নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

আপনার চোখে সফলতা কি?

৩০ শে মে, ২০২২ দুপুর ২:৪৯

সফলতা, বাচ্চা বয়সে পরীক্ষায় পাশের বাসার বাচ্চার থেকে বেশী নম্বর পাওয়াটা একটা সফলতা ছিলো। এখন সেটা কি? মোটিভেশনাল স্পীকাররা সব সময় সফলতা সফলতা করে বেড়ান। তাদের কথা যে ভাবেই হোক সফলতা ধরতে হবে।



আমি এখন পর্যন্ত অনেক মানুষকে তার হিসাবে সফলতা কি জিজ্ঞাসা করেছি। আমি তাদেরই জিজ্ঞাসা করেছি, যারা কোন না কোন সেমিনার, ট্রেনিং কিংবা মোটিভেশনাল স্পীকারের কথা শুনতে এসেছে। আমি সাধারণত তারা সেমিনার/ট্রেনিং/লেকচার শোনা শেষ করে বের হলেই জিজ্ঞাসা করতাম।

প্রথমত কেউই সফলতার বিষয়ে কোন ধারণা রাখে না। আর নিজেকে সফল মানুষ হিসেবে সবাই গড়ে তুলতে চায়, কিন্তু তারা নিজেকে কখন সফল বলবে সেটাই সে জানে না।

ইনিয়ে বিনিয়ে যখন সফলতার ব্যাখ্যা তারা শেষ করে, তার উপসংহার দাড়ায় একটি "ম্যালা ম্যালা টাকাই হচ্ছে সফলতা"।

ম্যালা ম্যালা টাকায় সফলতা বুঝলাম, কিন্তু যখন প্রশ্ন করি যে তুমি বিলগেটস (ঐ সময় গুলিতে বিলগেটস সবচেয়ে ধনী ছিলো) এর মত টাকা ওয়ালা হলে এত টাকা দিয়ে কি করবে? বিশ্বাস করেন, একজনও কোন উত্তর দিতে পারে নি। কারণ তারা জানেই না যে তারা এত টাকার মালিক হলে কি করবে।

----------------------------------

একবার এক বিসিএস ক্যাডার কর্মকর্তার সাথে বসে আছি। উনি একটা ফোন রিসিভ করলেন, ফোনে বললেন পাঠিয়ে দাও। আমাকে হঠাৎই রুমের বাইরে বসতে বললেন। একজন লোক ঢুকলো, কিছু সময় দরজা বন্ধ, তারপর দরজা খুলে ঐ লোক হাসি মুখে একটা ফাইল নিয়ে বেরিয়ে গেলেন।

এই কর্মকর্তার সাথে আমার বয়সের গ্যাপ ১০/১২ বছরের হলেও কথাবার্তা হতো বন্ধুসুলভ। প্রায়ই উনি এখানে ওখানে সিংগাড়া পুরি খাওয়ার জন্য ডাকতেন।

উনি ঐ দিন কথা বলতে বলতে বললেন যে উনি সফলদের একজন। বিসিএস ক্যাডার। সরকারী চাকরী করেন। বাবার প্রচুর টাকা পয়সা আছে। বাবা ঢাকায় একটা বাড়ি করেছেন, সাথে কয়েকটা ফ্লাট। উনি একমাত্র সন্তান ইত্যাদি ইত্যাদি। উনি খুব সফল।

দরজা আটকে উনি কি করেছেন সেটা আশাকরি আপনারা বুঝতেই পারছেন। আমার মেজাজ খারাপ ছিলো। কারণ আমি মূলত উনাকে একজন সৎ কর্মকর্তা হিসাবে জানতাম; কিন্তু দেখি আসলে তা নন! তাই উনাকে কিছুটা কথার এট্যাক করেই বসলাম।

জিজ্ঞাসা করলাম আপনি লেখা পড়া করেছেন কিসে? তিনি জানালেন নামকরা বিশ্ববিদ্যালয় থেকে আর্কিটেকচারে অনার্স মাস্টার্স করেছেন। আমি জানতে চাইলাম যে উনি যখন পড়া শুনা করেছেন, তখন বড় বড় বিল্ডিং এর ডিজাইনের স্বপ্ন দেখতেন কিনা। উনি বেশ আবেগাপ্লুত হয়ে পড়লেন। কত কিছু শেয়ার করলেন।

আমার হয়ত ঐদিন উনাকে কথাটা বলা উচিৎ হয়নি, তবে মেজাজ খারাপ ছিলো বলে বলেই ফেললাম। আমি তাকে বললাম যে আপনি একজন বাসের হেল্পারের থেকে অনেক কম সাকসেসফুল মানুষ! উনি বিষ্ময় ভরা চোখে আমার দিকে তাকিয়ে জানতে চাইলেন কি করে?

আমি বললাম, একজন বাসের হেল্পার হেল্পারি শুরুই কারে এই স্বপ্ন নিয়ে যে সে একদিন বাস চালাবে। দরজায় দাড়িয়ে মানুষ কন্ট্রোলের সাথে সাথে সে চেয়ে দেখে ড্রাইভার কি করছে; কিভাবে চালাচ্ছে। এক সময় সে বাসটা একটু পার্ক করা, একটু এগিয়ে রাখা এমন করতে করতে ড্রাইভিং শিখে। আর এই পুরা প্রসেসের জন্য সে ড্রাইভারকে "ওস্তাদ" বলে সম্বধোন করে।

সে তার যাত্রা শুরু করে ড্রাইভার হবার স্বপ্ন নিয়ে, একদিন সে ড্রাইভার হয়, এবং একদিন সে অন্য কারও ওস্তাদ হয়ে যায়। গল্প আড্ডায় সে অন্য একজন নবীন ড্রাইভারের নাম নিয়ে বলে যে ওমুকতো আমার ছাত্র। সে হয় সফলের উপরে কিছু।

আর আপনি ৪/৫ বছর স্বপ্ন দেখছেন বিল্ডিং ডিজাইনের, আর এখন কাগজে সই করছেন, যার সাথে বিল্ডিং ডিজাইনের দূর-দুরান্ত পর্যন্ত কোন সম্পর্ক নাই। আপনার স্বপ্ন ভেংগে গেছে, আর আপনিও নাকি সফল!

----------------------------------

আপনার চোখে সফলতা কি? কি হলে আপনি নিজেকে সফল মনে করবেন?

Photo by Johannes Plenio on Unsplash

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০২২ বিকাল ৩:১৭

শূন্য সারমর্ম বলেছেন:


সফলতা হলো একটা নির্দিষ্ট সময়ের জন্য মানসিক অবস্থা এবং ঐ অবস্থায় পৌছাতে সাধনা; তবে উক্ত নির্দিষ্ট সময় কেটে গেলে সফলতা' বিরক্তিকর হয়ে উঠতে পারে কারও কারও কাছে।

৩০ শে মে, ২০২২ বিকাল ৪:৩৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: কথা সত্য। এবং এটা একপ্রকার সঠিক ব্যাখ্যা। আজকে আমি যেটাকে সফলতা ভাবছি, আগামীকাল সেখানে পৌছুতে পারলে আগামী পরশুদিন আমার টার্গেট আরও একটু উন্নত হবে, অর্থাৎ অন্যের দৃষ্টিতে আমাকে সফলতার পরও কিছু বাড়তি করছি এমন হলেও আমার দৃষ্টিতে আমি ওমুক স্থানে গেলে সফল হবো এমন।

আর হ্যাঁ, শেষ লাইনটাও সত্য।

গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

২| ৩০ শে মে, ২০২২ বিকাল ৩:৪৬

ছাকিব নাজমুছ বলেছেন: সাফল্য বিষয়টা পুরোপুরি আপেক্ষিক । ব্যাক্তি ভেদে এর সংজ্ঞাটাও ভিন্ন হয়ে থাকে । অর্থ-বিত্ত, ভালো চাকরি, সামাজিক অবস্থান অর্জন-এইসব বিষয় হয়ত সাফল্যের বাই প্রডাক্ট । সাফল্য মানে হতে পারে যে আমি/আপনি হাল ছাড়িনি এখনো, লড়াই করে যাচ্ছি অবিরাম, বারবার নিজেকে ভেঙ্গে আবার নতুন করে গড়ে তুলছি ।

৩০ শে মে, ২০২২ বিকাল ৪:৩৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: সুন্দর ব্যাখ্যা দিয়েছেন। "অর্থ-বিত্ত, ভালো চাকরি, সামাজিক অবস্থান অর্জন-এইসব বিষয় হয়ত সাফল্যের বাই প্রডাক্ট ।" এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু আমরা মূলত এগুলিকেই সাফল্য মনে করি।

গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

৩| ৩০ শে মে, ২০২২ বিকাল ৩:৪৯

মরুভূমির জলদস্যু বলেছেন: হেলপারের স্বপ্নের বিষয়টা আসলেই খুব পরিষ্কার সফলতার চিত্র।

৩০ শে মে, ২০২২ বিকাল ৪:৩৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমার কাছেও তেমনটি মনে হয় বলেই আমি সব স্থানে এটিই ব্যবহার করি।

৪| ৩০ শে মে, ২০২২ বিকাল ৩:৫২

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট পড়ে আমি বিপাকে পড়ে গেলাম।
এখন বারবার মনে হচ্ছে আমি কি সফল?

৩০ শে মে, ২০২২ বিকাল ৪:৩৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: প্রথম দুইটি মন্তব্যও পড়ুন। সাফল্য এক একজনের কাছে এক এক রকম হবে। এটাই কথা। আপনি সেভাবে মিলিয়ে নিন।

আমার কাছে মনে হয় যে পয়েন্টে পৌছুলে আপনি তৃপ্তির ঢেকুর তুলতে পারবেন, সেই পয়েন্টটিই সাফল্য। আমার মনে হয় আপনি আপনার জীবনে তৃপ্তির ঢেকুর অলরেডি তুলে ফেলেছেন (অন্তত আপনার বিভিন্ন লেখা পড়ে তেমনই মনে হয়)।

৫| ৩০ শে মে, ২০২২ বিকাল ৫:১৬

নাজিম সৌরভ বলেছেন: "ম্যালা ম্যালা টাকাই সফলতা"- পৃথিবীর বেশিরভাগ মানুষের কাছে।
সফলতার মানদণ্ড যাই হোক, আমার মনে হয় আপনার এই প্রশ্নে আমরা বেশিরভাগ লোকই দীর্ঘশ্বাস ফেলবো।

৩০ শে মে, ২০২২ বিকাল ৫:২০

ঋণাত্মক শূণ্য বলেছেন: কাউকে হতাশ করাটা আমার মূল উদ্দেশ্য নয়। মূল উদ্দেশ্য হচ্ছে, আমার কি উদ্দেশ্য হওয়া উচিৎ সেটা বুঝতে সাহায্য করা।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ৩০ শে মে, ২০২২ বিকাল ৫:৩৪

খাঁজা বাবা বলেছেন: ওনার লক্ষ্য ছিল টাকা উপার্জন, বিল্ডিং ডিজাইন লক্ষ্য অর্জনের একটা পথ।
এখন উনি প্রশাসনিক একটা পদে বসে ঘুষের মাধ্যমে টাকা উপার্জন করছেন।
সে হিসেবে তিনি সফল। :-B

৩০ শে মে, ২০২২ সন্ধ্যা ৭:৫৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: সেটা আপনি বুঝেছেন; উনি বুঝেন নাই ;)

৭| ৩১ শে মে, ২০২২ রাত ১২:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: সফলতার মধ্যে নৈতিকতা থাকতে হবে। নিয়ম ভেঙে দৌড়ে প্রথম হলে সেটাকে সফলতা বলে না। একইভাবে দুর্নীতি ক'রে বড়লোক হওয়াকে সফলতা বলা যায় না।

তবে অনেক ঘুষখোর বলে যে ঘুষ খেতেও অনেক বুদ্ধি আর শ্রম দিতে হয়। কথা হয়ত সত্যি। চুরি ডাকাতি করতেও বুদ্ধি আর শ্রম লাগে। অনেক ঘুষখোর ঘুষকে পরামর্শ দেয়ার বিনিময়ে পাওয়া পারিশ্রমিক বলে থাকে।

মনের কোন সৎ আকাঙ্খাকে সৎ পথে বাস্তবে রুপান্তরিত করতে পারাই সফলতা। তুচ্ছ জিনিসও সফলতা হতে পারে। একটা শিশু প্রথম যখন হাটতে শেখে সেটাও তার জন্য সফলতা।

৩১ শে মে, ২০২২ দুপুর ১:১০

ঋণাত্মক শূণ্য বলেছেন: খুব সুন্দর বলেছেন।

হ্যাঁ, আলাদা আলাদা ভাবে প্রত্যেকটি জিনিষেই সফলতা-ব্যর্থতা-শিক্ষা থাকতে পারে।

৮| ৩১ শে মে, ২০২২ রাত ১:২৭

রাজীব নুর বলেছেন: আমি ভালো আছি। বউ বাচ্চা নিয়ে। তিনবেলা ভালো খাচ্ছি।
বই পড়ছি, লিখছি, মুভি দেখছি।
মাস শেষে বাড়িওলাকে ভাড়া দিতে হবে এরকম চিন্তা নাই।

এখন আপনার কি মনে হচ্ছে আমি সুখী? সফল?

৩১ শে মে, ২০২২ দুপুর ১:১০

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমার মনে করা না করায় কি আসলেই কিছু আসে যায়?

৯| ৩১ শে মে, ২০২২ সকাল ১১:২১

জুল ভার্ন বলেছেন: জীবনে সফলতা বা ব্যার্থতার কোনো মাপকাঠি নেই। আপনি যখন নিজেকে কোনোকিছুর সাথে তুলনা করবেন তখনই সফলতা বা ব্যার্থতার গ্যারাকলে পিষ্ট হবেন। পৃথিবীতে ছোট একটা জীবন নিয়ে মানুষ আসে, শ্রষ্টার প্রতি নিজেকে নিবেদন করে, শ্রেষ্টার দেওয়া সকল নেয়ামতকে জীবনের প্রতিটি মুহূর্ত উপভোগ করাই জীবনের সাফল্য। আর ব্যার্থতা এর বীপরিত। শান্তি আর স্বস্তি এই তিন জিনিসই বর্তমান জীবন।

৩১ শে মে, ২০২২ দুপুর ১:১০

ঋণাত্মক শূণ্য বলেছেন: সত্য....

১০| ৩১ শে মে, ২০২২ দুপুর ১২:০৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: সফলতা আল্লাহর রহমতে পেয়েছি বাকি রইলো বাচ্চা দুটো এরা মানুষ হলেই সফলতা পূর্ণতা পাবে ইনশাআল্লাহ

৩১ শে মে, ২০২২ দুপুর ১:১১

ঋণাত্মক শূণ্য বলেছেন: "এরা মানুষ" হওয়া বলতে আসলে কি বুঝিয়েছেন?

১১| ০২ রা জুন, ২০২২ সকাল ৮:০৮

গরল বলেছেন: যে কোন একটা লক্ষ নির্ধারণ করে সেটা অর্জন করাটা আমার কাছে সফলতা মনে হয় না, লক্ষটা হতে হবে এমন যেটা কেউ সহজে অর্জন করতে পারে না তাহলেই আমি সেটাকে সফলতা মনে করি।

০৩ রা জুন, ২০২২ দুপুর ২:১৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: তার অর্থ হয়ে গেলো প্রতিযোগীতা। আজকে ইলন মাস্ক অনন্য উদ্যোক্তা, সে সফল। আগামীকাল অন্য কেউ তার থেকে ভালো করে ফেললেতো ইলন ব্যর্থ হয়ে যাবে তাহলে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.