নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

আমাদের ডিজিটালাইজেশনে বাঁধা কোথায়?

০৩ রা জুলাই, ২০২২ বিকাল ৪:৪৭

আমরা আমাদের দেশকে ডিজিটালাইজেশনের ঘোষণা বহু আগেই দিয়েছি। এটা সরকারের একটা প্রশংসনীয় এবং সাহসী ঘোষণা। এটা নিয়ে কিছু "অবুঝ" জনতা হাস্য-রস তৈরী করলেও আমরা ধীরে ধীরে সুফল পাচ্ছি। তবে গতি যতটা হওয়া উচিৎ ছিলো তার কাছাকাছিও আমরা যেতে পারছি না। কেন?



ছোট্ট কয়েকটা উদাহরণ দেই যেগুলি আমি সৌদী আরবে এসে দেখেছি এবং পুরাপুরি অবাক হয়েছি।

১. পুলিশ ভেরিফিকেশন (২মিনিটে ডান!): নতুন চাকরীতে জয়েন করতে হবে, তাই ২০১৮ সালের ডিসেম্বরে মেইল পেলাম পুলিশ ভেরিফিকেশন করাতে হবে। প্রতিষ্ঠান থেকে একটা চিঠি দিয়েছে, চিঠি হাতে করে পুলিশ স্টেশনে গেলাম, কোন রকম কোন বাক্য বিনিময় ছাড়াই শুধু আমার রেসিডেন্স আইডি (ইকামা) এর নম্বর ও একটা ফিঙ্গার স্ক্যান করে আমার নামে কোন ক্রিমিনাল রেকর্ড নাই তার প্রমান পত্র নিয়ে বের হয়ে আসলাম।

২. বাসের টিকিট: বাসের টিকিট কাটার জন্য বাসের ওয়েব সাইট থেকে ইকামা নম্বর দিয়ে টিকিট কেটে ফেললাম। পরেরদিন হঠাৎ একটা এ্যাসাইনমেন্ট এর কথা জেনে টিকিট ক্যান্সেল করলাম, ৩০ মিনিটের মধ্যে মানি ব্যাক। এই আইডি দিয়ে আমি চাইলেও ঐ সময়ে অন্য টিকিট কাটতে পারবো না।

৩. পরিবারের অন্য সদস্যদের ইকামা: আমার পরিবারের সদস্যরা যখন এখানে রেসিডেন্স ভিসায় আসলো, অনলাইনে আবেদন করে টাকা পে করতেই ৬মিনিটের মধ্যে ইকামা নম্বর ইস্যু হয়ে গেলো। পাসপোর্ট অফিসে রিজারভেশন দিয়ে ৪মিনিটের মধ্যে সবার ইকামা প্রিন্ট করে নিয়ে আসলাম। না কোন লাইনে দাড়ানো, না কোন ঝক্কি ঝামেলা।

৪. ফাইনরে বাবা ফাইন!: গাড়ি দ্রুত চালাতে গিয়ে ক্যামেরায় ধরা, রেড লাইট সিগন্যাল ক্রস করা, গাড়ির লাইসেন্স রিনিউ.... সব মোবাইলে বসেই ঝেড়ে ফেলা যায়। ফাইন আসলে ভালো করে চেক করেন, ছবি ভিডিও দেওয়া থাকে, আপনার যদি মনে হয় অন্যায় হয়েছে, অনলাইনেই আপিল করেন। ফাইন দেওয়া লাগলে মোবাইলেই দেন। গাড়ির লাইসেন্স রিনিউ, ইন্সুরেন্স কেনাও মোবাইলেই। কোথাও যাওয়ার দরকার নাই। গাড়ির ফিটনেস চেক অবশ্য গাড়ি নিয়ে আপনাকে যেতেই হবে।

৫. বিল পরিশোধ: মোবাইল, ইন্টারনেট, পানি, বিদ্যুত, ঘর ভাড়া সব কিছুই অনলাইনে হচ্ছে। বিদ্যুৎ কানেকশন বিচ্ছিন্ন হওয়ার সাথে সাথে বিল পে করে দিলে ১০-৩০ মিনিটের মধ্যে কানেকশন আবার লেগে যাচ্ছে।

৬. ব্যাংক একাউন্ট: মোবাইল এ্যাপে ছাড়া এখন আর এখানে ব্যাংক একাউন্ট খোলা যায় না! সাধারণ ব্যাংক রিলেটেড কাজের ৯৯% কাজই এখন মোবাইলে, বেশী হলে কল সেন্টারে কল করে কাজ শেষ!

একটা মজার ঘটনা বলি। কোন একটা ঝামেলার জন্য আমি ব্যাংকে গিয়েছিলাম। আমার ফোনে কল সেন্টারের লোকের সাথে কথা বলতে ভালো লাগে না। বিশাল বড় ব্যাংক, ঢুকে দেখি আমিই একমাত্র কাষ্টমার! ডেক্সে গিয়ে কথা বলতেই ভদ্রলোক বললো কল সেন্টারে কল করো, ৫মিনিটে সমাধান হয়ে যাবে। আমার এখানে রিপোর্ট করলে আমি সেটা দিন শেষে রিপোর্ট করবো, ওটা এপ্রুভ হয়ে কাজ হতে হতে ২দিন লাগবে।

আমি মজা করে জিজ্ঞাসা করলাম যে তাহলে তোমাকে বসায় রাখছে কেন? সে উত্তর দিলো, তোমাকে কল সেন্টারে কল করতে বলার জন্য আমাকে বসায় রাখছে!

-----------------------------------
আমাদের দেশেও এমনটা করা খুব কঠিন কোন কাজ নয়। প্রথম যখন ন্যাশনাল আইডির কাজ করা হলো, তখনই আমরা অনেকটা এই পথে এগিয়ে এসেছি। এখন দরকার সদিচ্ছা।

বাসের টিকিট কালোবাজারি হওয়ার চান্স খুবই কমে যাবে। আমার আইডি দিয়ে যদি আজকে রাত ৯টার বাসে ঢাকা থেকে চট্টগ্রামের টিকিট কাটা হয় আর যাত্রা সময় যদি ৮ঘন্টা হয়, আমার ঐ আইডি দিয়ে এই সময়ে কনফ্লিক্ট করে এমন সময়ের টিকিট কাটা যাবে না। আবার যে কেউ চাইলেই একটা আইডি নম্বর বসায় টিকিট কাটতে পারবে না; কারণ ঐ আইডির ওটিপি পাওয়া লাগবে।

দেশে পাসপোর্ট করতে এখনও পুলিশ ক্লিয়ারেন্স লাগে; এর জন্য সময় লাগে ৭-১৫ দিন! যেটা ২-৩ মিনিটে করা সম্ভব।

ব্যাংক একাউন্ট করতে আমাকে কেন রেফার করার লোক লাগবে? আমার ন্যাশনাল আইডি দিয়েই ব্যাংক জানবে যে আমি আসলেই দেশের নাগরিক কি না। আমার চাকুরীদাতা আমার ঐ নম্বর ব্যবহার করে আমাকে বেতন দিবে, সরকার জানবে আমার ইনকাম সোর্স কি।

আরও বহু বহু জিনিষ সহজ করা সম্ভব। আমার বিশ্বাস বর্তমান সরকারই ধীরে ধীরে নয়, বরং দ্রুত গতিতে এগুলি করতে পারবে। কাউকে না কাউকে করতেই হবে এগুলি। নচেৎ ডিজিটালাইজেশনের সুফল আমরা পুরোপুরি পাবো না।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০২২ বিকাল ৫:১০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আমাদের ডিজিটালাইজেশনে সবচেয়ে বড় বাঁধা দুর্নীতি ও নিয়োগে স্বজনপ্রীতি।

০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:২৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: হ্যাঁ এটা একটা সমস্যা

২| ০৩ রা জুলাই, ২০২২ বিকাল ৫:৪৬

জুল ভার্ন বলেছেন: তবে দুনিয়ায় আর কোনো ডিজিটাল দেশ নাই, যেভাবে আমরা "ডিজিটাল বাংলাদেশ" গড়েছি!

০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:২৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: কে জানে হলেও হতে পারে। অন্য কেউ থাকলেও থাকতে পারে।

৩| ০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৭

মরুভূমির জলদস্যু বলেছেন: কিছু কিছু বিল অনলাইনে দেয়ার সুযোগ তৈরি হয়েছে।

০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:২৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: এটা একটা ভালো সংবাদ।

৪| ০৩ রা জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশে বাস, ট্রেন, প্লেনের টিকিট অনলাইনে কাটা যায়। বি আর টি এ থেকে গাড়ির রেজিস্ট্রেশন, হস্তান্তর ইত্যাদির জন্য এস এম এস আসে। আপনার জাতীয় পরিচয় পত্রের তথ্য স্বয়ংক্রিয়ভাবে বি আর টি এ নিয়ে নেয় গাড়ি সংক্রান্ত কাজে। পাসপোর্ট ইস্যু, নবায়ন ইত্যাদির আবেদন সম্ভবত অনলাইনে করতে হয়। ট্রাফিক আইন ভাঙলে আপনার ড্রাইভারস লাইসেন্স মেশিনে রিড করা হয়। পে করতে হয় অনলাইনে। সিসি ক্যামেরার মাধ্যমে মনিটর করে গাড়ির বিরুদ্ধে মামলা করা হয়। আপনি পরে জানতে পারবেন। বিভিন্ন ধরণের ইউটিলিটি বিল অনলাইনে পে করা যায়। অনলাইন ব্যাংকিঙের সব সুবিধা দেশে আছে। তাৎক্ষনিকভাবে ফান্ড স্থানান্তর করতে পারবেন।

ট্যাক্স রিটার্ন, ভ্যাট রিটার্ন, কোম্পানি রেজিস্ট্রেশন সহ সরকারী অফিসের অধিকাংশ কাজ এখন অনলাইনে করতে হয়। আরও অনেক কিছু অনলাইনে হয়েছে যেটা আমি মুখস্ত বলতে পারছি না।

০৪ ঠা জুলাই, ২০২২ রাত ১২:৩৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: বাংলাদেশে বইস আগে থেকে অনলাইনে টিকিট কাটা যায়। সে টিকিট আবার প্রিন্ট না করলে হয় না! ইদানিং শুনলাম ট্রেনের টিকিট অনলাইনে কেটে আবার কাউন্টারে গিয়ে প্রিন্ট করে নিতে হয়!

গাড়ির জরিমানার ক্ষেত্রে সিসিটিভি মনিটরিং এটাও খুব সম্ভবত ম্যানুয়ালি করা হয়।

এভাবে প্রায় প্রতিটি জিনিসের ভিতর ডিজিটালের ছোঁয়া আছে, কিন্তু পরিপূর্ণভাবে নাই।

আপনি খুব সম্ভবত ধরে নিয়েছেন অবুঝ গুলার মত আমি বাংলাদেশের ডিজিটালাইজেশন নিয়ে হাসি ঠাট্টার চেষ্টা করছি; বিষয়টি আসলে তা নয়। বাংলাদেশের ডিজিটালাইজেশন অনেকে গিয়েছে। তবে আগানোটা খুব ধীরে ধীরে হচ্ছে। আমার পোষ্টের শেষ লাইন টা একটু পড়বেন কষ্ট করে।



৫| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৮:১৪

তানভির জুমার বলেছেন: প্রকৃত অর্থে ডিজিটাল হলে লুটপাট কেমনে করবে? যে খাতে লুটপাট করার সুযোগ কম বা করা যাবে না এমন ক্ষাত আংশিক ডিজিটাল করা হয়েছে। আমাদের দেশের ডিজিটালের একটা গল্প বলি। এক বছর আগে ভোটার আইডি সংশোধনের জন্য অনলাইনে টাকা সহ যা যা প্রয়োজনীয় ডকোমেন্ট চেয়েছে তার সবই দেওয়া হয়েছে। এখনো সংশোধন হয়নি কল সেন্টারে কল করে জানতে পারলাম তাথের অফিসেই যেতে হবে তাছাড়া হবে না।

০৪ ঠা জুলাই, ২০২২ রাত ১২:৫০

ঋণাত্মক শূণ্য বলেছেন: :(

৬| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৮:৩৪

সোনাগাজী বলেছেন:



সৌদীর মানুষের মাথাপিছু আয় কত, বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় কতো?

০৪ ঠা জুলাই, ২০২২ রাত ১২:৫০

ঋণাত্মক শূণ্য বলেছেন: এটাতো প্রায় শেষ চেঞ্জ হয়, তাই দরকার পড়লে গুগল থেকে দেখে নেওয়াই ভালো।

৭| ০৪ ঠা জুলাই, ২০২২ রাত ১:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আগে মানুষকে ডিজিটাল করতে হবে।
মান্ধাতার আমলের মানসিকতা নিয়ে
দেশকে ডিজিটাল করা যাবেনা।

০৪ ঠা জুলাই, ২০২২ সকাল ১১:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: এটা একই সাথে ঠিক এবং ভুল!

আপনি ঠিকঠাক মত নিয়ম করে সেটার প্রয়োগ করতে পারলে মানুষ না মেনে যাবে কোথায়?

৮| ০৪ ঠা জুলাই, ২০২২ দুপুর ২:৩৮

রাজীব নুর বলেছেন: আপনি কি বলতে চাচ্ছেন 'দেশ উন্নয়নের মহাসড়কে না'?

০৪ ঠা জুলাই, ২০২২ বিকাল ৩:০৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি যা বলতে চাচ্ছি তা পোষ্টে লেখা আছে।

৯| ০৪ ঠা জুলাই, ২০২২ বিকাল ৩:৩৭

রায়হান চৌঃ বলেছেন: সরকারী দল V বিরোধী দল এর গুন-কির্তন প্রযোগের স্টাইল কোয়ান্টাম কম্পিউটিং কে ও হার মানায়।

০৪ ঠা জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:১১

ঋণাত্মক শূণ্য বলেছেন: কিসের মধ্যে কি, পান্তা ভাতে ঘি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.