নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্রুবতারা

এম বি ফয়েজ

সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

এম বি ফয়েজ › বিস্তারিত পোস্টঃ

মক্কায় শুরু হলো হজ: সিরিয়দের ক্ষেত্রে বৈষম্য-নীতি।

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৪১

এম বি ফয়েজ।।১৩ অক্টোবর: সাধারন ধর্মপ্রান মুসলমানদের একটি বদ্ধমূল ধারনা যে, মহান আল্লাহ তায়ালার দাওয়াতে হাজীরা হজ্বব্রত পালনে যান। যদি তা হয় তবে এবছর সিরিয়ার হজযাত্রীদের ক্ষেত্রে সৌদি রাজা আব্দুল্লাহর এ বৈষম্য প্রদান কেন?



প্রায় ২০ লাখ হাজী পবিত্র মক্কায় হজের মূল আনুষ্ঠানিকতা শুরু করেছেন। তাদের অনেকেই মিনার দিকে রওনা দিয়েছেন।



মক্কার অদূরে মিনা শহরের দিকে সড়ক পথে, ট্রেনে বা পায়ে হেটে হজযাত্রীরা এগিয়ে যাচ্ছেন।



মিনা থেকে তারা আগামীকাল (সোমবার) ৯ জিলহজ তারিখে যাবেন আরাফাত ময়দানে এবং একইদিন সন্ধ্যায় আরাফাত থেকে মুজদালিফায় নৈশ অবস্থানের পর ১০ জিলহজ (ঈদুল আজহার দিন) ভোরবেলায় আবার মিনায় গিয়ে কুরবানি ও শয়তানের প্রতি পাথর নিক্ষেপ করবেন।



এরপর কাবাঘরে ফিরে এসে এই ঘরের চারদিকে ৭ বার তাওয়াফ বা প্রদক্ষিণ এবং সাফা ও মারওয়া পাহাড়ের মধ্যে ৭ বার যাওয়া-আসার মধ্য দিয়ে শেষ হয় হজের মূল আনুষ্ঠানিকতা।



সৌদি স্বাস্থ্যমন্ত্রী আবদুল্লাহ আর রাবিয়া গতকাল (শনিবার) জানিয়েছেন, এ পর্যন্ত কোনো হজযাত্রী ভাইরাসে আক্রান্ত হননি। সম্প্রতি ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে ৬০ জন মারা গেছে এবং তাদের মধ্যে ৫১ জনেরই মৃত্যুর ঘটনা ঘটেছে সৌদি আরবে।



হাজীদের পরিবহনের জন্য মক্কায় সম্প্রতি চালু হয়েছে বৈদ্যুতিক রেল-পরিবহন। এই রেলগাড়ি চার লাখ যাত্রী বহনে সক্ষম।



মক্কার কাবা ঘর সংলগ্ন পবিত্র স্থানগুলোর সম্প্রসারণের অজুহাত দেখিয়ে এ বছর হজযাত্রীদের সংখ্যা আগের চেয়ে কমিয়ে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। দেশটির হজযাত্রীর সংখ্যা চলতি বছর অর্ধেকে কমিয়ে আনা হয়েছে এবং বিদেশী হজযাত্রীর সংখ্যা শতকরা ২০ ভাগ কমানো হয়েছে।



এ বছর সিরিয়া থেকে কেবল বিদ্রোহীদের জোট সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন বা এসএনসি'র সদস্যদেরই হজ করার অনুমতি দিয়েছে সৌদি সরকার।



সৌদি আরব বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে বিদ্রোহী ও সন্ত্রাসীদের সর্বাত্মক সহায়তা দিয়ে আসছে। তবে আসাদকে উতখাতের সৌদি প্রচেষ্টা এ পর্যন্ত ব্যর্থ হয়েছে এবং আসাদ আরো অনেক বছর ক্ষমতায় টিকে থাকার মতো শক্তিশালী অবস্থায় রয়েছেন বলে বিশ্লেষকরা মনে করছেন।



এদিকে, আফ্রিকার দেশ মালাভি থেকে হজযাত্রী আসার সংখ্যা ব্যাপক হারে কমে গেছে দারিদ্রের কারণে। এ বছর দেশটি থেকে মাত্র ৩৬ জন হজ করতে এসেছেন। গত কয়েক বছরের মধ্যে এই সংখ্যা সবচেয়ে কম। অর্থনৈতিক সংকট-কবলিত দেশটির বেশিরভাগ জনগণের দৈনিক আয় এক মার্কিন ডলার বা ৮০ টাকারও কম।



সরকারি হিসেবে মালাভির জনসংখ্যার ১২ শতাংশ মুসলমান। তবে মালাভির মুসলিম সমিতির তথ্য অনুযায়ী, দেশটির এক কোটি ৪০ লাখ জনসংখ্যার শতকরা ৩৬ ভাগ মুসলমান।



হজ্ ইসলামের ৫টি মূল স্তম্ভের একটি। হজ্ মহান আল্লাহর বিধান পালনের ক্ষেত্রে হযরত ইব্রাহিম (আ.) ও তাঁর পরিবারের অসাধারণ কিছু আত্মত্যাগের স্মৃতিচারণসহ ইসলামের কিছু মূল বিশ্বাসের প্রতীক। আর্থিক দিক থেকে সচ্ছল ও শারীরিক-মানসিক দিক থেকে সুস্থ প্রত্যেক প্রাপ্ত-বয়স্ক মুসলমানের জন্য জীবনে একবার হজ পালন করা ফরজ বা অবশ্য পালনীয় কর্তব্য।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:০১

বশর সিদ্দিকী বলেছেন: পবিত্র হজ্বকে আমেরিকার পাচাটার স্বার্থে ব্যবহার করছে আল সৌদ।

২| ১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:২৯

এম আর ইকবাল বলেছেন: আমার বোঝার কিছু ভূল আছে হয়ত ।

সিরিয়া নিয়ন্তন করছে কারা , নাকি দুভাগ হয়ে গেছে ?
নাকি হজ্ব করার জন্য বিদ্রোহীদের জোট সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন সাটিফিকেট চেয়েছে সৌদি সরকার ?

৩| ১৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১:৫৯

এম বি ফয়েজ বলেছেন: আল্লাহ বহুল পরিমান হাজীদেরকে মক্কা সফরের আমন্ত্রন জানালেও সৌদি বাদশা আব্দুল্লাহর একমডেশনের অজুহাতে তা কাট-সিট করার ক্ষমতা রাখে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.