নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

১লা মার্চঃ জাতীয় ভোটার দিবস আজ

০১ লা মার্চ, ২০১৯ সকাল ৯:৪৭


আজ ১লা মার্চ জাতীয় ভোটার দিবস। দেশে প্রথমবারের মতো পালন করা হচ্ছে জাতীয় ভোটার দিবস। ১লা মার্চকে ‘জাতীয় ভোটার দিবস’ ঘোষণা করেছে সরকার।দেশের নাগরিকদের মধ্যে ভোটাধিকার ও জাতীয় পরিচয়পত্র সম্পর্কে সচেতনা বাড়াতে প্রথমবারের মতো জাতীয় ভোটার দিবস উদযাপন করবে নির্বাচন কমিশন (ইসি)। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, এখন থেকে প্রতি বছর ১লা মার্চকে জাতীয় ভোটার দিবস হিসেবে পালন করা হবে। ‘ভোটার হব ভোট দেব’; এই স্লোগানকে সামনে রেখে দিবসটি পালন করতে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কেন্দ্রীয়ভাবে ভোটার দিবস উপলক্ষে সংসদ ভবনের সামনে থেকে আগারগাঁওয়ের নির্বাচন ভবন পর্যন্ত র‌্যালি হবে সকালে। বিকেল ৪টায় নির্বাচন ভবনের অডিটরিয়ামে আলোচনা সভা হবে। এতে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, ইসির পাঁচ কমিশনার ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারী। আজ বিকাল চারটায় নির্বাচন কমিশনের নিজস্ব অডিটোরিয়ামে রাষ্ট্রপতি আবদুল হামিদ ভোটার দিবস উপলক্ষে ইসির আমন্ত্রণে বক্তব্য রাখবেন। বিভাগ, জেলা ও উপজেলায় মাঠ পর্যায়ের ভোটার দিবস কর্মসূচি উপলক্ষে গতকাল ২৮ ফেব্রুয়ারি ও আজ ১ মার্চ এই দুইদিন সব আঞ্চলিক ও জেলা কার্যালয় আলোকসজ্জিত করা হবে। অন্যাদিকে আজ ১ মার্চ, শুক্রবার থেকে আনুষ্ঠানিক ভাবে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার বিকেলে তিনি জানান, কাল নতুন ৬ জন ভোটারকে জাতীয় পরিচয়পত্র দিয়ে এই কার্যক্রম শুরু হবে। তিনি আরও বলেন, বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো জাতীয় ভোটার দিবস পালিত হতে যাচ্ছে আগামীকাল ১ মার্চ শুক্রবার। এই উপলক্ষে সারা দেশে জাতীয় ভোটার দিবস পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। কেন্দ্রীয়ভাবে আমরা নির্বাচন কমিশনেও দিবসটি পালনের জন্য কর্মসূচি হাতে নিয়েছি। ইসি কর্মকর্তারা জানান আমাদের দেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হলেও অনেকে বাদ পড়েন। ফলে বছরব্যাপী এ কার‌্যক্রম চলতেই থাকে। এছাড়া জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত ঝামেলা তো রয়েছেই। কেবল একটু সচেতন হলেই এ সমস্যাটি থাকে না। তাই ভোটার দিবস এদেশেও তরুণদের মাঝে ব্যাপক আগ্রহের সৃষ্টি করবে।

২০১১ সালে ভারতে প্রথম যখন ভারত ভোটার দিবস পালন করে তরুণদের মাঝে ব্যাপক সাড়া ফেলে দেয়। সেবছর ৫২ লাখ তরুণ ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়। এছাড়া সব মিলিয়ে অন্তর্ভুক্ত করা হয় প্রায় ১ কোটি ৭০ লাখ নতুন ভোটার। তাই ভোটার দিবস উদযাপনে ভারতের অভিজ্ঞতা কাজে লাগানোর নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রীপরিষদের এক পরিপত্রে আজ রোববার এ সিদ্ধান্তের কথা জানানো হয়। পরিপত্রে বলা হয়েছে, এখন থেকে প্রতিবছর ১লা মার্চ জাতীয় ভোটার দিবস হিসেবে উদ্‌যাপনের জন্য জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালনসংক্রান্ত পরিপত্রের ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্তকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাকে অনুরোধ করা হয়েছে। ইসি সূত্র জানায়, ভোটার দিবস পালন করতে নির্বাচন কমিশন ভবনসহ সারাদেশের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে নানা কর্মসূচির আয়োজন করছে ইসি। ভোটার দিবস উপলক্ষে নির্বাচন ভবন চলছে সাজসজ্জার কাজ। ভবনের চারপাশ সাজানো হচ্ছে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) অন্য চার কমিশনারের ছবি। এছাড়া বড় বড় ব্যানার ফেস্টুনে বড় বড় করে ‘ভোটার হব ভোট দেব’, ‘১ মার্চ ভোটার দিবস’ লেখা সংবলিত ব্যানার টানানো হয়েছে। উল্লেখ্য ১৯৯৬ সালের পর ২০০৮-এ সরকার গঠন করে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ইসির তথ্য মতে, ২০০৮ সালের নির্বাচনে ৮৭.১৩ শতাংশ ভোটার ভোট দেন। এরপর আরও দুইবার টানা ক্ষমতায় এসেছে দলটি। এই সরকারের আমলেই সিদ্ধান্ত হয় জাতীয় ভোটার দিবস উদযাপনের।২০১ ৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোট পড়ে প্রায় ১৯ শতাংশ। সর্বশেষ ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে প্রায় ৮০ শতাংশ ভোট পড়েছে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।
শুভ হোক জাতীয় ভোটার দিবস।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
[email protected]

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০১৯ সকাল ৯:৫৭

নয়া পাঠক বলেছেন: সক্কাল সক্কাল ব্যাপক বিনোদন পেলাম নুরু ভাই। মন্তব্য নিষ্প্রয়োজন বলে মনে করছি। ধন্যবাদ সুন্দর পোষ্টের জন্য।

০১ লা মার্চ, ২০১৯ সকাল ১১:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ নয়া পাঠক বিনোদিত হবার জন্য।
সবাই বিনোদিত হতে পারেনা, তাই সবসময়
হতাশা/য থাকে। আপনার মাঝে বিনোদিত হবার
উপকরণ আছে বলেনই বিনোদিত হয়েরছন।
আসুন ১ম ভোটার দিবসের রেলীতে সরিক হয়ে
ইতিহাস গড়ি !

২| ০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:২৯

ম্যাড ফর সামু বলেছেন: যেখানে ভোট দেবার জন্য জনগণের যাবার প্রয়োজন হয় না সেখানে জাতীয় ভোটার দিবস??????? নাহ ১ম ভোটার দিবসের রেলীতে মনে হয় শরীক হতেই হবে? দেখি তাও যদি গত ১৫ বছর ভোট না দেওয়ার কষ্টটুকু ভুলতে পারি কি না?

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৪১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পাগলী আপু অসংখ্য ধন্যবাদ আপনাকে।
জানিনা এটা কোন পাগলামী!!
তবে আশা করবো আপনী
এই পাগলামীর ইতিহাস
হয়ে থাকুন।

৩| ০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:৩৫

হাবিব বলেছেন: ভোটার হইছি তয় ভোট দিতাম পারি নাই।

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৪২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি প্রতিবারই ভোট দেই
কারণ ভোট আমার
নাগরিক অধিকার।
কিছু পাবাবা না পাই
তবু দিয়েই যাবো।

৪| ০১ লা মার্চ, ২০১৯ সকাল ১০:৫৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: হা হা হা হা

শতাব্দির সেরা জাতীয় প্রহসন!!!!

গতকালইতো জাতি দেখলো আরেকবার ভোটারবিহীন নির্বাচন! তবুও নাকি ৫০% ভোট কাস্ট হয়েছে!!!!!!!!!!

জাতির পিতা বঙ্গবন্ধু ভোটের অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে স্বাধীনতা আনলেন!
আর এখণ আবারো পুরো জাতি ভোটাধিকার বিহীন!

হিরক রাজাও লজ্জ্বা পাবে!!!!!!!!!!!!!!!!!!

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আশা করি আবার ভোটের সেই
জৌলুস ফিরে আসবে।
স্বপ্নেও স্লোাগান দিবো
নৌকা মার্কায় ভোট দিন!!

৫| ০১ লা মার্চ, ২০১৯ দুপুর ১২:৪৭

ঝিগাতলা বলেছেন: তবুও ভোটার হওয়ার দরকার আছে। ভোট দেবার জন্য না হলেও নিজের জন্য

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভোট দেবার জন্য ভোটার হবার বিকল্প নাই।
আসুন সবাই ভোটার হই।

৬| ০১ লা মার্চ, ২০১৯ দুপুর ১:১২

রাজীব নুর বলেছেন: হা হা হা
আসলে এটা হবে বিনোদন দিবস।

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
তবে তাই হোক,
কারণ বিনোদনের
উপকরণের খুব
অভাব এখন।

৭| ০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:১০

মাহমুদুর রহমান বলেছেন: বাহ,দারুণ সংবাদ।
তবে এই দিবসের নাম আমি ভুলে থাকতে চাই।

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিস্মৃত হয়ে লাভ নাই
কারনে অকারণে এই
দিবস প্রায়ই আপনাকে
জালাতন করবে।
ভালো থাকুন ভাই।

৮| ০২ রা মার্চ, ২০১৯ রাত ১২:১৫

ইফতেখার ভূইয়া বলেছেন: ভাই, আর নতুন নতুন দিবস না বের করাই ভালো।

০৩ রা মার্চ, ২০১৯ রাত ১০:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিধি বাম হলে
মানুষ যা চায়
বিধি তার উল্টা করেন।

৯| ০২ রা মার্চ, ২০১৯ রাত ১২:২৯

উম্মু আবদুল্লাহ বলেছেন: ভোটার হোন। নির্বাচন কমিশনে অনেকের কর্মসংস্থান হয়েছে। তাদের চাকুরী বাচবে যদি আপনারা সহযোগিতা করে থাকেন।

০৩ রা মার্চ, ২০১৯ রাত ১০:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নির্বাচন কমিশন এখন স্বাক্ষী গোপাল !!

১০| ০২ রা মার্চ, ২০১৯ রাত ১:৪৫

মা.হাসান বলেছেন: নূরু ভাই, খুব ভালো লেখা তবে অপাত্রে দান। ব্লগ এখন জাতীয় স্বার্থ বিরোধীদের হাতে। এদের ভোটাধিকার থাকা উচিৎ না। এরা ভালো লোক হলে তাহাজ্জুদ পড়ে সিটি কর্পোরেশনের ভোট দিয়ে আসতো।

পুনশ্চঃ আজ আমাজন থেকে হান্ড্রেড প্লাস নক নক জোকস নামের একটা বই ডাউনলোড করেছি। আপনার পোস্টটা ঐ গোটা বইয়ের চেয়ে বেশি বিনোদন দিয়েছে।

০৩ রা মার্চ, ২০১৯ রাত ১০:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিনোদন এখন আমাবশ্যার চাঁদ
যদি বিনোদিত হয়ে থাকেন মন্দ কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.