নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নোটিশবোর্ড

নোটিশবোর্ড

নোটিশবোর্ড

নোটিশবোর্ড

নোটিশবোর্ড › বিস্তারিত পোস্টঃ

দৃষ্টি আকর্ষন।

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ৩:২৭

সম্মানিত ব্লগার,

শুভেচ্ছা নিন। আপনারা নিশ্চয়ই সকলে অবগত আছেন, সামহোয়্যারইন ব্লগ মাতৃভাষা বাংলায় স্বাধীন মত প্রকাশের সবচেয়ে বড় একটি মঞ্চ। দেড় লক্ষের অধিক ব্লগার মত প্রকাশের এই মাধ্যমটিতে রেজিস্ট্রেশনের মাধ্যমে যুক্ত আছেন। সামহোয়্যারইন ব্লগ অন্য যে কোন ব্লগের চাইতে স্বতন্ত্র কারণ হাতে গনা কয়েকটি আন্তর্জাতিক প্ল্যাটফর্মের মধ্যে আমরাই নিবন্ধনকৃত ব্লগারদের লেখা প্রকাশের ক্ষেত্রে পোস্ট মডারেশন সুবিধা প্রদান করছি অর্থাৎ প্রথম পাতায় লেখা প্রকাশের সুবিধাপ্রাপ্ত একজন ব্লগার বাধাহীনভাবে তাঁর লেখা ব্লগের প্রথম পাতায় প্রকাশ করতে পারেন। লেখা প্রকাশের পরবর্তীতে যদি তা ব্লগ নীতিমালার সাথে সাংঘর্ষিক হয় তখন উক্ত পোস্টের বিরুদ্ধে নীতিমালা অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হয়।

সামহোয়্যারইন ব্লগ মনে করে, বাক স্বাধীনতা উপভোগ এবং দায়িত্বশীলতা শেখার জন্য এই পদ্ধতিটি সেরা। তাই তো নানান প্রতিকূলতা স্বত্তেও প্রতি বছর আমাদের নিবন্ধিত ব্লগার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এটা নিঃসন্দেহে আমাদের জন্য একটি আনন্দের সংবাদ।

সাম্প্রতিক সময়ে ব্লগের আয় সংক্রান্ত ব্যাপারে জনৈক ব্লগারের মতামত আমাদের নজরে এসেছে। আমরা দৃঢ়তার সাথে বলতে চাই, উক্ত ব্লগার যা বলেছেন তা ভিত্তিহীন, বানোয়াট। আমরা এই ধরনে প্রপাগান্ডামুলক আচরণের তীব্র নিন্দা জানাই। বিভিন্ন সময়ে মডারেশন টিমের পক্ষ থেকে সামহোয়্যারইন ব্লগের আয়ের উৎস সম্পর্কে জানানো হয়েছে। তারপরও আমরা আবারও বলছি, সামহোয়্যারইন ব্লগ কোন অনুদান বা চ্যারিটি বা বিদেশী এজেন্ডা বাস্তবায়নের জন্য পরিচালিত হয় না। এই ব্লগটি শতভাগ ব্যক্তিগত অর্থায়নে পরিচালিত হয়।

একটা সময় সামহোয়্যারইন ব্লগ অনলাইন ভিজিটরের দিক থেকে বাংলাদেশের শীর্ষস্থানীয় ছিলো, তখন বিজ্ঞাপন আয়ের মাধ্যমে ব্লগের মোট পরিচালনা খরচের একটি অংশ আসত, বাকিটা কর্তৃপক্ষ নিজেরা বহন করতেন। পরবর্তীতে নানা ধরনের সরকারি নিষেধাজ্ঞা, ব্লগ এবং ব্লগার সম্পর্কে ক্রমাগত মিথ্যাচার জনমনে বিভ্রান্তি সৃষ্টি করে এবং বিজ্ঞাপন প্রদানকারী প্রতিষ্ঠানগুলো বিজ্ঞাপন প্রদান করতে অস্বীকৃতি জানায়। ফলে আমরা আয় শূন্য হয়ে পড়ি। পরবর্তীতে নিষেধাজ্ঞা উঠে গেলেও মোবাইল কোম্পানিগুলো তাদের আইএসপি থেকে সামহোয়্যারইন ব্লগে প্রবেশের সুবিধা বন্ধ রাখায় আমাদের বিজ্ঞাপন খাত থেকে সকল আয় বন্ধ হয়ে যায়।

এমতাবস্থায়, ব্লগটি বন্ধ হয়ে যাওয়াই ছিলো সবচেয়ে স্বাভাবিক। কিন্তু ততদিনে এই প্ল্যাটফর্মটি একটি বিকল্প গণমাধ্যম এবং মাতৃভাষা বাংলায় মত প্রকাশের স্বীকৃত মাধ্যম হিসাবে বিশ্বজুড়ে স্বীকৃতি পেয়েছে। পাশাপাশি, হাজার হাজার নিবন্ধিত ব্লগারদের আবেগ এবং গর্বের একটি জায়গায় পরিণত হয়েছে। যদিও বাংলাদেশ থেকে এখন পর্যন্ত আমাদের কোন স্বীকৃতি হয় নি, যেমনটা হয় নি অভ্র কীবোর্ডের তবুও, সার্বিক দিক বিবেচনা করে, কোনদিন হয়ত পরিস্থিতি অনুকূলে আসবে - এই প্রত্যাশায় ব্লগ কর্তৃপক্ষ শতভাগ নিজেদের আর্থিক ব্যবস্থাপনায় এই ব্লগটি চালু রাখার সিদ্ধান্ত বজায় রাখে এবং এখনও তা চলমান আছে।

আমরা ব্লগারদের বাক স্বাধীনতা বিষয়টিকে ছাড় প্রদান করি। আমাদের নীতিমালার শুরুতেই বলা আছে - চিন্তাধারা যতই চরম-পন্থী(radical) কিংবা রক্ষণশীল (conservative) হোক না কেন, তার স্বাধীন মত প্রকাশকে আমরা সমর্থন করি, যতক্ষণ না তা রাষ্টীয় আইন বা অন্যের বাক্যটি স্বাধীনতা লঙ্ঘন করে। কিন্তু আমরা অত্যন্ত দুঃখের সাথে লক্ষ্য করে আসছি, আমাদের অনেক ব্যবহারকারী দায়িত্বহীনভাবে বাক স্বাধীনতার অপপ্রয়োগ করছেন যা ব্লগের সুষ্ঠ পরিবেশের জন্য অনুকূল নয় এবং লেখক ও পাঠকদের জন্য তা অমর্যাদা জনক।

ফলে সামহোয়্যারইন ব্লগ সম্পর্কে বানোয়াট ও ভিত্তিহীন প্রোপাগান্ডা চালানোর জন্য, সহব্লগারদের প্রতি চূড়ান্ত অবমাননাকর আচরণ এবং সামহোয়্যারইন ব্লগের মডারেটরকে ডিজিটাল নিরাপত্তা আইনের ভয় দেখানোর কারণে আমরা একজন ব্লগারের একাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছি। সামহোয়্যারইন ব্লগের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলে, তা আইনগত ভাবেই মোকাবেলা করা হবে। আমরা দৃঢ়তার সাথে বলতে চাই, আমরা হাজারো ঝড়ঝাপটা মোকাবেলা করে এখনও টিকে আছি, এই সকল হুমকি আমাদের জন্য নতুন নয় এবং আমরা মোটেও তা ভয় পাই না।

ব্লগে ব্যক্তি আক্রমন নিয়ে গত কয়েক বছরে সবচেয়ে বেশি বিতর্ক সৃষ্টি হয়েছে। ব্লগ টিম থেকে এই বিষয়টি নিয়ন্ত্রণ করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। অধিকাংশ সময় অভিযোগ একটি নির্দিষ্ট নিকের বিরুদ্ধে। আমরা লক্ষ্য করেছি, আলোচ্য নিকটি যেমন অনেক সময় কঠোর সমালোচনা করতে গিয়ে সহব্লগারদের প্রতি চূড়ান্ত অবমাননাকর মন্তব্য করেছেন তেমনি অনেকেই ‘আলোচ্য এই ব্লগার’ কে ইচ্ছেকৃতভাবে উস্কানি দিয়ে ব্যক্তি আক্রমন করতে উৎসাহী করেছেন।

প্রথম পাতায় পোস্ট প্রকাশের সুবিধা এবং মন্তব্য করার সুবিধা বন্ধ করে দেয়ার পরেও আমরা লক্ষ্য করেছি উক্ত ব্লগারের পোস্ট সর্বাধিক পঠিত বা সর্বোচ্চ মন্তব্য প্রাপ্ত হচ্ছে। এর কারণ অনুসন্ধান করতে গিয়ে আমরা যখন দেখতে পাই, একজন নিন্দিত বা অপছন্দের ব্লগারের পোস্ট প্রথম পাতায় প্রকাশিত না হলেও তা পড়তে অনেকেই যাচ্ছেন এবং অনেকে লগ আউট হয়ে প্রবেশ করছেন (এই ব্যাপারে আমাদের কাছে সুনির্দিষ্ট তথ্য প্রমাণ রয়েছে)এবং পরবর্তীতে উক্ত ব্লগারের পোস্টে এবং বিভিন্ন মন্তব্যের সূত্র ধরে স্বাভাবিক ব্লগিং পরিবেশ নষ্ট হচ্ছে তখন তা আমাদেরকে অত্যন্ত পীড়া দেয় এবং আমরা হতাশা অনুভব করি। আমরা প্রত্যাশা করব, এই ধরনের অনৈতিক আচরণ থেকে ভবিষ্যতে সংশ্লিষ্ট সবাই বিরত থাকবেন। কোন ব্লগারের নিজস্ব পাতায় প্রকাশিত সকল পোস্ট ও মন্তব্যের দায় তার একান্ত নিজের। ব্লগ মডারেটর তার নিয়মিত পর্যবেক্ষণের তালিকা বা ক্রম অনুসারে এই পোস্টগুলোতে নীতিমালা বহির্ভূত কোন কিছু পেলে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

আপনারা নিশ্চয় জানেন, সামহোয়্যারইন ব্লগ এক ব্যক্তির একাধিক নিক রেজিস্ট্রেশন সাপোর্ট করে, কারণ অনেক লেখকই ছদ্ম নামে লেখালেখি পছন্দ করেন। আমরা নীতিগতভাবে একাধিক নিবন্ধনকৃত নিককে স্বতন্ত্র নিক হিসাবে বিবেচনা করি। সাম্প্রতিক সময়ে যে ব্লগারের বিরুদ্ধে ব্যক্তি আক্রমনের সর্বোচ্চ অভিযোগ উঠেছে আমরা তাঁর প্রতিষ্ঠিত একটি আইডিকে চূড়ান্তভাবে ব্যান করেছি। ফলে, উক্ত আইডির মাধ্যমে যে সকল নীতিমালা লঙ্ঘন হয়েছে তা কার্যত শেষ হয়ে গেছে। ফলে পুরানো আইডির কোন অভিযোগ দিয়ে নতুন কোন আইডিকে আমরা নীতিমালার আওতায় আনতে পারি না। কিন্ত, কোন ব্লগার যদি তার লেখার মাধ্যমে সুস্পষ্ট ভাবে প্রমাণ করেন, যে তার একাধিক নিক রয়েছে এবং তা ব্লগের পরিবেশকে অশান্ত করে তাহলে তাকে আমরা বিবেচনার মাধ্যমে ব্যান করতেও পারি।

কোন ব্লগারকে চূড়ান্তভাবে ব্যান করার জন্য কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হয়। এই প্রক্রিয়া অনুসরণ করা ব্যতীত কোন ব্লগারকে যে কোন পরিস্থিতি বা দাবীর ভিত্তিতে কাউকে ব্যান করা হয় না। এই ক্ষেত্রে আমরা অনুরোধ করব, ব্লগ টিমের উপর আস্থা রাখার জন্য।

পাশাপাশি, যে সকল ব্লগার অন্য কোন ব্লগারের অন্যায় কাজকে অন্ধভাবে সমর্থন করবেন, সেই সকল ব্লগারকেও নীতিমালার আওতায় এনে চূড়ান্তভাবে ব্যান করা হতে পারে। এই বিষয়ে সংশ্লিষ্ট মডারেটর প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করবেন।

এছাড়া আরো একটি বিষয়ে আপনাদের দৃষ্টি আকর্ষণ করতে চাই। অনেক ব্লগার অভিযোগ জানিয়েছেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্লগীয় যোগাযোগের কিছু তথ্য প্রকাশ করে বুঝানোর চেষ্টা করেছেন – সামহোয়্যারইন ব্লগে ধর্ম নিয়ে যারা লিখেন, বিশেষ করে ইসলাম ধর্ম নিয়ে যারা লিখেন তারা নিগৃত, নিপীড়িত বা তাদের জন্য এই প্ল্যাটফর্মটি নয়।

আমরা স্পষ্টভাষায় এই বিষয়ে আমাদের অবস্থান ব্যক্ত করতে চাই যে, সামহোয়্যারইন ব্লগ কোন নির্দিষ্ট ধর্মের বা যে কোন ধর্মের প্রচার বা প্রচারণা চালাবার স্থান নয়। সামহোয়্যারইন ব্লগে একজন নিবন্ধিত ব্লগার তাঁর নিজের পছন্দের বিষয়ে লেখার স্বাধীনতা রাখেন, সেটা ধর্ম, বিজ্ঞান, রাজনীতি, পরিবেশ ইত্যাদি যে কোন বিষয়ে। একই সাথে খুব স্বাভাবিকভাবে এই সকল বিষয়ে যে কেউ তার দ্বিমত, প্রশ্ন, সমালোচনা বা আলোচনা করার অধিকারও রাখেন।

ধর্ম বিষয়ে আমরা সকলেই কিছুটা স্পর্শকাতর। আমরা সকলের ধর্মের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করি এবং প্রতিটি ধর্মের সম্মানীয় ব্যক্তি যারা আছেন তাদেরকে সম্মান করি। আমরা বিনয়ের সাথে বলতে চাই, ধর্ম বিষয়ে অতিরিক্ত স্পর্শকাতরতা মানুষকে অন্ধত্বের দিকে ধাবিত করে। যদি কোন ব্যক্তি প্রচলিত ধর্মের কোন নির্দিষ্ট বিষয় সম্পর্কে জানতে চান বা জানাতে চান এবং একই সাথে যদি কেউ কোন নির্দিষ্ট বিষয় বা ঘটনার ব্যাপারে সন্দেহ পোষণ করেন বা আলোচনার সূত্রপাত করে সেই সকল পোস্ট বা আলোচনায় ব্লগ-টিম হস্তক্ষেপ করবে না। একই সাথে যদি কেউ প্রচলিত ধর্মের কোন বিষয় নিয়ে যে কোন ধরনের অগ্রহণযোগ্য বা অশালীন বা অযৌক্তিক কটূক্তি করেন সেই ব্যাপারগুলো নীতিমালার আওতায় আনা হবে। এই ক্ষেত্রে ব্লগারদের প্রতি আমাদের অনুরোধ থাকবে – যিনি প্রশ্ন করেছেন তার বিশ্বাসের জায়গা থেকে প্রশ্নটি মূল্যায়ন করতে হবে। প্রশ্ন করলেই যদি ধর্ম অবমাননার দাবি তোলা হয়, তাহলে তা গৃহীত নাও হতে পারে। একই সাথে ধর্ম বিষয়ে যে কোন ধরনের অপ্রয়োজনীয় কার্যক্রম বা শো অফকে সামহোয়্যারইন ব্লগ নিরুৎসাহিত করে।

সর্বশেষ, ব্লগ নীতিমালা ৫ক ধারা অনুসারে, আমরা আশা করবো যে, কোন পোস্টের মন্তব্য সেই পোস্টের লেখক নিজস্ব দায়িত্বেই নিয়ন্ত্রন করবেন। কর্তৃপক্ষ কোন সুনির্দিষ্ট অভিযোগ না পাওয়া পর্যন্ত কোন পদক্ষেপ নিবেনা। আমরা আশা করবো ব্লগার নিজ দায়িত্বেই আপত্তিকর মন্তব্য মুছে ফেলবেন এবং মন্তব্যকারীকে ব্লক করবেন যাতে মন্তব্যকারী ব্লগার ভবিষ্যতে এরকম কোন আপত্তিকর মন্তব্য না করতে পারে । তবে মডারেটর যখন নিয়মিত নজরদারিতে থাকবেন, তখন যদি কোন ব্লগের মন্তব্যে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালি সম্বলিত উপাদান থাকে তাহলে তা কোন অভিযোগ ছাড়াই সেই মন্তব্যটি মুছে এর বিরুদ্ধে নীতিমালা অনুসারে ব্যবস্থা গ্রহন করতে পারবেন।

ব্লগে সাম্প্রতিক সময়ে যে ধারা আমরা লক্ষ্য করেছি, তাতে সমসাময়িক কোন বিষয়ে বুদ্ধিদীপ্ত আলোচনা বা যৌক্তিক বিতর্কের চাইতে অপ্রয়োজনীয় ব্যক্তি কেন্দ্রিক বিতর্ক, পাল্টাপাল্টি পোস্ট এর প্রাধান্য বেশি লক্ষ্য করছি। আশা করি এই ধারাটি বন্ধ হবে এবং ব্লগাররা সৃজনশীল পোস্ট প্রকাশে সচেষ্ট হবেন।

সামহোয়্যারইন ব্লগ অবাধ স্বাধীনতায় নয় বরং দায়িত্বশীল স্বাধীনতায় বিশ্বাস করে। চিন্তার সংঘাত কিংবা সমালোচনা একটি ব্লগিং কমিউনিটিতে থাকতে পারে কিন্তু যখন এই সংঘর্ষ, চিন্তা কিংবা আদর্শের গন্ডী পেরিয়ে ব্যক্তি সংঘর্ষে রূপ নেয় তখন আর তা সুস্থ্ পরিবেশের পরিচায়ক হয় না। এই ব্লগ সাইটের পরিবেশ ব্লগাররাই ঠিক করে নেবে; আমরা কতিপয় কুরূচিপূর্ণ ব্লগারকে একটি সুস্থ সাবলীল ব্লগ কমিউনিটিকে প্রভাবিত করতে দিতে পারি না। যে সব পোস্ট আপত্তিকর এবং কেবলি সংঘাত তৈরির উদ্দেশ্যে লেখা, ব্লগাররা তা এড়িয়ে যাবেন কারণ এগুলো সম্বন্ধে বেশি আলোচনার অর্থ হলো এ ধরণের নোংরা পোস্টের গুরুত্ব বাড়িয়ে দেয়া । আমরা আশা করি, সকলে তাদের ধৈর্য্য-সহমর্মিতা দিয়ে সংঘাত দূর করবেন এবং আমাদের জাতির উন্নয়নে সবচেয়ে প্রয়োজন যে একতার তা অর্জন করবেন ।

শুভ ব্লগীং!

বিনীত,
সামহোয়্যারইন ব্লগ টিম।

মন্তব্য ১৬ টি রেটিং +২৬/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ৮:৪৭

ইফতেখার ভূইয়া বলেছেন: ব্লগিং-এ দলাদলি, ব্যক্তিগত আক্রমণ, অসুস্থ ধারার লিখা এবং অপ্রয়োজনীয় কারণে ধর্ম নিয়ে খোঁচাখুঁচি বরাবরই সুস্থ ব্লগিং প্ল্যাটফর্মের অন্তরায়। ব্যক্তিগতভাবে আমি এসব প্রসঙ্গ এড়িয়ে চলার চেষ্টা করি। প্রয়োজন বোধে কখনো কখনো ব্লগিং থেকে সাময়িক বিরতি নিতে বাধ্য হই। বিষয়গুলো দীর্ঘদিন ধরেই নজরে পড়ছে, বহুবার বিভিন্ন পোস্ট কর্তৃপক্ষের নজরে আনার চেষ্টা করেছি। কর্তৃপক্ষ কখনো আমলে নিয়েছেন কখনো নেন নি। আমি মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করি, কিন্তু স্বাধীনতারও একটা যে সীমা-পরিসীমায় রয়েছে তা অনেকেই ভুলে যান। সঠিক বা ভুলের মাঝে সূক্ষ্ম ব্যবধান রয়েছে, এ বিষয়টা বোঝা জরুরী। আশা করছি ব্লগারগণ এবং কর্তৃপক্ষ এ বিষয়গুলোতে আরো যত্নবান হবেন। ধন্যবাদ।

২| ০৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:২২

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ । এরকম একটি নোটিশএর প্রয়োজন ছিল । আশাকরি আমরা ব্লগাররা সহায়তার হাত বাড়িয়ে দেব ।


হ্যাপি ব্লগিং ।

৩| ০৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫০

নিমো বলেছেন: হা-হা! হা-হা! কৌতুকটা ভালো হয়েছে। সাংবাদিক সাইজ করলে সরকার বা আওয়ামীলীগ স্বৈরাচার। কিন্তু নিজেদের কলঙ্ক ঢাকতে অনলের পটল স্বাধীনতার সুষ্ঠু ব্যবহার। বাহ! আমাকে আবার ব্যান কইরেন না। আপনাদের এসব দ্বিচারিতা ও ভন্ডামী নিয়ে আলোচনা করতে উৎসুক আমি।

৪| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:০৫

জটিল ভাই বলেছেন:
বহুদিন পর আপনাকে ব্লগে দেখে ভালো লাগলো। তা এতোদিন কোথায় ছিলেন? কেমন আছেন? আইডি-পাসওয়ার্ড হারিয়ে ফেলেছিলেন নাকি? কেউ যখন আমাদের ব্লগীয় পরিসংখ্যান নিয়ে গুঁতা দিতো, তখন আপনিই ছিলেন আমাদের ভরষা =p~
দীর্ঘজীবী হোন।

৫| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩৪

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




গুরুত্বহীনকে গুরুত্বহীন রাখার উপায় তার আলোচনা বা সমালোচনা করা নয়, তার প্রশ্নে নীরব থাকা।

৬| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩৪

রাজীব নুর বলেছেন: এই পরিস্থিতির জন্য হাতে গোনা কয়েকজন ব্লগার দায়ী।

৭| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৫২

ঢাবিয়ান বলেছেন: ব্লগে সুস্থ ও স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে হলে যা যা করা দরকার বলে মনে করছেন তার সাথে একমত। এডমিনের দ্বায়িত্বে থেকে আর যাই হোক সবাইকে খুশী করা অসম্ভব একটি ব্যপার। পোস্টটিতে মন্তব্য সুবিধা বন্ধ রাখলেই ভাল হবে, নতুবা গুরুত্বপুর্ন এই পোস্ট একটি ক্যচাল পোস্টে পরিনত হবার সমুহ সম্ভাবনা রয়েছে।

৮| ০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৫৮

গেঁয়ো ভূত বলেছেন: আমরা স্পষ্টভাষায় এই বিষয়ে আমাদের অবস্থান ব্যক্ত করতে চাই যে, সামহোয়্যারইন ব্লগ কোন নির্দিষ্ট ধর্মের বা যে কোন ধর্মের প্রচার বা প্রচারণা চালাবার স্থান নয়। সামহোয়্যারইন ব্লগে একজন নিবন্ধিত ব্লগার তাঁর নিজের পছন্দের বিষয়ে লেখার স্বাধীনতা রাখেন, সেটা ধর্ম, বিজ্ঞান, রাজনীতি, পরিবেশ ইত্যাদি যে কোন বিষয়ে।

এক. একজন নিবন্ধিত ব্লগার যেহেতু তাঁর নিজের পছন্দের বিষয়ে লেখার স্বাধীনতা রাখেন এবং তার পছন্দের বিষয় যদি ধর্ম হয়ে থাকে তাহলে তার লেখাকে তো নির্দিষ্ট ধর্মের প্রচার বা প্রচারণা বলেও চিহ্নিত করা হতে পারে, সেইজন্য ধর্মের প্রচার বা প্রচারণার ব্যাপারে একটা সংগা দরকার হয়ে গেল।

দুই. যেহেতু সামহোয়্যারইন ব্লগ কোন নির্দিষ্ট ধর্মের প্রচার বা প্রচারণা চালাবার স্থান নয়। তাহলে নিশ্চয় কোনো নির্দিষ্ট ধর্মের প্রতি অন্ধভাবে বিদ্বেষ দেখানো কিংবা কোন ধর্মকে ব্যাঙ্গ-বিদ্রুপ করার স্থানও এই সামহোয়্যারইন ব্লগ নয়। নাস্তিকের সাথে কথোপকথন পোস্ট টির ৩ নম্বর মন্ত্যব্যটি একটু দেখুন, মূল পোস্ট এর সাথে এই মন্ত্যব্যটির কোনো সম্পর্ক আছে কি নাই? তেমনিভাবে অগ্নিবেশ নামক একটি নিক রয়েছে যার একমাত্র কাজই হচ্ছে একটি নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে তুচ্ছ তাচ্ছিল্ল করে মন্তব্য করা। এছাড়া এই নিকটির অন্য কোনো কাজ আছে বলে মনে হয় না।

এব্যাপারে মডারেশন প্যানেলের দৃষ্টি আকর্ষণ করছি।

শুভ ব্লগীং!

সামহোয়্যারইন ব্লগ দীর্ঘজীবী হোক।


৯| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩৯

নিমো বলেছেন: @ ঢাবিয়ান। আপনি প্রিজন ডিলেমা থেকে বের হন। গাছের খেয়ে আর তলার কুড়িয়ে আর কত দিন ?

১০| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৪৭

ভুয়া মফিজ বলেছেন: মডারেশান প্যানেলকে সক্রিয় দেখে ভালো লাগলো। আরো সক্রিয় থাকার জন্য কি কি পদক্ষেপ নেয়া যায়, সেটা যদি প্যানেল ভাবে, তাহলে আরো ভালো হয়।

১১| ০৭ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:২৬

নীলসাধু বলেছেন: ধন্যবাদ।

১২| ০৭ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

বিষাদ সময় বলেছেন: ব্লগ টিম সরকারের মতো না আদালতের মতো সেটা বুঝার চেষ্ট করছি। :)

১৩| ০৭ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

জিকোব্লগ বলেছেন:



পোস্টে বলেছেনঃ

"সাম্প্রতিক সময়ে যে ব্লগারের বিরুদ্ধে ব্যক্তি আক্রমনের সর্বোচ্চ অভিযোগ উঠেছে আমরা তাঁর প্রতিষ্ঠিত একটি আইডিকে চূড়ান্তভাবে ব্যান করেছি। ফলে, উক্ত আইডির মাধ্যমে যে সকল নীতিমালা লঙ্ঘন হয়েছে তা কার্যত শেষ হয়ে গেছে। ফলে পুরানো আইডির কোন অভিযোগ দিয়ে নতুন কোন আইডিকে আমরা নীতিমালার আওতায় আনতে পারি না ।"


- ইহার মানে সামহোয়্যারইন ব্লগ নীতিমালায় একজন ব্যক্তির পোশাকের
বা ব্লগারের আইডির অপরাধ বিবেচ্য, কিন্তু ব্যক্তির অপরাধ নয়। যদি
সত্যিই তাই হয়, তাহলে সামহোয়্যারইন ব্লগ নীতিমালায় ইহা একটি অনেক
বড় ত্রুটি। যার সংশোধন করা অতি জরুরী। কেননা এই ধরনের নীতিমালায়
ব্লগারকে আইডি বা পোশাক পরিবর্তন করে ব্লগীয় অপরাধ করার সুযোগ দেয়।

১৪| ০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৫৬

রানার ব্লগ বলেছেন: আজ পর্যন্ত শুনি নাই যে এ্যাডমিনের কোন কাজে কেউ খুশি হয়। তা অফিস বলেন আর সামাজিক যোগাযোগের কোন মাধ্যমের বলেন। এ্যাডমিন আজীবন ভিলেন। তো এ্যাডমিন যা করেছেন উহাই আইন উহাই সঠিক বল বিশ্বাস করে নিলাম।

১৫| ০৮ ই এপ্রিল, ২০২৩ রাত ২:৫৩

নয়ন বড়ুয়া বলেছেন: ধন্যবাদ।

১৬| ০২ রা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:০৫

মি. আখিল বলেছেন: Thank you for your information, I am new here. just exploring all of the things .

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.