নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

কাষ্টমারের সাথে সুসম্পর্ক গড়ার একটা উপায়! - আমার অভিজ্ঞতা

২৯ শে মে, ২০২২ দুপুর ২:০৩

যে কোন ব্যবসা প্রতিষ্ঠানের জন্য কাষ্টমার দরকার। আর কাষ্টমারের সাথে সুসম্পর্ক থাকা মানেই ব্যবসায়ে উন্নয়নের সম্ভাবনা।



২০১৩ সালে আমি হঠাৎই একটা প্রতিষ্ঠান থেকে অফার পাই, সেটা মূলত মার্কেটিং এবং কাষ্টমার সাপোর্ট-রিলেশন টিমের ম্যানেজার হিসাবে। এই সেক্টরে আমার ধারণা প্রায় শুন্য।

কম্পানির মালিক আমার পরিচিত, আমরা বিভিন্ন জায়গায় সেমিনার করে বেড়াই এক সাথে। সেখান থেকেই মূলত পরিচয়। আমি বিভিন্ন সেমিনারে কিছু গোটকা ট্যাবলেট দিতাম (যেটা না দিলে পাবলিক ধরে রাখা যায় না আরকি); আর উনি মনে করে বসলেন যে আমি মার্কেটিং এবং কাষ্টমার রিলেশনে খুব ভালো কিছু করতে পারবো। আগেই বলে রাখি, বিবিএ-এমবিএ করেছি ফাইন্যান্স মেজরে। মার্কেটিংটা মাইনর ছিলোও না। তবে আমি মার্কেটিং জিনিষটা খুব পছন্দ করি। চরম ডায়নামিক একটা বিষয়।

যাই হোক, প্রতিষ্ঠানের মূল কাজ হচ্ছে পুশ সেল। বিভিন্ন কম্পানির প্রোডাক্ট তারা মূলত ফোন করে পুশ সেল এর চেষ্টা করে। কাষ্টমার সাপোর্ট টিম এর সাথে একটা মিটিং করলাম। সবাই চরম বিরক্ত! লোকে খালি গালি দেয়। এখানে খুব বেশী কিছু করার ছিলো না। তবে তাদের বেশ কয়েকজনের কথা বলা অবজারভ করলাম।

প্রতিষ্ঠান ছোট হলেও এর মধ্যে সম্ভাবনা বড় হিসাবেই দেখতে পেলাম। দরকার চরম মাত্রায় ফাইন টিউনিং। অনেক পদক্ষেপই নিয়েছিলাম। তার মধ্যে মাত্র একটার কথা বলছি।

কাষ্টমারকে ফোন দিলে অনেক সময়ই কাষ্টমার জানায় যে সে কোন না কোন ঝামেলায় আছে। কখনও বাচ্চা অসুস্থ, কখনও সে নিজে অসুস্থ। কখনও বা মন-মেজাজ খারাপ। কখনও বা হবু বাচ্চার মা ডেলিভারী রুমে আছে; কিছুক্ষণের মধ্যে বাচ্চা ডেলিভারী হবে।

আমরা এইগুলি নোট করা শুরু করলাম। এবং কাষ্টমারদের সাথে এগুলি নিয়ে ফলোআপ করা শুরু করলাম।

একবার মনে আছে একজন রাস্তার মধ্যে গাড়ি নষ্ট হয়ে মহা বিপদে পড়েছিলেন। ভাগ্যক্রমে ঐ এলাকারই একজন কল করেছিলো। সে দ্রুত তার পরিচিত এক মেকানিককে বললো ফোন করে দেখতে যে কোন সাহায্য করা যায় কি না। ঐ ভদ্রলোক পর ফোন করে প্রায় ৩০,০০০ টাকার প্রোডাক্ট কেনার ভারবাল এগ্রিমেন্ট করে ফেললেন।

কয়েকবারই পেয়েছি যে এই মাত্র বাচ্চা হয়েছে, বা হচ্ছে। বাচ্চা সহ বাচ্চার মা হসপিটালে। আমরা ছোট একটা গিফট পাঠিয়ে দিলাম হসপিটালে। ব্যাস, রিটার্নে ঐ বাচ্চার বাবা বেশ গাদি খানেক জিনিষ আমাদের থেকে কিনে নিলেন। এমনকি তিনি নানান সমস্যায় আমাদের ফোন দিয়ে সাজেশন চাইতেন।

মাত্র ৩মাসের মধ্যে প্রতিষ্ঠানের পুশ সেল বেড়ে গেলো অনেক। পুশ সেল এর পাশাপাশি কাষ্টমাররা আমাদের ফোন দিয়ে আরও বিভিন্ন প্রোডাক্টের তথ্য নিতেন। তাতে করে মাঝে মধ্যেই আমরা নতুন প্রোডাক্ট লাইন অথবা নতুন প্রোডাক্টের খবর পেতাম।
------------
গতকাল হঠাৎই আমার গাড়ি কোন কারণে স্টার্ট হচ্ছিলো না। এদিকে জরুরী একটা ডিউটির মধ্যে আছি, ওদিকে গাড়ি স্টার্ট নিচ্ছে না। একজন মেকানিককে ফোন করলাম রেকার পাঠানোর জন্য। ভদ্রলোক ফোন ধরেন নাই, পরে জেনেছি অসুস্থ ছিলেন। উনাকে না পেয়ে আর একজনকে বললাম। তিনি জানালেন তার পরিচিত রেকার নাই যেটাকে বিশ্বাস করে গাড়ি দিয়ে দিতে পারি। তৃতীয়জন রেকার পাঠিয়ে দিলেন।

ঘন্টা দুয়েক পরে প্রথম যাকে কল করেছিলাম তিনি ফোন দিলেন, তাকে জানালাম যে গাড়ির এই দশা হয়েছিলো, তবে একটা ব্যবস্থা হয়েছে।

গতকাল রাত্রের মধ্যেই গাড়ি ঠিক হয়েছে। তবে ঐ ভদ্রলোক আজকে আবার ফোন দিলেন। জানতে চাইলেন যে গাড়ি ঠিক হয়েছে কি না। ভালো লাগলো বিষয়টি। সাধারণত বাংলাদেশী কার মেকানিকদের কাছ থেকে এই সাপোর্ট পাওয়া অকল্পনীয়। এখন কেমন যেন খারাপ লাগছে যে উনার জন্য একটু অপেক্ষা না করে কেন অন্যখানে গাড়ি পাঠালাম।

Photo by Donny Jiang on Unsplash

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০২২ দুপুর ২:২২

নতুন বলেছেন: আমাদের দেশের কম্পানী গুলি এই ভাবে কাস্টমারের সাথে সম্পর্ক রাখার কাজ শুরু করলে জনগনের ভোগান্তি অনেক কমে যাবে।

আপনি শুরু করেছেন এখন আপনাদের সাফল্য দেখে আরো অনেকেই শুরু করবে।

২৯ শে মে, ২০২২ দুপুর ২:২৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিন্ন আচার-আচরণ দেখেছি। তবে প্রতিষ্ঠানকে তারাই ঘরের মানুষ করে নিতে পারে, যখন প্রতিষ্ঠান কাষ্টমারকে ঘরের মানুষের মত ট্রিট করতে পারে। আবার আপলের মত ছ্যাচড়া প্রতিষ্ঠানও কিন্তু দুনিয়ার সবচাইতে দামী কম্পানি হয় ;)

যাই হোক, আমার চেষ্টাটি ক্ষুদ্র একটি চেষ্টা ছিলো। ঐ প্রতিষ্ঠানটি শুনেছি এখনও এই স্ট্যাটেজি ফলো করে। অন্যদের কি খবর জানি না।

ধন্যবাদ।

২| ২৯ শে মে, ২০২২ দুপুর ২:৪০

খাঁজা বাবা বলেছেন: ভাল ফাইন্ডিংস :)

২৯ শে মে, ২০২২ বিকাল ৪:২১

ঋণাত্মক শূণ্য বলেছেন: :)

৩| ২৯ শে মে, ২০২২ বিকাল ৪:১৪

ছাকিব নাজমুছ বলেছেন: আপনার কৌশলটাতে নতুনত্ব আছে । আপনার সাফল্য কামনা করছি । ধন্যবাদ ।

২৯ শে মে, ২০২২ বিকাল ৪:২১

ঋণাত্মক শূণ্য বলেছেন: এটা আসলে বেশ পুরাতন কৌশল, তবে একটা প্রতিষ্ঠানের জন্য আমি নতুন ভাবে করেছি। এটা তাদের কাছেও অপরিচিত ছিলো।

প্রোজেক্টিতে সাফল্য পেয়েছিলাম। বর্তমানে আমি ঐ প্রতিষ্ঠানে নেই।

৪| ২৯ শে মে, ২০২২ বিকাল ৪:২১

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের ক্রেতাদের কোনো উপায় নাই। তাই বাধ্য হয়ে দুষ্টদের সাথে লেনদেন করতে হয়।

২৯ শে মে, ২০২২ বিকাল ৪:২৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমাদের মার্কেটে ক্রেতা প্রচুর। ফলে বড় প্রতিষ্ঠান গুলি এক দুইজন ক্রেতা হিসাবে আনে না। অনেক ক্ষেত্রে মানুষ বাধ্য হয়ে ক্রেতা হয়।

চিকিৎসা, এটা বড় একটা উদাহরণ!

৫| ২৯ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:০১

জুল ভার্ন বলেছেন: খুব ভালো লেগেছে লেখাটি। আমাদের দেশে কাস্টমার সার্ভিস যেমন খারাপ, তেমনই আফটার সেলস সার্ভিস আরও বেশী খারাপ।

২৯ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:০৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আফটার সেলস সার্ভিস চরম গুরুত্বপূর্ণ। একটা প্রতিষ্ঠানের রূপই বদলে দিতে পারে আফটার সেলস সার্ভিস। এটা নিয়ে একদিন লিখবো ইন শা আল্লাহ।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ৩০ শে মে, ২০২২ দুপুর ১২:৪৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সাবজেক্ট-এ মার্কেটিং মাইনর না হলেও অভিজ্ঞতার ঝুলিতে বাস্তব মার্কেটিং-এ ভরপুর। আপনার আরো সুন্দর ভবিষ্যত কামনা করছি।

৩০ শে মে, ২০২২ দুপুর ২:১১

ঋণাত্মক শূণ্য বলেছেন: মার্কেটিং একটা চরম ডায়নামিক বিষয়। এখানে খেলাধূলার এত এত জায়গা আছে যা বলার বাইরে। অদ্ভুত এক জগৎ এটা। কিন্তু পড়ে পাশ করবার মত বিষয় মনে হয়নি, অন্তত আমি যেখানে পড়েছি বা বাংলাদেশের বেশীরভাগ জায়গাতেই যে অবস্থা।

আপনাকে ধন্যবাদ।

৭| ৩০ শে মে, ২০২২ দুপুর ১:৩০

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

৩০ শে মে, ২০২২ দুপুর ২:১১

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি স্বাভাবিক ভাবে মন্তব্যের উত্তর করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.