নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্রুবতারা

এম বি ফয়েজ

সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

এম বি ফয়েজ › বিস্তারিত পোস্টঃ

"ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল নিয়ে নাক গলাবেন না--আমেরিকাকে রাশিয়া"

১৬ ই মার্চ, ২০১৪ সকাল ৯:৩৭





১৫ মার্চ (এম বি ফয়েজ): জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল নিয়ে আমেরিকার পক্ষ থেকে আনা প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। আগামীকাল রোববার স্বায়ত্বশাসিত অঞ্চলটিতে যে গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে ওই প্রস্তাবে তাকে ‘অবৈধ’ বলে উল্লেখ করা হয়েছিল।







১৫ সদস্যবিশিষ্ট (৫ স্থায়ী ও ১০ অস্থায়ী) নিরাপত্তা পরিষদে শনিবার অনুষ্ঠিত ভোটাভুটিতে ক্রিমিয়া প্রস্তাবের পক্ষে ১৩টি ভোট পড়ে। চীন ভোটদানে বিরত থাকে। পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া এটির বিপক্ষে ভোট দেয়ায় প্রস্তাবটি পাস হতে পারেনি।







ক্রিমিয়া ইউক্রেনের সঙ্গে থাকবে না-কি আলাদা হয়ে রাশিয়ার সঙ্গে যোগ দেবে আগামীকালের গণভোটে ক্রিমিয়ার জনগণ সে ব্যাপারে সিদ্ধান্ত নেবে। কিন্তু গণতন্ত্রের কথিত রক্ষক আমেরিকা গণতান্ত্রিক পন্থায় অনুষ্ঠিত হতে যাওয়া এ গণভোট মেনে নিতে রাজি নয়। ওয়াশিংটনের পক্ষ থেকে আনা প্রস্তাবে বলা হয়, “এ গণভোটের কোনো আইনি বৈধতা নেই এবং এর মাধ্যমে ক্রিমিয়ার অবস্থার কোনো পরিবর্তন করা যাবে না। এ গণভোটের ভিত্তিতে ক্রিমিয়ার অবস্থানের পরিবর্তন হলে কোনো আন্তর্জাতিক দেশ ও সংস্থা তাকে স্বীকৃতি দেবে না।”







কিন্তু রাশিয়া বিশ্বের অন্যান্য স্থানে আমেরিকাকে মোড়লিপনা করতে দিলেও তার একান্ত স্বার্থগত বিষয়ে ওয়াশিংটনকে ছাড় দিতে রাজি নয়। এ ছাড়া, রুশ প্রেসিডেন্ট ও সাবেক সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা প্রধান ভ্লাদিমির পুতিন মার্কিন নেতৃত্বাধীন এক মেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থা প্রতিহত করার চেষ্টা শুরু করেছেন বলে মনে করা হচ্ছে। এ কারণে, ক্রিমিয়া প্রস্তাবে সরাসরি আমেরিকার বিপক্ষে অবস্থান নিয়েছে মস্কো।







রাশিয়ার আজকের ভেটোর আগে গত দু’সপ্তাহেরও কম সময়ের মধ্যে ইউক্রেন নিয়ে ছয়বার বৈঠক করেছে নিরাপত্তা পরিষদ। রাশিয়া রোববারের গণভোটের প্রতি সমর্থন জানিয়েছে।







গতমাসে ইউক্রেনে মার্কিনপন্থী কিছু মানুষ অভ্যুত্থান করে রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচকে উৎখাত করে। এর পরপরই দেশটির স্বশাসিত অঞ্চলে ক্রিমিয়ায় হাজার হাজার সেনা পাঠিয়ে সেটিকে কার্যত দখল করে নেয় রাশিয়া। এ অবস্থায় ক্রিমিয়ার পার্লামেন্ট রাশিয়ার সঙ্গে একীভূত হয়ে যাওয়ার বিল অনুমোদন এবং এ ব্যাপারে গণভোটের আয়োজন করে। কাজেই পার্লামেন্টের সিদ্ধান্ত অনুযায়ী আগামীকালের গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। ক্রিমিয়ার বেশিরভাগ মানুষ রুশ বংশোদ্ভূত বলে গণভোটের ফলাফল রাশিয়ার পক্ষে যাবে বলেই সবাই মনে করছেন। আর এ কারণে গণভোটটি ঠেকানোর জন্য মরিয়া হয়ে উঠেছে আমেরিকা। কিন্তু রাশিয়ার ভেটোক্ষমতা আপাতত সাম্রাজ্যবাদী মার্কিন যুক্তরাষ্ট্রের যে অবৈধ হস্তক্ষেপের প্রচেষ্টা রুখে দিয়েছে।#



(সৌজন্যেঃ রেডিও তেহরান)

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৪৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: দুর্বলের উপর সবলের অত্যাচার সব সময়। যা মেনে নেয়া যায় না,,,,,,,,,,,,,

১৭ ই মার্চ, ২০১৪ রাত ১২:১৯

এম বি ফয়েজ বলেছেন: রাশিয়াকে এত দুর্বল মনে করা ঠিক হবে না। যেমন কুকুর, তেমনই মুগুর--এ ধারনাই সঠিক বলে আমার মনে হয়।

২| ১৭ ই মার্চ, ২০১৪ রাত ১২:৩৯

সচেতনহ্যাপী বলেছেন: এ বিষয়ে কয়েকদিন আগেই আমি একটু লিখেছিলাম যা প্রকারান্তরে আপনাকেই সমর্থন করে।কিন্তু কারো মন্তব্য আমার ভাগ্যে জুটে নাই।হয়তো সেটা লেখার মত হয় নি বলে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.