নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

স্বর্ণকন্ঠী কন্ঠশিল্পী আঞ্জুমান আরা বেগমের ১৪তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

২৯ শে মে, ২০১৮ দুপুর ১২:৩৭


বাংলাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী আঞ্জুমান আরা বেগম। "এমন মজা হয়না গায়ে সোনার গয়না বুবুমনির বিয়ে হবে বাজবে কত বাজনা .."এমনি অনেক জনপ্রিয় গানে কণ্ঠ দিয়েছেন তিনি। আকাশের হাতে আছে এক রাশ নীল, বাতাসের আছে কিছু গন্ধ। রাত্রির গায়ে জ্বলে জোনাকী তটিনীর বুকে মৃদু ছন্দ। গানটির সুর, কথা এবং গায়কী যে কারো মনে নাড়া দেয় এখনও। জনপ্রিয় এই গানটির শিল্পী ছিলেন বরেণ্য কন্ঠশিল্পী আঞ্জুমান আরা বেগম । চলচ্চিত্রের চিরসবুজ এমন অনেক গানই নতুন প্রজন্মের শিল্পীরা এখন গাইছেন। আঞ্জুমান আরা বেগম মূলত ষাটের দশকে সংগীত শিল্পী হিসেবে প্রবল জনপ্রিয়তা লাভ করেন। তিনি চলচ্চিত্র, টেলিভিশন এবং মঞ্চের অসংখ্য জনপ্রিয় গানে কণ্ঠ দিয়েছেন। ষাট দশকের শুরুতে যখন টেলিভিশন ছিল না, তখন আঞ্জুমান আরা বেগম রেডিওতে প্রতিমাসে তিনটি অনুষ্ঠান করতেন। প্রতি অনুষ্ঠানে তিনি সকাল, বিকাল ও রাতে শ্রোতাদের জন্য আধুনিক, নজরুল সংগীত, লোকগীতি, সেমি-ক্লাসিক্যাল, দেশাত্মবোধক, গজল ও গীতের ডালি নিয়ে আসতেন। সেই সময় তিনি চলচ্চিত্রে প্লেব্যাক শুরু করেন। তার গাওয়া চলচ্চিত্রের অনেক গান দ্রুত শ্রোতাদের হৃদয়ে রেখাপাত করে। একই সাথে উর্দু চান্দা চলচ্চিত্রের ;চান্দনী ভিগি ভিগি হাওয়া; প্রচুর শ্রোতাপ্রিয় হয়। গত চার দশকে বাংলা চলচ্চিত্রের অসংখ্য কালজয়ী ভালোবাসার গান রয়েছে। ১৯৬৪ সালে তিনি বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত প্রথম গানে কণ্ঠ দেন। সঙ্গীতে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে ২০০৩ সালে একুশে পদকে ভূষিত করে। ২০০৪ সালের আজকের দিনে তিনি ঢাকার বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন। আজ তার ১৪তম মৃত্যুবার্ষিকী। জনপ্রিয় কণ্ঠশিল্পী আঞ্জুমান আরা বেগমের মৃত্যুবার্ষিকীতে আমাদের শ্রদ্ধাঞ্জলি।

আঞ্জুমান আরা বেগম ১৯৪২ সালের ১১ জানুয়ারি বর্তমান বাংলাদেশের (তৎকালীন বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত) বগুড়া জেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা ডা. নাসিরউদ্দিন তালুকদার মুক্তিযোদ্ধাদের ঔষধ সরবরাহ ও আশ্রয় দেয়ার অভিযোগে ১৯৭১ সালে পাকিস্তানী আর্মীরা গ্রেফতার করে মেরে ফেলে। তার মাতার নাম জিয়াউন্নাহার তালুকদার। দুই ভাই এবং পাঁচ বোনের মধ্যে তিনি ছিলেন সবার ছোট। তাঁর বড়বোন জেব-উন-নেসা জামাল একজন গীতিকার ছিলেন এবং আরেক বোন মাহবুব আরা রেডিও ও টেলিভিশনের শিল্পী ছিলেন। সঙ্গীতশিল্পী জিনাত রেহানা তার ভাগ্নি এবং উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী রুনা লায়লা তার চাচাতো বোন। আঞ্জুমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতক সম্পন্ন করেন তাদের পরিবারের প্রত্যেক সদস্যই উচ্চ শিক্ষিত ছিলেন। আঞ্জুমান আরা বেগম ১৯৫৮ সালে ষোল বছর বয়সে প্রথম চলচ্চিত্রে নেপথ্য গানে কণ্ঠ দেন। ১৯৬২ সালে তিনি এহতেশাম পরিচালিত উর্দু ভাষার চান্দা চলচ্চিত্রের "চান্দনী ভিগি ভিগি হাওয়া" গানে কণ্ঠ দেন। গানটি তখন ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ১৯৬৪ সালে তিনি সুভাষ দত্ত পরিচালিত সুতরাং চলচ্চিত্রের "তুমি আসবে বলে কাছে ডাকবে বলে ভাল বাসবে ওগো শুধু মোরে" সুতরাং চলচ্চিত্রের এই গানটিও গেয়েছিলেন আঞ্জুমান আরা বেগম। গানটির গীতিকার প্রখ্যাত কথাসাহিত্যিক সৈয়দ শামসুল হক এবং সুরকার সত্য সাহা। এটি সৈয়দ হকের লেখা প্রথম গান। সুভাষ দত্ত পরিচালিত আয়না ও অবশিষ্ট চলচ্চিত্রে "আকাশের হাতে আছে একরাশ নীল" গানে কণ্ঠ দিয়েছেন। গানটির রচয়িতা গাজী মাজহারুল আনোয়ার এবং সুর দেন সত্য সাহা। এটি বাংলাদেশের জনপ্রিয় চলচ্চিত্রের গানের একটি। তার গাওয়া অন্যান্য উল্লেখযোগ্য গানসমূহ হল "কে স্মরণের প্রান্তরে" "খোকনসোনা বলি শোন" "বৃষ্টি যখন" এবং "সাতটি রঙের মাঝে আমি মিল খুঁজে না পাই "।

ব্যক্তিগত জীবনে আঞ্জুমান আরা বেগম মাসুদ আলম সিদ্দিকীর সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তার স্বামী মাসুম আলম সিদ্দিকী সবসময় তাকে গান গাইতে উৎসাহ দিতেন। তার পুত্র তারিক মাশরুর দ্য ডেইলি স্টারের উপ-সম্পাদক এবং কন্যা উমানা এ্যাঞ্জেলিন এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির লেকচারার। আঞ্জুমান আরা বেগম প্রচুর পুরস্কার পেয়েছিলেন। ২০০২ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমী তাকে গুণীজন সম্মাননা প্রদান করে। ২০০৩ সালে তিনি একুশে পদক লাভ করেন। এ ছাড়াও তারকালোক পুরস্কার ও কলধ্বনি পদক লাভ করেন। পরে হজ্জ্ব করার পর তিনি অনেকটা নিভৃতচারী হয়ে যান এবং গান রেকর্ডিং বন্ধ করে দেন। শারীরিকভাবে অসুস্থ থাকাবস্থায় ২০০৪ সালের ২৯মে মাসে তিনি মৃত্যুবরণ করেন। ঢাকার ধানমন্ডির মসজিদ-এ-তাকওয়ায় তার জানাজার নামাজের পরে তাকে ঢাকার বনানী কবরস্থানে দাফন করা হয়। মিষ্টি কথা ও শ্রুতিমধুর সুর হওয়ায় তার কণ্ঠেগীত কালজয়ী অসংখ্য গান এই সময়ে এসেও শ্রোতার মনে গানগুলো নতুনভাবে দৌলা দিচ্ছে। এসব গানের আবেদন আজীবনই শ্রোতাদের প্রাণে বাজবে। আজ কণ্ঠশিল্পী আঞ্জুমান আরা বেগমের ১৪তম মৃত্যুবার্ষিকী। মৃত্যুদিনে তাকে স্মরণ করছি গভীর শ্রদ্ধায়।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১২:৪৪

তারেক_মাহমুদ বলেছেন: প্রিয় শিল্পির প্রতি শ্রদ্ধা, আপনাকে ধন্যবাদ নুরু ভাই।

২৯ শে মে, ২০১৮ দুপুর ২:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে অসংখ্য ধন্যবাদ তারেক ভাই
আমার খুবই প্রিয় একজন শিল্পীর মৃত্যুবার্ষিকীতে
শ্রদ্ধা জানানোর জন্য।

২| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১২:৫০

বৃষ্টি বিন্দু বলেছেন: বিনম্র শ্রদ্ধা ও ভালবাসা কণ্ঠশিল্পীরর প্রতি

২৯ শে মে, ২০১৮ দুপুর ২:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আপনাকে বৃষ্টি বিন্দু,
স্বর্ণকণ্ঠী শিল্পীর মৃত্যুবার্ষিকীতে
শ্রদ্ধা জানানোর জন্য।

৩| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১:০০

বিজন রয় বলেছেন: শ্রদ্ধাঞ্জলি।

২৯ শে মে, ২০১৮ দুপুর ২:২৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ বিজন'দা
ভালো লাগলো সাথে
থাকার জন্য।

৪| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১:১৪

কাওসার চৌধুরী বলেছেন: কন্ঠশিল্পী আঞ্জুমান আরা বেগমের নাম শুনেছি কিন্তু উনার সম্বন্ধে ডিটেল তেমন জানতাম না। উনার গাওয়া চমৎকার সুন্দর গানগুলো অনেকবার শুনেছি, এখনো শুনি। গুণী এ শিল্পীর মৃত্যুবার্ষিকীতে শুভেচ্ছা রইলো।

আপনি অনেক পরিশ্রম করে গুণী এ মানুষদেরকে আমাদের মাঝে তুলে ধরছেন এজন্য আপনাকে ধন্যবাদ।

২৯ শে মে, ২০১৮ বিকাল ৩:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
৬০ দশকের কিন্নর কণ্ঠী এ শিল্পী তাঁর গানের
মাধুর্যে আমাদের মোহিত করে রাখতো।
আজো তার রেশ কানে বাজে।
ধন্যবাদ আপনাকে কাওসার ভাই
চমৎকার অনুপ্রানিত করা
মন্তব্যের জন্য।

৫| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১:১৭

কথার ফুলঝুরি! বলেছেন: শ্রদ্ধেয় শিল্পীর গাওয়া গানগুলো আসলেই মন ছুয়ে যায়। আপনার লেখায় যে গানগুলোর কথা বলেছেন অনেক পছন্দের গান।
শ্রদ্ধাঞ্জলি ও ভালোবাসা শিল্পীর প্রতি।

২৯ শে মে, ২০১৮ বিকাল ৩:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ কথার ফুলঝুরি!!
আমি দৃঢ় ভাবে বিশ্বাস ও আস্থার সাথে বলছি কিংবদন্তি শিল্পী আঞ্জুমান আরা বেগমের সম্পর্কে
যে মন্তব্য করেছন তা নিছক কথার ফুলঝুরি নয়। এ মন্তব্য শিল্পীর প্রতি শ্রদ্ধা ও ভালোবাসার নির্যাস।
ধন্যবাদ আপনাকে, শিল্পীর গান শুনুন আর ভালো থাকুন।

৬| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১:২৬

কাইকর বলেছেন: ভাল লিখেছেন। জানতে পারলাম

২৯ শে মে, ২০১৮ বিকাল ৩:১৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ কাইকর,
মন্তব্যের পরিধি আরো বিস্তৃত হবে
সেই প্রত্যাশায় রইলাম।

৭| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১:৩২

শামচুল হক বলেছেন: শ্রদ্ধাঞ্জলি ও ভালোবাসা শিল্পীর প্রতি।

২৯ শে মে, ২০১৮ বিকাল ৩:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
শামচুল হক ভাই
ধন্যবাদ শিল্পীকে
শ্রদ্ধা জানানোর জন্য।

৮| ২৯ শে মে, ২০১৮ দুপুর ২:০০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আঞ্জুমান আরা বেগম আমার অত্যন্ত পছন্দের শিল্পী। তাঁর গলায় এক ধরনের সিল্কি টোন রয়েছে, যা অন্য কারো গলায় শোনা যায় না। তাঁর সমসাময়িক বিখ্যাত শিল্পী ফেরদৌসি রহমানের (তখন বেগম) গলাতেও এত পরিশীলিত ও শান্ত মসৃণ ভাবটি খুঁজে পাওয়া যায় না। এ কিন্তু নেহাতই আমার ব্যক্তিগত অভিমত। আপনি অনায়াসে দ্বিমত পোষণ করতে পারেন।

এ ছাড়া আপনার এই লেখাতেই শিল্পী আঞ্জুমান আরা বেগমের সাথে জেব-উন-নেসা জামাল, মাহবুব আরা বেগম, জিনাত রেহানা এবং রুনা লায়লার সম্পর্কের কথা প্রথম জানতে পারলাম। কে না জানে তাঁরা এক একজন লিজেন্ড! আপনার মতো জ্ঞানী গুনী মানুষদের পোস্ট পড়লে এই একটা লাভ হয় যে, অনেক অজানা তথ্য জানা যায়।

অমর শিল্পী আঞ্জুমান আরা বেগমের ১৪তম মৃত্যুবার্ষিকীতে গভীর শ্রদ্ধাঞ্জলি। ধন্যবাদ নূর মোহাম্মদ ভাই।

২৯ শে মে, ২০১৮ বিকাল ৩:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আবুহেনা ভাই, সালাম জানবেন।
অনেকদিন পরে আপনার মন্তব্য
বৈশাখী তাপদাহে একটু বসন্তের পরশ!

চমৎকার মন্তব্যে আমাকে উৎসাহ ও অনুপ্রেরণা
দেবার জন্য কৃতজ্ঞতা। শুভকামনা আপনার জন্য।

৯| ২৯ শে মে, ২০১৮ বিকাল ৪:১৮

রাজীব নুর বলেছেন: আমার মায়ের একজন পছন্দের শিল্পী।
এই লেখাটি মাকে পড়তে দিব ইফতারীর পরে।

২৯ শে মে, ২০১৮ বিকাল ৪:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ রাজীব ভাই,
মা’কে আমার সালাম দিবেন,
লেখাটি তার ভালো লাগলে আমার জন্য
দোয়া করতে বলেবেন। আমার মা’কে হারিয়েছি
বহু আগে, তাই তার কাছে দোয়া চাইতে পারিনা,
তবে প্রতি নামাজের পরে তার জন্য দোয়া করি,
”রাব্বির হাম হুমা কামা, রব্বা ইয়ানা ছগিরা”

১০| ৩০ শে মে, ২০১৮ রাত ১২:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: বরাবরের মতোই তথ্যবহুল পোষ্ট লিখে অনেককিছু জানিয়ে দিলেন। ধন্যবাদ।

১১| ৩০ শে মে, ২০১৮ রাত ১:১০

মাআইপা বলেছেন:
স্বর্ণকন্ঠী আঞ্জুমান আরা বেগম বগুড়ার তাই আমি গর্বিত।
অনেক তথ্যে সাজানো লেখাটা পড়ে খুব ভাল লাগলো।
মৃত্যুবার্ষিকীতে দোয়া রইল করুণাময় আল্লাহ্ তাঁকে বেহেস্ত নসিব করুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.