নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গোড়ামী বাদ দিয়ে সত্য কথা বলার চেষ্টা করুন

মাজিদুল ইসলাম

গোড়ামী বাদ দিয়ে সত্য কথা বলার চেষ্টা করুন

মাজিদুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

অস্তিত্ব নিয়েই সংশয়

২২ শে জুন, ২০১৯ সকাল ১১:২৩

আস্সালামু আলাইকুম

আমি সাধারণত বাংলাদেশের টিভি নিউজ এবং সংবাদপত্র দেখিনা, কারণ আমি ভয় পাই যে, আবার কোন খারাপ নিউজ দেখতে হয় কি না।

কিন্তু যখনই এক্সিডেন্টলি বা অন্য কোন কারণে নিউজ দেখি তখন মনটা আরো খারাপ হয়ে যায়। প্রতিদিন এমন কিছু সংবাদ থাকে যা দেখে মাঝে মধ্যে নিজেদের অস্তিত্ব নিয়েই সংশয় হয়।

যেমন, *শিক্ষক কর্তৃক ছাত্রী ধর্ষিত, সমাজের বিভিন্ন পর্যায়ে মেয়েরা এভিউজের শিকার ( “gender-based violence” অথবা “gender-based abuse”), ধর্মকে পুঁজি করে ব্যবসা, ক্ষমতার অপব্যবহার আরো অনেক কিছু।

এসব কিন্তু নিউজ চ্যানেলের দোষ নয়, এসব আমাদের কর্মফল। এসব নিউজ প্রকাশ করে যে, আমরা কতটা নিম্নমানের জাতী। আমরা কতটা বর্বর জাতী।

মাঝে-মধ্যে মনে হয় আমরা মনে হয় "জাহেলী যুগ"-কে হার মানিয়ে দিয়েছি।

কর্মসূত্রে আমি প্রবাসে থাকি, আর প্রবাসের কালচার দেখার পর যখন আমার দেশের বর্তমান পরিস্থিতির সাথে Compare করি তখন আসলেই কষ্ট হয়।

অনেকেই বলেন, আমরা প্রবাসীরা শুধুমাত্র দেশের দোষগুলোই দেখি। আসলে কথাটা ঠিক না, আমার মনে হয় বাংলাদেশের কোন ক্ষেত্রে উন্নয়ন দেখলে সবচেয়ে বেশি খুশি হয় এই প্রবাসীরাই। কারণ তখন তারা বুকভরে অন্যদেশের নাগরীকদের বিভিন্ন খারাপ মন্তব্যের জবাব দেয়ার উপায় খুঁজে পায়।
কিন্তু কথা হচ্ছে আপনি যখন একশোটা ভালো কাজ করবেন আর তার বিপরীতে উপরোক্ত একটা খারাপ কাজ সংঘঠিত হলেই আপনার ঐ ভালো কাজগুলোর কোনই মূল্য থাকেনা।

এমন নয় যে, উন্নত বিশ্বে এসব ঘঠনা ঘটেনা। কিন্তু তার মাত্রা এবং এর প্রতিরোধ ব্যবস্থা এবং আইনের শাসনই তাদেরকে আমাদের থেকে আলাদা করে রেখেছে।

আমাদের দেশের বাস্ব চিত্র হচ্ছে, যদি দেথি আমার কোন আত্মীয় অপরাধের সাথে জড়িত এবং থাকে শাস্তির আওতায় আনা হচ্ছে তখন আমরা থাকে শাস্তি থেকে বাচানোর জন্য চেষ্টা করি এবং এক পর্যায়ে আমরা অস্বীকার করি যে সে একজন অপরাধী। আর উন্নত দেশে তারা ঐ অপরাধীকে অপরাধ করা থেকে বাচানোর চেষ্টা করে।

তবে অনেক উন্নত দেশের চেয়েও একটা যায়গা আমাদের অনেক বেশি শক্তিশালী ছিলো, "ধর্ম"। আমাদের সমাজের মানুষ ধর্মীয় রীতি-নীতির কারণে অনেক অপরাধ থেকে বেচে থাকার চেষ্টা করতো, কিন্তু এখন আমাদের ধর্মীয় ঠিকাদার-রা যেভাবে নিজেদের ব্যবসা পরিচালনা করছেন এতে মানুষ ধর্ম থেকে অনেক দূরে সরে গিয়ে বিভিন্ন অপরাধ-অপকর্মের শিকার হচ্ছে।

please stay out from these "ধর্মীয় ঠিকাদার". if you want to know something about your religion, than should ask your parent's and grand parenet's. also try to read more and more All the Religus Book's.

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৯ দুপুর ১:২০

রাজীব নুর বলেছেন: প্রবাসীরাই ভালো আছে। ন্রক যন্ত্রনা ভোগ করতে হচ্ছে না।

২| ২২ শে জুন, ২০১৯ বিকাল ৩:০৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: আইনের প্রয়োগ এখন সময়ের দাবী।

৩| ২২ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৩৯

মাহমুদুর রহমান বলেছেন: সুবোধ কবে হবে ভোর?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.