নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসল নাম নাহিদ হোসেন, ব্লগ যেহেতু সীমিত তাই আমাকে নক করতে পারেন এই ঠিকানায়: about.me/nahidh

নাহিদ০৯

ভালোবাসি বাংলা

নাহিদ০৯ › বিস্তারিত পোস্টঃ

মোটরসাইকেল এর ড্রাইভিং লাইসেন্স

০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১২:২৪

গতকালকে একটা বাইক কিনেছি নিজের জন্য। ড্রাইভিং লাইসেন্স করানোর জন্য বেশ কিছু সোর্স এ ফোন দিলাম। এদের একেকজনের বক্তব্য শুনে মনে হচ্ছে আবার শোরুমে গিয়ে বাইক ফেরত দিয়ে আসি।



আমার এক ক্লাশমেট বর্তমানে ট্রাফিক সার্জেন্ট। ও নিজের ড্রাইভিং লাইসেন্স করিয়েছে দালাল এর মাধ্যমে ৭০০০ টাকা খরচ করে। ওর পরামর্শ হলো দালাল দিয়ে যেন আমিও করিয়ে নেই।

আমার কাজিন, বর্তমানে সার্জেন্ট। অনলাইনে নিজে নিজে করে ফেলবো কি না জানতেই ভাইয়া নিজেও দালাল এর মাধ্যমে কাজ করানোর পরামর্শ দিলেন।

অনলাইনে একটা বিআরটিএ এর পোর্টাল সিস্টেম চালু হয়েছে। ওখানে নিজে নিজেই বিভিন্ন কাজ করা যাচ্ছে। আমিও রেজিস্টার করলাম। কিন্তু ওখানে একটা লাইসেন্স এর আবেদন করলে প্রায় ৪-৫ মাস সময় লাগে পরীক্ষার জন্য তারিখ পেতে।

দালাল চিনে এরকম এক বন্ধু এর মাধ্যমে খোঁজ নিয়ে জানলাম ১-২ মাসের মধ্যেই লাইসেন্স বের করে দিবে, প্রায় ১০ হাজার টাকা এককালীন টাকা নিয়ে নিবে। পরীক্ষা না দিলেও অসুবিধা নাই। ক্ষেত্রবিশেষে বাসায় এসে দিয়ে যাওয়ার ও সুবিধা নাকি দেয়।

নৈতিকতার জায়গা থেকেই নিজে নিজে লাইসেন্স করাতে চাইছি। আমার বাইক চালানোর বেশ ভালো অভিজ্ঞতা আছে, লিখিত পরীক্ষায় পড়ে পাশ করে যেতে পারবো মনে হচ্ছে। কিন্তু এত সময় তো হাতে নাই। নতুন গাড়ি চালানোর জন্য হাত নিশপিশ করছে।

কি করবো বুঝতে পারছি না। আপনাদের কারোর কি বিআরটিএ তে কোন ভালো অভিজ্ঞতা আছে?

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১২:৩৩

ফয়সাল রকি বলেছেন: লাইসেন্স না করেই কয়েকটা মামলা খান আগে, তারপর না হয় ঐ পথে যাইয়েন B-))

০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১:৩৩

নাহিদ০৯ বলেছেন: একেকটা মামলা একেকটা টেনশান। আমার তো পুলিশ দেখলেই ভয় লাগে। নিজের টাকায় বাইক কিনেও ভয়ে দুরু দুরু করে বুক কাঁপে।

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১২:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




জিক্সার কিনেছেন।
সাবধানে চালায়েন। দুর্ঘটনায় পালসার, অ্যাপাচি, জিক্সার এগিয়ে আছে।

০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১:৩২

নাহিদ০৯ বলেছেন: এই বাইকগুলা বহুল ব্যবহৃত। তাই এদের নামই বার বার আসে।

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১:২২

নুরহোসেন নুর বলেছেন: লাইসেন্স ছাড়া চালিয়ে আগে মজা পুর্ন করেন,
নতুন বাইক বলে কথা...

০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১:৩৫

নাহিদ০৯ বলেছেন: মজা নিবো কি। আমার তো ভীষন ভয় করে। শেষে যদি বাইক নিয়ে যায়।। আজকে রাত ১০ টার পরে নির্জন রাস্তার অলি গলি পেরিয়ে বেশ কিছুদুর গেছিলাম। এই টেনশান দিনে ১০ বার হলে হার্ট এটাক হয়ে যাবে। এরা হেনস্তা করে কি না যানিনা, যতজনের কাছে শুনেছি। কেউ ই ভালো বলেনি।

৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ রাত ২:১৩

চাঙ্কু বলেছেন: উপরের দুটো কমেন্ট পড়েই বুঝতে পারছি আমরা কেউই আইন মেনে চলতে আগ্রহী না। ঢাকাতে শিক্ষনবিশ-টাইপের লাইসেন্স দেয় কিনা জানি না কিন্তু বিদেশে কেউ লাইসেন্স ছাড়া বাইক রাস্তায় নামানোরই সাহস করে না। লাইসেন্স নেয়ার পরীক্ষাগুলো নেয় আমাদের ভালোর জন্যই যাতে রাস্তায় দুর্ঘটনা কম হয় তবে আমরা কেউই সেটা বুঝতে চাই না।

০৬ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:২০

নাহিদ০৯ বলেছেন: আইন মেনে চলতে যে মানুষের আগ্রহ কম এটা ঠিক বলেছেন। তবে এটারও যথেষ্ট কারন আছে।

বাংলাদেশে শিক্ষানবিশ লাইসেন্স দেয়। নিয়ম হলো শিক্ষানবিশ লাইসেন্স দিয়ে আপনি শুধু খোলা মাঠে বাইক শেখার অনুমতি পাবেন, রোডে না। কিন্তু বাংলাদেশের সার্জেন্ট টা নিজ তাগিদে এটার ব্যাপারে শিথিলতা দেখায়। অন্ততঃ একটা শিক্ষানবিশ থাকলে খুব সহজে মামলা দেয় না।

আইন মেনে লাইসেন্স করতে গিয়ে যে পরিমান ঝক্কি পোহাতে হয় তা আইন না মানার থেকে অনেক অনেক গুন বেশি পরিমানে ঝামেলার এবং কষ্টদায়ক। মানুষ অবশ্যই ভালোর জন্য কষ্ট করবে। কিন্তু আইন যারা মানছে না তারা বেশ পরিমানে সুবিধা পায় যা মানুষকে নিরুৎসাহিত করতে যথেষ্ট।

আপনি আইন মেনে ৪-৫ মাসেও লাইসেন্স জোগাড় করতে নাও পারেন। কিন্তু দালাল আপনাকে আপনার নামে ক্ষেত্রবিশেষে ১৫-২০ দিনেও লাইসেন্স বের করে দেয়।

৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৪৩

রাজীব নুর বলেছেন: পোস্তগোলা ব্রিজের ঐ পাড়ে সরাসরি চলে যান। ওখানে বাইকের লাইসেন্স দেয়।
তবে ওইখানে আপনাকে২/৩ বার যেতে হবে। এবং ঘুষ দিতেই হবে। আপনার কাগজ পত্র বা বাইক চালানো সব ঠিক থাকলেও কিছু টাকা দিতেই হবে। পাসপোর্টের ভেরিফিকেশোনের মতোণ। হা হা হা

আর হ্যা বাইক সাবধানে চালাবেন। ফুটপাতে উঠবেন না। নিয়ম মেনে বাইল চালাবেন। আপনার বাইক চালানোর জন্য যেন কেউ বিরক্ত না হয় সেদিকে লক্ষ্য রাখবেন।

০৮ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:১৯

নাহিদ০৯ বলেছেন: আজকে গাড়ির কাগজ, নিজের একটা অস্থা্য়ী শিক্ষানবিশ লাইসেন্স আর ইনস্যুরেন্স করে নিয়ে আসলাম। কোন জায়গাতে ১ টাকাও ঘুষ দেইনি।

লাভের লাভ হলো বেশ কিছু সুন্দর অভিজ্ঞতা। সব কিছুর ফাইনাল কপি পেয়ে গেলে ধারাবহিক কিছু পোস্ট লিখবো ভাবছি। এর মধ্যে একটা থাকবে “মানুষ কেন বিআরটিএ তে ঘুষ দেয়!!”

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৮:৪৩

খায়রুল আহসান বলেছেন: আইন মেনে যত দেরীতেই হোক, লাইসেন্স সংগ্রহ করুন। বিআরটিএ'র সবাই ঘুষখোর নয়, এর প্রমাণ আমি নিজে গাড়ীর কাগজ নবায়নের সময় পেয়েছি। আর অন্যান্য মটরসাইকেল চালকদের অনুসরণ করে কখনো ফুটপাথে সাইকেল তুলবেন না, ইন্ডিকেটর ছাড়া লেইন বদলাবেন না, চিপাচাপায় সাইকেল ঢুকাবেন না।
আপনার নির্ঝঞ্ঝাট লাইসেন্স প্রাপ্তি কামনা করছি। নিরাপদে মটর সাইকেল চালনার আনন্দ উপভোগ করুন, এ প্রত্যাশা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.