নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

মানুষ কি তার কৃত ভালো কাজের সম্মানটুকু পায় ? আমার মনে হয়, না ..... :(

১০ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৬

- আব্বা, টাকা দাও তো ?
- কত লাগবে আব্বা ?
- ২০০ টাকা দাও ।
- এত টাকা !! কি করবি আব্বা ?
- ধুর, এত সন্দেহ করো কেন ? টাকা দিলে দাও, না হলে বলে দাও দেবো না । আমি গেলাম ।
- কিন্তু আব্বা, আমার কাছে তো এই মুহূর্তে ১০০ টাকার বেশি নেই । তুই এটাই নে ।
- ধুর, ২০০ টাকা নেই, তাতেই এত প্রশ্ন ? থাকলে না জানি উনি গোয়েন্দাগিরি শুরু করতেন । লাগবে না তোমার ১০০ টাকা । হয় ২০০ টাকা দাও, না হয় এক টাকাও লাগবে না ।

জনাব আরিফুল ইসলাম এবার মাথা নিচু করে ফেলেছেন । শরীফ এই ব্যাপারটি বুঝে রেগে-মেগে বাড়ি থেকে ঝড়ের বেগে বেরিয়ে গেলো । শরীফ জনাব আরিফুল ইসলামের একমাত্র ছেলে । একটি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ইতিহাসে দ্বিতীয় বর্ষে পড়ে । পড়ে না বলে রাজনীতি করে সময় নষ্ট করে বললেই মনে হয় ভালো হয় । শরীফ বাদেও তিথি ও বিথি নামে জনাব আরিফুল ইসলামের আরও দুইটা মেয়ে আছে । তারা অবশ্য শরীফের চেয়ে ছোট ।

ছেলেটা দিন দিন রগচটা হয়ে যাচ্ছে । তবে ছেলেটা না বলে তার পুরো পরিবার বললেই হয়তো ভালো হয় । জনাব আরিফুল ইসলাম পার্শ্ববর্তী একটি প্রাথমিক স্কুলের সহকারী শিক্ষক । এই চাকরীটাই তিনি করছেন প্রায় বিশ বছরের মত । মেয়ে দুইটা একজন ক্লাস সেভেনে ও আরেকজন ক্লাস ফোরে পড়ে । দিন দিন তাদের ব্যবহারও কেমন যেন হয়ে যাচ্ছে । এমনকি জনাব আরিফুল ইসলামের বাবা-মায়েরও । জনাব আরিফুল ইসলামের আরও সাতজন ভাই-বোন আছে । তবে বাবা-মাকে দেখার দায়িত্ব তিনি একাই নিয়েছেন । আর কেউই রাজি হয়নি । বড় ছেলে বলে কথা ।

এই তো কয়েকদিন আগের কথা । জনাব আরিফুল ইসলাম বিকেলের দিকে স্কুল শেষ করে বাড়ি ফিরে আসার পর তার বাবা জনাব আতিয়ার ইসলাম তার সাথে কি ব্যবহারটাই না করলেন ।

- কি রে, আরিফ, আমার পান এনেছিস ?
- আব্বা, আপনি পানের কথা বলেছিলেন, না ? ওহ, আমি তো ভুলেই গেছি ।
- হুম, ভুলে তো যাবাই । তা মনে থাকবে কেন !! বাবা-মায়ের কথা কি তোমার মনে থাকে ? তুমি আর তোমার বউ তো আছ আমাদের খেদানোর তালে ।
- ছিঃ, আব্বা, এটা আপনি কি বলছেন ? কি একটু সামান্য ভুল হয়েছে তার কারণে আপনি সুফিয়াকে এর ভিতর টানছেন কেন ? বেচারি তো সংসারের ভার সইতে সইতে নিজেই অনেক ক্লান্ত ।
- ওহ, তার মানে আমরা এই দুই বুড়া-বুড়ী তোমাদের সংসারে বোঝা ?
- এটা আমি কখন বললাম ?
- না, আর কিছুই বলা লাগবে না, চলে যাবো, ঠিকিই বৃদ্ধাশ্রমে চলে যাবো । তার আগে তোর ভাইবোনদেরকে তোর কীর্তি-কলাপ শুনিয়ে যাবো ।

জনাব আরিফুল ইসলাম এবারও চুপ হয়ে গেলেন । তার আব্বা বয়স্ক মানুষ, কি বুঝতে কি বুঝেন, নিজেই জানেন । তার সাথে কথা বাড়ালেই বরং তিনি কষ্ট পাবেন ।

এই ছয়জন মানুষের সংসারের ভার তার একার টাকাতেই চলে তবু কেন সকলেই তাকে ভুল বোঝে ? তিনি কাঁদেন প্রায়ই । একাকী, নীরবে, নিঃশব্দে । এই কান্না অনেক কষ্টের কান্না । দুনিয়ায় দায়িত্ব ও কর্তব্য নেওয়ার মত বোকামি আর একটাও নেই । আর মানুষ সামাজিক জীব হিসেবে সেই বোকামি একবার নয়, বারবার করে । বুঝে করে, না বুঝেও করে ।

আসলেই মানুষ তার খারাপ কাজগুলোর শাস্তি পেলেও ভালো কাজগুলোর প্রাপ্য সম্মানটুকু কখনই পায় না ।

মন্তব্য ৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: তিনি কাঁদেন প্রায়ই । একাকী, নীরবে, নিঃশব্দে । এই কান্না অনেক কষ্টের কান্না । দুনিয়ায় দায়িত্ব ও কর্তব্য নেওয়ার মত বোকামি আর একটাও নেই । আর মানুষ সামাজিক জীব হিসেবে সেই বোকামি একবার নয়, বারবার করে । বুঝে করে, না বুঝেও করে

দারুন! +++++++++++++++++

২| ১০ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৩

সঠিক জবাব বলেছেন: অসাধারণ....

৩| ১০ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৭

সুমন কর বলেছেন: দুনিয়ায় দায়িত্ব ও কর্তব্য নেওয়ার মত বোকামি আর একটাও নেই। আর মানুষ সামাজিক জীব হিসেবে সেই বোকামি একবার নয়, বারবার করে। বুঝে করে, না বুঝেও করে।

আসলেই মানুষ তার খারাপ কাজগুলোর শাস্তি পেলেও ভালো কাজগুলোর প্রাপ্য সম্মানটুকু কখনই পায় না।
-- যথার্থ বলেছেন।

+।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.