নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেঘ

জলের অহং

নম্রতা

ফোঁটা ফোঁটা জলে সবুজ হবে না জেনেও খরা রোদে তবু দাড়িয়ে থাকে কেউ !

নম্রতা › বিস্তারিত পোস্টঃ

গল্পের খোঁজে

২৮ শে মে, ২০১৪ বিকাল ৩:১৮

কিছু কথার ফুলঝুরি কি গল্প ? কিংবা শব্দের আনাগোনা ! আজকাল গল্পগুলো কেমন যেন গল্পহীন হয়ে পড়ছে! যেন চমকলাগা কিছু শব্দ ঠেসে দিলে কিংবা অকথ্য/মিশ্রভাষায় কয়েকলাইন লিখলেই হয়ে গেলো গল্প! ভাষার যথেচ্ছ ব্যবহার এতটাই আরোপিত আর কৃত্রিম যে পাঠক মাঝ পথেই খেই হারিয়ে ফেলেন। কখনও কখনও ঘটনার বর্ননা দেখে মনে হয় লেখক হয়ত সংবাদ পরিবেশন করছেন। সাংবাদিক আর লেখকের মধ্যে পার্থক্য বিস্তর। পাঠক একটি সৃজনশীল গল্প পড়তে চাইছেন, কোন সংবাদ নয়। কেউ হয়ত লিখছেন বিদেশের কোন পটভূমিতে কিন্তু সেটাকে যদি 'অনুবাদ গল্প' থেকে আলাদা করা না যায় তাহলে কিন্তু আর গল্প হয়ে ওঠে না। এইসব গল্পের ক্ষেত্রে ইংরেজি বা অন্যভাষার শব্দের ব্যবহার মাত্রা ছাড়িয়ে গেলো কিনা সেটাও ভেবে দেখার বিষয়।

বাংলায় প্রতিদিন কতশত গল্পই না লেখা হচ্ছে। তারমাঝে কিছু সাহিত্যনির্ভর গল্প এবং উপন্যাস নিশ্চয়ই আছে। আর সেই ভাল গল্পটির খোঁজে আমরা পড়ছি পৃষ্ঠার পর পৃষ্ঠা। বই, লিটলম্যাগ, ব্লগ, সাহিত্যপাতা। কিন্তু কোথায় সেই গল্প! অতীতের সাথে তুলনা করলে সেটাকে অপ্রতুলই বলা চলে।
আগে ছুটির দিনে বাড়িতে পত্রিকা এলেই সাহিত্যপাতাটি ছিল সবচাইতে কাঙ্খিত পাতা। আজকাল সেই পাতা উল্টে যায় এক নিমিশেই ।

লেখক ও পাঠক সবাই অল্পতেই তুষ্ট ! 'প্রিয়' আর 'লাইক', আর কি চাই এ জগতে ?

তথ্যপ্রযুক্তির এই যুগে অনেক লেখক তৈরি হচ্ছে ঠিকই কিন্তু একজন সৃজনশীল লেখক হওয়ার পেছনে চিন্তার বিকাশ, শিল্পমান, ভাষার সৌন্দর্য সর্বপরি তাঁর স্বতন্ত্র অবস্থানের ভূমিকা যথেষ্ট গুরুত্ব বহন করে।

মন্তব্য ১৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০১৪ বিকাল ৩:৪০

অন্ধবিন্দু বলেছেন:
অতীতের সাথে তুলনা করলে সেটাকে অপ্রতুলই বলা চলে।
নম্রতা,
কেবল সাহিত্যে নয় আজকাল সবকিছুতেই আপনার এই কথাটি প্রযোজ্য। যান্ত্রিক পাঠক এবং লেখক উভয়ই বাড়ছে; একই হারে কমছে সৃজনশীলতা। তবুও আশাবাদী, গল্পটা ভালো হবে ...

শুভ কামনা।

২৯ শে মে, ২০১৪ সকাল ১০:২৮

নম্রতা বলেছেন: আমিও আশাবাদী তবে ভাবনা থেকেই যায়! ধন্যবাদ অন্ধবিন্দু।

২| ২৮ শে মে, ২০১৪ বিকাল ৩:৪৯

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: তথ্যপ্রযুক্তির এই যুগে অনেক লেখক তৈরি হচ্ছে ঠিকই কিন্তু একজন সৃজনশীল লেখক হওয়ার পেছনে চিন্তার বিকাশ, শিল্পমান, ভাষার সৌন্দর্য সর্বপরি তাঁর স্বতন্ত্র অবস্থানের ভূমিকা যথেষ্ট গুরুত্ব বহন করে।


-আপনার এই বক্তব্য স্বীকার করে নিয়েই বলি, যে সময়ও একটা ব্যাপার। তার ওপর আছে নানা গোষ্ঠী ভিত্তিক সাহিত্য চর্চা। যে সব গোষ্ঠী একে অন্যের ভালোটা বলে না। নিজেরাই নিজেদের ভালো বলে। নিজেরা আলাদা পত্রিকা বের করে- যেখানে বহিরাগত অনাকাঙ্খিত। আর এই করে করেই সাহিত্যের বারটা বেজে যাচ্ছে।

নামী পত্রিকায় অনেক নিম্নমানের গল্প-কবিতা দেখা যায়। যা নিয়ে কোনো সমালোচনা করলেও তা পাত্তা পাবে না। সুতরাং অপেক্ষায় থাকতে হবে, সত্যিকার সাহিত্য যেগুলো তা কালের বিচারে টিকে যাবে আর যেসব অপসাহিত্য বা নিছক গপ্প আর শব্দের বোঝা, মামা চাচা বন্ধুর কল্যাণে আলোর মুখ দেখেছিল তা তো টিকবার কথা না।

০২ রা জুন, ২০১৪ সকাল ৮:৪০

নম্রতা বলেছেন: জুলিয়ানদা আপনার বক্তব্য পেয়ে খুব ভাল লাগছে। :)

এ বিষয়গুলো আমাদের সবাইকেই ভাবাচ্ছে আসলে , লেখার মান বা সেটা নিয়ে আলোচনা করাও যায় না।

তাও আমাদের একটা চেষ্টা থাকা উচিত ভালগুলো কে সামনে নিয়ে আসার।

ভাল থাকুন।

৩| ২৮ শে মে, ২০১৪ বিকাল ৪:২২

আহসানের ব্লগ বলেছেন: জুলিয়ান ভাইয়ার সাথে একমত ।

০২ রা জুন, ২০১৪ সকাল ৮:৪০

নম্রতা বলেছেন: আমিও একমত। :)

৪| ২৯ শে মে, ২০১৪ রাত ২:০৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: তথ্যপ্রযুক্তির এই যুগে অনেক লেখক তৈরি হচ্ছে ঠিকই কিন্তু একজন সৃজনশীল লেখক হওয়ার পেছনে চিন্তার বিকাশ, শিল্পমান, ভাষার সৌন্দর্য সর্বপরি তাঁর স্বতন্ত্র অবস্থানের ভূমিকা যথেষ্ট গুরুত্ব বহন করে।

স্বতন্ত্র লেখক অনেক উঠে আসছেন। আমি আশাবাদি।

১৯ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:০৬

নম্রতা বলেছেন: আমরাও আশাবাদী :) ধন্যবাদ আপনাকে।

৫| ৩১ শে মে, ২০১৪ বিকাল ৩:৩১

হাসান মাহবুব বলেছেন: কিছু কথার ফুলঝুরি কি গল্প ? কিংবা শব্দের আনাগোনা!
-আমিও এ ব্যাপারটা নিয়ে ভেবেছি। এবং নিজেও এ সমস্যাটা অনুভব করেছি। লিখতে গিয়ে মনে হয় শব্দ ভারাক্রান্ত করে পাঠককে থ করে দেই, দেখো আমার ভাণ্ডারে কত শব্দ আছে! এমন করতে গিয়ে অনেকসময় গল্পের মূল সৌন্দর্যটাই হারিয়ে যায়। গল্প হয়ে ওঠে শব্দজটে আক্রান্ত। শব্দ যেন গল্পকে ছাপিয়ে না ওঠে এ ব্যাপারটা খেয়াল রেখে একটা সুষম মানদণ্ড তৈরি করা উচিত।

আজকাল গল্পগুলো কেমন যেন গল্পহীন হয়ে পড়ছে!
- এখানে আমি সমস্যা দেখি না। গল্প মানেই কাহিনীর মোচড় না। গল্প হতে পারে একটা ছোট্ট অনুভূতিকে নিয়ে ভাবনার সম্প্রসারণ। কাহিনীনির্ভর গল্পের বাহিরে গিয়ে মেটাফর এবং সিম্বলের যথার্থ প্রয়োগে একটা গল্প হতে পারে অনন্য।

কখনও কখনও ঘটনার বর্ননা দেখে মনে হয় লেখক হয়ত সংবাদ পরিবেশন করছেন

-অনেকের মধ্যেই এই সমস্যাটা দেখেছি। গড়গড়িয়ে শুধু কাহিনী বলে যাওয়া। এইখানে কিন্তু প্রথম আর দ্বিতীয় পয়েন্টে ফিরে যেতে হবে। গল্পের কাহিনী যদি পোক্ত না হয়, তাহলে শব্দের ঝংকার এবং রূপকের ব্যবহারে তা সার্থকতা পেতে পারে। কী বলছি তার চেয়ে কীভাবে বলছি এটাই বেশি গুরুত্বপূর্ণ আমার কাছে।

১৯ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:১৬

নম্রতা বলেছেন: একজন আধুনিক গল্পকারের মন্তব্য পড়ছি। :) অনেক গুরুত্বপুর্ণ বিষয়ে উঠে এসেছে আপনার লেখায় ! ধন্যবাদ হামা! তবে আপনার ২য় পয়েন্ট নিয়ে কিছু কথা আছে।
দেখুন কয়েকলাইনেও কিন্তু একটি গল্প লেখা যায় , সেটা যে কাহিনি নির্ভর হবে এমন কোন কথা নেই ! আমি গল্প মানে কাহিনি বুঝাইনি। আর এখানে মেটেফর কিছুতেই কনট্রাডিক্ট করেনা। মেটাফরের সঠিক প্রয়োগ যেন শিল্পীর আঁকা একটি অনন্য ছবি, তাই না ? গল্পটি সাহিত্যনির্ভর না হয়ে যদি 'সংবাদ পরিবেশন' হয়ে যায় তবেই সেটা হয়ে উঠে একটি গল্পহীন গল্প!

৬| ০৮ ই জুন, ২০১৪ দুপুর ১:১৭

উধাও ভাবুক বলেছেন: একজন সৃজনশীল লেখক হওয়ার পেছনে চিন্তার বিকাশ, শিল্পমান, ভাষার সৌন্দর্য সর্বপরি তাঁর স্বতন্ত্র অবস্থানের ভূমিকা যথেষ্ট গুরুত্ব বহন করে।

সহমত ও শুভকামনা।

১৯ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:১৭

নম্রতা বলেছেন: কেমন আছেন আপনি ?
আপনার লেখা পড়ছিলাম সেদিন , ফিরে আসুন কবিতায় ! :)

৭| ১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১:৪৮

অপর্ণা মম্ময় বলেছেন: তোমার এই লেখাটা আগেই চোখে পড়েছিলো। ভাবার মতো একটা ব্যাপার নিয়ে লিখেছ।

হাসান ভাইয়ের কমেন্ট টা ভালো লাগলো।

কোথায় ডুব দাও কয়দিন পর পর ?

১৯ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:১৮

নম্রতা বলেছেন: ভাবার মতই। তোমার এ বিষয়ে মতামত কি ?
হামার মন্তব্যটা এখানে খোঁপায় জবাফুল ! :)
----
আমি আর কই ডুব দেই ? ফিরে ফিরে আসিতো আবার! :)

৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৫২

বিজন রয় বলেছেন: ভাবার মতো বিষয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.