নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, শিল্প ও সাহিত্য বিষয়ক ত্রৈমাসিক \'মেঘফুল\'। প্রতিষ্ঠাতা স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন \'এক রঙ্গা এক ঘুড়ি\'।

নীলসাধু

আমি খুব সহজ এবং তার চেয়েও বেশী সাধারন একজন মানুষ । আইটি প্রফেশনাল হিসেবে কাজ করছি। টুকটাক ছাইপাশ কিছু লেখালেখির অভ্যাস আছে। মানুষকে ভালবাসি। বই সঙ্গে থাকলে আমার আর কিছু না হলেও হয়। ভালো লাগে ঘুরে বেড়াতে। ভালবাসি প্রকৃতি; অবারিত সবুজ প্রান্তর। বর্ষায় থৈ থৈ পানিতে দুকুল উপচেপরা নদী আমাকে টানে খুব। ব্যাক্তিগতভাবে বাউল, সাধক, সাধুদের প্রতি আমার দুর্বলতা আছে। তাই নামের শেষে সাধু। এই নামেই আমি লেখালেখি করি। আমার ব্লগে আসার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইলো। ভালো থাকুন সবসময়। শুভ ব্লগিং। ই-মেইলঃ [email protected]

নীলসাধু › বিস্তারিত পোস্টঃ

বইমেলা থেকে ফিরে

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৫৭



আজ বইমেলায় গিয়েছিলাম দু'বার। শুক্রবার হবার কারণে আজ মেলা শুরু হয়েছে সকাল ১১টায়। শান্তা আর আমি স্টল গুছিয়ে বসার পরে এক রঙা এক ঘুড়ি প্রকাশনীর স্টলে এলেন জাহেদ ভাই। তিনি কথাসাহিত্যিক আবু সাইদ লিপু ভাইয়ের উপন্যাস 'জলের গান' সংগ্রহ করলেন। আমরা দুজন কিছুক্ষণ মেলা ঘুরে দেখলাম। লিটল ম্যাগে গেলাম একবার। তারপর আরও কিছু কাজ সেরে আমি অফিসে ফিরে এলাম।
বিকেলে স্টলে গেলো শিমুল। আজ মেট্রোরেল বন্ধ থাকায় আমাদের আসা ও যাওয়া কিছুটা ঝক্কির হলো। কী করা। আমি আবার বইমেলায় গেলাম সন্ধ্যায়। ঘুড়ির স্টল হতে শিমুলকে নিয়ে একবার পুরো মেলা চক্কর দিলাম। কিছুক্ষণ পর পরেই পরিচিত প্রকাশকদের স্টল। প্রকাশক নেতৃবৃন্দ সহ দেখা হলো অনেক লেখক কবিদের সাথে। বইমেলার এটাই আনন্দ। কতো কতো মুখের সাথে একটু পর পরেই দেখা হয়ে যায়। ঘুরে ঘুরে আড্ডা দিলাম। কুশল বিনিময় হলো। শ্রাবণ প্রকাশনী, ধ্রুবপদ, সব্যসাচী ঘুরে গিয়ে বসলাম পাঠক সমাবেশে। বিদ্যাপ্রকাশ খুঁজেই পেলাম না, খোকা ভাইয়ের স্টলে গেলেও ভালো লাগে অনেক। পাঠক সমাবেশ থেকে চা খাবার সময় স্টল থেকে ফোন এলো, শান্তা জানালো সময় টিভির লোকজন আসছে। আমি আর শিমুল স্টলে ফিরে এলাম। তার কিছুক্ষণ পরেই ঘুড়িতে এলেন কথাসাহিত্যিক ও গল্পকার হামিদ আহসান। এলো ঘুড়ির সাংগঠনিক সম্পাদক সোহেল সহ এক দল ক্ষুদে পাঠক। তারা সংগ্রহ করলেন নির্মাতা ও কথাসাহিত্যিক রেজা ঘটকের ছোটদের গল্পের বই। তিনি তাদের অটোগ্রাফ দিলেন। সবমিলিয়ে একটা হাল্কা হৈচৈ।
আমরা কিছুক্ষণ পর আবার চক্কর দিলাম লিটল ম্যাগ চত্বরের দিকে।
লিটল ম্যাগ চত্বর জমে উঠছে। দ্রষ্টব্য পরিবার দলবল সহ ছিল। ছিল আরও পত্রিকার লেখক সম্পাদকরা। এখানে আমার পত্রিকা মেঘফুল এর স্টলে আমি সময় দেবো ভাবছি। তুলনামুলকভাবে সারা মাসে আমি মেলার যেখানেই থাকি সবচেয়ে বেশি সময় থাকা হয় এই চত্বরেই। এখানেই আমাদের অনেক প্রিয় মুখ। আমাদের শুরুরটাও এই প্রাঙ্গণ থেকেই।
রাত সাড়ে আটটা পর্যন্ত আজ মেলায় প্রবেশ করা গেছে। ৯টার একটু আগে পর্যন্ত লিটল ম্যাগে কবি শাফি সমুদ্র গং এর সাথে আড্ডা দিয়ে ঘুড়িতে এসে প্রকাশক কবি দেখি রবীন আহসান সহ পুরো গ্যাং দাঁড়িয়ে আছে। স্টল থেকে সবাই একসাথে বের হলাম।
মেট্রোরেলের সুন্দর স্টেশনের নিচ দিয়ে টিএসসির দিকে হাঁটা দিলাম সবাই। বইমেলা শেষে এভাবেই প্রতিদিন আমরা দলবেঁধে আমরা বের হই। খাই দাই। তারপর আবার একটূ আড্ডা সেরে তবে বাসার পথ ধরি।
আজ মেলার প্রথম শুক্রবার গেলো। অনেকে পাঠক ক্রেতা দর্শনার্থী মেলায় এসেছিলেন। মেলা এখনো জমে উঠেনি। অনেক স্টলের কাজ এখনো বাকি। আশা করছি আগামী ২/৩ দিনের মধ্যে মেলা ফিরে পাবে তার চিরন্তন চেনা চেহারা।

নীলসাধু
#বইমেলাথেকেফিরে

























মন্তব্য ১২ টি রেটিং +৭/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:২৯

নয়ন বড়ুয়া বলেছেন: চমৎকার। মেলা জমে উঠুক...

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৩১

মনিরা সুলতানা বলেছেন: কী সুন্দর ছবি !
বই মেলার গল্প ভালো লাগলো।
ব্লগারদের বই আসে নাই ?

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৪৬

নীলসাধু বলেছেন: থ্যাংকু আপা।

আমরা সুরনজনা আপা, হামিদ আহসান সহ আরও কয়েকজনে বই প্রকাশ করছি, ২/৩ দিনের মধ্যে সব বই প্রকাশিত হবে আশা করছি। অন্য কোন প্রকাশনী হতে কার কি বই আসছে তা জানি না আমি। আর আমরা ঘুড়ি গত ৩ বছর ধরে ব্লগারদের বই প্রকাশ করছি না বলা যায়, নানা ঘটনায় আমি ব্লগারদের এড়িয়ে চলি। যে বা যাদের বই করি তারা শুধু ব্লগার নয় তারা আমার পরিবারের অংশ।

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৩৭

মোঃ রোকনুজ্জামান খান বলেছেন: লেখাটি পড়ে মেলার আনন্দ পেলাম। মেলা জমে উঠুক।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:০৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অনেক সুন্দর!
মেলা জমে উঠুক.....

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:২৭

নূর আলম হিরণ বলেছেন: কথাসাহিত্যিক রেজা ঘটক বলতে ব্লগে বেশিভাগ সময় ঢুকলে যিনাকে সবার উপরে লগইন অবস্থায় দেখতে পাই উনি?
রাত কয়টা পর্যন্ত খোলা থাকে বইমেলা?

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৪৩

নীলসাধু বলেছেন: হু।
রাত সাড়ে আটটা পর্যন্ত প্রবেশ করা যায়। মেলা চলে রাত ৯টা পর্যন্ত।

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:৫২

কালো যাদুকর বলেছেন: আরো কিছু ছবি দিবেন। প্রতিদিন আপডেট দিলে ভাল হয়। বেশ ভাল লাগল পড়ে।

৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:১৫

রানার ব্লগ বলেছেন: আমার মতো চেষ্টারত লেখকদের দিকে একটু নজর দিন । আমাদের স্বাদ আছে আছে ভালোবাসা ।

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:২৩

শেরজা তপন বলেছেন: দারুণ লাগল লেখক পাঠক প্রকাশকদের আড্ডা। নিয়মিত আপডেট দিয়েন।

৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৩৫

বাউন্ডেলে বলেছেন: ভার্চুয়ালী একপলক ঘুরলাম মেলায় । ভালো লাগলো বেশ।

১০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: বইমেলা নিয়ে নিয়মিত লিখুন। আমরা যারা বইমেলায় যেতে পারবো না, তারা আপনার পোষ্ট থেকে অনেক কিছু জানতে পারবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.