নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসল নাম নাহিদ হোসেন, ব্লগ যেহেতু সীমিত তাই আমাকে নক করতে পারেন এই ঠিকানায়: about.me/nahidh

নাহিদ০৯

ভালোবাসি বাংলা

নাহিদ০৯ › বিস্তারিত পোস্টঃ

উইকিপিডিয়া - ফেসবুকের বাইরের ইন্টারনেট জগৎ

১৭ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:১৮

প্রায় ৩ মাস পার হতে চললো ফেসবুক থেকে বিদায় নিয়েছি। ফেসবুকে থাকাকালীন সময়ে এটা ছাড়া চলার চিন্তাই করতে পারতাম না, প্রথম প্রথম কিছুদিন সাধারন কিছু সমস্যা মনে হলেও এখন প্রায় পুরোপুরি ফেসবুক মুক্ত জীবন যাপন করছি। বেশ কিছু সিরিজ ব্লগ লিখার ইচ্ছে আছে যেখানে আলোচনা করবো ফেসবুকের বাইরেও কিছু চমৎকার ইন্টারনেট বেইজড সাইট বা এ্যাপ এর। আজকে থাকছে বহুল জনপ্রিয় উইকিপিডিয়া নিয়ে আমার শুরু গল্প।



আমার শুরু গল্পটা
সালটা তখন ২০১০, প্রথম কম্পিউটার কিনে সারাদিন ই প্রায় সময় দিতাম বাংলা ইংরেজী সব ব্লগে, সার্চ করে বের করতাম মনে পড়া বা হঠাৎ দেখা যে কোন টপিক্স। রাজশাহী কলেজে কেবল ই অনার্স শুরু করেছি দেখে রাজশাহী কলেজ লিখে সার্চ দিতেই উইকিপিডিয়ার লিংক পেলাম প্রথমে। কিন্তু প্রবেশ করে যে জিনিস টা প্রথমেই খটকা লাগলো সেটা হচ্ছে আর্টিকেল এ নিম্নমানের পুরাতন কিছু ছবি যুক্ত করা আছে।

উইকিপিডিয়া সম্পর্কে যে উচ্চ মানের ধারনা ছিলো তাতে করে এরকম নিম্নমানের ছবি থাকার কথা না। এইদিক ওইদিক উকি মারতে গিয়ে খেয়াল করলাম এখানে একাউন্ট খোলার অপশন আছে, কোন কিছু না জেনেই ১৯ অক্টোবর ২০১০ সালে প্রথম একাউন্ট করেছিলাম উইকিপিডিয়ার ইংরেজী ভার্সন সাইট থেকে। কিন্তু হায়, সব ই তো হিজিবিজি কোড, কোনরকম বুঝতে বুঝতে যতটুকুই কাজ করি, পরে দেখি সব ডিলিট হয়ে যায়। এরপর টানা ৪ বছরের মতো আর কোন কাজ করা হয়নি উইকিতে।

২০১৫ সালে একটা আইটি সেমিনার এ বক্তা হিসেবে বক্তব্য দিচ্ছিলাম। স্টেজ থেকে নেমে খেয়াল করলাম উইকিপিডিয়ার লোগো যুক্ত টিশার্ট পরে একজন আসছে সেমিনারে। ব্যাস, আর কে পায়। কথায় কথায় জানালাম আমার ইচ্ছে, উইকি এর জন্য ভলান্টিয়ার হিসেবে কাজ করতে চাই, আপনার হেল্প লাগবে। উনি যতটুকু বোঝালেন ততটুকুতে বাসায় এসে নতুন আরো একটা আর্টিকেল করেই প্রায় কয়েক মিনিটেই ডিলিট হয়ে গেলো আর্টিকেল টা। পরবর্তিতে এই নিয়ে রীতিমতো বিরক্ত করে ছেড়েছি উইকিপিডিয়া’র লোগো ওয়ালা টিশার্ট পরিহিত রকি ভাই কে।


উইকিপিডিয়া কন্টেন্ট এর ব্যবহার নিয়ে, রাজশাহী বিভাগের শিক্ষকদের সাথে

সেই থেকে শুরু করেছি পুরো দমে উইকিমিডিয়ার বিভিন্ন সিস্টার প্রজেক্ট এ কাজ করা। ইংরেজী, বাংলা ভাষার উইকিপিডিয়া সহ কাজ করছি উইকিমিডিয়া কমন্স, উইকি ডাটা এবং উইকিসোর্স নিয়ে। যোগ দিয়েছি উইকিমিডিয়া ফাউন্ডেশানের বাংলাদেশ চ্যাপ্টারের সাথে। এই অল্প সময়ের মধ্যেই স্বয়ংক্রিয় পরীক্ষণ অধিকার অর্জন করেছি উইকিতে এবং সক্রিয়ভাবে স্থানীয় উইকিপিডিয়া ব্যবহারকারী সমৃদ্ধ করার লক্ষে কাজ করে যাচ্ছি নিয়মিতভাবে। উইকিমিডিয়া বাংলাদেশের কার্যনির্বাহী পরিষদের সম্প্রদায় পরিচালক হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছি।

সেন্ট্রাল উইকিতে আমার প্রোফাইল। গ্লোবাল উইকিতে আমার সকল কাজ এর পরিসংখ্যান। এছাড়াও আমাকে পাওয়া যাবে উইকিমিডিয়া কমন্স এ


নারীরে উইকিপিডিয়া সম্পাদনায় অংশগ্রহন নিশ্চিত করতে নারীদের জন্য বিশেষ উইকিপিডিয়া কর্মশালা

উইকিপিডিয়ায় শুরু করবেন কিভাবে?
উইকিপিডিয়া কোন কোম্পানি বা পেইড কোন সার্ভিস নয়। এখানে যত কন্টেন্ট দেখা যায় তার সবই আমার আপনার মতো মানুষের দ্বারাই লিখা হয়। এটা পরিচালনা বা কন্ট্রোল করার জন্য ও নির্ধারিত কোন স্টাফ নাই। উইকিপিডিয়ায় নিয়মানুসারেই উইকিপিডিয়ার কন্টেন্ট সমূহ লিখা হয়।

তবে নীতিমালা বা নিয়ম নিয়ে ঘাবড়ানোর কিছু নাই, আগের তুলনায় উইকিপিডিয়ায় কাজ করার ব্যাপারে নির্দেশনা সমূহ বেশ সমৃদ্ধ এবং ভলান্টিয়ার ও বেশি। আরেকটু সহজ করার জন্য দেখে আসতে পারেন বাংলায় তৈরি এই কয়েকটি ভিডিও। আশা করি সমস্যা থাকবে না।

বাংলা বা ইংরেজী উইকিপিডিয়ার পাশাপাশি কন্ট্রিবিউট করতে পারেন উইকিমিডিয়া কমন্স এ। আপনার নিজের তোলা ছবিসমূহ ফোন বা পিসি থেকে আপলোড করতে পারেন কমন্স এ। এসব ছবি সঠিক কার্টেসি সহ ব্যবহৃত হবে উইকিপিডিয়ার সকল প্রকল্পে, এছাড়াও উইকিপিডিয়ার বাইরে এসব ছবি ব্যবহার এর জন্য যে কেউ ই যথাযথ ক্রেডিট দিয়ে ছবি নিতে পারবে এখানকার।

সুবিধা সমূহ
যে কোন ভলান্টিয়ারির মতো এখানে কাজ করার প্রধান সুবিধা হলো নিজেকে ডেভেলপ করা। আপনি বিশ্বের কোটি কোটি ভলান্টিয়ার সমৃদ্ধ একটা টিম এর সাথে কাজ করতে গিয়ে নিজের ভুল ত্রুটি সমূহ খুব সহজেই কাটিয়ে উঠতে পারবেন। আমাদের দেশে উইকিপিডিয়ার ভলান্টিয়ারদের মধ্যে স্কলার বা প্রফেসর লেভেলের উইকিপিডিয়ান খুব কমই দেখা যায়, কিন্তু গ্লোবাল স্কেলে কাজ করতে গিয়ে আপনার পরিচিত সার্কেল নতুন করে তৈরি হবে নতুন চিন্তাধারার অনেক সুন্দর সুন্দর মানুষের সাথে। আমি নিজে প্রতিদিন উইকিতে লগিন করে নিজের ভালো, নতুন একটা ভার্সন খুঁজে পাই। আশা করি আপনাদের ও ভালো লাগবে।

অসুবিধা বলতে এখানে প্রথম প্রথম জোশের কারনে অনেক বেশি সময় লাগানো হয়ে যায়। তবে নির্দিষ্ট সময় পরে এটা নিয়মিত একটা অভ্যাস এর মধ্যে চলে আসবে। আর হ্যাঁ উইকিপিডিয়ায় কন্ট্রিবিউট এর কোন প্রকার অর্থপ্রাপ্তির সুযোগ নেই।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৪১

স্নিগ্দ্ধ মুগ্দ্ধতা বলেছেন: শ্রম দিচ্ছেন, তবে এই জাতির কাছ থেকে কোনও প্রতিদানের আশা করবেন না। বরং ওইপারের একজনের উপর ভরসা রাখুন।কড়ায়-গণ্ডায় হিসেব বুঝে পাবেন।
শীতের রাতে উষ্ণ অভিনন্দন।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০৫

নাহিদ০৯ বলেছেন: এই যে আপনার থেকে প্রতিদান পেলাম।

আমার বুকমার্ক এ আপনার প্রোফাইল টা বুকমার্ক করা। সময় পেলেই আপনার কোন একটা লিখা খুলে পড়ে ফেলি। যে অল্প কয়জন কে ফলো করি সামহোয়ারইন ব্লগে তার মধ্যে আপনি একজন, যাকে শুধু লিখার কারনেই ফলো করি। সেই আপনি আমার ব্লগে এসে কমেন্ট করেছেন দেখে খুবই ভালো লাগলো।

পরের পর্ব লিখে ফেলবো কয়দিনের মধ্যেই!

২| ০১ লা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩০

আখেনাটেন বলেছেন: আপনার এই পরিচয়টা বেশ ভালো লাগল। নিজের খেয়ে বনের মোষ তাড়ানোর লোক খুব কম আছে।

আমি নিজেও একজন উইকিপিডিয়ান। সঙ্গত কারণেই অাইডিটি প্রকাশ করছি না। কিছু নতুন ইংরেজি ও বাংলা নিবন্ধের পাশাপাশি প্রচুর লেখা এডিট করেছি।

আপনি কি ফেব্রুয়ারী-মার্চ মাসে অার্টিকেল উন্নয়ন কর্মসূচিতে অংশ নিয়েছিলেন?

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৭

আর্কিওপটেরিক্স বলেছেন: আমিও উইকিপিডিয়ান...
আপনার সম্পর্কে আরো জানলাম :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.