নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, শিল্প ও সাহিত্য বিষয়ক ত্রৈমাসিক \'মেঘফুল\'। প্রতিষ্ঠাতা স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন \'এক রঙ্গা এক ঘুড়ি\'।

নীলসাধু

আমি খুব সহজ এবং তার চেয়েও বেশী সাধারন একজন মানুষ । আইটি প্রফেশনাল হিসেবে কাজ করছি। টুকটাক ছাইপাশ কিছু লেখালেখির অভ্যাস আছে। মানুষকে ভালবাসি। বই সঙ্গে থাকলে আমার আর কিছু না হলেও হয়। ভালো লাগে ঘুরে বেড়াতে। ভালবাসি প্রকৃতি; অবারিত সবুজ প্রান্তর। বর্ষায় থৈ থৈ পানিতে দুকুল উপচেপরা নদী আমাকে টানে খুব। ব্যাক্তিগতভাবে বাউল, সাধক, সাধুদের প্রতি আমার দুর্বলতা আছে। তাই নামের শেষে সাধু। এই নামেই আমি লেখালেখি করি। আমার ব্লগে আসার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইলো। ভালো থাকুন সবসময়। শুভ ব্লগিং। ই-মেইলঃ [email protected]

নীলসাধু › বিস্তারিত পোস্টঃ

দিনলিপি :: বইমেলা ২০১৫

০৯ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৩৭



গতকাল বইমেলায় যাইনি, কিছু পারিবারিক কাজ ছিল! আজকেও ভেবেছিলাম যাবোনা। কিন্তু শ্রাবণে একবার ঢু দিতে হবে তাই বাসা থেকে বের হলাম! শ্রাবণের কাজ সেরে কিছু না ভেবেই বইমেলার দিকেই রওয়ানা দিলাম! আজ প্রথমে সোহরাওয়ার্দীর দিকটায় গেলাম। মেলায় ঢুকার আগেই বাদাম কিনে নিলাম।

একলা একলা আয়েশ করে বাদাম চিবোতে চিবোতে মেলায় ঢু দিলাম। শ্রাবণ, অনুপ্রাণন, গদ্য পদ্যের পাশাপাশি বেশ কিছু নামি দামি স্টল প্যাভিলিয়নে ঢু দিলাম। কিছু বই নেড়েচেড়ে দেখলাম। তখনো খুব বেশী লোকসমাগম ছিল না মেলায়, বেশ খালি খালি লাগছিল পুরো মেলা। কয়েকটা ছবি তুললাম।

আমি যখন সোহরাওয়ার্দী থেকে বের হচ্ছিলাম তখন লক্ষ্য করলাম বেশ অনেকেই মেলায় ঢুকছে। আমি বাংলা একাডেমিতে ঢুকার আগে এক কাপ কফি নিলাম। ভাবলাম মেলায় ঢুকে আয়েশ করে লুকিয়ে লুকিয়ে সিগারেট খাওয়া যাবে।

লিটল ম্যাগ চত্বরে দেখা হল ইকু এবং ফাহিমের সঙ্গে। ছিল ইশতিয়াক। স্টলে ছিল সারা এবং তুষার। লিটল ম্যাগ থেকে ভাইজান এর অনুরোধে চা খেতে আবার বাইরে বের হলাম। উনার সঙ্গে কিছুক্ষণ নানা বিষয়ে আলাপ হল। উনি চলে যাবার পর আমি মেলায় ফিরে এলাম।

এবার এসে মেঘফুল এর স্টলে বসলাম। তখনই এলেন কবি মালেক ভাই! একজন তার দুটি বই দুই কপি করে কিনলেন। তাকে অটোগ্রাফ দিলেন মালেক ভাই! আমি এক ফাঁকে ছবি তুলে নিলাম।

লিটল ম্যাগ চত্বরে হাজির হলেন গল্পকার এবং অনুবাদক হামিদ আহসান ভাই। আমরা তিনজনে মিলে কিছুক্ষণ প্রেম বিষয়ে গুরু গম্ভীর আলোচনা চালালাম। [প্রেম তাও বিয়ের পর নারী বা পুরুষের :P] কোন সিদ্ধান্তে পৌছার আগেই অবশ্য অন্য একটি কারণে আলোচনার ইতি টানতে হল! কিছুক্ষণ পর কবি মালেক ভাই চলে গেলেন। আমি আবার লিটল ম্যাগে ফিরে এলাম।

স্টলে আহমেদ ইশতিয়াকের দুঃখ বিলাস কিনলেন একজন। তাকে যখন জানানো হল লেখক মেলাতেই আছেন তিনি বললেন অবে অটোগ্রাফ নেবেন। লেখককে ফোন দেয়ার পর তিনি সস্ত্রীক এলেন।। অটোগ্রাফ ফটোগ্রাফ হল। কিছুক্ষণ পর ইশতিয়াকের বই সংগ্রহ করার জন্য এলো তার এক ফেসবুক বন্ধু।

কতক্ষণ প্রিয় প্রচ্ছদশিল্পী চারু পিন্টুর সঙ্গে আড্ডা হল। ছিলেন রেজা ঘটক। ঋষি দা। এখানেও সবাই মিলে বাদাম পান সিগারেট খেলাম। তারপর গেলাম অনুপ্রাণনের স্টলের সামনে। সেখানে ছিলেন চৈতী আপা এবং কবির। তাদের আলোচনা চলছিল গন জাগরণ মঞ্চ নিয়ে। কিছুক্ষণ আলাপ আলোচনা শুনলাম।

অনুপ্রাণনের পাশেই হুচ এর স্টল। স্টলে ছিলেন হুচ সম্পাদক আলোড়ন ভাই এবং ভাবী! কিছুক্ষণ তাদের সঙ্গে লিটল ম্যাগ নিয়ে টুকটাক কিছু কথা হল। হুচ এর সর্বশেষ সংখ্যাটি দেখলাম। আলোড়ন দা এবং ভাবীর একটা ছবি তুলতেই কবির বলে, নীলদা সিগারেট আছে!! আমরা একটু সরে আসবো বলে হুচ এর সামনে থেকে অন্য পাশে এলাম। সেখানে রেজা ঘটক ছিলেন। আমি কবির আর রেজা ভাই মিলে সিগারেট জ্বালালাম। কিছুক্ষণের মধ্যেই সেখানে যোগ দিলেন কবি সরসিজ আলীম। এলেন কবি মনিকা চক্রবর্তী আপা। তিনি তার নতুন সদ্য প্রকাশিত কবিতার বই দেখালেন রেজা ভাইকে। আমরাও আমাদের নানা জ্ঞান ঝাড়লাম!!

৮টার দিকেই স্টল বন্ধ করে দিচ্ছিল অনেকে। আমি স্টলে ফিরে এসে অয়ন এবং তুষারকে বললাম আস্তে আস্তে বন্ধ করে দাও। তখনই দেখা হল সুপ্রিয় আশম এরশাদ ভাই এর সঙ্গে। কুশল বিনিময় হল। উনাকে এক কপি মেঘফুল সৌজন্য সংখ্যা উপহার দিলাম। তিনি সৌজন্য নিতে চাননি তাই ৩০ টাকা পরিশোধ করলেন। পাশের সপ্তবর্ণ স্টলের আপাও দুই কপি মেঘফুল নিলেন।

আমি এবং কবির য়াহমেদ মেলা থেকে বের হলাম। দুজনে হাটতে হাটতে ছবির হাটে এলাম। কবিরের কাছে সিলেটের বিনয় ভদ্রের কথা শুনে ভাবলাম তার সঙ্গে দেখা করে আসি। কবিরের সঙ্গে গিয়ে তাদের সঙ্গে কিছুক্ষণ আড্ডা দিলাম। এই প্রথম দেখা হল। তারা নানবিধ স্ট্যাটাস এবং ছবি দেখে আমি তার সম্পর্কে আগ্রহী ছিলাম।

চা খেলাম এক সাথে। তাদের বিরামহীন আড্ডায় রেখে আমি ফিরে এলাম।

#অমর_একুশে_গ্রন্থমেলা_২০১৫



















পোষ্টের প্রথম ছবিতে ব্লগার গল্পকার হামিদ আহসান ও ব্লগার মালেক জোমাদ্দার। মালেক ভাই করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেছেন, তার আত্মার শান্তি কামনা করি।
পোষ্টটি তার স্মৃতিতে দেয়া।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪০

নয়ন বড়ুয়া বলেছেন: সুন্দর স্মৃতি। আপনি প্রতিদিন আপনার স্টলের নানান ঘটনা গুলো বইলেন। পড়তে ভালো লাগে...

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.