নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্তা নীল

মুক্তা নীল › বিস্তারিত পোস্টঃ

সিংগেল মাদার

৩০ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:২৩

“মা” পৃথিবীতে অন্যসব সম্পর্কের চেয়ে সবচেয়ে উর্ধে, মায়ের সাথে সন্তানের যে সম্পর্ক, তার সাথে কোন কিছুরই তুলনা চলেনা। সবচেয়ে দুর্বলতার সম্পর্ক মা আর সন্তানদের। মা এর সাথে যদি বাবার শীতলতম পরশ অবদান না থাকে, তাহলেতো জীবনযুদ্ধ নামক কষ্টের সীমা থাকে না।

আমাদের সমাজে, বিশেষ করে বাংলাদেশে যারা সিঙ্গেল মাদার আছেন, তাদের অনেক সংগ্রাম করেই এগিয়ে যেতে হয়। আমার খুব কাছের মানুষের জীবন, কিছু পত্র পত্রিকায় পরেছি এবং গভীরভাবে দেখেছি, তখন খুব কষ্ট লেগেছে। যে কারণেই হোক, একজন মা যখন সন্তানদের নিয়ে আলাদা জীবনযাপন করেন, তখন চারপাশ থেকে সব প্রতিকূলতা সহজভাবে পোহাতে পারে না। চারপাশ থেকে কত বাধা কত কিছুই তো সহ্য করে সামনে এগিয়ে যেতে হয়।

একজন নারী ডিভোর্সি বা বিধবা যাই হোক, সন্তানকে নিয়ে জীবন সংগ্রামের যে কঠিন লড়াইয়ে নামেন, তারপর ধীরে ধীরে সন্তানকে সঠিকভাবে মানুষ করার আপ্রাণ চেষ্টা করেন এই মায়েরা। তাইতো যেকোনো মেয়েদের স্বাবলম্বী হওয়া বেশি প্রয়োজন।

সিঙ্গেল মাদার শাহ্‌নাজ চৌধুরী অ্যানি-র সফলতার স্বীকৃতি হিসেবে নারী সম্মাননা পুরস্কার-২০১৭ এর জন্য মনোনীত হয়েছিলেন। ২০১১ সালে উনার স্বামী মারা যাবার পরে ৩টা ছোট বাচ্চা নিয়ে সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় পরিশ্রম আর লড়াই করে ২টা নার্সারি বানিয়ে নিজেকে সফল নারী হিসেবে প্রতিষ্ঠিত করেন।

একজন মা যখন কোঠর সংগ্রাম আর পরিশ্রম করে তার বাবাহীন সন্তানদের মানুষ করে তোলেন, সেই-ই সর্বোচ্চ সম্মানীয়া সিঙ্গেল মাদার।

মন্তব্য ৫৫ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:২৯

নীল আকাশ বলেছেন: শুভ সকাল আপু,
চমৎকার একটা বিষয় নিয়ে লিখেছেন। সামাজিক এই সমস্যা নিয়ে লেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
সিংগেল মাদার, যে মেয়েরা যে শুধু নিজের ইচ্ছায় হয়, সেটাও নয়। অনেক সময় পরিস্থিতি, প্রিয়জনের মৃত্যু জোর করে মেয়েদের জীবন সংগ্রামে এই কঠিন বন্ধুর পথে ঠেলে দেয়।
আমাদের দেশে আর্থ সামাজিক পরিস্থিতি, চাকুরির বাজার, সামাজিক অবস্থান, মেয়েদের শিক্ষা সব মিলিয়ে এই যুদ্ধে মেয়েদের একেবারেই স্রোতের বিপরীতে হাঁটতে হয়।
শিক্ষা অর্জন মেয়েদের জন্য আমাদের দেশে খুবই গুরুত্বপূর্ণ। আমি আমার বন্ধ্যা মেয়ে মিথিলা গল্পে Click This Link ঠিক এই রকম একটা সিংগেল মাদার চরিত্রকে ফুটিয়ে তুলার আপ্রান চেস্ট করে গেছি।
শাহনাজ অ্যানির কাহিনী পড়ে খুব ভালো লাগলো। চেস্টা করলে মানুষ অসম্ভব কেও সম্ভব করতে পারে, সেটাই উনি প্রমান করে দিলেন। মনের ডেডিকেশনই হচ্ছে আসল ব্যাপার।
খুব ভালো থাকুন, সব সময় আর আপনার জন্য শুভ কামনা রইল।

২১ শে মার্চ, ২০১৯ দুপুর ২:০০

মুক্তা নীল বলেছেন: শুরুতেই ধন্যবাদ আপনার এই প্রথম ও সুন্দর একটি মন্তব্যে আমাকে অনুপ্রাণিত করার জন্যে। ভাই, আমদের এই সামাজিক সমস্যা আছে এবং থাকবে। একজন নারী সমাজে যদি সনির্ভর হন তাহলে কিছুটা হলেও কস্টের পথ অতিক্রম করতে পারে। আবারও ধন্যবাদ।

২| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

বলেছেন: পড়লাম,, একটু পরে মন্তব্যে আসছি --


৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৮

বলেছেন: খুব সুন্দর করে সমাজের এক নির্মম সত্য চিত্র তুলে ধরেছেন।

সিংগেল মাদার শখ নয় বরং শাঁখের করাত!!

বিভিন্ন পারিপার্শ্বিক অবস্থায় নারীর জীবনে এমন সময় আসে যখন চারিদিকে শুধু শূন্যতা মনে হয় -- মোটিভেশন ও সমাজিক,পারিবারিক সাহায্য করতে পারে একজন নারীরকে সেই সময়টাতে।
আপনি বেশি বেশি করে লিখুন এই রকম সচেতনতামূলক পোস্ট।


শুভ নববর্ষ।

০১ লা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৪০

মুক্তা নীল বলেছেন: দুঃখিত দেরীতে আসার জন্যে। Happy New Year. ধন্যবাদ। কি যে ভালো লাগছে মন্তব্য পড়ে। একজন মা কে এই সময়টাতে কতটা যুদ্ধ করে বাচঁতে হয় তা আমি আমার খুব কাছের মানুষকে দেখেছি। তাই ই লিখলাম। পাশে থাকবেন অবশ্যই আরও লিখবো। আর আপনিতো আমার মনের কথাগুলোই বলে দিলেন ~~~ সিংংগেল মাদার শখ নয় বরং শাঁখের করাত

৪| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১২:২০

কাওসার চৌধুরী বলেছেন:



যাক, শেষ পর্যন্ত আপনি লিখেছেন দেখে ভাল লাগলো। খুব সুন্দর একটি বিষয় নিয়ে লিখেছেন; উন্নত দেশগুলোতে সিঙ্গেল মাদার হলে সরকারি তরফে অনেক সুযোগ সুবিধা পান। মৌলিক অধিকার সরকারি তরফে নিশ্চিত করার চেষ্টা করা হয়। আমাদের মত তৃতীয় বিশ্বের একটি দেশে এরকম পরিস্থিতিতে একজন মহিলাকে কঠিন সংগ্রাম করতে হয়। শাহনাজ চৌধুরীর বিষয়টি জানা ছিল না; অভিনন্দন উনাকে।

আপনি নিয়মিত লেখার চেষ্টা করুন। একটা সময় ঠিকই ভাল লিখবেন। হাল ছাড়লে চলবে না। আর ব্লগে সময় দিতে হবে। অন্যের ভাল লেখায় যুক্তিপূর্ণ কমেন্ট কররতে হবে নিয়মিত। এতে পরিচিতিও বাড়বে।

হ্যাপি ব্লগিং। হ্যাপি নিউ ইয়ার।

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৩

মুক্তা নীল বলেছেন: দুঃখিত দেরীতে আসার জন্যে। Happy New Year. আমি লিখেছি সেজন্য আপনার ভালো লেগেছে, এইজন্য আবারও ধন্যবাদ। অনুপ্রেরণা অনেক বড় প্রাপ্তি। আমাদের দেশে স্তরে স্তরে এই মায়েদের সংগ্রাম করে বাচঁতে হয়। সরকার কি সাহায্য করবে!!! সমাজে টিকে থাকাটাই তো দুঃসহ। শাহনাজ অ্যানি কঠোর সংগ্রামী মহিলা। পরবর্তীতে আমি উনার লিংক দিবো। আমি লিখবো, পাশে থাকবেন আর ভাল থাকবেন।

৫| ০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:০৬

নজসু বলেছেন:

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৬

মুক্তা নীল বলেছেন: Happy New Year. I wish always you stay fine and happy life.

৬| ০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:২৫

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
উনাকে (শাহনাজ) নিয়ে আজকে একটি প্রতিবেদন এসেছে। পড়ে দেখুন Click This Link
মন্তব্য আর প্রতি মন্তব্য দেয়া নিয়ে এটা পড়ে আসুন, Click This Link
শ্রদ্ধেয় ব্লগার গেম চেঞ্জার ভাই -এর এই লেখাটাও পড়ুন!! অনেক শেখার আছে এখানে!
http://www.somewhereinblog.net/blog/gameChanger/30079740
শুভ নববর্ষ আর শুভ কামনা রইল।
ধন্যবাদ।

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৯

মুক্তা নীল বলেছেন: অনেক অনেক দেরী করে ফেললাম। দুঃখিত। ঠিক এই লিংক গুলোই আমার দরকার ছিল। আপনি আমার অনেক উপকার করেছেন। আপনি লিংক না পাঠালে আমি সত্যিই ভীষন বিপদে পড়তাম। ধন্যবাদ। Happy New Year. ভাই, শাহনাজ অ্যানির লিংক আমি আপনাকে পরে দিবো। আপনার পড়লে ভালো লাগবে। ভালো থাকবেন আর আপনার জন্যে শুভ কামনা করছি।

৭| ০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৮:২৬

নীল আকাশ বলেছেন: শ্রদ্ধেয় ব্লগার গেম চেঞ্জার ভাই -এর এই লেখাটাও পড়ুন!! অনেক শেখার আছে এখানে! Click This Link

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৯

মুক্তা নীল বলেছেন: এই না হলে আমার ভাই। আমার ব্লগ আপন ভাই। পোস্ট করার পর, কত সুন্দর মন্তব্য ও প্রেরণা । আমার ভাইটা যেন সবসময় বোনের পাশে এভাবেই থাকে।

৮| ০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৮

নীল আকাশ বলেছেন: আপু, কোন নির্দিস্ট কিছুর দরকার পড়লে আমার যেকোন রিছেন্ট পোষ্টে বলে আসবেন। আমি সাথে সাথেই দিয়ে দিব।
শুভ কামনা রইল!

৯| ০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩২

মুক্তা নীল বলেছেন: ঠিক আছে, খুবই খুশি হয়েছি।

১০| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১১:০০

অপু দ্যা গ্রেট বলেছেন:



আমারদের সমাজ এখনো নারীদের স্বাধীনতা মেনে নিতে পারেনি ।

আপনি খুব সুন্দর একটি বিষয় তুলে এনেছেন ।

ধন্যবাদ

হ্যাপি নিউ ইয়ার

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৪

মুক্তা নীল বলেছেন: ধন্যবাদ আপনাকেউ। আমার পোস্ট পড়ে মন্তব্য করার জন্য। আমাদের মন মানসিকতার পরিবর্তন না হলে সাধীনতা কোনদিনই আসবে না। মুখে যত নীতি বাক্য বলি না কেন, কোন কিছুই পরিবর্তন হবে না। তারপরও এগিয়ে যেতে হবে। শুভকামনা রইলো।

১১| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১১:২৮

কালীদাস বলেছেন: বাংলাদেশে সিঙ্গেল মাদারদের সেকেন্ড বড় সমস্যা হল বাচ্চা পালন। সবচেয়ে বড় সমস্যা হল নিজেকে সিঙ্গেল মাদার হিসাবে অতি নিচু মনের মানুষদের জবান সামলে সমাজে চলা। আমাদের মনমানসিকতা এতটাই নিচু যে একজন সিঙ্গেল মাদারকে সাহায্যের পরিবর্তে তার নামে কুৎসা গাইতেই পছন্দ করি বেশি।

সাবলম্বী হবার কথা বলছেন!! ওম্যান এম্পলয়মেন্ট এবং এমপাওয়ারমেন্ট দুইটাতেই বাংলাদেশ আশেপাশের অনেক দেশ থেকে এগিয়ে। কিন্তু এখনও অনেক পথ পাড়ি দেয়া বাকি। ডে কেয়ার ফ্যাসিলিটিগুলোর প্রসঙ্গ চলে আসে এক্ষেত্রে। বেশিরভাগ কর্মস্হলেই এই সুবিধা নেই। এরপরও কথা থাকে; সিঙ্গেল মামদের জন্য পয়লা চ্যালেন্জ হল কর্মক্ষেত্রের ঘটকালি এড়ানো।


...... এরকম হাজার পয়েন্ট আসতেই থাকবে। তারপরও সিঙ্গেল মামরা ফেসবুক সেলিব্রেটি বা পোজারদের স্যালুট(!) পায় না। সুশিক্ষার অভাব থাকলে যা হয়।

লেখাটা ভাল :)

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৬

মুক্তা নীল বলেছেন: সমাজে এখনো নারীরা পিছিয়ে আছে কিছু মুখোশধারি মানুষদের জন্য। এরা কারও ভালো করবে তো দূরে থাক, এগিয়ে যাক তাই ই চায় না। নারীরা চাকরি ও কমক্ষেএ থেকে এগিয়ে আছে ঠিকই কিন্তু সরকার ও প্রাইভেট সেক্টর এ ক্ষেত্রে খুবই অবহেলিত এই সিঃগেল মা দের ডে কেয়ার এর ক্ষেত্রে। ঘটকালী (হাসলাম).....সমাজ, পরিবার ও কমক্ষেত্র থেকে এড়ানো কতো যে হাসির পাত্রী হতে হয়!!! যেহেতু আমাদের এই সমাজে এবং বাংলাদেশেই বাস করতে হয়,তাই পাছে লোকে কিছু বলে শুনেও না শুনার ভান করে এগিয়ে যেতে হবে। নিজের একার লড়াই নিজেকেই লড়তে হয়। ধন্যবাদ আপনার এতো সুন্দর ও গোছানো মন্তব্যের জন্যে। ভালো থাকবেন আর শুভ কামনা করছি আপনার জন্যে। শুভ সন্ধ্যা।

১২| ০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৫২

পবিত্র হোসাইন বলেছেন: চমৎকার লিখেছেন। বেশি বেশি লিখুন আমরা আরও পড়তে চাই ।

০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪১

মুক্তা নীল বলেছেন: ধন্যবাদ। আপনি লেখা পড়েছেন জেনে ভালো লেগেছে। পাশে থাকবেন । শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

১৩| ০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশের সর্বকালের সর্বশ্রেষ্ট লেখক হুমায়ুন আহমেদ স্যারের আম্মা ১৯৭১ এ যুদ্ধে স্যারের বাবা শহীদ হলে পুরো পরিবার সামলে তাঁর লতায় পাতায় আত্মীয় টেনে ছেলে মেয়েকে মানুষ করেন।

০৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:০১

মুক্তা নীল বলেছেন: আয়েশা ফয়েজ তিন ছেলে ও তিন মেয়ের শুধু রত্নগর্ভা মা-ই নন, তিনি কঠিন জীবন যুদ্ধে দৃঢ়তার সাথে লড়াই করা হাজার হাজার মায়েদের এক উজ্জলতম প্রতিনিধি। আয়েশা ফয়েজের সংগ্রাম বিফলে যায় নি।

আমাদের দেশে সিঙ্গেল মায়েরাই প্রতিক্ষেত্রে যুদ্ধ করে টিকে আছে এই সমাজে। ঠাকুরদা, এই যুগে মানুষের মধ্যে আর আত্মিক-টান আর কতটুকুই বা আছে। যার যার নিজের যোগ্যতা অনুযায়ী দাঁড়াতেই হবে। দেখুন, আপনার সন্তানের পাশে আজ আপনি থাকায় ওর ভবিষ্যৎ নিশ্চিত। কিন্তু যাদের বাবা নেই / বাবা থেকেও নেই, তাদের ভবিষ্যৎ ......??

ধন্যবাদ আপনাকে, এত সুন্দর একজন মায়ের উদাহরণ দিয়েছেন। আমার মনটাই ভরে গেলো। ভালো থাকবেন। শুভকামনা সহ শুভরাত্রি।

১৪| ০৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:২৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বাংলাদেশে যারা সিঙ্গেল মাদার আছেন,
তাদের অনেক সংগ্রাম করেই এগিয়ে যেতে হয়।

...............................................................................................
আমি এধনের কিছু সিঙ্গেল মাদারদের চিনি এবং জীবন যাত্রা দেখছি
মাঝে মাঝে এদের জীবন যাপনের কথা লেখার কথাও চিন্তা করি, কিন্ত সমাজে
তাদের অবস্হান জটিল হয়ে পড়তে পারে বিধায় লিখতে পারি না ।
...............................................................................................
সকল দেশে সিঙ্গেল মাদার আছে, শুধু মাত্র সরকার এদের জন্য কিছু ব্যবস্হা
গ্রহন করুক এটাই আমাদের কাম্য হতে পারে ।
.............................................................

০৬ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:০৭

মুক্তা নীল বলেছেন: সমাজ ও দেশ অনেক ক্ষেত্রেই এগিয়ে আছে বিজ্ঞানের অবদানে। সেই ক্ষেত্রে আমাদের শিক্ষিত /মূখ্য মানুষের মনমানসিকতা
কতটা এগিয়েছে? বিশেষকরে এই সিংগেল মায়েদের জন্য।
উচিৎ কথা অনেকর কাছেই অপ্রিয়। জগত সংসারের কাউকেই জটিলতা এড়িয়ে চলা সম্ভব না। বিভিন্ন পরিস্থিতি তে
অনেকই সিংগেল মাদার। যার যার দুঃখ/কস্ট তার তার।
যে যার যোগ্যতা অনুযায়ী নিজের অবস্থানে দাড়ানো উচিত। ভালো কথাই বলেছেন, সরকারের সাহায্য সবারই কাম্য।
ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছাও শুভকামনা রইলো।

১৫| ০৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার লেখাতে প্রমাণ করে আপনি খুব ভালো লিখেন, সমাজে সিঙ্গেল মাদারদের পথ চলার জন্য অনেক অনেক অনুপ্রেরনা আর মন থেকে মঙ্গল কামনা করছি ।

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:২৮

মুক্তা নীল বলেছেন: ধন্যবাদ ঠাকুরদা


ভালো কই লিখলাম। তাও কি আর আপনাদের মত লিখতে পারবো? তবে হ্যাঁ, আমি আমার নিজের মত করে লিখবো। পাশে থাকবেন। ঠাকুরদার ব্লগ মানেই হিট এবং মারাত্মক ...

একবার ভেবে দেখুনতো ঐসব অবুঝ শিশু সন্তানদের কথা !!! কতটা অসহায় ও হীনমন্যতায় ভোগে। বাবার স্নেহ/আদর/শাসন পৃথিবীর অন্যকোন ভালোবাসার সাথে সমতুল্য নয়। আমার কষ্ট লাগে এমনিতেই এই মায়েদের পথচলা তথা পরিবার, সমাজ ও কর্মক্ষেত্রে সহজ নয়। তারপর বাচ্চাটা যখন তার সমবয়সী কোন বন্ধু-কে দেখে বাবার হাত ধরে বাইরে হাঁটছে, বা কোন ফাস্ট ফুড এর দোকানে বাবার সাথে খাচ্ছে, তখন সেই বাচ্চার মনের অবস্থাটা কি ...? ধীরে ধীরে এইসব বাচ্চারা মানসিকভাবে চরম বিপর্যস্ত হয় ও আত্মবিশ্বাস হারিয়ে ফেলে। সমাজে একজন মা সিঙ্গেল মাদার হোক- এটা আমাদের কারোরই কাম্য না। সিঙ্গেল মাদার তো কখনো বাবার অভাব পূরণ করতে পারে না।

১৬| ০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:২১

বলেছেন: আমার প্রিয় গুরু ঠাকুর মাহমুদ যেহেতু বলেছেন -- আপনি ভালো লিখেন -
তাই আমি ও বলি নিঃসন্দেহে আপনি জাত লেখিকা,ভালো পাঠক ---

সিঙ্গেল মাদারদের জীবন, প্রতিকুলতা, সামাজিক দায়বদ্ধতা, তাদের উন্নয়ন, সরকার ও এনজিওর ভূমিকা,
চেনাজানা কিছু মানুষের চরিত্র তাদের বিভিন্ন অভিমত এগুলো নিয়ে ধারাবাহিক সিরিজ লিখতে পারেন।


০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:৪০

মুক্তা নীল বলেছেন: ধন্যবাদ । আপনি ভালো লেখেন .... ভাই কথাটা পুরো পুরি মানতে পারলাম না । তবে আপনার কাছ থেকে এই কথা শুনা আমার জন্য চরম সৌভাগ্যের। পাঠক ই তো থাকতে চেয়েছিলাম কিন্তু আপনার আর কাওসার ভাই র উৎসাহে এই লিখা।
"ল" ভাই , সিংগেল মা দের জীবন যাত্রা, প্রতিকূলতা ও সামাজিক দায়বদ্ধতা এসব নিয়ে
হাজারো লিখলে কি লিখে শেষ করা যাবে? উন্নত দেশে এটা সাভাবিক কিন্তু আমাদের দেশে কি এটা আদৌ সাভাবিক?
আইনের সুযোগ সুবিধায় এদেশে নারী রা এগিয়ে কিন্ত সমাজ ও সরকারি সাহায্য থেকে
সম্পূর্ণ পিছিয়ে এই মায়েরা। আমি দেখেছি , এই মায়ের শিশু রা যাদের বাবা নেই /বাবা
থেকেও নেই তাদের মানসিক অবস্থা ভয়াবহ...
ভালো থাক বেন, পাশে থাক বেন আর দোয়া করবেন ।

১৭| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

বলেছেন: নতুন লেখা চাই প্রিয়জন!!

০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:১২

মুক্তা নীল বলেছেন: সত্যি কৃতজ্ঞতার এক মায়াজালে আটকে গেলাম । আপনাদের লেখা পড়ে আমার যেমন
পড়ার ইচ্ছা জাগে, ঠিক তেমনি লেখার ইচ্ছে ও আছে । পাশে থেকে যেকোন ভুল /ভালো
শুধরে দিবেন । আপনার এই কথায় আমি অনেক খুশি হয়েছি।
লিখবো ।
আর ভালো থাক বেন ।

১৮| ০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: বিষয়টা ভালো লাগলো । শুভ ব্লগিং ।।

০৯ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৯

মুক্তা নীল বলেছেন: দাদা, শুভ অপরাহ্ন। ভালো আছেন ?
অনেক অনেক ভালো ও আনন্দ লাগছে এই ভেবে আপনি আমার এই লেখাটা
পড়েছেন। আপনি বড় মনের পরিচয় দিলেন আর আমাকে অনুপ্রাণিত করে গেলেন।
দাদা, সিংগেল মায়েদের জন্য আমার কেনো জানি না অনেক দুঃখ অনুভব হয়।
আমার খুব কাছের মানুষকে দেখে ছি । সেজন্য ই লিখলাম ।
অাশীবাদ করবেন ।
আপনার জন্যে শুভ কামনা রইলো।

১৯| ০৯ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪২

হাবিব বলেছেন: আপনি অনেতদিন থেকে ব্লগে আছেন কিন্তু আমার নজরে কেন পরলেন না বুঝতে পারছি না!!!!!!!!
যাই হোক আপনার জন্য দোয়া করি, অনেক বড় হোন, আল্লাহ আপনার নেক আশা পূরণ করুন।

০৯ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৫

মুক্তা নীল বলেছেন: ধন্যবাদ আপনার কাছ থেকে এই কথা শুনার জন্য, আল্লাহ আমার নেক আশা পূরণকরুন।
আমি যদি আপনাদের মতো ভালো লিখতাম তাহলে চোখে অবশ্যই আসতো।
লেখাটা কেমন হলো জানালেন নাতো। অবশ্য ব্যস্ত মানুষ।

২০| ১৫ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:৫০

মেহেদী হাসান হাসিব বলেছেন: মায়েরা বেঁচে থাকুক হাজার বছর। সন্তানরা যেন মায়েদের উপলব্ধি করতে পারে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি। ভাল থাকবেন, খুব ভাল হয়েছে।

১৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫১

মুক্তা নীল বলেছেন: শুধু মায়েরা কেন , তাদের সন্তানেরাও বেঁচে থাকুক । যে সন্তানরা এমন উপলব্ধি করে মহান আল্লাহ কাছে
প্রাথনা করে , সে মায়ের জীবন ধন্য । ভালো হয়েছে জেনে ভালো লেগেছে ।
আর আপনিও ভালো থাক বেন । অনেক ধন্যবাদ ও শুভ কামনা রইলো ।

২১| ১৫ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৫১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: উচ্চমানের পোস্টটি যদিও দেরিতে নজরে পড়েছে। আমার আঠারো মাস বয়সে বাবা মারা গিয়েছিলেন আমি দেখেছি সন্তানের জন্য মায়ের ভালবাসা। দুনিয়ার সকল মা দের জন্য স্ব-শ্রদ্ধ সালাম।

২২| ১৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৭

মুক্তা নীল বলেছেন: ধন্যবাদ ।উচ্চমানের কি না তা আমি না বুঝলেও , আপনি এই মায়েদের কস্ট ও সংগ্রামের মন থেকে অনুভব
করেছেন । আপনি ও আপনার আম্মার জন্যে আমার শুভেচ্ছা ও সালাম জানবেন । ভালো থাকবেন ।

২৩| ১৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: আপু ! অনেকদিন হয়ে গেল নতুন একটা পোস্ট দিন ।


অফুরান শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।

২৪| ১৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১২:৪৩

মুক্তা নীল বলেছেন: দাদা, শ্রদ্ধা জানবেন । কা কে কি বলেন? আমি অনেক অলস আর খুতঁখুতে। একটা মন্তব্য
লিখতেই ২/৩ ভাবতে হয় । আমার কি মনে হয় দাদা জানেন , একটা মানুষ লিখলেন এতো কস্ট
করে, আমি না হয় একটু ভালো করে পটে মন্তব্য করি। মন্তব্যেই সাচ্ছন্দ্যবোধ করি।
তারপরও লিখবো , দাদা। খোজঁ নিলেন তাই খুশী হলাম । ভালো থাকবেন।

২৫| ১৬ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মুক্তাআপু ,

প্রতিমন্তব্য দেওয়ার সময় আমাদের কমেন্ট বক্সের ডান দিকের সবুজ বাটন ক্লিক করবেন ; তবেই আমাদের নোটিফিকেশনে দেখাবে। প্রতিমন্তব্য সর্বদায় ঈষৎ হলুদ কালার হবে । আপনি যে ভাবে মন্তব্য করেছেন সব পৃথক মন্তব্য হয়ে গেছে। যে কারণে পোস্টের মন্তব্য পঁচিশটি প্রতি মন্তব্য করছে 16 টি শো করছে। আশা করি খুব শীঘ্রই আপনি সমস্যাটি কাটিয়ে উঠতে পারবেন ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।



২৬| ১৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:০৮

মনিরা সুলতানা বলেছেন: আপনার লেখার সাথে সহমত। চমৎকার লেখা।
একজন মা যখন কোঠর সংগ্রাম আর পরিশ্রম করে তার বাবাহীন সন্তানদের মানুষ করে তোলেন, সেই-ই সর্বোচ্চ সম্মানীয়া সিঙ্গেল মাদার।

২৭| ১৯ শে জানুয়ারি, ২০১৯ ভোর ৬:৪৬

মুক্তা নীল বলেছেন: আপা, শুভ সকাল। আপনি সিংগেল মাদার লেখাটা পড়েছেন যেনে ভালো লেগেছে।
প্রতিটি ক্ষেত্রে কি সংগ্রামের সাথে লড়াই করে সন্তানদের মানুষ করেন এই মায়েরা। এই মায়েদের সম্মান জানাই শ্রদ্ধা সহকারে।
পাশে থাকবেন। আপনার জন্যে শুভকামনা রইলো।

২৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৫

সনেট কবি বলেছেন: শেয়ার করার জন্য শুভেচ্ছা।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৮

মুক্তা নীল বলেছেন: আপনাকেও ধন্যবাদ ও শুভেচ্ছা রইলো।

২৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৫

করুণাধারা বলেছেন: সিঙ্গেল মাদারদের জীবন কাটে সংগ্রামের মধ্যে দিয়ে; বাচ্চাদের একা হাতে মানুষ করার পাশাপাশি সমাজের নানা কটূক্তি, লোভী পুরুষের আহ্বান, সব কিছু ঠেলে তার দিন কাটাতে হয়। তাই প্রতিটি সিঙ্গেল মাদারের কর্ম প্রচেষ্টা সম্মান করার মত। আপনি চমৎকার বিষয়ে লিখেছেন, খুব ভালো লাগলো।

ব্লগে কিছুদিন ছিলাম না তাই, আপনার পোস্টে আসতে এত দেরি হলো।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৬

মুক্তা নীল বলেছেন: আপনার মন্তব্য আমকে মুগ্ধ করে দিলো । অল্প কথায় আপনি পুরো বিশ্লেষণ দিয়ে দিয়েছেন । আসলেই, হাজারো প্রতিকূল অতিক্রম করা এই মায়েদের জানাই শ্রদ্ধা ও সম্মান ।
আপনাকে অনেক ধন্যবাদ পাশে থাকার জন্য।
সেই সাথে বসন্তের আগাম শুভেচ্ছা ।

৩০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪১

আরোগ্য বলেছেন: খুব সুন্দর একটা পোস্ট আপু। চমৎকার একটি বিষয় নিয়ে লিখেছেন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪১

মুক্তা নীল বলেছেন: ভাই আরোগ্য, আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো । অনুপ্রেরণা হয়ে পাশে থাকার জন্য ধন্যবাদ ।
শুভ রাত্রি ।

৩১| ২২ শে মার্চ, ২০১৯ সকাল ১০:৩৫

আমি মুক্তা বলেছেন: মিতা! গল্প অনেক ভালো লেখো, কিন্তু পোষ্ট এত কম দিলে আমাদের হৃদয় ভরবে কিসে? এমনিতেই এখন সামুর ক্রান্তিকাল, তাই আমরা সবাই মিলেই এই ক্রান্তি অতিক্রম করার দায়িত্ব নিতে হবে।

২৪ শে মার্চ, ২০১৯ রাত ৯:৫৮

মুক্তা নীল বলেছেন: দুঃখিত দেরীতে উত্তর দেওয়ার জন্য ভাই আমার। বাস্তবে সিংগেল মায়েদের সংগ্রাম ও জীবন যাপন
অনেক কষ্টের। আমার লিখার চেয়ে পডতেই বেশি ভালো লাগতো। কিন্তু এখন ভাবছি লিখবোও
টুকটাক। শুভকামনা রইলো।

৩২| ২৭ শে এপ্রিল, ২০১৯ সকাল ১১:২৫

আর্কিওপটেরিক্স বলেছেন: :(

দুঃখের একটা আবেশ......

২৭ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১:৪৫

মুক্তা নীল বলেছেন: আন্তরিক ধন্যবাদ রইল আমার প্রথম পোষ্টে আসার জন্য। দুঃখের আবেশ শেষ করেই তো সুখের মুখ দেখান মায়েরা। তাই সকল মায়েদের জন্য রইল প্রাণঢালা শ্রদ্ধা ও ভালোবাসা।

৩৩| ০৫ ই আগস্ট, ২০১৯ রাত ১০:৫১

খায়রুল আহসান বলেছেন: পুরুষ যতই শক্তিশালী হোক না কেন, জন্মের পর পরই মাতৃস্তন্য না পেলে বেশীরভাগ পুরুষই আঁতুর ঘরেই মারা যেত। সেই হিসেবে নারীই প্রকৃত শক্তিশালী, পুরুষকে লালন করার ব্যাপারে তাদের কৃতিত্বই অগ্রগণ্য। মানুষ সহ যে কোন প্রজাতির জন্য নারীর গর্ভই সেই প্রজাতির ধারক, বাহক ও বিকাশক। আর সিঙ্গেল মাদাও হলে তো কৃতিত্বটা দ্বিগুন হয়ে যায়।
সুন্দর লিখেছেন। পোস্টে প্লাস + +
কালীদাস এর মন্তব্যটা ভাল লেগেছে।

০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১২:৩৫

মুক্তা নীল বলেছেন:
শ্রদ্ধেয় ,
একটি শিশু জন্মের পর মা ও বাবা উভয়ের আদর ভালোবাসা শাসন ও
সামাজিক জীবন শিশু জন্মগত অধিকার । কিছু অপ্রত্যাশিত ঘটনাঅথবা
দুর্ঘটনায় শিশুটি যখন বাবা হারা হয় , তখন একজন সিঙ্গেল মাদার কঠিন
পরিস্থিতি মোকাবেলা করে সন্তানকে মানুষ করার চেষ্টা করেন ---
সিঙ্গেল মাদার হলে তো কৃতিত্বটা দ্বিগুন হয়ে যায়।

সেই হিসেবে নারীই প্রকৃত শক্তিশালী, পুরুষকে লালন করার ব্যাপারে তাদের কৃতিত্বই অগ্রগণ্য। মানুষ সহ যে কোন প্রজাতির জন্য নারীর গর্ভই সেই প্রজাতির ধারক, বাহক ও বিকাশক --- আপনার এই কথাগুলোর সাথে সম্পূর্ণ সহমত এবং স্যালুট ।
ক্লাসে মন্তব্যে এবং সর্বোপরি আপনাকে পেয়ে আমি কৃতজ্ঞতা বোধ করছি।

৩৪| ৩০ শে নভেম্বর, ২০২৩ ভোর ৬:৪৩

সোহানী বলেছেন: এ নিয়ে অনেকদিন থেকেই ভাবছি লিখবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.