নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্রুবতারা

এম বি ফয়েজ

সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

এম বি ফয়েজ › বিস্তারিত পোস্টঃ

ভিভিআইপি চপার ডিলে দুর্নীতি, গ্রেফতার প্রাক্তন বায়ুসেনা প্রধান ত্যাগী, আরও ২

০৯ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০২

(এম বি ফয়েজ) নয়াদিল্লি: ৩৬০০ কোটি টাকার অগাস্তাওয়েস্ট ল্যান্ড ভিভিআইপি চপার কেলেঙ্কারি মামলায় গ্রেফতার ভারতীয় বায়ুসেনার প্রাক্তন প্রধান এস পি ত্যাগী ও আরও দুজন। চপার ডিলে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে তাঁদের গ্রেফতার করেছে সিবিআই।
এর আগে ২০০৭ সালে বায়ুসেনা প্রধান পদ থেকে অবসর নেওয়া ত্যাগীকে বেশ কিছুদিন জেরা করেছে তারা। শেষ পর্যন্ত গ্রেফতারি। ধৃত বাকিরা হলেন ত্যাগীর আত্মীয় সঞ্জীব ওরফে জুলি ত্যাগী ও ব্যবসায়ী গৌতম খৈতান।
এই প্রথম কোনও প্রাক্তন বায়ুসেনা প্রধান কেন্দ্রীয় তদন্ত সংস্থার হাতে ধরা পড়লেন।
চুক্তির শর্ত ভাঙা হয়েছে, চপার সরবরাহের বরাত পেতে ৪২৩ কোটি টাকা ঘুষ দেওয়া হয়েছে বলে অভিযোগ ওঠায় ২০১৪-র ১ জানুয়ারি বায়ুসেনাকে ১২টি এডব্লু-১০১ ভিভিআইপি চপার সরবরাহের জন্য ফিনমেকানিকা সংস্থার ব্রিটিশ সহযোগী অগাস্তাওয়েস্টল্যান্ডের সঙ্গে হওয়া চুক্তিটি বাতিল করে ভারত। সিবিআই এই চুক্তি সংক্রান্ত আরও তথ্যপ্রমাণ, নথি হাতে পাওয়ার জন্য একাধিক দেশে লেটার্স রোগেটরি (অর্থাত্ আইনি অনুরোধ) পাঠায়।
গোটা বিষয়ে প্রাক্তন বায়ুসেনা প্রধানের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। এ ক্ষেত্রে রাজনীতির জগতের লোকজনের যোগসাজশ ছিল কিনা, আলোচনা, জল্পনার কেন্দ্রে রয়েছে তাও।
বায়ুসেনার একেবারে সর্বোচ্চ পদে থাকার সুবাদে প্রভাব খাটিয়ে চপার সরবরাহের বরাত পাইয়ে দেওয়ার বিনিময়ে অন্যায় ভাবে সুবিধা নেওয়ায় ত্যাগী ও বাকিদের গ্রেফতার করা হল বলে জানিয়েছে সিবিআই। তাঁদের গ্রেফতার করা হয়েছে ভারতীয় দণ্ডবিধির ১২০ বি, ৪২০ ধারা ও ১৯৮৮ সালের দুর্নীতি দমন আইনের নানা ধারার আওতায়।
২০০৫ এর ৩১ অক্টোবরে বায়ুসেনা প্রধানের দায়িত্বভার নেন তিনি। অবসর নেন ২০০৭ -এ।
ত্যাগীর বিরুদ্ধে অভিযোগ, অগাস্তাওয়েস্টল্যান্ড যাতে বরাত পেতে টেন্ডার প্রক্রিয়ায় থাকতে পারে, সেজন্য তিনি ভিভিআইপি হেলিকপ্টারের আগে থেকে ঠিক হওয়া উচ্চতা কমিয়ে দিয়েছিলেন। এভাবে সুবিধা করে দিয়েছিলেন ওদের।
গ্লোবেল নিউজ ব্যুরো/
ত্যাগীর বিরুদ্ধে অভিযোগ, অগাস্তাওয়েস্টল্যান্ড যাতে বরাত পেতে টেন্ডার প্রক্রিয়ায় থাকতে পারে, সেজন্য তিনি ভিভিআইপি হেলিকপ্টারের আগে থেকে ঠিক হওয়া উচ্চতা কমিয়ে দিয়েছিলেন। এভাবে সুবিধা করে দিয়েছিলেন ওদের।
গ্লোবেল নিউজ ব্যুরো/

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.