নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারপাশের সব অসাধারণ প্রতিভাবানদের ভিড়ে অতি সাধারন একজন। ভালোবাসি বৃষ্টিতে ভিজে বৃষ্টিকে অনুভব করতে, ভালোবাসি কোন এক জোছনা রাতে আঁধারে মিশে যেতে, ভালোবাসি বন্ধুত্ব, প্রান খোলা হাসি, গান, কবিতা আর আঁধারে হারিয়ে যাওয়া একাকী।

শূন্যভুবনের মেহেদী

অজস্র শব্দমালার বিবর্ণ এপিটাফের ছোট্ট এক বিন্দু

শূন্যভুবনের মেহেদী › বিস্তারিত পোস্টঃ

U Turn – যেখান থেকে শুরু এক অচেনা পথে ফেলে আসা সময়ে ফিরে যাওয়া ! (মুভি রিভিউ)

০৫ ই নভেম্বর, ২০১৬ রাত ১১:০৩



কিছু কিছু সময় কিছু মানুষ এমন সংজ্ঞাহীন অবস্থায় পড়ে যায় তখন তার সারা জীবনের বিশ্বাস টলে উঠে । থমকে যায় বাস্তবতা, হারিয়ে যায় কল্পনা জগতে । ভয়ংকর কিছু সত্যের সামনে দাঁড়িয়ে নিজের স্বত্বাকে তুচ্ছ মনে হয় । বাস্তব আর অবাস্তবের সীমারেখায় দাঁড়িয়ে জীবনকে খুব বেশী ক্ষুদ্র মনে হয় । এক চুল পরিমাণ কিছু মরচে পরা লোহার টুকরার মতো এই সীমারেখা কিন্তু ছোট্ট এই রেখাই সৃষ্টি করেছে অপার দূরত্ব । এই দূরত্বটা যেন খুব কাছের, কিন্তু ধরতে গেলে খুব দূরে চলে যায় । এর ব্যাখ্যা বা বিশ্লেষণ করাটা খুব কঠিন । বাস্তব আর অবাস্তবের সীমারেখায় দাঁড়িয়ে মানুষ সেই ক্ষুদ্র ব্যাখ্যাহীন জীবনের দিকে তাকিয়ে বিড়বিড় করে শেক্সপিয়ারের বুলি আওড়ায় – There are more things in heaven and earth . . !
.
বাস্তবতা আর অপার্থিবতা – এ দু’য়ের সমন্বয়ে গড়ে উঠেছে ২০১৬ সালের কান্নাড়া মিস্ট্রি থ্রিলার মুভি U Turn
U Turn – চিরচেনা রুপটা যেখানে হয়ে যায় খুব বেশী অচেনা, যেখান থেকে শুরু এক অচেনা পথে ফেলে আসা সময়ে ফিরে যাওয়া ।




✽✽✽ প্লটঃ রচনা, The Indian Express’র একজন ইন্টার্ণ রিপোর্টার । ব্যাঙ্গালোর ডাবল রোড ফ্লাইওভারের উপর সে একটা আর্টিকেল লিখবে । ফ্লাইওভারটা এমন যে কোন রোড ডিভাইডার নেই, রোড ডিভাইড করা হয়েছে ১০ ইঞ্চি ইটের মতো কিছু পাথরের টুকরো ফেলে । মানুষ ইচ্ছা মতোন এই ডিভাইডার ব্রেক করে যখন তখন U-Turn নিয়ে নেয় । রচনা এই ব্যাপারেই তথ্য কালেক্ট করছে, যারা এই কাজ করছে তাদের ইন্টারভিউ নেওয়ার একান্ত ইচ্ছে তার । যারা U Turn নেয় তাদের গাড়ির নাম্বার নিয়ে রাখছে এক সোর্সের মাধ্যমে । সময়ের অভাবে ডিভাইডার ব্রেকারদের কাছে যাওয়া হচ্ছে না । তবে এক সময় সে সময় করে রওয়ানা দেয় এক ডিভাইডার ব্রেকারের (নামঃ সুন্দার) কাছে । কিন্তু বাসায় যেয়েও ফিরে আসতে হয় কেননা কেউ দরজা খুলে না । সেই রাতেই তাকে গ্রেফতার করে নিয়ে যায় পুলিশ । কেন ??? কারণ সুন্দার তখন মৃত ! খুন করা হয়েছে সন্দেহে ধরে নিয়ে যাওয়া হয় রচনাকে ! এরপর নিজেকে নির্দোষ প্রমান করতে রচনা তার আর্টিকেল সম্বন্ধে বলতে বাধ্য হয় । এবং এক পর্যায়ে পুলিশ দেখে যে যাদের নাম্বার প্লেট রচনা নোট করেছে তারা প্রত্যেকেই মৃত / অন্যকথায়, ডিভাইডার ব্রেকাররা সবাইই মৃত এবং সবগুলি কেসই শেষ পর্যন্ত সুইসাইড হিসেবে বিবেচনা করে কেস ক্লোজ করা হয়েছে !!! কিছুক্ষন পর আবারো বের হয় যে যারা ওই পয়েন্টে U – Turn নেয় তারাই সুইসাইড করে . . !




ব্যাস, এই পর্যন্তই । এরপরের অংশ নিজে দেখবেন এবং দেখতে দেখতে আফসোস করবেন – সিম্পল একটা কাহিনীকে অসাধারণ করে প্রেজেন্ট করা কি আমাদের সিনেমায় আদৌ হবে না ?? খুব কম বাজেটে, নন-স্টারদের দিয়ে কাহিনী সম্পন্ন সিনেমা কি আমরা রেগুলার বানাতে পারবো না ??? এই মুভির মতো মাথা ঘুরিয়ে দেওয়া টুইস্ট কি আমরা আমাদের সিনেমায় কখনো পাবো না ??? এমন কোন ডিরেক্টর কি আমরা পাবো না যিনি একটা সিনেমার সকল মোটামুটি মানের অভিনেতাদের কাছ থেকেও তাদের সেরাটা বের করে আনবেন ?
.
কান্নাড়া সাইকোলোজিকাল থ্রিলার Lucia দেখেছিলেন ??? এই মুভিটা Lucia’র ডিরেক্টর Pawan Kumar’র । নাতিদীর্ঘ সময়ে খুব বেশী কাহিনী এবং টুইস্ট দেখিয়ে যিনি কান্নাড়া ইন্ড্রাস্ট্রিতে খ্যাত । U – Turn এই Pawan Kumar’র অনেক কষ্ট আর যত্নের ফল ।




••• ভালো / খারাপ লাগার দিকঃ খারাপ লাগার মতো তেমন কিছু নেই মুভিতে । শুধু শেষদিকে এসে কেমন যেন গুলিয়ে গেছে মনে হয়েছে আমার কাছে । তবে জেনরের সার্থকতা রক্ষায় এমন না করলেও তো হতো না । (জেনর নিয়ে বিশেষ একটা কথা আছে যা আমি আলাদা করে নিচে লিখে দিয়েছি। ) তাই অভারঅল – খারাপ লাগার মতো তেমন কিছু নেই ।
আর হ্যাঁ ভালো লাগার অনেক কিছুই আছে মুভিতে । ডিরেকশন তো খারাপ হওয়ার প্রশ্নই আসে না । অভিনয় যথেষ্ট ভালো, বিশেষ করে মোটামুটি মানের অনিয়মিত অভিনেতাদের কাছ থেকে এর বেশী আশা করাও তো অন্যায় । স্ক্রিনপ্লে, সিনেমাটোগ্রাফি, কাহিনীর ফ্লো আপনাকে স্ক্রিনে আঁটকে রাখতে যথেষ্ট । ব্যাকগ্রাউন্ড মিউজিকের কথা কিন্তু আলাদাভাবে বলতেই হবে – মাইন্ডব্লোয়িং ! মিউজিকটা কিভাবে কিভাবে যেন কাহিনীর সাথে ম্যাচ করে যায় । খুব ভাল্লাগছে :)









এখন চলুন জেনে নেই মুভির কিছু ইনফো ↓↓
●► জনরাঃ মিস্ট্রি থ্রিলার
●► অভিনয়ঃ Shraddha Srinath, Radhika Chetan, Dilip Raj
●► রিলিজ ডেটঃ ২০ মে , ২০১৬
●► IMDb: http://imdb.to/2fK8WKd
●► IMDb রেটিংসঃ ৮.০ / ১০.০
●► পার্সোনাল রেটিংসঃ ৮.১ / ১০.০
●► উইকিঃ http://bit.ly/2fijbSP
.
*** মুভি শেষ না করে উইকি বা IMDb তে না ঢুকার জন্য অনুরোধ করছি । কেননা এই মুভিতে মিস্ট্রি থ্রিলার ছাড়াও আমাদের অতি-পরিচিত এক জেনর আছে যেটা সম্পূর্ণ মুভিতে না দেখিয়ে জাস্ট মুভির লাস্ট কিছু সময়ে দেখানো হয়েছে । তবে এই ব্যাপারটা অনেকের ভালো লাগতেও পারে আবার নাও লাগতে পারে । আমার মতামত যদি জানতে চান তাহলে বলবো ভালো লাগে নি তেমন যদিও ব্যাপারটা পুরো অপ্রত্যাশিত । ***
.
•••••► ট্রেইলারঃ http://bit.ly/1Tptzrc
.
*** হিন্দি ডাব নাই । আর হবেও না । তাই দেখতে ইচ্ছে হলে অরিজিনালটাই দেখতে হবে । ***
#হ্যাপি_মুভি_টাইম :)

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই নভেম্বর, ২০১৬ রাত ১১:২৫

অবনি মণি বলেছেন: ধন্যবাদ!!

২| ০৫ ই নভেম্বর, ২০১৬ রাত ১১:২৭

মেহেদী রবিন বলেছেন: সুন্দর রিভিউ। আগ্রহ পাচ্ছি

৩| ০৬ ই নভেম্বর, ২০১৬ রাত ১২:০১

মনিরুজ্জামান শুভ্র বলেছেন: ধন্যবাদ ।। ইংরেজী সাব টাইটেল আছে মুভিটির?

৪| ০৬ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৩

হাসান রাজু বলেছেন: হুম । মনে হচ্ছে, খুব ভালো হবে । দেখি পাওয়া যায় কি না ।

৫| ০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ২:৪১

ইমরান নিলয় বলেছেন: ডাউনলোডাচ্ছি

৬| ০৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৭

এডওয়ার্ড মায়া বলেছেন: বায়োস্কপ থেকে মুভিটার রিভিউ পড়ে দেখার ইচ্ছে হইয়েছিল ।
ইংলিশ সাবটাইটেল খোঁজে পাইনি তাই দেখা হয়ে উঠেনি ।
মুভির ইংলিশ সাবটাইটেল খোঁজ দিলে মুভি দেখায় আরাম পাইতাম ।

৭| ০৮ ই নভেম্বর, ২০১৬ দুপুর ২:৩৭

কলিন রড্রিক বলেছেন: আশা করি, কোনো এক বৃহস্পতিবার রাতে বসে যাবো মুভিটা দেখতে। অনেক ধন্যবাদ।

৮| ১৪ ই জানুয়ারি, ২০১৭ রাত ১২:২৭

শূন্যভুবনের মেহেদী বলেছেন: যারা সাব খুঁজছেন - http://bit.ly/2finWfj

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.