নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্রুবতারা

এম বি ফয়েজ

সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

এম বি ফয়েজ › বিস্তারিত পোস্টঃ

‘ফ্রেন্ডস অব সিরিয়া’ না ‘ফো অব সিরিয়া’ সন্মেলন?

২৫ শে অক্টোবর, ২০১৩ রাত ১২:১৫

এম বি ফয়েজ।।২৪ অক্টেবার : লণ্ডনে সম্প্রতি সিরিয়া বিষয়ে কাদের সন্মেলন অনুষ্ঠিত হয়ে গেল? কথিত ‘ফ্রেন্ডস অব সিরিয়া’ না ‘ফো অব সিরিয়া’র সন্মেলন ছিল এটি? তথা কথিত ১১টি সদস্য দেশ এবং সিরিয় বিরোধীগোষ্ঠী-র সমন্বয়ে অনুষ্ঠিত ঐ সভায় সিদ্ধান্ত গ্রহন করা হল যে, ভবিষ্যতে সিরিয়া শাসনের কাজে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কোনো ভূমিকা থাকবে না--যা নাকি বিশ্লেষকদের মতে পাগলের আস্ফালন ব্যতীত অন্য কিছু নহে। সভায় যোগদানকারী ১১টি সদস্য রাষ্ট্র কি ভুলে গেল যে তাদের ‘ফ্রেন্ডস অব ইরাক' , ‘ফ্রেন্ডস অব লিবিয়া' এবং সর্বোপরি ‘ফ্রেন্ডস অব আফগান' সভার ফলাফল আজ কি ভয়াবহ দুর্যোগ শান্তি-কামী মানুষের জীবনে বয়ে নিয়ে এসেছে! স্বৈরশাসক হঠিয়ে শান্তি স্থাপন করার নাম করে ওইসব দেশে আজ কি যে ভয়ঙ্কর দাবানল ছড়িয়ে দেয়া হয়েছে! প্রতি নিয়ত খুন-খারাবি, রাহাজানি চলছে; প্রতিদিন বোমা ও ড্রোনের আক্রমনে কত যে লোককে প্রান দিতে হয়েছে, সে হিসেবটা ‘ফ্রেন্ডস অব সিরিয়া’ রাখছে? তাহলে আবারোও আগ-বাড়ি গা-ঘেষে সিরিয়ার পেছনে চুলকানি দেয়ার মতলবটা বা কি? হ্যা, মতলব একটাই--শান্তির-দ্বীপ সিরিয়ায় ও অশান্তির আগুন ভাড়াটে খুনি লেলিয়ে দিয়ে জ্বালিয়ে দেয়া। কেননা, বাশার আল-আসাদ ইহুদিবাদের কাছে মাথা হেট করেনি। খুনীদের ঐ সন্মেলনে আসাদকে এক প্রকার খুন করার প্রস্তাব নেয়া হয়েছে, যেভাবে ওরা ইতিমধ্যে সাদ্দামকে গলা ছিড়ে হত্যা এবং গাদ্দাফিকে প্রকাশ্য দিবালোকে খুন করেছে। তবে জেনে রাখা ভাল আসাদ হত্যা-ষড়যন্ত্রের প্রেক্ষাপট ও সাদ্দাম-গাদ্দাফি হত্যা একই রকম নহে। সিরিয়ায় দাবানলের স্ফুলিংগ জ্বলে উঠার আগে আগেই ইহুদিবাদী ইসরাইল আপনা থেকেই পৃথিবীর মানচিত্র থেকে মুছে যাবে--একথা বলার আর অপেক্ষা রাখে না।





কথিত ‘ফ্রেন্ডস অব সিরিয়া’ সন্মেলন অনুষ্ঠিত হওয়ার পর সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দেশের নেতা কে হবেন এবং কার নেতৃত্বে দেশ চলবে তা একমাত্র সিরিয়ার জনগণই ঠিক করবে, অন্য কেউ নয়।



লন্ডনে কথিত ‘ফ্রেন্ডস অব সিরিয়া’র বৈঠকের পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা বলেছে। বিবৃতিতে পরিষ্কার ভাষায় বলা হয়েছে- কোনো বিদেশি শক্তি সিরিয়ার নেতৃত্ব এবং জনগণের ভাগ্য নির্ধারণ করার অধিকার রাখে না; একইসঙ্গে সিরিয়ার জনগণ তাদের ওপর কোনো শক্তির ইচ্ছা চাপিয়ে দেয়ার ষড়যন্ত্র মেনে নেবে না।





মঙ্গলবার লন্ডনে কথিত ফ্রেন্ডস অব সিরিয়া’র ১১টি সদস্য দেশ এবং সিরিয় বিরোধীগোষ্ঠী বৈঠকে মিলিত হয়। ওই বৈঠক থেকে তারা একমত হয়েছে যে, ভবিষ্যতে সিরিয়া শাসনের কাজে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কোনো ভূমিকা থাকবে না।





এদিকে, ওই বৈঠক অনুষ্ঠানের আগেই রাশিয়া তার নিন্দা জানিয়েছে। মস্কো বলেছে, জেনেভায় যখন সিরিয়া বিষয়ে শান্তি সম্মেলনে হতে যাচ্ছে তখন এ ধরনের বৈঠক করার কোনো অর্থ নেই বরং এতে ঐক্যের চেয়ে বিভাজন বাড়বে। এ ধরনের উদ্যোগ জাতিসংঘে গ্রহণ করা প্রস্তাবেরও বিরোধী।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০১৩ সকাল ১১:২৯

তানজিব বলেছেন: যে লোক নীজের দেশের ১ মক্ষ লোককে মেরে ফেলে।
যার সম্পর্কে ইজরেল বলে আসাদ মাষ্ট স্টে।

তার শাষনের সমর্থনে ভালই বলছেন!!

২৮ শে অক্টোবর, ২০১৩ সকাল ১০:৩০

এম বি ফয়েজ বলেছেন: কে এহেন ভুল ধারনাটি আপনাকে দিয়েছে? আসাদ ইসরাইলকেই বলেছিল, "ইসরাইল মাষ্ট গো"।
আর সিরিয়ায় এক লক্ষ মানুষ খতম করার জন্য বিদেশী ভাড়াটে সন্ত্রাসীরাই তো দায়ী। এইতো সেদিন দেখলেন তো, রাসায়নিক হামলা চালানোর দায় ওরা আসাদের ঘাড়ে চাপিয়ে দিয়ে বিদেশী আগ্রাসনের দ্বার উন্মুক্ত করার ব্যর্থ চেষ্টা করেছিল! কিন্তু আল্লাহ সহায়, ------

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.