নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্ত মানব

যা দেখি যেভাবে দেখি (কহিলো সে ফিরে দেখো, দেখিলাম থামি , সম্মুখে ঠেলিছে মোরে পশ্চাতের আমি...) [email protected]

মুক্ত মানব › বিস্তারিত পোস্টঃ

পর্যটককে ভ্রমণে পাঠানোর আগে আগে নিজে সে ভ্রমনস্থল রেকি (Recky) করা কেন অত্যাবশ্যক?

০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৮:৩৯





পর্যটককে ভ্রমণে পাঠানোর আগে আগে নিজে সে ভ্রমনস্থল রেকি (Recky) করা কেন অত্যাবশ্যক?
----------------------------------------------------------------------------------------------------------------------------------------

এক বন্ধু সম্প্রতি ফেসবুকে ছবিসহ পোস্ট দিয়েছে একটা মনোরম বেড়ানোর যায়গার। লিখেছে যে সপরিবারে এখানে বেড়াতে আসার আগে নিজে দেখেশুনে গেলো, যেটাকে ইংরেজীতে বলে রেকি (Recky) করে যাওয়া। সেই পোস্ট পড়ে একুশ বছর আগে ঘটে যাওয়া একটা অম্লমধুর বিড়ম্বনার ঘটনা মনে পড়ে গেলো, যেটা মনে হলে এখনো মনে মনে কান ধরি, রেকি না করে আর কক্ষনো কাউকে কোন নির্দিস্ট জায়গায় ভ্রমণে যেতে বলবো না। এবারে তাহলে ঘটনাটা নিজের চোখেই পড়ুন, তারপরে আমার সাথে আপনিও একমত হবেন রেকি করার অত্যাবশ্যকতা সন্মন্ধে কান ধরে একমত হবেন।
-------------------------------------------------------------------------------------------------------------------------------------
২০০০ সাল। অফিসের এক বৈদেশিক প্রশিক্ষনে এসেছি কয়েকজন সহকর্মীসহ ইউরোপের এক দেশের রাজধানী শহরে। বিদেশী দাতা সংস্থার অর্থায়নে পরিচালিত প্রশিক্ষনটির মাঝপথে দেশথেকে দু'জন উর্ধতন কর্মকর্তা এলেন আমাদের প্রশিক্ষন কেমন চলছে তা সরে জমিণে দেখতে (রেকি করতে)। তো বসেরা এলেন, আমরা গত কয়েকসপ্তাহে হাত পুড়িয়ে কেমন ভালো রাঁধতে শিখেছি সেটাও তাঁদের জানা হলো এক সাথে খাওয়া দাওয়ার পরে, একজন বস বললেন, এখানে ঘুরে বেড়াবার জায়গা টায়গা নেই, মানে বিচ-টিচ নেই কাছেপিঠে। নিজে যদিও এর আগে এ দেশের কোন বিচে বেড়াতে যাইনি, তবু বসদের সামনে নিজেকে সপ্রতিভ, আতিথেয়তার উদাহরন করতে যেয়ে বলে ফেললাম, অবশ্যই আছে স্যার, বিচে যাবেন, চলুন না! তাঁরা রাজি হলে, আমি ইন্টারনেট ঘেটে দ্রুত আমাদের হোস্টেলের সবচেয়ে কাছের বীচটির ঠিকানা যোগাড় করে একটা ট্যাক্সী নিয়ে আমরা দুই বসসহ গেলেম সবচেয়ে কাছের সমুদ্র সৈকতে। গিয়ে দেখি হাজার হাজার নর-নারী জন্মক্ষণের "পোশাকে" রোদ পোহাচ্ছে সৈকতের বালুর উপরে। চারপাশে সব জন্মক্ষনের পোশাক, মাঝে দু'একজন দেখা যায় একটা কিছু পরিহিত-পরিহিতা, কিন্তু সেসব এমন স্বল্পবসন যে সেগুলো এক বিঘত কাপড় কেটে একশ' জনের জন্য বানানো হয়েছে নির্ঘাত। হংসমাঝে বকসম আমরা চারজন সার্ট-প্যান্ট টাই পরা অবস্থায় এমন সমুদ্র সৈকতে বিচরন করতে গিয়ে নিজেরাই লজ্জা পাচ্ছিলাম। কে না জানে, মাইনরিটির লজ্জাই সচরাচর বেশী, আর হাজার হাজর স্বল্পবসনার ভীড়ে আমরা চারজন ছিলাম শোচনীয় সংখ্যালঘু। যা হো'ক, কথা বাড়াবো না। সেদিন সেই সৈকতেই বসদের লুকিয়ে কান ধরলাম, রেকি ছাড়া আর কখনো পর্যটনের সুপারিশ নয়! দেশে ফিরে যাবার আগে দুই বসের একজন বললেন, ট্রেনিং আপনাদের ভালোই হচ্ছে দেখে গেলাম। ভবিষ্যতে এ শহরে আমরা শুধু মাত্র বিবাহিতদেরকেই ট্রেনিংএ পাঠাবার সুপারহিশ করবো। আমার সহকর্মী মিনমিন করে বলার চেষ্টা করলো স্যার, বিশ্বাস করুন সেদিন আমাদেরও প্রথম যাওয়া সেই সৈকতে, ওটা যে ওরকমের বিচ আমরা সত্যিই জানতাম না। স্যারেরা বিশ্বাস করেছিলেন কিনা আজো জানতে পারিনি।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৩৪

নতুন বলেছেন: আমার সহকর্মী মিনমিন করে বলার চেষ্টা করলো স্যার, বিশ্বাস করুন সেদিন আমাদেরও প্রথম যাওয়া সেই সৈকতে, ওটা যে ওরকমের বিচ আমরা সত্যিই জানতাম না। B-))

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:০৩

বিটপি বলেছেন: আমাদের দেশ এত উন্নত হয়নি এখনো। আশা করি, কোনদিন যেন না হয়।

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:২৬

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে কোথাও ভ্রমনে যাওয়া মানে কষ্ট করতে যাওয়া।

৪| ০৩ রা মে, ২০২২ রাত ১০:৩৬

বিজন রয় বলেছেন: কেমন আছেন?
ঈদ মোবারক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.