নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

স্বপ্ন দেখি একটি সুন্দর হাসি ও দুর্নীতি মুক্ত বাংলাদেশেরঃ কিছু টুকরো কথা

০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৩১


১। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর টানা তৃতীয়বারের মতো মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। শেখ হাসিনার নেতৃত্বে ৪৭ সদস্যের মন্ত্রিসভায় ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপ-মন্ত্রী সরকার পরিচালনা করবেন। এখানে ২৪ পূর্ণ মন্ত্রীর ৯ জনই নতুন মুখ। এর আগে দায়িত্ব পালন করেছেন এমন তিনজনকে ফিরিয়ে আনা হয়েছে পূর্ণ মন্ত্রী হিসেবে। প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া ১৯ জনের মধ্যে ১৬ জনই নতুন। উপমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত তিনজনই প্রথমবার স্থান পেয়েছেন মন্ত্রিসভায়। এদের মধ্যে অপেক্ষাকৃত নবীনরাই স্থান পেয়েছেন এবারের মন্ত্রিসভায়। মন্ত্রিসভার এই সদস্যরা সোমবার বিকেলে বঙ্গভবনে শপথ নেবেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আগামীকাল বিকেল সাড়ে ৩টায় উল্লেখিত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের বঙ্গভবনে শপথ বাক্য পাঠ করাবেন।মন্ত্রিপরিষদ সচিব রবিবার বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে মন্ত্রিসভার নতুন সদস্যদের নামের তালিকা ও দফতর ঘোষণা করেন। তিনি জানান, নতুন সদস্যদের নামের প্রজ্ঞাপন হবে সোমবারের মধ্যেই। উল্লেখ্য বিগত মন্ত্রিসভার ২৫ মন্ত্রী, ৯ প্রতিমন্ত্রী ও ২ উপমন্ত্রী এবারের মন্ত্রিসভায় স্থান পাননি। আওয়ামী লীগের নেতৃত্বাধীন শরিক দলেরও কেউ মন্ত্রিসভায় ঠাঁই পাননি। আশা করি নতুন বছরের নতুন সরকারের নতুন মন্ত্রীসভা দেশের জন্য কল্যাণ বয়ে আনবে।

২। যুক্তির কারণে হুমকিতে পড়তে পারে চিকিৎসক, আইনজীবী, স্থপতি, হিসাবরক্ষক, যুদ্ধবিমানের পাইলট, পুলিশ ও গোয়েন্দা এবং রিয়েল এস্টেট এজেন্ট। এদের কর্মক্ষেত্রে দখল নেবে রোবট। চাহিদা থাকবে কেবল সৃষ্টিশীল কাজের। আজকাল অনেক ক্ষেত্রেই ব্যবহূত হচ্ছে রোবট প্রযুক্তি। মানুষের জীবনকে সাবলীল করে তুলতেই প্রযুক্তির আবিষ্কার রোবট। অন্যভাবে বললে আধুনিক প্রযুক্তির কল্যাণে আজ মানুষের জীবন অনেক সহজ হয়ে গেছে। রোবট এমনই এক ‘করিত্কর্মা’ যে কিনা একাই একসঙ্গে শত মানুষের কাজ করে দিতে সক্ষম। কিন্তু প্রযুক্তির এই উৎকর্ষই মানুষকে ভাবিয়ে তুলেছে। গবেষক জন পুগলিয়ানো বলেছেন, প্রযুক্তির অগ্রগতির কারণে ভবিষ্যতে অন্তত সাতটি পেশা হুমকিতে পড়বে। তার মতে, এটি একই সঙ্গে পৃথিবীর সব জায়গায় না ঘটলেও অন্তত উন্নত দেশগুলোতে এই আশঙ্কা সত্যি হতে পারে। যদিও এ মুহূর্তে এসব পেশাকে নিরাপদই মনে করা হচ্ছে।

৩। আজ থেকে সৌদি আরবে নতুন বিয়ে বিচ্ছেদ আইন চালু যা নারীদের স্বার্থরক্ষায় যুগান্তকারী ভূমিকা রাখবে। দেশটিতে অনেক সময় স্ত্রীদের না জানিয়েই বিচ্ছেদ করেন স্বামীরা। তাতে অসম্মতি জানানো তো দূরে থাক, অনেক সময়ে খোরপোশের আবেদনটুকু জানানোর সুযোগ পান না স্ত্রীরা। সেই সব মেয়েদের পাশে দাঁড়াতে নতুন আইন প্রণয়ন করেছে সৌদি আরবের সরকার। এবার থেকে আদালতে বিচ্ছেদের আবেদন করার আগে অন্তত মোবাইলে মেসেজ পাঠিয়ে স্ত্রীকে সে কথা জানাতে হবে। নতুন নিয়ম চালু হলে মেয়েরা বিচ্ছেদ পরবর্তী সুযোগ-সুবিধার জন্য আবেদন জানাতে পারবেন। রাজনৈতিক মহলের মতে, এ সবই সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন ২০৩০’ প্রকল্পের অংশ। দেশের সাধারণ মানুষদের যে সামাজিক এবং অর্থনৈতিক পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন সেগুলো সফল করতেই মেয়েদের আইনগুলোকে সহজ করা হচ্ছে। এরই মধ্যে তিনি জনসমক্ষে মহিলাদের গাড়ি চালানোর অধিকার দিয়েছেন। এছাড়া স্টেডিয়ামে পুরুষদের পাশে বসে ফুটবল ম্যাচ দেখার অনুমতি দিয়ে এই ধরনের দৃষ্টান্ত সরকার আগেই রেখেছে। বিয়ে বিচ্ছেদের এই আইন সেই তালিকায় নবতর সংযোজন।

৪। ভারতের নাগরিকত্ব চান চলচ্চিত্র অভিনেত্রী জয়া আহসান। এপার এবং ওপার বাংলায় বেশ জনপ্রিয় জয়া আহসান। দু’জায়গায় সমান ব্যস্ত এই অভিনেত্রী। এই জনপ্রিয়তাকে পুঁজি করে জয়া বলেন, বাংলাদেশে যেমন দর্শক তার কাজ পছন্দ করেন তেমনি ওপার বাংলা থেকেও অনেক ভালবাসা পেয়েছেন তিনি। তাছাড়া ওপার বাংলায় কাজ করে অনেক কিছু শিখেছেন বলে দাবী তার। তিনি জানান, অনেকের সঙ্গে কাজ করতে চান আগামী দিনে। আর কাজের ব্যাপারে খুবই দুঃসাহসী তিনি। তার বক্তব্য, ওপার বাংলায় সহজেই সবাইকে ‘তুই’, ‘তুমি’ বলা যায়, বাংলাদেশে এমন হয় না। তবে এই ডাকে যে ভালবাসা রয়েছে তা তিনি খুবই উপভোগ করেন। তাই ভারত সরকারের অনুমতি পেলে তিনি সেদেশের নাগরিকত্ব নিতে চান।

৫। স্মার্ট ফোনের কারণে যৌন আসক্তি হারাচ্ছে দম্পতিরা। মনের সঙ্গে শরীর। এই দুই এর ঠিক মিলমিশই বিশ্বের যে কোনো সুস্থ ও স্বাভাবিক বিবাহিত সম্পর্কের বুনিয়াদ বলে মনে করা হয়। চিকিৎসকদের মতে, সুস্থ যৌনতা কেবল সম্পর্কের ভিতকে মজবুত করে এমনই নয়, মানসিক অবসাদ দূর করা, জীবনীশক্তি বাড়ানো ইত্যাদি নানা ইতিবাচক দিক রয়েছে এর। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে, যৌন জীবনে নিরাসক্তি ও বিছানায় অনীহা বিশ্বের প্রায় সব দেশের দম্পতিদের মধ্যেই দেখা দিচ্ছে। আর তার মূলে রয়েছে স্মার্টফোন! সম্প্রতি এক যুক্তরাষ্ট্রের তথ্য-প্রযুক্তি সংস্থার গবেষণায় উঠে এল এমনই চমকপ্রদ তথ্য! লিভ টুগেদার হোক বা বিবাহিত সম্পর্ক— সব ক্ষেত্রেই যৌন জীবনে বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে বেডরুমেও স্মার্টফোনের হাতছানি। আর সোশ্যাল মিডিয়ার এই মোহপাশ কেটে সঙ্গীর দিকে মন দেওয়ার সময়ই থাকছে না কারও! এমনকি, সদ্য বিবাহিতরাও বাদ নন এই তালিকা থেকে। ফলে ‘কোয়ালিটি টাইম’-এর হাহাকার বাড়ছে। তৈরি হচ্ছে নানা সামাজিক ও সাংসারিক জটিলতা। যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রদেশ থেকে প্রায় ২ হাজার দম্পতির উপর চালানো সমীক্ষা থেকে জানা যায়, তাদের প্রায় তিন-চতুর্থাংশই একান্ত নিজস্ব সময়ও রতিক্রীড়ার চেয়ে বেশি ব্যস্ত থাকেন মোবাইল ফোনে। পরীক্ষায় অংশ নেওয়া প্রায় ৫৫ শতাংশের মত, কেবল যৌন জীবনই নয়, অত্যধিক ফোন ব্যবহারের কারণেই নিজেদের জীবনসঙ্গীর সঙ্গে স্বাভাবিক সম্পর্কও ব্যাহত হচ্ছে। ৩৫ শতাংশ জানাচ্ছে, মোবাইল আসক্তির কারণে তাদের মধ্যে বিশেষ কোনও শারীরিক সম্পর্ক নেই বহু দিন ধরেই।

৬। প্রতিদিনের সংবাদ পত্রের পাতা খুন, ধর্ষণ, রাহাজানী, গুম-ছিনতাইসহ বিভিন্ন দুর্নীতির খবর পড়ে উদ্বিঘ্ন হই। সমাজের কিছু নষ্ট মানুষ নামের অমানুষ আমাদের জীবনকে অতিষ্ঠ করে তুলছে। ঘুষ-দূর্নিতির মূল উৎপাটনে ব্যর্থ হয়ে মাননীয় মন্ত্রীবর'রা বলতে বাধ্য হন ঘুষ খাবেন সহনীয় মাত্রায়!! এমন নষ্ট সময়ে কি করে আমাদের তরুণ প্রজন্ম তাদের ভবিষ্যৎ জীবন অতিবাহিত করবে? যেখানে বাতাসে বিষ, মাছে ফরমালিন, শিশুখাদ্যসহ জীবন রক্ষাকারী ঔষধে ভেজাল। ভেজাল আমাদের কথায়ও কাজে। একবারও কি আমরা ভে্বে দেখি কিসের জন্য এই দূর্নীতি? কাদের জন্য এই অবৈধ উপায়ে অর্জিত সম্পদের পাহাড়? নিজের পরিবারের সদস্যদের মুখে হাসি ফুটাতে লক্ষ পরিবারের সদস্যদের সাথে হাসি ছিনিয়ে নিবার অধিকার কি আপনার আছে? নিজের বিবেক কে জাগ্রত করুণ, দুর্নীতি ও গর্হিত কাজ পরিহার করে সমাজ ও মানব কল্যাণে নিজেকে নিয়োজিত রেখে আত্মশুদ্ধি লাভ করুন। আর কল্পনা করুন আপনার সন্তান, মা' ভাই বোন কিংবা নিকট আত্মীয়ের হাসি মাখা একটি মুখ। প্রতিটি মানুষের হাসি হোক এই অবুঝ বালিকার সরল নিস্পাপ হাসির ন্যায় এই প্রত্যাশায় শুরু হোক নতুন বছরে আমাদের প্রতিটি ভোর।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
[email protected]

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:১৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ২৪ পূর্ণ মন্ত্রীর ৯ জনই নতুন মুখ। এর আগে দায়িত্ব পালন করেছেন এমন তিনজনকে ফিরিয়ে আনা হয়েছে পূর্ণ মন্ত্রী হিসেবে। প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া ১৯ জনের মধ্যে ১৬ জনই নতুন। উপমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত তিনজনই প্রথমবার স্থান পেয়েছেন মন্ত্রিসভায়।

বিগত মন্ত্রিসভার ২৫ মন্ত্রী, ৯ প্রতিমন্ত্রী ও ২ উপমন্ত্রী এবারের মন্ত্রিসভায় স্থান পাননি।


দারুন তথ্য। এটা আমার পোস্টে অ্যাড করলাম।





নুরু ভাই,
ড. দিপু মনিকে কেমন মনে হয়?(শিক্ষামন্ত্রী হিসেবে)
[তিনিহলিক্রস কলেজথেকে এইচএসসি পাস করেন। তিনিঢাকা মেডিকেল কলেজথেকে এমবিবিএস এবংবাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়হতে এলএলবি পড়েন। এমবিবিএস ডিগ্রি লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন।[৪]এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি[৫]ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন। বর্তমানে তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন আইনজীবী।]

০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আপনাকে পাঠকের প্রতিক্রিয়া ভাই,
আমার বিশ্বাস ড. দিপুমনি শিক্ষামন্ত্রী হিসেবে
সফল হবেন। এর আগে ড.দিপু মনি বাংলাদেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।
গণতন্ত্র ও বাঙালির অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও
হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ঘনিষ্ঠ সঙ্গী এবং আওয়ামী লীগের প্রতিষ্ঠাতাকালীন
সদস্য মরহুম এম.এ. ওয়াদুদের কন্যা তিনি। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের
মহিলা বিষয়ক সম্পাদক এবং পররাষ্ট্র বিষয়ক উপকমিটির সদস্য ছিলেন।
দীপু মনি একাধারে লেখালেখি, শিক্ষকতা, পরামর্শদাতা, গবেষণা, এ্যাডভোকেসি
কর্মসূচি পরিচালনা করেন এবং দক্ষ ও অভিজ্ঞ চিকিৎসকদল নিয়ে গঠিত ফ্রি স্বাস্থ্যসেবা
ক্লিনিকের মাধ্যমে দুঃস্থ ও স্বাস্থ্যসুবিধা বঞ্চিত মানুষকে স্বাস্থ্যসেবা দেয়ার কাজ করেন।
তিনি গুরুত্বপূর্ণ ইস্যুতে আইন প্রণয়নে জনমত গড়ে তোলার কাজেও নিয়োজিত।

২| ০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৩৪

বলেছেন: দারুণ পোস্ট

০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে ধন্যবাদ ল
মন্তব্য প্রদানের জন্য।

৩| ০৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ৩:০৪

অনল চৌধুরী বলেছেন: দেশ-বিদেশের খবর একত্রে !!!! জয়া কি তসলিমা হতে চায়? যেদেশ মুসলমানদের পিটিয়ে মারে সেদেশের নাগরিকত্ব চায় কেন? শুধু তুই-তুমি বলার জন্য না অন্য ঊদ্দ্যেশ্য আছে !!!!!!

৪| ০৭ ই জানুয়ারি, ২০১৯ ভোর ৪:২২

জোবাইর বলেছেন: আপনার ব্যতিক্রমধর্মী পাঁচমিশালী পোস্ট "একের ভেতরে ছয়" পড়ে আশা-প্রত্যাশার অনেক কিছু জানলাম। লেখাটি চমৎকার হয়েছে। 'একটি সুন্দর হাসি ও দুর্নীতি মুক্ত বাংলাদেশে'র স্বপ্ন দেখে দেখে ২৬ মার্চ ১৯৭১ থেকে আজ (০৬-০১-২০১৯) পর্যন্ত ১৭,৪৫৩টি ভোর পার করে দিয়েছি। কিন্তু সেই স্বপ্ন আজোও পূরণ হয় নি। আর কতটা ভোর পেরিয়ে গেলে সেই স্বপ্ন পূর্ণ হবে জানি না! তবে জীবনের শেষ ভোর পর্যন্ত স্বপ্ন দেখে যাবোই, আশা ছাড়বো না।
ভালো থাকুন।

৫| ০৭ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:২৫

রাজীব নুর বলেছেন: ৬ টা পয়েন্ট দিয়েছেন বেশ গুরুত্বপূর্ন।

৬| ০৭ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৫৭

কলাবাগান১ বলেছেন: ধর্ম প্রতিমন্ত্রী হিসাবে হিন্দু অথবা খৃিস্টান ধর্মের কাউকে নিয়োগ দেওয়া উচিত....

৭| ০৭ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৪৬

অগ্নি সারথি বলেছেন: শুভকামনা বাংলাদেশ!

৮| ০৭ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৫৫

আরোহী আশা বলেছেন: আপনার আশা পূর্ণ হোক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.