাতে। কিন্তু সেটা যদি করতেন, তাহলে কী কোটি কোটি মানুষের মধ্য থেকে কেবল তাঁকেই আসমান জমিনের মালিক নিজের দূত হিসেবে নির্বাচন করতেন?
মুহাম্মাদুর রাসূলুল্লাহ (সাঃ) নিজের সবচেয়ে প্রিয়, সবচেয়ে আদরের কন্যাটিকে খালি হাতে ফিরিয়ে দিলেন। কারন, সুফ্ফার লোকেরা (আহলে সুফ্ফা) তখনও ক্ষুধার জন্য খাবারতো দূরের কথা, পরিধানের জন্য পোশাকের সংকটে ভুগছে। আগে ওদের সমস্যার সমাধান, তারপরে অন্য দিকে মন দেয়া যাবে।
কথাটি বলার কারন হচ্ছে, আজকাল মসজিদে মসজিদে এসি, মোজাইক ফ্লোর, দামি টাইলস, ক্রিস্টাল শ্যান্ডেলেয়ার, বোসের সাউন্ড সিস্টেম দেখতে পাওয়া যায়। আমরা পারলে প্রতিটা মসজিদ সোনা দিয়ে মুড়ে দেই। আল্লাহর ইবাদতখানা বলে কথা!
তবে, হয়েছে কী, ইসলাম বলছে, মসজিদে ইবাদত করলে ঘরের চাইতে সাতাশগুন বেশি পুরষ্কার পাওয়া যাবে। বলা হয়নি, সেটা সাধারণ মাটির ফ্লোরের মসজিদ হলে চৌদ্দ, টাইলস ফ্লোরের মসজিদ হলে একুশ এবং শুধুমাত্র পূর্ণ লাক্সারিয়াস মসজিদ হলেই কেবল সাতাশগুন সোয়াব হবে।আল্লাহ ধনী গরিব পরোয়া করেন না। তাঁর মাটির ঘরের মসজিদে দেশের রাষ্ট্রপতির সামনে দাঁড়িয়ে পথের ভিখারিও নামাজ পড়ার অধিকার রাখে। আমাদের ইসলামের মূল বিষয়টা বুঝতে হবে - তারপরে অ্যাকশন।
আমি কোটি টাকা ব্যয় করে মসজিদ বানিয়ে ফেললাম, যেখানে চোর, বাটপার নেতারা, ব্যবসায়ীরা, ঘুষখোর আমলারা, যাদের আমরা সমাজের সম্মানিত স্থান দিয়ে থাকি - এবং যারা লোকেদের সামনে ভাল মানুষ সাজতে কেবল মসজিদে আসে - তাদের উপস্থিতি দেখে বিরাট পুণ্যের কাজ করে ফেলেছি ভেবে মনে মনে তৃপ্তির ঢেকুর তুলি। অথচ যে রিক্সাওয়ালা নামাজের সময়ে তাঁর কাজে বিরতি নিয়ে আল্লাহু আকবার বলে নিজের প্রভুর সামনে দাঁড়ায় - তাঁকে পাত্তাই দেইনা - এইটা ইসলামের শিক্ষা হতে বহুদূর অবস্থান করে।
যে মসজিদের আশেপাশের এলাকার মানুষ অনাহারে থাকে, সেই মসজিদ সোনা দিয়ে বাঁধিয়ে ফেললেও কোন স্বার্থকতা নেই। বরং মসজিদের টাকা পয়সা তোলা উচিৎ কেবল মাত্র মসজিদ চালাবার যাবতীয় খরচ বহন করা, বিপদের জন্য সাবধানতা হিসেবে সঞ্চয় খাতায় কিছু টাকা রাখা এবং বাকিটা মানব কল্যানে ব্যয় করার জন্য।
আমার মসজিদের বাইরে শক্ত সমর্থ লোককে ভিক্ষা করতে দেখছি। আমার উচিৎ মসজিদের টাকায় তাঁকে রিক্সা কিনে দিয়ে তাঁর পরিবারকে দাঁড় করিয়ে দেয়া।
আমার মসজিদের বাইরে মানুষ অনাহারে থাকছে। আমার উচিৎ মসজিদের টাকায় তাঁদের খাওয়া খাদ্যের ব্যবস্থা করা।
আমাদের পাড়ার দিনমজুর বাবু মিয়া বিনা চিকিৎসায় মারা গেছে। চৌদ্দ সদস্যের বিশাল পরিবারে উপার্জনক্ষম লোক নেই। আমার উচিৎ মসজিদের টাকায় সেই পরিবারে গরু বাছুর হাঁস মুরগি কিনে দিয়ে পরিবারটিকে পথে বসে যাওয়া থেকে উদ্ধার করা।
আমার এলাকার যুবকরা বিপথে চালিত হচ্ছে। বয়ষ্করা বাড়িতে ডমেস্টিক ভায়োলেন্স ঘটাচ্ছে। আরও নানান আকাম কুকাম ঘটছে। আমার উচিৎ মসজিদের টাকায় বিখ্যাত বিখ্যাত স্কলার আনিয়ে তাঁদের শিক্ষা এলাকার প্রতিটা ঘরে ঘরে পৌঁছে দেয়া।
মসজিদ কেবল নামাজের স্থান নয়। আমি কেবল বলি আমাদের এখানকার এলাকার মসজিদের কিছু কর্মকান্ড, যদি রেফারেন্স হিসেবে দেশে কেউ ফলো করতে চান।
পুরুষ নারী উভয়ের ইবাদতের জন্য সুব্যবস্থা আছে। প্রতি ফজরের জামাতের পর কমপ্লিমেন্টারি ব্রেকফাস্টের ব্যবস্থা করা হয়। প্রতিদিন। রমজান মাসের প্রতিটা দিন ইফতারের ব্যবস্থা করা হয়। ট্যাক্স সিজনে গরিব মানুষদের জন্য ফ্রি ট্যাক্স ফাইল করে দেয়া হয়। উইকেন্ড ক্লিনিকের ব্যবস্থা আছে। ডাক্তাররা স্বেচ্ছায় বিনা পয়সায় চিকিৎসা সেবা দিয়ে থাকেন। ছেলে মেয়েদের জন্য সানডে স্কুলের ব্যবস্থা আছে। আধুনিক শিক্ষার পাশাপাশি ইসলামিক পড়াশোনা করার চমৎকার আয়োজন। সপ্তাহিক হালাকার আয়োজন করা হয়, যেখানে জীবন কিভাবে সুন্দর করে পরিচালনা করা যায় তাঁর চমৎকার নির্দেশনা দেয়া হয়। মহিলাদের জন্য আলাদা কাউন্সেলিংয়েরও ব্যবস্থা করা হয়। যদি এমন কিছু বিষয় থাকে, যা তাঁরা কারোর সাথে শেয়ার করতে পারছেন না - সেটা তাঁরা নির্দ্বধায় আলোচনা করতে পারেন। এবং কাউন্সিলররা সবাই প্রফেশনাল, এবং অভিজ্ঞ। ইন্টারফেইথ আলোচনারও আয়োজন করা হয়। খ্রিষ্টান ধর্মযাজকরা মসজিদে এসে তাঁদের পয়েন্ট অফ ভিউ আলোচনা করেন। মুসলিম স্কলাররা চার্চে গিয়ে আলোচনা করেন। এর ফলে পারস্পরিক বহু ভুল বুঝাবুঝি দূর হয়ে যায়। এবং আরও অনেক কিছু চলে। মোট কথা, সামাজিকভাবে মসজিদ একটি মহাগুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
আমাদের দেশে এর কয়টা পালিত হয়?
অথচ ইসলাম কিন্তু এই শিক্ষাটাই দেয়। একটা ক্রিস্টাল শ্যান্ডেলেয়ার বা দামি টাইলস ফ্লোরিং, বা এসির বিনিময়ে কয়েকশো পরিবারকে দাঁড় করিয়ে দেয়া সম্ভব। আমরা যদি সেটা বুঝতে পারতাম!
"অন্য ধর্মের উপাসনালয়গুলো চাকচাক্যময়। কোথাও কোথাও স্বর্ণের তৈরি ইমারত দেখতে পাওয়া যায়। আমাদের গুলো সাধারণ হলে ইজ্জত থাকে?"
আমাদের ইজ্জত কিন্তু অর্থ বিত্তে নয় - আখলাক (স্বভাব-চরিত্রের) মধ্যে। কাজেই আমাদেরও অপব্যয় বন্ধের দিকে বিশেষ নজর দেয়াটা জরুরি। মসজিদে দান করাটা মহা পুণ্যের, এবং সেই টাকাটার সঠিক ব্যবহার করাটা মসজিদ কমিটির দায়িত্ব। তাঁরা সেটা কতখানি পালন করেন?
আমাদের দেশে গরিব রোজাদারদের ইফতারের ব্যবস্থা বৌদ্ধ ভিক্ষুদের করতে হয় - ব্যাপারটা যে আমাদের কতটা লজ্জায় ফেলে দেয় - সেটা কী আমরা বুঝতে পারি? সিচ্যুয়েশনটা ঠিক যেন আমার পাঁচ বেডরুমের বাড়ি আছে, যার চারটা রুম খালি পড়ে থাকে। এবং আমার মা বাবা বৃদ্ধাশ্রমে পড়ে আছেন।
মসজিদকে সোনা দিয়ে মুড়িয়ে দিতে চান? অবশ্যই দেয়া যাবে। কোন বিষয়ই না। তবে তাঁর আগে, নিজের সমাজের লোকেদের অন্ন বস্ত্রের ব্যবস্থাতো হোক। মসজিদের দেয়ালে রোলেক্স ওমেগা ঘড়ি ঝুলিয়ে আল্লাহকে খুশি করতে চান? ভাই, একটা এতিমের মাথায় হাত বুলিয়ে দিন, আল্লাহ বরং তারচেয়ে অনেক বেশি খুশি হবেন। হাদিসের কথা, আমার না।
ক্ষুধার্ত সন্তানের হাহাকার ধ্বনি মাথায় থাকলে আল্লাহর সামনে দাঁড়িয়ে কয়জনই বা পূর্ণ মনোসংযোগ করতে পারে?
বরং কেউ যখন বুঝবে তাঁর মুসলিম ভাইয়েরা তাঁদের আল্লাহকে সন্তুষ্ট করার লক্ষ্যে তাঁর পাশে এসে দাঁড়িয়েছে - সেই কৃতজ্ঞতাতেই সে কাদাওয়ালা মাটিতে সিজদা দিবে, কপালে মাটি লেগে যাবে, তবু বুক নিঃসৃত পূর্ণ কৃতজ্ঞতার সাথে বলবে, সুবহানা রাব্বিয়াল আ'লা! Glory be to Allah My Lord, the Most High.

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:১৮

চাঁদগাজী বলেছেন:

"একবার এক যুদ্ধ শেষে বিশাল অংকের একদল দাস নবীজির (সঃ) হস্তগত হলে হজরত ফাতিমা (রাঃ) পিতার কাছে নিজের জন্য একটি দাস চেয়ে বসেন। তাঁর একার পক্ষে ঘরের সব কাজ সামাল দেয়া অত্যন্ত কঠিন হয়ে গিয়েছিল। "

-যুদ্ধে শেষে যদি দাসেরা নবীর হাতে আসে, তারা দাস হয়ে রয়ে গেলো কেন?

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:৩৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: ইসলামে দাস সংগ্রহের একমাত্র নিয়ম হচ্ছে যুদ্ধবন্দী যারা নিজেদের মুক্তিপণ দিতে পারবেনা, কেবল তাদেরকেই দাস হিসেবে ব্যবহার করা যাবে। সমসাময়িক কালে অন্যান্য সমাজে স্বাধীন লোকজনদের ধরে ধরেই দাস বানিয়ে ফেলতো। এবং যুদ্ধবন্দীদের একটাই শাস্তি ছিল - মৃত্যুদন্ড।
তাছাড়া মুসলিমদের দাসদের সাথেও সর্বোচ্চ ভাল আচরণের নির্দেশ দেয়া হয়েছে। একরকম খাওয়া, একরকম পোশাক পরিধান, একই রকম বিছানায় শোয়া ইত্যাদি। যে লোক তাঁকে মারার উদ্দেশ্যে যুদ্ধে অস্ত্র ধরেছিল - সেই লোকটির সাথেই এমন আচরণ। বলা সহজ, করা অত্যন্ত কঠিন। কিন্তু তাঁরা করে দেখিয়েছেন।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৩:০৮

চাঁদগাজী বলেছেন:


ধর্মগুলোও মানুষকে দাস বানায়েছে; ফলে, ধর্মগুলোও টিকেনি।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৪৮

মঞ্জুর চৌধুরী বলেছেন: আপনার মন্তব্যগুলো এমন হয় কেন? এত ফাউল, এত ভিত্তিহীন, এত অন্তঃসারশূন্য মন্তব্য আর কারোর কাছ থেকে পাইনা। এত ধৈর্য্য থাকে কিভাবে আপনার এমন ফাউল মন্তব্য করার?

৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৭:৪০

কানিজ রিনা বলেছেন: প্রথমেই আপনাকে অসংখ্য় ধন্য়বাদ,দামি কিছু কথা উল্লেখ করার জন্য়। কোটি টাকা ব্য়ায়ে মসজিদ বানিয়ে ঘুস খোর আমলা নেতা চোর বাটপার ব্য়বসায়ী যাদের মস্জিদে
সন্মনিত স্থান দেওয়া হয়। যারা শুধু ভাল মানুষ সাজতে মসজিদে আসে। এত একটা দামি কথা বলেছেন। আমি এটাও জানি মদ না খাইলে যাদের রাতে ঘুম হয়না অবৈধ
নারী সঙ্গ ছারা রাত চলেনা যা থাকে লোক চক্ষুর অন্তরালে তারাও মসজিদে লোক দেখানি নামাজ পড়ে আমার নিজের দেখা। মসজিদে উঠে পাপ খোয়াতে আসলে কি
তাদের পাপ ক্ষয় হয় আল্লাহ্ মালুম। তবে দাশ প্রথা হযরত মোহাম্মাদ সা:আ:ছাল্লামের আমল থেকেই আস্তে বিলুপ্ত হয়, আর তিনিই এই প্রথা নিশিদ্ধ করেছিলেন। তাই
নিজের কন্য়াকেও দাশ গ্রহনে বিরত রাখেন। ধন্য়বাদ

৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৮:২৪

ওমেরা বলেছেন: জাজাকাল্লাহ খায়ের । খুব সুন্দর লিখেছেন ভাইয়া ।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৪৯

মঞ্জুর চৌধুরী বলেছেন: ধন্যবাদ।

৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৯:১৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার লেখায় কিছুটা গড়মিল আছে।

একবার এক যুদ্ধ শেষে বিশাল অংকের একদল দাস নবীজির (সঃ) হস্তগত হলে হজরত ফাতিমা (রাঃ) পিতার কাছে নিজের জন্য একটি দাস চেয়ে বসেন। তাঁর একার পক্ষে ঘরের সব কাজ সামাল দেয়া অত্যন্ত কঠিন হয়ে গিয়েছিল।
সাধারণ পিতা হলে কী করতেন? একটার জায়গায় দশটা দিয়ে দিতেন। এবং অন্যায়ও কিছু হতো না তাতে। কিন্তু সেটা যদি করতেন, তাহলে কী কোটি কোটি মানুষের মধ্য থেকে কেবল তাঁকেই আসমান জমিনের মালিক নিজের দূত হিসেবে নির্বাচন করতেন?
মুহাম্মাদুর রাসূলুল্লাহ (সাঃ) নিজের সবচেয়ে প্রিয়, সবচেয়ে আদরের কন্যাটিকে খালি হাতে ফিরিয়ে দিলেন। কারন, সুফ্ফার লোকেরা (আহলে সুফ্ফা) তখনও ক্ষুধার জন্য খাবারতো দূরের কথা, পরিধানের জন্য পোশাকের সংকটে ভুগছে। আগে ওদের সমস্যার সমাধান, তারপরে অন্য দিকে মন দেয়া যাবে।


ফাতেমা (রা:) কে দাস দেননি ভালো কথা। আহলে সুফফার অধিবাসীদের দাস দেওয়ারর কথা কখনো শুনিনি। কারণ, তারা নিজেরা ছিল প রিবারহীন অতি গরীব ছিন্নমূলের মানুষ। আর দাসদের সাথে আহলে সুফফার অধিবাসীদের পোশাকের কি সম্পর্ক? যুদ্ধ করতে আসলে মানুষ প্রয়োজনীয় পোশাক ব্যতীত অন্য অতিরিক্ত পোশাক আনেন না। আর দাস যদি বন্টিত হত সমতার ভিত্তিতে।

আর আপনি যে সময়কার কথা বলেছেন সে সময় মুসলমান এবং আরবরারা ছিল অতি দরিদ্র। রাসূলের জীবন দশায় ইসলাম রাষ্ট্রীয়ভাবে আরবের বাহিরে প্রতিষ্ঠিত হয়নি। আর জিজিয়া কর হিসেবে যা আসত তাতে মানুষের মৌলিক চাহিদা পূরণে ব্যয় হত। সে সময় মসজিদ চাকচিক্যময়ের প্রশ্নই আসে না।

রাসূলের ওফাতের পর ইসলাম পারস্য এবং রোমান এলাকা দখল করার পর তাদের কিছু ধর্মীয় প্রতিষ্ঠান কে মসজিদে রুপান্তর করে। এ ধরণের মসজিদ মিসর, সিরিয়া, ইরানে এখনো দেখা যায়। সেই থেকে শুরু। আর স্হাপত্য কলায় মুসলমান/ আরবেরা ছিল কাচা। পরবর্তীতে রোমানদের থেকে মুসলমানেরা স্হাপত্য কলা শিক্ষে মৌলিক ছাপ রাখেন। খোদ পবিত্র কাবা ঘর সাধামাটা ধরণের।

আমি ব্যক্তিগতভাবে মসজিদ কে প্রয়োজন ছাড়া অতিরিক্ত চাকচিক্যময় পছন্দ করি না।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৪৬

মঞ্জুর চৌধুরী বলেছেন: আহলে সুফ্ফাকে দাস দেয়া হয়নি, দাস বিক্রির টাকা বিলিয়ে দেয়া হয়েছিল।
নবীজির (সাঃ) জীবদ্দশায় মুসলিমদের অবস্থা ছিল দরিদ্র, কারন নবীজি নিজে ইচ্ছা করেই চাকচিক্যতা দেখাননি। খাইবার বিজয়ের পর অন্তত মুসলিমদের আর্থিক সংকট ছিল বলাটা বোকামি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.