নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

মানুষের গড় আয়ু ২০০ বছর হওয়া দরকার।

২১ শে জুলাই, ২০২০ দুপুর ২:২৪


এই পৃথিবীতে মানুষ খুব বেশিদিন হয়নি আধুনিক জীবনে পদার্পণ করেছে। অবশ্য এখনকার সময়কেও আজ থেকে কয়েক হাজার বছর পর প্রাচীন সভ্যতা বলে মানুষ অবহিত করবে। মানুষ শুরুর দিন থেকে আজ পর্যন্ত নিজেকে সর্বোচ্চ দিন পর্যন্ত বাঁচিয়ে রাখার চেষ্টা করে যাচ্ছে। এই পৃথিবীর মোহ মানুষকে বেঁচে থাকার জন্য উৎসাহ দেয়। খুব সহজে পৃথিবীর মায়া আমরা মানুষেরা ত্যাগ করতে পারিনা।
আমরা মানুষেরা আসলে গড়ে কত বছর বাঁচি? ৬০ কিংবা ৬৫ বছর! বয়সের এই কাল কি আমাদের জন্য যথেষ্ঠ? আমার কাছে তা মনে হয় না। পৃথিবীর সব থেকে বুদ্ধিমান এই প্রাণীটির গড় আয়ু এত কম হওয়া আমার কাছে মোটেও ঠিক মনে হচ্ছে না।

মধ্যযুগেও আমাদের গড় আয়ু ছিল ৪০-৪৫ বছর। যদিও অনেকেই ধারণা করে প্রাচীন যুগে আমরা আরো বেশি বছর বেঁচে থাকতাম। তখন নাকি ১০০০ বছর পর্যন্তও মানুষ বাঁচতো! তবে এসব ধারণা নিছকই কল্পকাহিনী, বৈজ্ঞানিক কোন ভিত্তি নেই এসবের। বেশিদিন বাঁচতে অনেক মানুষ অনেক চেষ্টা করেছে এই যেমন চীনের কিন রাজবংশের পরাক্রমশালী সম্রাট শি হাং অমৃত পানীয়র খোঁজে তাঁর অ্যালকেমিস্ট জু ফুকে পাঠিয়েছিলেন পূর্ব সাগরে। তার সঙ্গে দিয়েছিলেন ৫০০ নারী আর ৫০০ পুরুষের বিশাল বহর। কথিত আছে, অমৃতের সন্ধান করতে গিয়ে তারা আর ফিরে আসেনি। তারাই জাপান দেশটি গঠন করেছিল বলে ধারণা করা হয়। বেঁচে থাকার জন্য এমন আজগুবি কাণ্ডের ঘটনা অনেক আছে।

সকল প্রাণীদের প্রাপ্ত বয়স্ক হওয়ার সঙ্গে বয়সের একটা সম্পর্ক আছে। যে প্রাণী প্রাপ্তবয়স্ক হতে বেশি সময় নেয়, সে প্রাণীটি বাঁচেও বেশি। আমরা প্রাপ্তবয়স্ক হই ১৮-২০ বছরে, বাঁচি ৬০-৬৫ বছর। অন্যান্য প্রাণীর ক্ষেত্রে দেখা যায়, প্রাপ্তবয়স্ক হওয়ার সময়ের ছয়-সাত গুণ বেশি সময় বাঁচে। সে হিসাবে মানুষের অন্তত দেড় শ বছর অনায়াসে বাঁচার কথা ছিল। কিন্তু এখন পর্যন্ত ১২২ বছরের বেশি বয়সী কোনো মানুষের সন্ধান মেলেনি। মানুষের দীর্ঘদিন বেঁচে থাকার জন্য কতশত চেষ্টা করেছে এই পর্যন্ত, তবে আসল চেষ্টা শুরু হয়েছে এখনকার সময়ে। কারন দীর্ঘদিন বেঁচে থাকার জন্য এখন বৈজ্ঞানিক উপায়ে চেষ্টা করা হচ্ছে এবং এতেই সবচেয়ে বেশি সফলতা পাওয়া যাচ্ছে। টিস্যুর নবায়ন, মলিক্যুলার রিপেয়ার, জিনথেরাপি, অঙ্গপ্রত্যঙ্গ প্রতিস্থাপন এগুলো নিয়ে ব্যাপক কাজ হচ্ছে এবং এসব গবেষণার ফলাফল বেশ আশাব্যঞ্জক। লাইফ টাইম এক্সটেনশন ফাউন্ডেশন নামে এখনই অনেক প্রতিষ্ঠান গড়ে উঠেছে এবং মানুষ তাদের কাছে ধর্ণাও দিচ্ছে।

মাইকেল ব্যে পরিচালিত দ্য আইল্যান্ড সায়েন্স ফিকশন সিনেমা দেখেছিলাম অনেকদিন আগে। ছবিতে দেখানো হয়েছে বিশ্বের ধনীরা তাদের একটি ক্লোনকে একটা বিচ্ছিন্ন জায়গায় লালন করে, যাতে ভবিষ্যতে কোনো প্রয়োজনে তাদের ক্লোন থেকে প্রয়োজনীয় অঙ্গটি নিয়ে আরও বেশি দিন বাঁচা যায়। নীতিগতভাবে এটা চরম অনৈতিক হলেও ভবিষ্যতে এমন হবে না বা এখনো হচ্ছে না তা নিশ্চিত করে বলা সম্ভব না। চিকিৎসা বিজ্ঞানের যে উৎকর্ষ সাধিত হচ্ছে তাতে আমার কাছে মনে হচ্ছে আগামী ৫০০ বছর পর মানুষের গর আয়ু ২০০ বছর হয়ে যাবে।

মন্তব্য ২৮ টি রেটিং +২/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০২০ দুপুর ২:৩৮

একাল-সেকাল বলেছেন:
বিজ্ঞান মানুষের বেঁচে থাকার ইচ্ছাকে বাড়িয়ে দিচ্ছে, ওপরদিকে বিজ্ঞান মানুষকে হত্যা করছে, যা মানুষ বুঝতে পারছেনা। কি অদ্ভুত রিসাইক্লিং।

২১ শে জুলাই, ২০২০ বিকাল ৩:১৩

নূর আলম হিরণ বলেছেন: মানুষের বেঁচে থাকার ইচ্ছে তার জীবনের প্রথম দিন থেকেই ছিল, এখনো আছে। মানুষ তার আয়ুকে বাড়াতে সক্ষম হবে বিজ্ঞানের উপর ভর করেই। আবার বিজ্ঞানের অপব্যবহার তাকে চূড়ান্তভাবে অনৈতিক ও ধ্বংসও করে দিতে পারে।

২| ২১ শে জুলাই, ২০২০ দুপুর ২:৪২

ইসলামের আলো বিডি বলেছেন: দারুন লিখেছেন

২১ শে জুলাই, ২০২০ বিকাল ৩:১৪

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩| ২১ শে জুলাই, ২০২০ দুপুর ২:৪৩

ইসলামের আলো বিডি বলেছেন: বিজ্ঞান মানুষকে হত্যা করছে ব্যাপারটে সম্পূর্ণ ঠিক নয়। বিজ্ঞানের অপব্যবহার করে মানুষই মানুষকে হত্যা করছে।

২১ শে জুলাই, ২০২০ বিকাল ৩:১৫

নূর আলম হিরণ বলেছেন: বিজ্ঞানকে ব্যবহার করে মানুষ চূড়ান্তভাবে অনৈতিক হয়ে যেতে পারে অথবা আরো অধিক মানবিক হয়ে যেতে পারে।

৪| ২১ শে জুলাই, ২০২০ বিকাল ৩:২২

রাজীব নুর বলেছেন: কচ্ছপ ১০০ বছরের বেশি বাচলে মানুষ কেন ৬০/৭০ বছর বাঁচবে! মানুষ সৃষ্টিশীল। তার আরো বেশি দিন বেঁচে থাকা দরকার।
আগেকার যুগে নাকি মানুষ অনেকদিন বাচতো। অবশ্য মানুষের বেশী দিন বেঁচে থাকা ঠিক না। তাহলে তাদের পাপ বাড়বে।

২১ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৪৫

নূর আলম হিরণ বলেছেন: আসলেই মানুষের আরো বেশি বয়স বেঁচে থাকা উচিত। আশার কথা হচ্ছে মানুষ এমন কিছু বের করে ফেলবে অনেকদিন বাঁচার জন্য।
মানুষ পাপ করে আবার মানুষই মহৎ কর্ম করে।

৫| ২১ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৪৯

নেওয়াজ আলি বলেছেন: আপনি বেঁচে থাকুন । আমরা সবাইও বেঁচে থাকি

২১ শে জুলাই, ২০২০ বিকাল ৩:৫৪

নূর আলম হিরণ বলেছেন: মানুষ হিসেবে স্বাভাবিক প্রক্রিয়ায় আমরা হয়তো ৬০-৬৫ বছর বাঁচতে পারি কিন্তু আমাদের আরো বেশি দিন বেঁচে থাকা উচিত। আপনাকে ধন্যবাদ।

৬| ২১ শে জুলাই, ২০২০ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:


মদ,মাদক, ধুমপান বাদ দিয়ে, মানুষ নিয়মিতভাবে স্বাভাবিক খাবার খেলে ১০০ বছর বাঁচার কথা; কিন্তু এটি বুঝার আগে, মানুষের শরীরে সমস্যা হয়ে যায়।

২১ শে জুলাই, ২০২০ বিকাল ৪:০৬

নূর আলম হিরণ বলেছেন: ঠিক, মানুষের নিঃশ্বাসের সাথে ধুলাবালি প্রবেশ যত বেশি হয় মানুষের আয়ু তত কমতে থাকে।

৭| ২১ শে জুলাই, ২০২০ বিকাল ৪:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হজরত নুহ আঃ ১০০০ বছর বেঁচে ছিলেন।

২১ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৩৭

নূর আলম হিরণ বলেছেন: এটা লজিকালি সম্ভব নয়, এখন পর্যন্ত মেরুদন্ডী প্রাণীদের মধ্যে এক ধরনের হাঙ্গর মাছ পাওয়া গিয়েছে যারা ৫০০ বছরের কিছু বেশি সময় বাঁচে।

৮| ২১ শে জুলাই, ২০২০ বিকাল ৫:১৬

ডার্ক ম্যান বলেছেন: এত বছর বেঁচে কি করবেন ।

২১ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৩৮

নূর আলম হিরণ বলেছেন: মানুষের করার অনেক কিছুই আছে, এত অল্প সময়ে মানুষ ঠিকভাবে কিছু করতে পারেনা।

৯| ২১ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৪৭

এস এম মামুন অর রশীদ বলেছেন: ২০০ বছরও কম হয়ে যায়। আমার মনে হয় কচ্ছপের তুলনায় কয়েকগুণ হওয়া উচিত। সেক্ষেত্রে কমসে কম ৫০০ বছর হলে যথার্থ হয়।

২১ শে জুলাই, ২০২০ রাত ৮:০৭

নূর আলম হিরণ বলেছেন: সে যাই হোক, মানুষের বুদ্ধিমত্তা হিসেবে মানুষের আয়ু মানানসই নয়।

১০| ২১ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৫৩

ফুয়াদের বাপ বলেছেন: লেখার ভাবনা দারুন। চিকিৎসা পদ্ধতির উন্নতির সাথে সাথে মানুষের গড় আয়ু ক্রমে বাড়ছে। ইতিমধ্যেই মানুষের অনেক অঙ্গ (চোখ/কিডনি/লিভার ইত্যাদি) পরিবর্তনের কাজ তো ডালভাত করে ফেলেছে চিকিৎসা বিজ্ঞান। তারুন্য ধরে রাখার অনেক প্রক্রিয়া আবিষ্কারের চেষ্টা অব্যহত আছে পৃথিবী জোড়ে। সঠিক খাদ্যাভাস/নির্দিষ্ট তাপমাত্রায় থাকা/নিয়মিত শরীর চর্চা/রোগ প্রতিরোধে বিভিন্ন টিকা ইত্যাদি ইতিমধ্যেই শরীর সুস্থ্য ও তাজা রাখার উপদেশ দেন চিকিৎসকগন।

আপনার কাল্পনিক প্রত্যাশা হয়তো ঠিক হয়ে ধরা দিবে কোনদিন।মানুষের গড় আয়ু ২০০ হলেও হতে পারে।

২১ শে জুলাই, ২০২০ রাত ৮:০৯

নূর আলম হিরণ বলেছেন: আপনাকে ধন্যবাদ। মানুষ প্রতিনিয়ত উন্নতি করছে, একদিন নিশ্চয়ই মানুষের গড় আয়ু বাড়বে।

১১| ২১ শে জুলাই, ২০২০ রাত ৮:৪২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মানুষ বাঁচে তার আশার সমান।মানুষত বেশিদিন বাঁচার আশা করেনা,সে বেশি দিন বাচবে কি করে।এ বিষয়ে বার্নার্ড শ এর বেক টু মেথুসেলাহ বইয়ে সুন্দর করে লেখা আছে।

২১ শে জুলাই, ২০২০ রাত ৯:৪০

নূর আলম হিরণ বলেছেন: বাঁচার কোন আশা না থাকলেও মানুষ বেঁচে থাকতে চায়। বেশিদিন বলতে অনেক বেশি না, মানুষের গড় আয়ু অন্তত ২০০ বছরের কাছাকাছি হোক এটাই চাওয়া।

১২| ২১ শে জুলাই, ২০২০ রাত ৯:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দেখি কি করা যায়।

২১ শে জুলাই, ২০২০ রাত ৯:৪৫

নূর আলম হিরণ বলেছেন: : বিজ্ঞান অনেক কিছুই করার চেষ্টা করছে, আমাদের আপাতত মাদক, ধুমপান এড়িয়ে স্বাস্থ্যকর খাবার খেয়ে যেতে হবে।

১৩| ২১ শে জুলাই, ২০২০ রাত ৯:৩৫

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: এত বেশি দিন বেঁচেই বা কি লাভ বলুন।

২১ শে জুলাই, ২০২০ রাত ৯:৪৬

নূর আলম হিরণ বলেছেন: বাঁচতে পারবেনা জেনেও মানুষ আর কিছুদিন বাঁচতে চায়। কোন লাভ ছাড়াও মানুষ বাঁচতে চায়।

১৪| ২২ শে জুলাই, ২০২০ দুপুর ২:০৭

রাজীব নুর বলেছেন: সুন্দর বলেছেন, মানুষ পাপ করে আবার মানুষই মহৎ কর্ম করে।
আমাদের দেশের বেশির ভাগ মানুষই ভালো। অল্প কিছু দুষ্টলোক আছে শুধু। এদেরকে বিতাড়িত করতে পারলেই দেশটা সুন্দর হয়ে যাবে।

২২ শে জুলাই, ২০২০ দুপুর ২:২১

নূর আলম হিরণ বলেছেন: সব সমাজেই মন্দ লোকের সংখ্যা কমই থাকে। ক্ষমতার কাছাকাছি যারা থাকে এরাই মন্দ হয় বেশি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.